BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Breaking News
Home / Admission / ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় পরিবর্তন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় পরিবর্তন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় পরিবর্তন আনা হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় এমসিকিউর সঙ্গে লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৮ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সিন্ডিকেট সদস্য এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক মোহাম্মদ হুমায়ুন কবির এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভর্তি পরীক্ষায় এমসিকিউর পাশাপাশি লিখিত পরীক্ষা নেওয়া হবে বলে সিন্ডিকেটে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। আগামী ভর্তি পরীক্ষা থেকেই এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। এখন একাডেমিক কাউন্সিল ও জেনারেল অ্যাডমিশন কমিটি এ ব্যাপারে বিস্তারিত সিদ্ধান্ত নেবে।

এর মাধ্যমে ভর্তি জালিয়াতি রোধ করা সম্ভব হবে বলে মনে করছেন হুমায়ুন কবির। তিনি আরো বলেন, কয়েক বছর ধরে যখন বারবার প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে, তখনই এ সিদ্ধান্তে সম্মত হয়েছেন সিন্ডিকেটের অন্য সদস্যরা।

গত কয়েক বছর থেকে ঢাবিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ২০০ নম্বরের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে। এর মধ্যে ১২০ নম্বর এমসিকিউ রয়েছে। এ ছাড়া বাকি ৮০ নম্বর জিপিএর ভিত্তিতে বণ্টন করা হয়।

অফিসিয়াল ওয়েবসাইটঃ www.du.ac.bd

সূত্রঃ দৈনিক শিক্ষা

About মোহাম্মদ মোহন

মোহাম্মদ মোহন, মোহন্স ওয়ার্ল্ড এনইউ এর প্রতিষ্ঠাতা, এখানে বিভিন্ন শিক্ষা বিষয়ক নোটিশ, ফলাফল, সময়সূচী, সাজেশন, আবেদন পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে পোস্ট করার চেষ্টা করি। মোহাম্মদ মোহন সম্প্রতি নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী থেকে বি.এস.এস (অনার্স), এম.এস.এস (অর্থনীতি) সম্পন্ন করেছেন।

Check Also

MBBS এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন করার নিয়ম ২০১৯-২০ শিক্ষাবর্ষের 2019

MBBS এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন করার নিয়ম ২০১৯-২০ শিক্ষাবর্ষের 2019। ২০১৯-২০ শিক্ষাবর্ষে সকল সরকারী ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *