BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Breaking News
Home / Admission / চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি CU Admission 2019

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি CU Admission 2019

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি CU Admission 2019 জানতে পারবেন এই পোস্ট থেকে। আগামী ২৬ থেকে ৩১ অক্টোবর ২০১৯ চবি ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি CU Admission 2019

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর ২০১৯ থেকে ৩১ অক্টোবর ২০১৯ তারিখ অনুষ্ঠিত হবে। ভর্তি কার্যক্রম সর্ম্পকে বিস্তারিত তথ্যাবলী নিচে উল্লেখ করা হল।

আবেদনের সময়সীমাঃ ০৮ সেপ্টেম্বর ২০১৯ তারিখ সকাল ১১:০০টা থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ তারিখ রাত ১১:৫৯ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। আবেদন ফি ০১ অক্টোবর ২০১৯ তারিখ রাত ১১:৫৯ টা পর্যন্ত জমা দেয়া যাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি CU Admission 2019

প্রাথমিক আবেদন শুরু করার নির্দেশিকা গুলো কী কী?

1. যে কোন ইউনিট/উপ-ইউনিটে ভর্তির আবেদন করার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটের http://admission.cu.ac.bd লিঙ্কে গিয়ে ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে।
‘Apply Now’ বাটনে ক্লিক করার পর আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন। তথ্য গুলো সঠিক ভাবে পুরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

2. যদি গুগল ক্যাপচা (এটি একটি স্বয়ংক্রিয় পাবলিক ট্যুরিং পরীক্ষা, যা কম্পিউটার ও মানুষের মাঝে পার্থক্য নির্ণয় করে) আবেদনকারীর পেইজে দৃশ্যমান হয় সেক্ষেত্রে সতর্কতার সাথে ক্যাপচা ভেরিফিকেশন সম্পন্ন করে পরবর্তী পেইজে যেতে হবে। কয়েকটি ক্যাপচা ভেরিফিকেশন এর নমুনা হল (Storefront, Car, Truck, Tree, cycle, Traffic light etc.)

3. আবেদনকারীর তথ্যসমূহ সঠিক হলে পরবর্তী পেইজে আবেদনকারীর ব্যক্তিগত মোবাইল নম্বর চাওয়া হবে। মোবাইল নম্বর সঠিক ভাবে প্রদান করে ‘Submit’ করলে আবেদনকারীর মোবাইলে একটি ‘Confirmation Code’ পাঠানো হবে।

4. আবেদনের সময় যেই মোবাইল নম্বর ব্যবহার করা হবে তা অবশ্যই শিক্ষার্থীর মোবাইল নম্বর হতে হবে। উক্ত মোবাইল নম্বরে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল নোটিফিকেশন বিশ্ববিদ্যালয় থেকে প্রেরণ করা হবে।

5. এই ধাপে Confirmation Code টি চাওয়া হবে এবং সঠিকভাবে তা প্রদান করলেই কেবলমাত্র আবেদনের মূল পেইজে যেতে পারবে।

6. Confirmation Code প্রদান করে ‘Submit’ করার পর Confirmation Code টি সঠিক হলে আবেদনকারীর একটি প্রোফাইল তৈরি হবে এবং সেখানে আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার তথ্যাবলি প্রদর্শিত হবে। আবেদনকারীর যদি কোন কোটা থাকে এবং তিনি সেটা আবেদনে যুক্ত করতে চান তাহলে তার প্রোফাইলে কোটা যুক্ত করার অপশন থেকে তার কাঙ্ক্ষিত এক বা একাধিক কোটা যুক্ত করতে পারবেন।

7. ভর্তির ওয়েবসাইটে লগইন করার সময় কোন শিক্ষার্থী যদি Invalid Information সমস্যা সম্মুখীন হয়ে থাকেন, তাহলে উক্ত ওয়েবপেজে থাকা ‘Click here if you face Invalid Information’ বাটনে ক্লিক করুন। উক্ত বাটনে ক্লিক করার পর নতুন একটি পেজ আসবে। এই পেজে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের তথ্য প্রদান করে ‘Claim’ বাটনে ক্লিক করে অভিযোগ জমা দিতে হবে। অভিযোগ জমা হওয়ার পর Helpdesk এ প্রদত্ত মোবাইল নম্বরে যোগাযোগ করতে হবে।

8. আবেদনকারীকে তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সঠিক মাপের সদ্য তোলা একটি পরিষ্কার ফরমাল ছবি আপলোড করতে হবে। ছবি অবশ্যই নির্দিষ্ট মাপের হতে হবে এবং আবেদনকারীর চেহারা অনাবৃত থাকতে হবে। ছবি আপলোডের সময় দেখানো নির্দেশিকা ভালো করে পড়ে তা যথাযথ অনুসরণ করতে হবে। ছবি আপলোড ব্যতীত আবেদনের অন্যান্য ধাপ সম্পন্ন করা যাবে না। ছবি এক (১) বারই আপলোড করা যাবে। ছবি আপলোড করার পর তা পরিবর্তনযোগ্য নহে। পরিবর্তনের প্রয়োজন হলে সংশ্লিষ্ট কাগজপত্রসহ হেল্প ডেস্কে যোগাযোগ করতে হবে।

9. আবেদনকারী তার প্রোফাইল এ Units/Sub-Units অপশনে ক্লিক করে তিনি কোন কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদনের যোগ্য তার একটি তালিকা দেখতে পাবেন। উক্ত তালিকায় স্ব স্ব ইউনিট/উপ-ইউনিটের আবেদনের যোগ্যতা দেখতে পাওয়া যাবে। কিন্তু ছবি আপলোড সম্পন্ন না হলে আবেদনকারী কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদন করতে পারবে না।

10. আবেদনকারী যে ইউনিট/উপ-ইউনিটে আবেদন করতে ইচ্ছুক সেই ইউনিট/উপ-ইউনিটের “Apply” বাটনে ক্লিক করলে একটি Private Key পাবেন। উক্ত Private Key টি ব্যবহার করে Mobile Financial Service Operator ‘রকেট’ অথবা ‘শিওর ক্যাশ’ অথবা ‘বিকাশ’ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট/উপ-ইউনিটের জন্য আবেদন ফি জমা দিতে হবে।

আবেদন ফি এবং আবেদন সংশোধন ফি কত?

যেকোনো ইউনিট/উপইউনিটে আবেদন ফি ৫৫০ টাকা যা রকেট, শিওর ক্যাশ এবং বিকাশ এর মাধ্যমে পরিশোধ করা যাবে।

আবেদন সংশোধন ফি ৩০০ টাকা, যা রকেট এবং শিওর ক্যাশ এর মাধ্যমে পরিশোধ করা যাবে।

ছবি আপলোডের ক্ষেত্রে নির্দেশিকা গুলো কী কী?

ছবি অবশ্যই ৩০০x৩০০ আকারের হতে হবে এবং সাইজ ১০০kb এর নিচে হতে হবে । ছবি আপলোড ব্যতীত আবেদনের অন্যান্য ধাপ সম্পন্ন করা যাবে না। ছবি এক (১) বারই আপলোড করা যাবে। ছবি আপলোড করার পর তা পরিবর্তনযোগ্য নহে। পরিবর্তনের প্রয়োজন হলে সংশ্লিষ্ট কাগজপত্রসহ(সংশোধনী ফি প্রদান সাপেক্ষে) হেল্প ডেস্কে যোগাযোগ করতে হবে।

মোবাইল নম্বর প্রদানের ক্ষেত্রে নির্দেশিকা গুলো কী কী?

আবেদনকারীর ব্যক্তিগত মোবাইল নম্বরের ক্ষেত্রে নম্বর প্রদানের সময় কোন চিহ্ন ব্যবহার করা যাবে না। মোবাইল নম্বরের ডিজিট হবে ১১ সংখ্যার। যেমন 01555555140 । এছাড়া পরবর্তী যোগাযোগের ক্ষেত্রে মোবাইল নম্বর অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং নম্বর পরিবর্তন(যাচাইপূর্বক Helpdesk এর মাধ্যমে) ব্যয়সাপেক্ষ বিধায় মোবাইল নম্বর প্রদানের ক্ষেত্রে ব্যক্তিগত নম্বর দেয়া বাঞ্ছনীয়। কোন কারনে সেটি সম্ভব না হলে পিতা-মাতার মোবাইল নম্বর প্রদান করা যেতে পারে।

GCE (O Level & A Level) অথবা সমমানের বিদেশী সার্টিফিকেটধারী ক্ষেত্রে নির্দেশিকা গুলো কী কী?

GCE (O Level & A Level) অথবা সমমানের বিদেশী সার্টিফিকেটধারী আবেদনকারীকে Equivalence করার জন্য জীববিজ্ঞান অনুষদ অফিসে তার গ্রেডশীট/মার্কশীটসমূহের ফটোকপিসহ আবেদন করতে হবে এবং রেজিস্ট্রার, চ.বি. এর অনুকূলে অগ্রণী ব্যাংক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা থেকে সংগৃহীত ১০০০/- (এক হাজার) টাকার পে-অর্ডার সমতা নিরূপন ফি হিসেবে প্রদান করতে হবে। সমতা নিরূপনের পর আবেদনকারীকে একটি সমতা নিরূপন সনদপত্র প্রদান করা হবে এবং উক্ত সনদপত্রে Equivalent ID উল্লেখ থাকবে।

GCE (O Level & A Level) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং বিদেশী সার্টিফিকেটধারীদের সমতা নির্ধারণ কমিটি কর্তৃক প্রদত্ত Equivalent ID ভর্তির ওয়েবসাইটে প্রবেশের সময় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক রোল নম্বরের স্থানে ব্যবহার করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ড এর স্থলে Equivalent Board নির্বাচন করে যথাযথ নিয়মে নির্দিষ্ট সময়ে আবেদন ফি জমা দিয়ে আবেদন ফি জমা দেয়ার রশিদ সংগ্রহ করতে হবে।

আবেদনপত্র সংশোধনের (প্রযোজ্য ক্ষেত্রে) নির্দেশিকা গুলো কী কী?

আবেদনপত্র সংশোধনের (প্রযোজ্য ক্ষেত্রে) সময়সীমা ০৮ সেপ্টেম্বর ২০১৯ তারিখ থেকে ০৭ অক্টোবর ২০১৯ তারিখ পর্যন্ত। আবেদনপত্রে যে কোন প্রকার সংশোধনী এবং ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন ডকুমেন্টের ডুপ্লিকেট কপি নেয়ার জন্য (প্রযোজ্য ক্ষেত্রে) প্রতিটি সার্ভিস এর জন্য রেজিস্ট্রার, চ.বি. এর অনুকূলে অগ্রণী ব্যাংক এর যে কোন শাখা থেকে ইস্যুকৃত ৩০০ (তিনশত) টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট জমা দিতে হবে অথবা Mobile Financial Service Operator (‘রকেট’বা ‘শিওর ক্যাশ’) এর মাধ্যমে পরিশোধ করা যাবে।

ভর্তি পরীক্ষার সময়সূচিঃ
ইউনিট/উপ-ইউনিট আবেদন শুরু-শেষ পরীক্ষার তারিখ বার
B ইউনিট ০৮ সেপ্টেম্বর, ২০১৯
সকাল ১১:০০ টা
থেকে
৩০ সেপ্টেম্বর, ২০১৯
রাত ১১:৫৯ টা পর্যন্ত
২৭ অক্টোবর, ২০১৯ রবিবার
D ইউনিট ২৮ অক্টোবর, ২০১৯ সোমবার
A ইউনিট ২৯ অক্টোবর, ২০১৯ মঙ্গলবার
C ইউনিট ৩০ অক্টোবর, ২০১৯ বুধবার
B1 উপ-ইউনিট ৩১ অক্টোবর, ২০১৯ বৃহস্পতিবার
(সকাল ০৯:৪৫ টায়)
D1 উপ-ইউনিট ৩১ অক্টোবর, ২০১৯ বৃহস্পতিবার
(দুপুর ০২:১৫ টায়)

আবেদন ফি জমা দেওয়ার নিয়মাবলী

মোবাইল ব্যাংকিং – রকেট

...

মোবাইল ব্যাংকিং – বিকাশ

...

মোবাইল ব্যাংকিং – শিওর ক্যাশ

...

Apply Now

চবির অফিসিয়াল ওয়েবসাইটঃ cu.ac.bd

আরও পড়ুনঃ

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি সহ বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন

About মোহাম্মদ মোহন

মোহাম্মদ মোহন, মোহন্স ওয়ার্ল্ড এনইউ এর প্রতিষ্ঠাতা, এখানে বিভিন্ন শিক্ষা বিষয়ক নোটিশ, ফলাফল, সময়সূচী, সাজেশন, আবেদন পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে পোস্ট করার চেষ্টা করি। মোহাম্মদ মোহন সম্প্রতি নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী থেকে বি.এস.এস (অনার্স), এম.এস.এস (অর্থনীতি) সম্পন্ন করেছেন।

Check Also

NU ২০১৯ সালের অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ বিস্তারিত তথ্য 2019

NU ২০১৯ সালের অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ বিস্তারিত তথ্য 2019 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *