MATS ম্যাটস ভর্তি বিজ্ঞপ্তি 2023

MATS ম্যাটস ভর্তি 2023 ২০২৩-২০২৪ ইং শিক্ষাবর্ষে মেডিকেল এসিসটেন্ট ট্রেনিং স্কুল (MATS) ও ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (IHT)-তে ছাত্র-ছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর২০২৩-২০২৪ ইং শিক্ষা বর্ষে স্বাস্থ্য অধিদপ্তরের অধীন ৯টি মেডিকেল এসিসটেন্ট ট্রেনিং স্কুল (MATS) এবং ১৩টি ইনস্টিটিউট হেলথ টেকনোলজি (IHT)-তে বিভিন্ন অনুষদে ছাত্র-ছাত্রী ভর্তির জন্য দরখাস্ত আহবান করা হয়েছে। প্রকাশ থাকে যে, সরকারী/বেসরকারী ইনস্টিটিউটে ভর্তিচ্ছুক ছাত্র-ছাত্রীর জন্য এই পরীক্ষা বাধ্যতামূলক।

ম্যাটস ভর্তি কবে শুরু হবে?

২১ আগস্ট ২০২৩ থেকে ৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে ২০২৩-২০২৪ ইং শিক্ষাবর্ষে স্বাস্থ্য অধিদপ্তরের অধীন বাগেরহাট, কুষ্টিয়া, নোয়াখালী, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, কুমিল্লা, ফরিদপুর, ঝিনাইদহ ও সাতক্ষীরায় অবস্থিত ৯টি মেডিকেল এ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল (MATS) এ ৩ (তিন) বৎসর মেয়াদী কোর্স + ০১ (এক) বৎসর ইন্টার্নশীপ সহ ডিপ্লোমা কোর্স এবং ৯টি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (IHT) ঢাকা, রাজশাহী, বগুড়া, চট্টগ্রাম, বরিশাল, রংপুর, ঝিনাইদহ, সিলেট ও সিরাজগঞ্জে ৩ (তিন) বৎসর মেয়াদী ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্সের বিভিন্ন অনুষদে ছাত্র-ছাত্রী ভর্তির জন্য দরখাস্ত আহবান করা হয়েছে। এই সংক্রান্ত শর্তাবলী নিম্নে তুলে দেওয়া হলোঃ

১। প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২। একযোগে অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে সরকারি এবং বেসরকারি IHTMATS এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩। ভর্তির যোগ্যতাঃ ২০১৯ থেকে ২০২৩ সালে এসএসসি/সমমান বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ ন্যূনতম জিপিএ ২.৫ (পয়েন্ট) অর্জন করতে হবে এবং অবশ্যই জীববিজ্ঞান বিষয় থাকতে হবে।

৪। O-Level এবং বিদেশ থেকে পাশ করেছেন যেসব প্রার্থী, তদারকে Director, Medical Education এর কাছে ২০০০/- টাকার পে অর্ডার দিয়ে Equivalence Certificate ID ও ID Code সংগ্রহ করতে হবে। এটা ছাড়া ফরম পূরণ করা যাবেনা। বিভাগীয় প্রার্থীদের পূর্বেই Director, Medical Education এর কাছ থেকে ID Code সংগ্রহ করতে হবে।

৫। আবেদনের সময়সীমাঃ SMS এবং Online এ আবেদন করার শুরুর তারিখ ২১/০৮/২০২৩ সকাল ১০টা এবং আবেদন করার শেষ তারিখ ০৯/০৯/২০২৩

৬। প্রবেশপত্র ডাউনলোডঃ ১৭/০৯/২০২৩ তারিখ থেকে ১৯/০৯/২০২৩ তারিখ পর্যন্ত।

ম্যাটস ভর্তি  পরীক্ষা কবে হবে?

৭। পরীক্ষার তারিখঃ ২২/০৯/২০২৩ তারিখ শুক্রবার। সময়ঃ ০১ ঘণ্টা (সকাল ১০ – ১১টা পর্যন্ত)

৮। আবেদন ফিঃ ৭০০ টাকা ( টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে পরিশোধ করতে হবে)।

৯। স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক পরিচালিত ভর্তি পরীক্ষার ফলাফল ও অপেক্ষমান তালিকা উভয় ক্ষেত্রে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

১০। ভর্তির জন্য সাময়িক ভাবে নির্বাচিত তালিকা ও অপেক্ষমান তালিকা একই সাথে প্রকাশ করা হবে।

MATS ম্যাটস ভর্তি 2023

আরও পড়ূনঃ একাদশ শ্রেণির ভর্তি আবেদন করার নিয়মসহ বিস্তারিত

টেলিটক প্রিপেইড মোবাইলের মাধ্যমে আবেদন করার পদ্ধতিঃ

ম্যাটস ভর্তি আবেদন করার নিয়ম

১ম এসএমএসঃ

মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে প্রথমে লিখতে হবে IHTM<space>USER ID এবং সেন্ড করবেন 16222 এই নম্বরে।

উদাহরণঃ IHTM JKHKHN

২য় এসএমএসঃ

১ম ম্যাসেজ পাঠানোর পরে প্রাপ্ত PIN Number সংগ্রহ করে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে প্রথমে লিখতে হবে IHTM<space>YES<space>PIN Number লিখে সেন্ড করবেন 16222 এই নম্বরে।

উদাহরণঃ IHTM YES 12345678

MATS/IHT এর প্রবেশপত্র : http://dgme.teletalk.com.bd/iht_mats/

২০২৩-২০২৪ ইং শিক্ষাবর্ষে মেডিকেল এসিসটেন্ট ট্রেনিং স্কুল(MATS) ও ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (IHT)-তে ছাত্র-ছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি

MATS ম্যাটস ভর্তি 2023

MATS ম্যাটস ভর্তি বিজ্ঞপ্তি 2023

 

ভর্তি বিজ্ঞপ্তি

 

ম্যাটস আবেদন করার নিয়ম ভিডিওতে

 

29 thoughts on “MATS ম্যাটস ভর্তি বিজ্ঞপ্তি 2023

  1. ভর্তির আবেদন কি প্রকাশ হয়েছে। প্লিজ জানাবেন।

  2. ভর্তির আবেদন কি প্রকাশ হয়েছে? দয়া করে জানাবেন।

    1. এখন পর্যন্ত সিদ্ধান্ত হবে পরীক্ষা। কিন্তু পরে কি হবে সেটা পরে সিদ্ধান্ত জানাবে। আমার ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করলে জানতে পারবেন।

  3. 2021 এ hsc পাশ করেছি আমি এখন ম্যাটস এ পড়তে চাই। কোথায় কি করতে হবে ঠিক বুঝতে পারতেছি না

  4. ছবি ও স্বাক্ষর দিতে পারছি না। invalid পাসওয়ার্ড দেখায় কি করতে পারি?

  5. 2023 er mats er probesh potro ajke 23 tarikhe online theke pawar kotha kintu sobi o signature dutoi nissena..othoso ajkei sobi o signature diye probesh potro grohon korar kotha..kintu hoccena.. Keno aktu janaben please

  6. ভাইয়া ছবি ও স্বাক্ষর আপলোড করতে পারছি না গতকাল থেকে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২৩ তারিখে আপলোড দিতে। আপলোড দিতে গিয়ে নিচ্ছে না এবং দেখাচ্ছে ২৫তারিখের মধ্যে আপলোড করার কথা। কি করবো??

  7. ভাইয়া ২৩ তারিখ থেকে ২৬ তারিখের মধ্যে প্রবেশপত্র সংগ্রহ করতে বলেছে কিন্তু ২৫ তারিখে ছবি ও স্বাক্ষর আপলোড করতে হবে এটা আমার জানা ছিল না আর গতকালকে আমার এলাকায় বিদ্যুৎ না থাকার কারণে আমি প্রবেশপত্র সংগ্রহ করতে পারি নাই আমি আজ সকাল ১১ টায় আজকে প্রবেশপত্র সংগ্রহ করতে গিয়ে সংগ্রহ করতে পারলাম না এখন কি করতে পারি আমাকে একটু হেল্প করেন। ছবি ও স্বাক্ষর আপলোড করেছি কিন্তু নিচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *