রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি RU Admission 2024

রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি RU Admission 2024 । রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ সেশনে অনার্স ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
১ম বর্ষ স্নাতক / স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি
শিক্ষাবর্ষ : ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক / স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা আগামী ৫,৬ ও ৭ মার্চ ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে।

(ক) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন আহবান করা যাচ্ছে।

আবেদনকারীকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd এ প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। ০৮-০১-২০২৩ (দুপুর ১২টা) থেকে ১৭-০১-২০২৩ তারিখ (রাত ১২টা) পর্যন্ত প্রাথমিক আবেদন করা যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি

(খ) প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচ.এস.সি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৪৫০০০ (পঁয়তাল্লিশ হাজার) আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে।

চূড়ান্ত আবেদনের সময়সীমাঃ ২৬-০১-২০২৪ (দুপুর ১২টা) থেকে ২৯-০১-২০২৪ তারিখ (রাত ১২টা) পর্যন্ত।

(গ) আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষার তারিখ যথাসময়ে প্রকাশিত হবে। তিন শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে :

(১) সকাল ৯:৩০ থেকে সকাল ১০:৩০ মিনিট পর্যন্ত

(২) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এবং

(৩) বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

২। ভর্তির আবেদনের যােগ্যতা:

(ক) ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ(প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বাের্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমােদন সাপেক্ষে ] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ(ক) ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহণযােগ্য হবে, তবে তাদের মার্কশিট/সাটিফিকেট থাকতে হবে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতাধীন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি RU Admission 2024

(খ) মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

(গ) বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মােট জিপিএ ৭.৫০ পেতে হবে। 

(ঘ) বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মােট জিপিএ ৮.০০ পেতে হবে। 

(ঙ) জিসিই 0 লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অদ্ভুতঃ ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মােট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে। 0 লেভেল, A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে। 

মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা A, B ও C তিনটি ইউনিটেই যােগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যােগ্যতা তার ক্ষেত্রে প্রযােজ্য হবে।

১০০ নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় হবে ১ ঘন্টা । ভর্তি পরীক্ষায় প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। পরীক্ষায় নেগেটিভ মার্কিং প্রযােজ্য হবে। ৫টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৪০। এছাড়া ইউনিট/বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরােপিত শর্ত প্রযােজ্য হবে।

অনলাইনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বিশেষ কোটার প্রার্থীদের আবেদন করতে হবে। ইউনিট/বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরােপিত শর্ত, অনলাইনে আবেদন পদ্ধতি, ভর্তি পরীক্ষার রুটিন ও প্রয়ােজনীয় তথ্যাবলী যথাসময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট http://admission.ru.ac.bd এ প্রকাশিত হবে।

পরীক্ষার হলে কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস যেমন- মােবাইল ফোন, ক্যালকুলেটর, হেডফোন, মেমােরিযুক্ত ঘড়ি ইত্যাদি সঙ্গে আনা যাবে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ সেশনে অনার্স ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি RU Admission 2024

রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি RU Admission 2024

 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাট admission.ru.ac.bd

 

অন্যান্য সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তির তথ্য জানতে এখানে ক্লিক করুন 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *