BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Breaking News
Home / HSC / এইচএসসি পরীক্ষা ২০১৯ ভুল প্রশ্নপত্রে পরীক্ষা

এইচএসসি পরীক্ষা ২০১৯ ভুল প্রশ্নপত্রে পরীক্ষা

এইচএসসি পরীক্ষায় বাংলা (আবশ্যিক) প্রথম পত্রে ভুল প্রশ্নপত্রে পরীক্ষা হওয়া তিন কেন্দ্রের খাতা ‘বিশেষভাবে’ মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। ইতোমধ্যে এসব কেন্দ্রের খাতা সংরক্ষণ করা হয়েছে। তবে ভুল প্রশ্ন দিয়েই এসব উত্তরপত্র মূল্যায়ন করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট বোর্ড ।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক বলেন, ২০১৯ খ্রিষ্টাব্দের বদলে ২০১৬ খ্রিষ্টাব্দের প্রশ্নপত্রে পরীক্ষা দিলেও কোনো পরীক্ষার্থীর ক্ষতি হবে না। এসব খাতা ‘বিশেষভাবে’ মূল্যায়ন করা হবে। তবে ভবিষ্যতে যাতে এ ধরনের কাজ আর না হয় সে বিষয়ে সব কেন্দ্রে আবারও সর্তক করা হয়েছে। অপরাধের প্রমাণ পাওয়া গেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুনঃ এইচএসসি পরীক্ষা ২০১৯ এ যেসব ক্যালকুলেটর ব্যবহার করা যাবে দেখে নিন

গতকাল সোমবার (১ এপ্রিল) এইচএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথমপত্র পরীক্ষায় রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সিঙ্গাইর সরকারি কলেজ ও মাদারীপুরের শাজাহান খান সরকারি কলেজে ২০১৬ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার প্রশ্ন বিতরণ করা হয়। পরে ভুল প্রশ্নেই এই তিন কেন্দ্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

জানা গেছে, বিষয়টি প্রকাশ হলে সোমবার (১ এপ্রিল) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসেন ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে এ বিষয়ে ব্যবস্থা নিতে দায়িত্ব দিয়েছেন। পরে শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সিঙ্গাইর সরকারি কলেজ ও শাজাহান খান সরকারি কলেজ কেন্দ্রের সব খাতা ঢাকা শিক্ষা বোর্ডে পাঠাতে নির্দেশ দেয়া হয়। নির্দেশনা অনুযায়ী এসব কেন্দ্রে পরীক্ষার্থীদের খাতা ঢাকা শিক্ষা বোর্ডে সংরক্ষণ করা হয়েছে।

এদিকে সোমবার রাতেই ঢাকার শহীদ সোহরাওয়ার্দী কলেজের ভুল প্রশ্নে পরীক্ষা নেয়ার বিষয়টি খতিয়ে দেখতে একদিন মেয়াদি একটি কমিটি গঠন করা হয়। বুধবার (৩ এপ্রিল) এ কমিটির তদন্ত প্রতিবেদন জমা দেয়ার কথা রয়েছে। এছাড়া বাকি দুটি কেন্দ্রের ঘটনা খতিয়ে দেখতে দুই জেলা প্রশাসককে দায়িত্ব দেয়া হয়েছে। তারা ভুল প্রশ্ন বিতরণের বিষয়টি খতিয়ে দেখে দ্রুত ঢাকা বোর্ডে প্রতিবেদন পাঠাবেন।
এবার এইচএসসি সমমানের মোট ৫১টি বিষয়ে ১০১টি পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিভিন্ন সিলেবাসে পত্রের সংখ্যা ১৫১টি। সারাদেশে মোট ২ হাজার ৫৮০টি কেন্দ্রের প্রায় ৪০ হাজার কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিদিন কমপক্ষে ১ লাখ শিক্ষক পরীক্ষার কাজে নিয়োজিত। পরীক্ষা নিতে বাংলা ও ইংরেজি ভার্সন এবং ব্যবহারিক পরীক্ষার জন্য মোট ৩ হাজার ৯৩২ ধরনের প্রশ্ন ছাপা হয়েছে। এছাড়া প্রতি বছরের মতো এবারও প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাপ্রাপ্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকবে।

সৌজন্যেঃ দৈনিক শিক্ষা

About মোহাম্মদ মোহন

মোহাম্মদ মোহন, মোহন্স ওয়ার্ল্ড এনইউ এর প্রতিষ্ঠাতা, এখানে বিভিন্ন শিক্ষা বিষয়ক নোটিশ, ফলাফল, সময়সূচী, সাজেশন, আবেদন পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে পোস্ট করার চেষ্টা করি। মোহাম্মদ মোহন সম্প্রতি নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী থেকে বি.এস.এস (অনার্স), এম.এস.এস (অর্থনীতি) সম্পন্ন করেছেন।

Check Also

কুমিল্লা বোর্ডে দ্বাদশ শ্রেনিতে কলেজ ট্রান্সফার নিয়ম XII class TC 2019

কুমিল্লা বোর্ডে দ্বাদশ শ্রেনিতে কলেজ ট্রান্সফার নিয়ম XII class TC 2019

কুমিল্লা বোর্ডে দ্বাদশ শ্রেনিতে কলেজ ট্রান্সফার নিয়ম XII class TC 2019 প্রকাশ করেছে কুমিল্লা শিক্ষা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *