দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2023

দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2023 প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। আগামী ৩০ এপ্রিল ২০২৩ থেকে শুরু হয়ে এ পরীক্ষা ২৫ মে ২০২৩ পর্যন্ত চলবে। আর ০৩ জুনের মধ্যে দাখিলের ব্যবহারিক খাতার কাজ শেষ করার নির্দেশ দেয়া হয়েছে।

২০২৩ সালের দাখিল পরীক্ষার সময়সূচি– এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২৩ সালের দাখিল পরীক্ষা নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। বিশেষ প্রয়ােজনে বাের্ড কর্তৃপক্ষ এই সময়সূচি পরিবর্তন করতে পারবেন।

দাখিল পরীক্ষার রুটিন Dakhil New Routine 2023

বিশেষ নির্দেশাবলিঃ

১। কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২। পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

৩। পরীক্ষার সময় ১ ঘন্টা ৪০ মিনিট।

৪। পরীক্ষার্থীদেরকে তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

৫। শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা (১৪২) এবং ক্যারিয়ার শিক্ষা (১৪৫) বিষয়সমূহ এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্তনম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর নম্বর প্রদান করে নম্বরসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্তনম্বর বাের্ডের ওয়েবসাইট (www.ebmeb.gov.bd) থেকে eCIS-Center Information System এর মাধ্যমে অনলাইনে প্রেরণ করবেন।

আরও পড়ুনঃ ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন

৬। পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭। পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক খাতা (নােট বুক) এর নম্বরের অংশে পৃথকভাবে পাস করতে হবে।

দাখিল পরীক্ষার নতুন রুটিন

৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন ও প্রবেশপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ের – পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে এবং এনালগ ঘড়ি সাথে রাখতে পারবে। প্রােগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না।

১০। কেন্দ্রসচিব ব্যতীত অন্য কোন ব্যক্তি/পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না। কেন্দ্রসচিব যােগাযােগের স্বার্থে ফিচার ফোন (স্মার্ট ফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন।

১১। সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) ও বহুনির্বাচনী পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

১২। পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুন:নিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন Dakhil New Routine 2023

দাখিল পরীক্ষা ২০২৩ এর সময়সূচি

দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2023 1 দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2023 2

 

দাখিল নতুন রুটিন ডাউনলোড করুন এখানে ক্লিক করে

 

 

সূত্রঃ http://www.bmeb.gov.bd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *