২০২০ সালের দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2020 - Mohons World NU
Breaking News
Home / SSC / ২০২০ সালের দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2020

২০২০ সালের দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2020

২০২০ সালের দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2020 প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। আগামী ০৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এ পরীক্ষা ০১ মার্চ পর্যন্ত চলবে। আর ০৮ মার্চের মধ্যে দাখিলের ব্যবহারিক পরীক্ষা শেষ করার নির্দেশ দেয়া হয়েছে।

২০২০ সালের দাখিল পরীক্ষার সময়সূচি- এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২০ সালের দাখিল পরীক্ষা নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। বিশেষ প্রয়ােজনে বাের্ড কর্তৃপক্ষ এই সময়সূচি পরিবর্তন করতে পারবেন।

বিশেষ নির্দেশাবলি:

১। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পৰীক্ষা গ্রহণ কতে হবে।

৩। প্রথমে বহুনির্বাচনি এ পরে সৃজনশীল বা রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

৪। পরীক্ষার্থীদেরকে তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

৫। ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ সেশনের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা -১৪২ এবং ক্যারিয়ার শিক্ষা -৯৯৫

বিষয়সমূহ এনসিটিবি ও এনসিসিসি এ নির্দেশনা অনুসাৱে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ, সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বাের্ডের ওয়েবসাইট অনলাইনে প্রেরণ করবে।

৬। পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭। পরীক্ষার্থীকে সৃজনশীল বা রচনামূলক ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র নিবন্ধনপত্রে উল্লেখিত বিষয় বা বিষয়সমূহে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৮। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে এবং এনালগ ঘড়ি সাথে রাখতে পারবে। এছাড়া অন্য কোন

ইলেকট্রনিক ডিভাইস সাথে আনতে পারবে না।

১০। কেন্দ্র সচিৰ ব্যতীত অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব যোগাযোগের স্বার্থে সাধারণ-নন-এন্ড্রয়েড মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

১১। সূজনশীল রচনামূলক, বহু নির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

১৯। ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৩। পরীক্ষার ফল প্রকাশের ৭ দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

২০২০ সালের দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2020

দাখিল পরীক্ষা ২০২০ এর সংশোধিত সময়সূচি

২০২০ সালের দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2020 ২০২০ সালের দাখিল পরীক্ষার নতুন রুটিন Dakhil New Routine 2020

দাখিল নতুন রুটিন ডাউনলোড করুন এখানে ক্লিক করে

আরও পড়ুনঃ ২০২০ সালের এসএসসি পরীক্ষার নতুন রুটিন

সূত্রঃ http://www.bmeb.gov.bd

About মোহাম্মদ মোহন

মোহাম্মদ মোহন, মোহন্স ওয়ার্ল্ড এনইউ এর প্রতিষ্ঠাতা, এখানে বিভিন্ন শিক্ষা বিষয়ক নোটিশ, ফলাফল, সময়সূচী, সাজেশন, আবেদন পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে পোস্ট করার চেষ্টা করি। মোহাম্মদ মোহন সম্প্রতি নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী থেকে বি.এস.এস (অনার্স), এম.এস.এস (অর্থনীতি) সম্পন্ন করেছেন।

Check Also

HSC পরীক্ষা 2020 কমানোর চিন্তাভাবনা চলছে বলেছে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

HSC পরীক্ষা 2020 কমানোর চিন্তাভাবনা চলছে বলেছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

HSC পরীক্ষা 2020 কমানোর চিন্তাভাবনা চলছে বলেছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। এবারের এইচএসসি ও সমমান ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *