BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Breaking News
Home / Admission / ঢাবিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন শুরু ৫ আগষ্ট ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর DU Honours Admission

ঢাবিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন শুরু ৫ আগষ্ট ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর DU Honours Admission

ঢাবিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন শুরু ৫ আগষ্ট ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের অধীনে অনার্সে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন আগামী ৫ আগস্ট থেকে শুরু করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষা শুরু হবে ১৩ সেপ্টেম্বর থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সাথে সমন্বয় করে দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোতেও যেন যথাসম্ভব স্বল্প সময়ের মধ্যে তাদের পরীক্ষার ডেডলাইন তৈরি করতে পারে সেটি মাথায় রেখেই এ পরীক্ষামূলক (টেনটেটিভ) সময়সীমা নির্ধারণ করা হয়েছে বলে জানা গেছে। তবে বড় ধরনের কোনো সমস্যা না হলে এ শিডিউলেই আবেদন ও ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

ডিনস কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী, এবারের অনলাইন ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৫ আগস্ট থেকে শুরু হয়ে চলবে ২৭ আগস্ট পর্যন্ত। আর পরীক্ষা শুরু হবে ১৩ সেপ্টেম্বর (শুক্রবার)। সাম্প্রতিক বছরগুলোর ধারাবাহিকতায় চলতি বছরের ভর্তি পরীক্ষাও গ-ইউনিটের (বাণিজ্য) মাধ্যমেই শুরু হবে। চ-ইউনিটের (চারুকলা) সাধারণ জ্ঞান বিষয়ের ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর (শনিবার), ক-ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর (শুক্রবার), খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর (শনিবার), ঘ-ইউনিটের (কলা ও সামাজিক বিজ্ঞান) ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর (শুক্রবার) এবং চ-ইউনিটের (অঙ্কন) পরীক্ষা ২৮ সেপ্টেম্বর (শনিবার) অনুষ্ঠিত হবে।

এর আগে গত বছরের প্রশ্নপত্র ফাঁসের পর থেকে ভর্তি পরীক্ষায় পরিবর্তন আনার যে গুঞ্জন শোনা গেছে আনুষ্ঠানিকভাবে শিগগির সে বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে বলে ডিনস কমিটির বৈঠক সূত্র জানিয়েছে। তবে আপাতত ৬০ নম্বরের বহুনির্বাচনি (এমসিকিউ) এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪০ নম্বরের লিখিত পরীক্ষার ধরন কীরূপ হবে সে বিষয়ে সামনের সপ্তাহের মধ্যেই আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে বলে জানা গেছে।

এ বিষয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, সভায় পরীক্ষার আবেদন প্রক্রিয়ার সময়সীমা এবং পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে।

অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য বলেন, যেহেতু অন্য বিশ্ববিদ্যালয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে তাকিয়ে থাকে যে আমরা কিভাবে পরীক্ষার শিডিউল দেবো, সে অনুযায়ী তারা তাদের শিডিউল ঠিক করবেন; যাতে শিক্ষার্থীরা তাদের ভর্তি পরীক্ষাটা দিতে পারেন। এ জন্য পরীক্ষামূলক সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার পদ্ধতির বিষয়ে জানতে চাইলে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো: হাসানুজ্জামান বলেন, আপাতত ৬০ নম্বরের বহুনির্বাচনি (এমসিকিউ) এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪০ নম্বরের লিখিত পরীক্ষার ধরন কীরূপ হবে সে বিষয় নির্ধারণ করতে সাব-কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে। সামনের সপ্তাহের মধ্যেই এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

ভর্তি বিষয়ক ওয়েবসাইটঃ admission.eis.du.ac.bd

সৌজন্যেঃ দৈনিক শিক্ষা

About মোহাম্মদ মোহন

মোহাম্মদ মোহন, মোহন্স ওয়ার্ল্ড এনইউ এর প্রতিষ্ঠাতা, এখানে বিভিন্ন শিক্ষা বিষয়ক নোটিশ, ফলাফল, সময়সূচী, সাজেশন, আবেদন পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে পোস্ট করার চেষ্টা করি। মোহাম্মদ মোহন সম্প্রতি নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী থেকে বি.এস.এস (অনার্স), এম.এস.এস (অর্থনীতি) সম্পন্ন করেছেন।

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রেশন কার্ড বা প্রবেশপত্র হারিয়ে গেলে করনীয় Registration Card Lost 2019

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রেশন কার্ড বা প্রবেশপত্র হারিয়ে গেলে করনীয় Registration Card Lost 2019

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রেশন কার্ড বা প্রবেশপত্র হারিয়ে গেলে করনীয় তা দেখে নিন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *