এইচএসসি ২০১৯ ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির অনলাইনে আবেদন প্রক্রিয়া Dutch Bangla HSC Scholarship 2019

ডাচ্-বাংলা ব্যাংক তার শিক্ষা বৃত্তির কর্মসূচীর আওতায় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি প্রদান করে আসছে। সেই ধারাবাহিকতায় ২০১৯ সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ মেধাবি ও শিক্ষাক্ষেত্রে আর্থিক সহায়তা প্রত্যাশী  শিক্ষার্থীদেরকে বৃত্তি প্রদান করবে ডাচ্-বাংলা ব্যাংক।

বৃত্তির পরিমাণ ও সময়কালঃ

শিক্ষার স্তরঃ স্নাতক.

সময়কালঃ ৩-৫ বছর (নবায়নযোগ্য)

মাসিক বৃত্তিঃ ২,৫০০ টাকা

বার্ষিক অনুদানঃ পাঠ্য উপকরণের জন্য এককালীন ৫০০০ টাকা ও পোশাক পরিচ্ছদের জন্য ১,০০০ টাকা

বৃত্তির জন্যে আবেদনের যোগ্যতাঃ

  • সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৪.৮০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • জেলা শহর এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৪.৩০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • গ্রামীণ অনগ্রসর অঞ্চলের স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৪.৩০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)

আবেদনের নিয়ম ও শর্তাবলীঃ

ডাচ্-বাংলা ব্যাংক এর শিক্ষা বৃত্তি এর আবেদন এর প্রক্রিয়া গতবারের মত এবারো অনলাইনে করা হয়েছে। ফলে সরাসরি কোন আবেদন গ্রহনযোগ্য হবে না। চলুন জেনে নেওয়া যাক অনলাইনে আবেদন প্রক্রিয়াঃ

http://app.dutchbanglabank.com/DBBLScholarship এই ঠিকানায় গিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম এর সাথে যা যা সংযুক্ত করতে হবে সেগুলো হলোঃ

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি।
  • আবেদনকারীর পিতা মাতার পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি।
  • এসএসসি/সমমান পরীক্ষার নম্বর পত্র ও প্রশংসা পত্রের স্ক্যান কপি।

অনলাইনে ফরম পূরণ করার নিয়ম দেখুন এই ভিডিওতে

বৃত্তির অন্যান্য নীতিমালাঃ

  • যে সকল ছাত্র-ছাত্রী অন্য কোন উৎস থেকে বৃত্তি পাচ্ছেন, তাঁরা ডাচ্-বাংলা ব্যাংকের বৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।
  • গ্রামীণ অনগ্রসর অঞ্চলে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্যে বৃত্তির শতকরা ৯০ ভাগ নির্ধারিত থাকবে এবং মোট বৃত্তির শতকরা ৫০ ভাগ ছাত্রীদের প্রদান করা হবে।

বৃত্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখঃ

আবেদন শুরুর তারিখঃ ২১ জুলাই ২০১৯

আবেদনের শেষ তারিখঃ ১৫ সেপ্টেম্বর ২০১৯

ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃতদের তালিকা প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর ২০১৯

প্রাথমিকভাবে বাছাইকৃতদের সকল কাগজপত্রের সত্যতা যাচাইয়ের জন্য ডাচ্-বাংলা ব্যাংক এর যে কোন শাখা অথবা মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার তারিখঃ ২৪ সেপ্টেম্বর ২০১৯ – ১০ অক্টোবর ২০১৯।

এইচএসসি ২০১৯ ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি

এইচএসসি ২০১৯ ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি

  বৃত্তির ফলাফলঃ

বৃত্তি প্রাপ্তদের তালিকা যথা সময়ে প্রকাশ করা হবে। প্রকাশ হওয়ার পর ডাচ বাংলা ব্যাংকের ওয়েবসাইটের এই লিঙ্কের পাশাপাশি উক্ত ফলাফল এই পোস্ট থেকেও দেখা যাবে।

ডাচ্-বাংলা ব্যাংক এর এসএসসি শিক্ষাবৃত্তি ২০১৯ বিস্তারিত তথ্য এখানে ক্লিক করুন

Print Primary Selection Letter

প্রাথমিকভাবে নির্বাচিত আবেদনকারীদেরকে আগামী — ২০১9 থেকে — ২০১9 তারিখের মধ্যে নিকটস্থ ডাচ-বাংলা ব্যাংক এর শাখায় (যেখানে শাখা নেই সেখানে ডিবিবিএল মোবাইল ব্যাংকিং অফিসে) অবশ্যই পিতাসহ (পিতা মৃত হলে মাতা, পিতা ও মাতা উভয়ে মৃত হলে অন্য বৈধ অভিভাবক সহ) উপস্থিত হয়ে Summary Sheet (Primary Selection Letter) এর সাথে নিম্নলিখিত সংযোজনীসমূহ অবশ্যই দাখিল করতে হবে :

১. আবেদনকারীর সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজের ছবি । ২. আবেদনকারীর পিতা ও মাতার সদ্য তোলা ১ কপি পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি । ৩. এস.এস.সি পাশের ট্রান্সক্রিপ্ট/মার্কশীট এর ফটোকপি । ৪. এস. এস. সি. পাশের রেজিস্ট্রেশন কার্ড ও প্রশংসাপত্রের ফটোকপি । ৫. সর্বশেষ পাশকৃত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান অথবা পিতা/মাতা চাকুরীরত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা অথবা অন্যান্য ক্ষেত্রে ১ম শ্রেণীর সরকারী কর্মকর্তা/ওয়ার্ড কমিশনার/ইউপি চেয়ারম্যান থেকে প্রত্যায়িত পিতা ও মাতা/অভিভাবকের পেশা উল্লেখপূর্বক আয়ের বিবরণের মূলকপি । পিতা/মাতা মৃত হলে আয়ের বিবরণীতে তা অবশ্যই উল্লেখ করতে হবে । ৬. প্রাথমিক বা জুনিয়র পর্যায়ে বৃত্তি পেয়ে থাকলে প্রয়োজনীয় সনদ/প্রমানপত্রের ফটোকপি । ৭. আবেদনকারী শারীরিক প্রতিবন্ধী হলে প্রতিবন্ধী সনদ/প্রমানপত্রের ফটোকপি ।

**বিশেষ দ্রষ্টব্য : (i) উপরোক্ত সংযোজনীসমূহের মূলকপি প্রদর্শনের জন্য অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে (যদি কোন কাগজপত্রের মূলকপি বিদ্যালয়ে অথবা কলেজে জমা থাকে তাহলে সেসব কাগজের ফটোকপি বিদ্যালয় অথবা কলেজ থেকে সত্যায়িত করে আনতে হবে)। (ii) নির্ধারিত তারিখের মধ্যে ডাচ-বাংলা ব্যাংক এর যেকোন শাখায় (যেখানে শাখা নেই সেখানে ডিবিবিএল মোবাইল ব্যাংকিং অফিসে) উপস্থিত হয়ে উপরোক্ত সংযোজনীসমূহ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রাথমিক বাছাই বাতিল বলে গণ্য হবে । iii) প্রাথমিকভাবে নির্বাচিত আবেদনকারীদের যাবতীয় তথ্য ও সংযোজনী সমূহের সত্যতা যাচাই সাপেক্ষ্য নির্ণীত মেধা তালিকার ভিত্তিতে বৃত্তি প্রাপ্তদের চূড়ান্ত তালিকা পরবর্তীতে প্রকাশ করা হবে ।

Leave a Comment