এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022

এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022 প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের এলএলবি ১ম বর্ষের বা প্রিলি ভর্তির আবেদন শুরু হবে আগামী ১১ সেপ্টেম্বর ২০২২ তারিখ বিকাল ৪ টা থেকে। অনলাইনে আবেদন শেষ হবে ২৭ সেপ্টেম্বর ২০২২ তারিখ রাত ১২ টা পর্যন্ত আবেদনের সময় বৃদ্ধি করা হয়েছে।

এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি কার্যক্রমে এল এল বি ১ম পর্ব কোর্সে ভর্তির বিস্তারিত তথ্য পাবেন এই পোস্টে।

অনলাইনে আবেদন ফরম পূরণ করে সংশ্লিষ্ট কলেজে ২৮ সেপ্টেম্বরের মধ্যে ৩০০ টাকা দিয়ে জমা দিতে হবে।

এ ভর্তি কার্যক্রমের অনলাইনে ক্লাশ শুরু হবে ২৩/১০/২০২২ থেকে।

এলএলবি ১ম বর্ষ ভর্তি

এই ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের কোন ভর্তি পরীক্ষা দিতে হবে না৷ আবেদনকারীদের স্নাতক পর্যায়ে উত্তীর্ণ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে৷ আপনাদের সুবিধার্থে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে পাঠদানকারী কলেজসমূহে চলমান শিক্ষাবর্ষ অনুযায়ী এলএলবি ১ম পর্ব (২০২২-২৩)/ পােষ্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম (২০২২-২৩)/পােষ্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স (২০২২-২৩)/পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পাের্টস সায়েন্স (২০২০-২১)/পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফটোগ্রাফী (২০২১-২২)/পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন মিউজিক (২০২০-২১)/ পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ (২০২১-২২)/এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (২০১৯-২০)/মাস্টার অব বিজনেসু এডমিনিস্ট্রেশন এমবিএ (২০১৯-২০)/এমবিএ ইন অপাত্রেল মার্চেন্ডাইজিং (২০২০-২১)/মাস্টার্স ইন অ্যাপ্লাইড ক্রিমিনােলজি এন্ড পুলিশ ম্যানেজমেন্ট (২০২০-২১) কোর্সে অনলাইন ভর্তি কার্যক্রম ১১ সেপ্টেম্বর ২০২২ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ২৭ সেপ্টেম্বর ২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং উক্ত ফরমের প্রিন্ট কপিসহ আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজে ২৮ সেপ্টেম্বর ২০২২ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

আবেদনকারীদের স্নাতক পর্যায়ে উর্ত্তীর্ণ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজে্র জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে। এ ভর্তি কার্যক্রমে কোডিড-১৯ মহামারীকালীন পরিস্থিতিতে অনলাইন ক্লস ২৩/১০/ ২০২২ তারিখ থেকে শুরু হবে।

এ সংক্রান্ত বিস্তরিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Important Notice অপশন থেকে জানা যাবে।এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022 ongikarnama

বিঃ দ্রঃ সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক জারিকৃত কোভিড-১৯ মহামারী সম্পর্কিত সকল স্বাস্থ্যবিধি মেনে এ ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে।

এলএলবি ভর্তি

১। আবেদনের যোগ্যতা ও শর্তাবলী

ক) এলএলবি ১ম পর্ব/পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম/পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরী এন্ড ইনফরমেশন সায়েন্স: জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে তিন বছর মেয়াদী স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর/CGPA ২.০ পেতে হবে।

বিঃ দ্রঃ এলএলবি ১ম পর্ব পরীক্ষায় ন্যূনতম ৪০% কিংবা জিপিএ ২.০০ পেয়ে উত্তীর্ণ হলে পরবর্তীতে এলএলবি শেষপর্বে ভর্তির আবেদনের যােগ্য বলে বিবেচিত হবেন।

খ) এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং: জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সাল ও তৎপরবর্তী ২০২০ সাল পর্যন্ত চার বছর মেয়াদী বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যূনতম ৪৫ % নম্বর/CGPA ২.২৫ পেতে হবে।

গ)) মাস্টার্স অব বিজনেস্ এ্যাডমিনিস্ট্রেশন [এমবিএ]: জাতীয় বিশ্ববিদ্যালয় ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সাল ও তৎপরবর্তী ২০২০ সাল পর্যন্ত চার বছর মেয়াদী প্রফেশনাল বিবিএ (সম্মান)/ব্যবসায় প্রশাসন (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫% নম্বর/CGPA ২.২৫ পেতে হবে।

ঘ) এমবিএ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিংঃ জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ সাল ও তৎপরবর্তী সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস)/স্নাতক (সম্মান)/চার বছর মেয়াদী  স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫% নম্বর/CGPA ২.২৫ পেতে হবে।এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2021

ঙ) পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস সায়েন্স, পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফটোগ্রাফী, পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন মিউজিক, মাস্টার্স ইন অ্যাপ্লাই ক্রিমিনােলজী এন্ড পুলিশ ম্যানেজমেন্ট ও পােস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডি কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন না,তারা ভর্তির জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সরাসরি যোগাযোগ করবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে।

চ) মাস্টার্স (নিয়মিত প্রাইভেট) অথবা প্রিলিমিনী টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) অথবা মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামে যে কোন শিক্ষাবর্ষে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামে ভর্তি হতে পারবে না। এ লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ছ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

২। ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল

ক) প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের আবেদন অনুযায়ী মাস্টার্স (প্রফেশনাল) কোর্স বরাদ্দ দেয়া হবে।

খ) একই প্রতিষ্ঠান/কলেজে একই কোর্সে দুই বা ততােধিক আবেদনকারীর মেধা স্কোর সমান হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর স্নাতক পর্যায়ে পরীক্ষার প্রাপ্ত নম্বর/CGPA এবং বয়সের নিম্নক্রম অনুসারে মেধাক্রম নির্ধারণ করা হবে।

গ) ভর্তির ফলাফল পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, প্রয়ােজন হলে শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা এবং রিলিজ স্লিপের মেধা তালিকার মাধ্যমে প্রকাশ করা হবে।

ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার শুধু ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে।

প্রার্থীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর মাধ্যমে অথবা SMS (nu<space>atpm<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে) এর মাধ্যমে অথবা সংশ্লিষ্ট কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

৩। এলএলবি ভর্তির প্রাথমিক আবেদন ফরম পূরণের নিয়মঃ

ক) আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Master’s Tab এ গিয়ে এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোর্সের ক্ষেত্রে Apply Now (Masters Prof.) ও অন্যান্য কোর্সের ক্ষেত্রে Blank Data Entry Form (Masters Prof.) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে প্রার্থীর স্নাতক (সম্মান)/স্নাতক (পাস)/বিবিএ (সমান)/বিকম (সম্মান) পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর , বিশ্ববিদ্যালয়ের নাম, পাসের সন, ব্যক্তিগত মােবাইল নম্বর ও ই-মেইল এড্রেস সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2021

খ) Blank Data Entry Form (Masters Prof.) এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম পূরণের ক্ষেত্রে প্রার্থীকে সতর্কতার সঙ্গে নিজের নাম, পিতা/মাতার নাম, শিক্ষাগত যােগ্যতার সকল তথ্য ও জন্ম তারিখ নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে।

গ) এছাড়া আবেদনকারীর স্নাতক পর্যায়ে অর্জিত সনদ ও মার্কশীটের সত্যায়িত কপি ও দ্বৈত ভর্তি সংক্রান্ত অঙ্গীকারনামার কপি অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে। এই ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি ভুল বা অসত্য বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।

ঘ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তিযােগ্য (Eligible) কোর্সের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে মাস্টার্স (প্রফেশনাল) কোর্সের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে আবেদনকারীকে তার প্রার্থিত কোর্সের পছন্দ নির্ধারণ অতে হবে।

ঙ) মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পােষ্য (Ward) কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটা পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

চ) ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপাের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড তে হবে। ছবির মাপ হবে 120×150 pixels, Image Type: jpg, maximum file size: 50Kb) এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2021

ছ) সঠিক তথ্য ও ছবিসহ অনলাইন ফরম পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােত করে [A4 (4,5×11*) অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে।

জ) আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Master’s Tab-এ গিয়ে Applicant’s Login (Masters Prof.) অপশনে আবেদন ফরমের রােল নম্বর ও পিন কোড এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the OTP অপশনটি ক্লিক তে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূবৰ্ক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলােড করতে পারবে। আবেদনকারী এ সুযােগ কেবলমাত্র একবারই পাবে। এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022

ঝ) আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত হানে তারিখসহ স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সাথে আবেদনকারীর স্নাতক পর্যায়ে উত্তীর্ণ পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, দ্বৈত ভর্তি সংক্রান্ত অঙ্গীকারনামার কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের তারিখসহ স্বাক্ষর ও সীল দিয়ে আবেদনকারীকে ফেরত দেয়া হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে, সে সকল আবেদনকারীর মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে।এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022

২০২২-২৩ শিক্ষাবর্ষের এলএলবি ১ম বর্ষ

ভর্তির বিজ্ঞপ্তি LLB Admission 2022

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের

এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি

এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022 1 এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022 2 এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022 3 এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022 4

 

 

এলএলবি ভর্তির অঙ্গীকারনামা PDF ডাউনলোড ক্লিক

 

  • ভর্তি সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

 

  • ভর্তির বিজ্ঞপ্তি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

এলএলবি ১ম বর্ষ ভর্তি বিষয়ক ওয়েবসাইটঃ http://app1.nu.edu.bd/

12 thoughts on “এলএলবি ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি ও অঙ্গীকারনামা LLB Admission 2022

      1. ২০১৯ সালে যারা অনার্স পাশ করেছে তারা কি এখন হতে পরবে

  1. আমার মাস্টার্সের পরীক্ষা ও ভাইভা শেষ হয়েছে।শুধু রেজাল্ট হওয়ার বাকি। আমি কী আবেদন করতে পারবো।

  2. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চার বছর মেয়াদি স্নাতক কোর্স পাশ ডিগ্রি প্রাপ্তরা কি একই ভাবে এপলাই করতে পারবে ?

  3. যারা সরকারী মাদরাসা থেকে ফাজিল (৩ বছর) ইসলামিক ইউনিভার্সিটির অধিনে পাশ করছে তারা কি ভাবে ব্লাংক ডাটা অপশন পুরন করবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *