৪৩ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার আসন বিন্যাস ও সময়সূচী 43th BCS Seat Plan 2021

৪৩ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার আসন বিন্যাস ও সময়সূচী 43th BCS Seat Plan 2021 জেনে নিন এখান থেকে। ৪১ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা আগামী ২৯ অক্টোবর ২০২১ তারিখ শুক্রবার সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) কর্তৃপক্ষ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছে।

Degree, Honours. Masters বিগত সালের প্রশ্ন ও সমাধান, সাজেশন, নোটিশ পেতে এখানে ক্লিক করে নিয়মিত চেক করুন

৪৩ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার আসন বিন্যাস ও সময়সূচী জেনে নিন

 

৪৩ তম বিসিএসে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগীয় শহরে — কেন্দ্রে – লাখ — হাজার — জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। এরমধ্যে ঢাকায় —টি ও ঢাকার বাইরে — কেন্দ্রে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এব‍ার সব ধরনের ক্যালকুলেটর, ইলেকট্রনিক যন্ত্রের সঙ্গে পরীক্ষার হলে ঘড়ি ব্যবহারও নিষিদ্ধ করেছে কমিশন। পরীক্ষার হলে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা করা হবে বলে পিএসসির বিজ্ঞপ্তিতে জানানো হয়। বিজ্ঞপ্তির শর্তানুযায়ী ২৯ অক্টোবর ২০২১ অনুষ্ঠেয় ৪১তম বিসিএস বাছাই পরীক্ষায় মুঠোফোন, সব ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক এবং ব্যাগসহ পরীক্ষার হলে প্রবেশ শাস্তিযোগ্য অপরাধ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থীর কাছে মুঠোফোন, ঘড়ি, ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক এবং ব্যাগ পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। একই সঙ্গে পিএসসির ভবিষ্যৎ নিয়োগ পরীক্ষার জন্যও ওই প্রার্থীকে অযোগ্য ঘোষণা করা হবে।

BCS পরীক্ষা 2021 সংক্রান্ত জরুরি নির্দেশনা

১। পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ৮(আট) ডিজিট সংবলিত। রেজিস্ট্রেশন নম্বরের ডিজিটসমূহ (সংখ্যাসমূহ) উত্তরপত্রের প্রযােজ্য ঘরে কালাে কালির বল পয়েন্ট কলম দিয়ে লিখে নিচের প্রযােজ্য বৃত্ত ভরাট করতে হবে।

২। প্রতিটি উত্তরপত্রে সেট নম্বরের নির্ধারিত স্থানে সেট নম্বর এবং সেট নম্বরের জন্য নিচের সংশ্লিষ্ট বৃত্তটি মুদ্রিত থাকবে। কাজেই পরীক্ষার্থীদের উত্তরপত্রে সেট নম্বর লেখা এবং সেট নম্বরের বৃত্ত ভরাট করার প্রয়ােজন হবে না। সকাল ১০.০০ মিনিটে প্রশ্নপত্র প্রাপ্তির পর পরীক্ষার্থী তার প্রশ্নপত্রের সেট নম্বর এবং উত্তরপত্রের সেট নম্বর অভিন্ন কিনা তা চেক করে নিশ্চিত হবেন। প্রশ্নপত্র এবং উত্তরপত্রের সেট নম্বর অভিন্ন না হলে সাথে সাথে পরিদর্শককে অবহিত করতে হবে।

৩। প্রবেশপত্রের নিচে মুদ্রিত নির্দেশনা অতি মনােযােগের সাথে পড়ে অনুসরণ করতে হবে।

৪. প্রশ্নপত্র বিতরণের পর সকাল ১০.০০ মিনিট] কোন পরীক্ষার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হবে না। প্রশ্নপত্র দেয়ার পর পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত [দুপুর ১২.০০ মিনিট] কোন পরীক্ষার্থী পরীক্ষা কক্ষ ত্যাগ করতে পারবেন না।

৫। পরীক্ষা কক্ষে পরিদর্শকগণ পরীক্ষার্থীর প্রবেশপত্রের ছবি, রেজিস্ট্রেশন নম্বর এবং জাতীয় পরিচয়পত্র প্রয়ােজনে] পরীক্ষা করবেন। প্রবেশপত্রে উল্লেখিত রেজিস্ট্রেশন নম্বর এবং নাম ঠিকভাবে উত্তরপত্রের যথাস্থানে পরীক্ষার্থী লিখেছেন কিনা এবং পরীক্ষার্থীর প্রবেশপত্র ও হাজিরা তালিকার ছবি অভিন্ন কিনা পরীক্ষান্তে তা নিশ্চিত হয়ে পরিদর্শক হাজিরা তালিকায় পরীক্ষার্থীর স্বাক্ষর গ্রহণ করবেন এবং হাজিরা তালিকায় পরিদর্শকের জন্য নির্ধারিত স্থানে পরিদর্শক স্বাক্ষর করবেন।

কোন পরীক্ষার্থীর ছবি, স্বাক্ষর, প্রবেশপত্র এবং উত্তরপত্রের নাম ও রেজিস্ট্রেশন নম্বরের গরমিলসহ কোনরূপ অনিয়ম ধরা পড়লে উক্ত পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৬। পরীক্ষায় অসদুপায় প্রতিরােধকল্পে পরীক্ষার্থীদের নিম্নোক্ত বিষয়গুলাে গুরুত্বের সাথে অনুসরণ করার জন্য নির্দেশ প্রদান করা হলাে:

৬.১ পরীক্ষা কেন্দ্রে বই-পুস্তক, সকল প্রকার ঘড়ি, মােবাইল ফোন, ক্যালকুলেটর, সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক কার্ড/ক্রেডিট কার্ড সদৃশ কোন ডিভাইস, গহনা ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। বর্ণিত নিষিদ্ধ সামগ্রীসহ কোন পরীক্ষার্থী পরীক্ষা হলে প্রবেশ করতে পারবেন না।

৬.২ পরীক্ষা হলের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে

মােবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ করতে হবে।

৬.৩ পরীক্ষার দিন উল্লেখিত নিষিদ্ধ সামগ্রী সাথে না আনার জন্য সকল পরীক্ষার্থীর মােবাইল ফোনে এস.এম.এস. প্রেরণ করা হবে। এস.এম.এস. বার্তার নির্দেশনা অনুসরণ করতে হবে।

৬.৪ পরীক্ষার সময় পরীক্ষার্থীগণ কানের ওপর কোন আবরণ রাখবেন না, কান খােলা রাখতে হবে। কানে কোন ধরনের | হিয়ারিং এইড ব্যবহারের প্রয়ােজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ পূর্বাহে কমিশনের অনুমােদন গ্রহণ করতে হবে।

৭। কোন পরীক্ষার্থী পরীক্ষায় নকল করলে বা মােবাইল ফোন বা কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইসসহ প্রবেশ এবং উক্ত প্রযুক্তির মাধ্যমে কোন অসদুপায় অবলম্বন করলে বা কোন অসদাচরণের জন্য দোষী সাব্যস্ত হলে বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যােগ্যতা ও সরাসরি নিয়ােগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ এর বিধান অনুসরণে ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০১৯ এর বিজ্ঞপ্তির ৪৩(২)(৬)(৭) নম্বর অনুচ্ছেদের শর্ত এবং পরীক্ষায় অপরাধমূলক আচরণের জন্য কমিশনের শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ নীতিমালা-২০০০ অনুযায়ী সংশ্লিষ্ট পরীক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া তাকে ভবিষ্যতে কমিশন কর্তৃক গৃহীত কোন নিয়ােগ পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না এবং কমিশন কর্তৃক বিজ্ঞাপিত অন্য কোন পদের জন্য তিনি আবেদন করতে পারবেন না। প্রয়ােজনে মামলা দায়েরপূর্বক আইন প্রয়ােগকারী সংস্থার হাতে উক্ত পরীক্ষার্থীকে সােপর্দ করা হবে।

৮. পরীক্ষার্থীদের কেন্দ্র পরিবর্তনের কোন আবেদন বিবেচনা করা হবে না।

৯। অনলাইন আবেদনপত্রে [BPC Form-1] পরীক্ষার্থী কর্তৃক প্রদত্ত তথ্য এবং ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২১ এর বিজ্ঞপ্তির ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী প্রদত্ত অঙ্গীকারনামার ভিত্তিতে পরীক্ষার্থীকে প্রবেশপত্র প্রদান করা হয়েছে। বিজ্ঞপ্তির ৮ নম্বর অনুচ্ছেদের শর্ত পূরণে ব্যর্থ হলে এবং বিজ্ঞপ্তির ২০ নম্বর অনুচ্ছেদের শর্তানুযায়ী কোন পরীক্ষার্থীর আবেদনপত্রে গুরুতর [substantive] ক্রটি ধরা পড়লে পরীক্ষার আগে বা পরে যেকোন পর্যায়ে উক্ত পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিল হবে।

প্রবেশপত্র ডাউনলোড করুন এখান থেকেঃ http://bpsc.teletalk.com.bd/bcs41

বিপিএসসি এর অফিসিয়াল ওয়েবসাইটঃ bpsc.gov.bd

 

৪৩ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার সিটপ্ল্যান

৪৩ তম বিসিএস ঢাকা বিভাগের আসন বিন্যাস- ঢাকা কেন্দ্র

 

 

৪৩ তম বিসিএস রাজশাহী বিভাগের আসন বিন্যাস- রাজশাহী কেন্দ্র

 

৪৩ তম বিসিএস চট্টগ্রাম বিভাগের আসন বিন্যাস- চট্টগ্রাম কেন্দ্র

 

৪৩ তম বিসিএস খুলনা বিভাগের আসন বিন্যাস- খুলনা কেন্দ্র

 

৪৩ তম বিসিএস বরিশাল বিভাগের আসন বিন্যাস- বরিশাল কেন্দ্র

 

৪৩ তম বিসিএস সিলেট বিভাগের আসন বিন্যাস- সিলেট কেন্দ্র

 

৪৩ তম বিসিএস রংপুর বিভাগের আসন বিন্যাস- রংপুর কেন্দ্র

 

৪৩ তম বিসিএস ময়মনসিংহ বিভাগের আসন বিন্যাস- ময়মনসিংহ কেন্দ্র

 

আসন বিন্যাস ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x