এইচএসসি পরীক্ষা ২০২১ ফরম ফিলাপ HSC Exam 2021

এইচএসসি পরীক্ষা ২০২১ ফরম ফিলাপ HSC Exam 2021 বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতদ্বারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা এর আওতাধীন উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল প্রতিষ্ঠান প্রধান এবং সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে, বিশ্বব্যাপী কোহিড-১৯ অতিমারীর কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ও পরীক্ষার ফি সম্পূর্ণরূপে অনলাইনে প্রদান করতে হবে। কোন অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে প্রতিষ্ঠানে স্বশরীরে আসতে বলা যাবে না, প্রয়ােজনে মােবাইল ফোনে যােগাযােগ করতে হবে।

Degree, Honours. Masters বিগত সালের প্রশ্ন ও সমাধান, সাজেশন, নোটিশ পেতে এখানে ক্লিক করে নিয়মিত চেক করুন

এইচএসসি ফরম ফিলাপ 2021

এইচএসসি পরীক্ষা ২০২১ ফরম ফিলাপ HSC Exam 2021

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা এর অধীনে ২০২১ সালে অনুষ্ঠিত উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার (Online এ ফরম পূরণ, প্রয়ােজনীয় ফি প্রদান করার নিয়মাবলি ও তারিখ নিম্নে উল্লেখ করা হলােঃ

(ক) এইচএসসি পরীক্ষা ২০২১ উপলক্ষে কোন নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না এবং এ সংক্রান্ত কোন ফি আদায় করা যাবে না।

(খ) কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীগণ আবেদন ফরম পূরণ করতে পারবে। কোন পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কেন বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে উক্ত বিষয়/বিষয়সমূহের পরীক্ষা কোনরূপ যােগাযােগ ছাড়াই বাতিল করা হবে।

(গ) নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, শুধু আবশ্যিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী অর্থাৎ সকল ধরনের পরীক্ষার্থীকে অবশ্যই ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ব্যতিত পরীক্ষার্থীর ফলাফল প্রকাশের সুযােগ নেই।

(ঘ) পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সােনালী ব্যাংকের মােবাইল অ্যাপ সোনালী ই-সেবা। Sonali eSheba) এর মাধ্যমে ঘরে বসেই বাের্ড ফি, কেন্দ্র ফি এবং প্রতিষ্ঠানের পাওনা পরিশােধ করবে এবং পরীক্ষার ফি পরিশােধের মাধ্যম হিসেবে Nagad, bKash, Rocket, Upay, Sonali eWallet ইত্যাদি ব্যবহার করা যাবে। ফি পরিশােধ করার বিস্তারিত বিবরণ ও নির্দেশিকা বাের্ডের ওয়েবসাইটে থাকবে। সােনালী ব্যাংক ও সংশ্লিষ্ট মােবাইল ফিনান্সশিয়াল সার্ভিস (MFS) প্রদানকারী প্রতিষ্ঠান যেমন- Nagad, bKash, Rocket, Upay ফি পরিশােধ সংক্রান্ত নিয়মাবলী বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচার করবে।

Online এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable List) প্রদর্শনঃ শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ ১৯/০৮/২০২১ তারিখে প্রকাশ করা হবে। নিম্নবর্ণিত প্রক্রিয়ায় উক্ত সম্ভাব্য তালিকা হতে ১২/০৮/২০২১ থেকে ২৫/০৮/২০২১ তারিখের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে এবং পরীক্ষার্থী কর্তক ৩০/০৮/২০২১ তারিখের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।

এইচএসসি পরীক্ষা-২০২১ এর ফরম পূরণের বিজ্ঞপ্তি

নির্দেশিকাঃ

নিচের তথ্যগুলো সাবধানতার সাথে প্রদান করুনঃ

  • শিক্ষা বোর্ড নির্বাচন করুন
  • এইচএসসি/আলিম/সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন
  • এসএসসি/দাখিল/সমমান পরীক্ষার রোল নম্বর প্রদান করুন
  • Check” বাটনে ক্লিক করে তথ্যের সঠিকতা যাচাই করুন
  • প্রদানকৃত তথ্য সঠিক হলে “Confirm Payment” বাটনে ক্লিক করুন
  • পেমেন্ট সংক্রান্ত যেকোন সমস্যায় “Help” অথবা “Complain” মেন্যুর সাহায্য নিন

 

এইচএসসি পরীক্ষা ২০২১ ফরম ফিলাপ HSC Exam 2021

এইচএসসি ফরম ফিলাপ বিজ্ঞপ্তি ডাউনলোড লিঙ্ক ক্লিক করুন

 

অনলাইনে ফরম পূরণ লিঙ্ক

 

 

অনলাইনে ফরম ফিলাপ করার আগে ভিডিওটি দেখে নিন

ভিডিও লিঙ্ক

 

অফিসিয়াল ওয়েবসাইটঃ https://dhakaeducationboard.gov.bd/

 

4 thoughts on “এইচএসসি পরীক্ষা ২০২১ ফরম ফিলাপ HSC Exam 2021

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x