একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন করার আগে যে বিষয়গুলো অবশ্যই জানতে হবে HSC Admission

একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন করার আগে যে বিষয়গুলো অবশ্যই জানতে হবে তা এই পোস্টের ভিডিও থেকে জানতে পারবেন। আগামী — জুন ২০২০ তারিখ থেকে অনলাইনে আবেদন শুরু হবে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম ২০২০-২১ শিক্ষাবর্ষের। গত বছর অনেক শিক্ষার্থী বা অভিভাবকরা কিছু বিষয় না জানার কারণে কলেজ নির্বাচন, মাইগ্রেশন, নিশ্চয়নসহ বিভিন্ন পদক্ষেপে ভুল করে থাকেন। যা পরবর্তীতে সংশোধন করার সুযোগ থাকেনা। ফলে ভাল জিপিএ নিয়েও ভাল কলেজে ভর্তির সুযোগ পায়না।

একাদশ শ্রেণি ভর্তির সম্পর্কে ১৫ টি প্রশ্নের উত্তরঃ

১। কলেজ চয়েজ-জিপিএ/আসন/গত বছরের সর্বনিম্ন কত পয়েন্ট নিয়েছিল তা জেনে রাখতে হবে।

২। কলেজের তালিকা আবেদনের আগেই করতে হবে।

৩। কোন কলেজে আপনার জন্য থাকা, খাওয়া, যাতায়াত, খরচ এসব সুবিধা বেশি থাকবে সেসব কলেজই আগে চয়েজ করেবেন।

৪। কলেজে বেশি চয়েজ করা উত্তম, ১০ টি করলে ভাল হবে। ৫টির নিচে করা যাবেনা।

৫। কলেজ চয়েজের আগে অভিজ্ঞদের সাথে পরামর্শ করে নিতে হবে।

৬। নিজের কলেজ নিজেই চয়েজ করবেন। অনেকে বন্ধুদের কাছে বা কম্পিউটার দোকানদার কাছে আবেদন করতে দেয়, তারা নিজেরাই চয়েজ দিয়ে দেয় ইচ্ছেমত।আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হল যাকে তাকে আপনার রোল ও রেজিষ্ট্রেন নম্বর দিবেন না।

৭। যে কলেজে ধরেন সর্বনিম্ন পয়েন্ট চেয়েছে ৪.০০ আর আপনারও পয়েন্ট ৪.০০ তাহলে সেই কলেজে চাঞ্চ পাবার সম্ভাবনা অনেক কম থাকবে।

৮। কলেজ এমনভাবে চয়েজ দিতে হবে যে, তালিকার যেকোন কলেজে চাঞ্চ পেলে ভর্তি হবার মানসিকতা থাকতে হবে। যেই কলেজে কোনভাবে ভর্তি হতে চান না সেটা তালিকায় না রাখাই ভাল।

১০। মাইগ্রেশন/কলেজ পরিবর্তন সবসময় উপরের সিরিয়ালের দিকে যায়, তাই মাইগ্রেশনের নিয়ম মাথায় রেখে কলেজ চয়েজ করতে হবে।

১১। আবেদন ১ম দিকে করলে চাঞ্চ পাবার সম্ভাবনা বেশি থাকে এটা ভুল ধারণা, আপনি শেষ দিনে আবেদন করলেও চাঞ্চ পাবার সম্ভাবনা একই থাকবে।তবে শেষের দিকে আবেদন না করাই ভাল, কারন নেটে সমস্যা থাকে।

১২। অনেকেই বলে আমার ক্লাসমেট ১ম লিস্টে আসছে একই পয়েন্ট নিয়ে তাহলে আমার আসলোনা কেন? এর কারন সে যে কলেজে চাঞ্চ পয়েছে সেখানে জিপিএ কম চাওয়া হয়েছে।আর আপনি যে কলেজে আবেদন করেছেন সেখানে জিপিএ বেশী লাগে।

১৩। যারা বোর্ড চ্যালেঞ্জ করেছেন তাদের রেজাল্টের আগে যদি ভর্তি আবেদন শুরু হয়ে যায় তাহলে আপনাদের বর্তমান পয়েন্ট দিয়েই আবেদন করে ফেলবেন। যদি আপনার রেজাল্ট বাড়ে তাহলে আপনি আবার কলেজ চয়েজ সংশোধন করার সুযোগ পাবেন। আর যারা ফেল থেকে পাশ করবেন তারা নতুন করে আবেদন করার সুযোগ পাবেন পরে।

১৪। রেজাল্ট প্রকাশ হলে মোবাইলে দেখার পাশাপাশি ১০০% ইন্টারনেটেও চেক করতে হবে। অনেকে ইন্টারনেটে চেক না করার কারণে গত কয়েকবছর চাঞ্চ পেয়েও ভর্তি হতে পারেনি।রেজাল্টও আপনি নিজেই চেক করবেন অন্যকে দিয়ে নয়।

১৫। ৩ বার নতুন আবেদন করার সুযোগ দেয়া হয়। আপনি যদি ১ম তালিকায় চাঞ্চ পেয়েও ভর্তি না হোন আপনি আবার নতুন করে আবেদন ফি দিয়ে কলেজ চয়েজ দিয়ে আবেদন করতে পারবেন।

একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন করার আগে যে বিষয়গুলো অবশ্যই জানতে হবে HSC Admission

তাই আজ আমি এই পোস্টে গত বছরের কিছু নিয়মের ভিডিও দিলাম যেগুলো দেখে গত বছরের কিছু ভুল ভ্রান্তি আপনারা আগে থেকে জেনে নিতে পারবেন যা আপনাদের আবেদন প্রক্রিয়াতে সহায়তা করবে।

পর্যায়ক্রমে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রমের প্রতিটি ধাপ ভিডিও আকারে এখানে উপস্থাপন করা হয়েছে। নীচে দেয়া হল-

 

 

 

একাদশ শ্রেণী ভর্তি ২০২০-২১ শিক্ষাবর্ষের বিস্তারিত তথ্য জানতে এখানে ক্লিক করুন

Leave a Comment