ক্যাডেট কলেজে ভর্তি 2021 Cadet Admission

ক্যাডেট কলেজে ভর্তি 2021 Cadet Admission ক্যাডেট কলেজে ভর্তির বিস্তারিত তথ্য Cadet Admission 2021 প্রকাশিত হয়েছে। ক্যাডেট কলেজসমূহ বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত স্বায়ত্তশাসিত আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান।

ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠান লেখাপড়ার পাশাপাশি সমান গুরুত্বের সাথে সহশিক্ষা কার্যক্রম (Extra-curricular Activities) পরিচালনা করে ক্যাডেটদের সুনাগরিক এবং চৌকস ব্যক্তি হিসেবে গড়ে তােলে।

সামরিক অফিসারের তত্ত্বাবধানে প্রাথমিক সামরিক প্রশিক্ষণ (Elementary Military Training) এবং নেতৃত্বের প্রশিক্ষণ (Leadership Training) প্রদানের মাধ্যমে ক্যাডেটদের এমনভাবে গড়ে তোলা হয়, যাতে ভবিষ্যতে তারা সশস্ত্রবাহিনীসহ সমাজের সকল ক্ষেত্রে দেশে ও বিদেশে যােগ্য নেতৃত্ব প্রদান করতে পারে।

বর্তমানে বাংলাদেশে ছেলেদের ০৯ টি এবং মেয়েদের ০৩ টি সহ মােট ১২ টি ক্যাডেট কলেজ রয়েছে। সকল ক্যাডেট কলেজে ২০২১ সালে ৭ম শ্রেণিতে ক্যাডেট হিসেবে ছাত্র-ছাত্রী ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহবান করা যাচ্ছে।

ক্যাডেট কলেজে ভর্তির বিস্তারিত তথ্য Cadet Admission 2021

আবেদন করার সময়সূচিঃ ২২ নভেম্বর ২০২০ তারিখ সকাল ০৮০০ ঘটিকা থেকে ১০ জানুয়ারি ২০২১ তারিখ বিকাল ১৭০০ ঘটিকার মধ্যে www.cadetcollege.army.mil.bd অথবা https://cadetcollegeadmission.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। ক্যাডেট কলেজে ভর্তি 2021 Cadet Admission

আবেদনের যোগ্যতাঃ

ক৷ জাতীয়তাঃ প্রার্থীকে বাংলাদেশী নাগরিক হতে হবে৷
খ৷ শিক্ষাগত যোগ্যতাঃ প্রার্থীকে ৬ষ্ঠ শ্রেণি অথবা সমমানের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে৷
গ৷ বয়সঃ ০১ জানুয়ারি ২০২১ তারিখে ১৩ বছর ০৬ মাস৷
ঘ৷ শারীরিক যোগ্যতাঃ
(১) উচ্চতাঃ ন্যুন্যতম সর্বোচ্চ ৪ ফুট ৮ ইঞ্চি (বালক/বালিকা উভয় ক্ষেত্রে প্রযোজ্য)৷
(২) সুস্থতাঃ প্রার্থীকে অবশ্যই শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে৷

আবেদনের অযোগ্যতাঃ

নিম্নলিখিত কারণসমূহের জন্য প্রার্থী অযোগ্য হিসেবে বিবেচিত হবেঃ

ক৷ পূর্বে ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষায় অবতীর্ণ হওয়া৷

খ৷ লিখিত, মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষায় অযোগ্য হলে।
গ৷ গ্রস নক নী , ফ্লাট ফুট, কালার ব্লাইন্ড ও অতিরিক্ত ওজন।

ঘ৷ এ্যাজমা, মৃগী, হৃদরোগ, বাত , বাতজ্বর, যক্ষ্মা, পুরাতন আমাশয়, হেপাটাইটিস, ডিওডেনাল আলসার, রাতকানা , যেকোন প্রকার ডায়াবেটিস, হেমোফাইলিয়া, বিছানায় প্রস্রাব করা ইত্যাদি রোগে আক্রান্ত৷
ঙ৷ স্বাস্থ্যগত পরীক্ষা গ্রহণের নিমিত্তে গঠিত পর্ষদ কর্তৃক চিহ্নিত অন্যান্য কারণ৷

সকল প্রার্থীর জন্য অত্যাবশ্যকীয় কাগজপত্র:

সকল প্রার্থীর জন্য অত্যাবশ্যকীয় কাগজপত্রের তালিকা নিম্নরুপঃ

ক) প্রার্থীর প্রাথমিক শিক্ষা সমাপণী/প্রাথমিক ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার সত্যায়িত সনদপত্র। ইংরেজী মাধ্যমে অধ্যয়নরত প্রার্থীর ক্ষেত্রে ৫ম/সমমান শ্রেণিতে উত্তীর্ণের প্রধান শিক্ষক কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র।

খ) প্রার্থীর জন্ম নিবন্ধন/জন সনদপত্রের সত্যায়িত ফটোকপি।

গ) প্রধান শিক্ষক কর্তৃক ৬ষ্ঠ অথবা সমমানের (যেকোনাে মাধ্যম) পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সাল উল্লেখপূর্বক সনদপত্র।পরীক্ষার ফলাফল প্রকাশিত না হয়ে থাকলে প্রধান শিক্ষক কর্তৃক এই মর্মে সনদ প্রদান প্রতে হবে যে, ‘(নাম)……………………… অত্র স্কুলে ৬ষ্ঠ শ্রেণি/সমমানের বার্ষিক পরীক্ষায় (বাংলা/ইংরেজী)…………………………………………মাধ্যম/ভার্সন-এ অংশগ্রহণ করেছে এবং পরীক্ষায় কৃতকার্য হবে’।

ঘ) প্রার্থীর পিতা/অভিভাবক ও মাতার মাসিক আয়ের স্বপক্ষে যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র।

ঙ) প্রার্থীর পিতা/অভিভাবক ও মাতা উভয়ের জাতীয় পরিচয়পত্র এবং টি আই এন সনদের (যদি থাকে) সত্যায়িত ফটোকপি (জাতীয় পরিচয়পত্র না থাকলে যুক্তিযুক্ত কারণ প্রদর্শনপূর্বক প্রত্যয়নপত্র)।

চ) অনলাইন আবেদনপত্রে Upload করা ছবির অনুরূপ পাসপাের্ট এবং ২ টা ষ্ট্যাম্প সাইজ (রঙ্গিন) ছবি।

বিশেষ দ্রষ্টব্যঃ সত্যায়িত ফটোকপি’তে প্রত্যয়নকারীর নাম ও পদমর্যাদাসহ অফিসিয়াল সীল ব্যবহার করতে হবে।

ক্যাডেট কলেজে ভর্তি 2021 Cadet Admission

প্রয়ােজনীয় কাগজপত্র প্রেরণঃ

সফলভাবে অনলাইনে আবেদনপত্র পূরণের পর অন্যান্য প্রার্থীর জন্য স্তবক-৮ এবং কোটা সুবিধা প্রাপ্য প্রার্থীর জন্য স্তবক-৭ ও ৮ এর চাহিদাকৃত কাগজপত্র ১৫”x১০” খামের উপরে ১২ জানুয়ারি ২০২১ তারিখের পর প্রবেশপত্র প্রাপ্তির পর প্রার্থীর ইনডেক্স নম্বর এবং পরীক্ষা কেন্দ্রের নাম উল্লেখপূর্বক ১২-২২ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে প্রার্থীর প্রবেশপত্রে উল্লেখিত পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ক্যাডেট কলেজের ঠিকানায় (স্তবক-৬ দ্রষ্টব্য) রেজিষ্টার্ড ডাক কুরিয়ার/বাহকের মাধ্যমে পৌছাতে হবে।

আবেদনপত্র পূরণের পদ্ধতিঃ

নিম্নলিখিত ধাপসমূহ ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে সঠিকভাবে সম্পন্ন করে আবেদনপত্র পূরণ করতে পারবেন।

ক) www.cadetcollege.army.mil.bd ওয়েবসাইটের Home Page এ ‘Admission’ Menu ক্লিক করতা প্রদর্শিত “Welcome to Cadet Colleges Online Admission – 2020” এর স্ক্রীনে ‘Create New Application’ button ক্লিক করতে হবে অথবা https://cadetcolegeadmission.army.mil.bd এর মাধ্যমে সরাসরি ‘Create New Application button এ ক্লিক করতে হবে।

খ) ‘Create New Application’ button এ ক্লিক করে Terms and Conditions এ ক্লিক করতে হবে। তারপর প্রার্থীর মােবাইল নম্বর এবং সঠিক জন্ম তারিখ প্রবেশ করতে হবে। নূন্যতম বয়সসীমার মধ্যে হলে প্রার্থী উপযুক্ত বিবেচিত হবে এবং Payment প্রদর্শিত হবে। Payment বাটনে ক্লিক করে Payment সম্পন্ন করে ফরমটি পুরণ করতে হবে।

গ) ‘Payment’ Button এ ক্লিক করতঃ প্রদর্শিত bKash, Trust Bank এবং SSL Commerz (সকল প্রকার Credit/Debit/Wallet) এর মধ্য থেকে যে কোনাে একটি মাধ্যমে ১,৫০০/- (এক হাজার পাঁচশত মাত্র) টাকা অফেরতযােগ্য সফলভাবে অনলাইন পেমেন্ট করতে হবে। পেমেন্ট সফল হলে প্রার্থী কর্তৃক আবেদন ফরম পূরণের জন্য User Name এবং Password প্রাপ্ত হবেন ও স্ক্রীনে প্রদর্শিত নির্দিষ্ট সময়ের মধ্যে ফরমটি সম্পূর্ণভাবে পূরণ করতে হবে।

উল্লেখ্য, User Name এবং Password পরবর্তীতে প্রবেশপত্র প্রিন্ট/ডাউনলােড এবং প্রার্থীর কোন তথ্য পরিবর্তনের জন্য প্রয়োজন হবে বিধায় অবশ্যই তা সংরক্ষণ করতে হবে।

ঘ) সম্পূর্ণ ফরমটি ০৬টি ধাপ (Step) এ বিভক্ত রয়েছে, যা প্রার্থী কর্তৃক প্রতিটি ধাপ সমপূর্ণভাবে পুরণ করতে হবে। উক্ত ধাপসমূহের মধ্যে যে সকল Attachment আপলোড করতে হবে, তা অবশ্যই স্ব-স্ব Attachment এর সাইজ নির্দিষ্ট ফরমেট অনুযায়ী (অনলাইন ফরমে প্রদর্শিত) হতে হবে।

ঙ) Payment এর পর স্ক্রীনে প্রদর্শিত সময়ে ০৬টি ধাপ সম্পূর্ণ হওয়ার পর ফরমটি Final Submit দিতে হবে। Final submit এর পর প্রার্থী কর্তৃক কোন তথ্য পরিবর্তন করা সম্ভব হবে না। উল্লেখ্য, স্ক্রীনে প্রদর্শিত সময়ের মধ্যে প্রার্থী কর্তৃক ফরমটি Final submit না করলেও যদি ০৬টি ধাপের সকল তথ্যাদি সম্পূর্ণ ও সঠিক হয়, তাহলে বরাদ্দকৃত সময় অতিবাহিত হওয়ার পর ফরমটি স্বয়ংক্রিয়ভাবে Final Submit হয়ে যাবে।

উল্লেখ্য, কোন প্রার্থীর তথ্য অসম্পূর্ণ থাকলে নির্দিষ্ট সময়ের পর আবেদনটি স্বয়ংক্রীয়ভাবে বাতিল হিসেবে গণ্য হবে।

প্রবেশপত্র সংগ্রহ:

আবেদন ফরম পূরণের শেষ তারিখ অতিবাহিত হওয়ার পর আগামী ১২ জানুয়ারি ২০২১ তারিখ হতে পরীক্ষার পূর্বের দিন পর্যন্ত প্রবেশপত্র প্রিন্ট/ডাউনলােড় করতে পারবে। User Name এবং Password এর মাধ্যমে Login করে Print Admit Card বাটনে ক্লিক করে প্রবেশপত্র (Admit Card) প্রিন্ট/ডাউনলােড করতে পারবেন।

চাহিদাকৃত কাগজপত্র প্রেরণ:

সফলভাবে অনলাইন আবেদনপত্র পূরণ শেষে স্তবক-১ এর নির্দেশনা অনুযায়ী চাহিদাকৃত কাগজপত্র প্রেরণজমা করতে হবে।

ক্যাডেট কলেজ কর্তৃক স্থাপিত ‘E-booth Outlet এর মাধ্যমে আবেদন ও প্রয়ােজনীয় কাগজপত্র জমাঃ

প্রার্থী এবং অভিভাবকগণের সুবিধার্থে অনলাইনে আবেদন ফরম পূরণের জন্য দেশের প্রতিটি ক্যাডেট কলেজে এবং ঢাকা আর্মি স্টেডিয়ামে একটি করে E-booth Outlet” থাকবে। যেকোনাে ‘E-booth Outlet’ এ উপস্থিত হয়ে যেকোনাে পরীক্ষা কেন্দ্রের জন্য Online এ আবেদন করা যাবে। প্রতিটি E-booth Outlet’-এ আবেদন ফি জমা দেয়ার ব্যবস্থা থাকবে। ক্যাডেট কলেজের E-booth Outlet” ২২ নভেম্বর ২০২০ তারিখ হতে ১০ জানুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত প্রতিদিন (শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতীত) সকাল ০৮০০ ঘটিকা হতে বিকাল ১৭০০ ঘটিকা পর্যন্ত চালু থাকবে।

প্রসপেক্টস ও সিলেবাসঃ প্রসপেক্টাস ও সিলেবাস ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

২২ জানুয়ারি ২০২১ তারিখেৰ মধ্যে চাহিদাকৃত কাগজ-পত্রদি প্রার্থীর প্রবেশপত্রে উল্লেখিত পরীক্ষাকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ক্যাডেট কলেজে জমা করতে ব্যর্থ হলে আবেদনপত্র ক্রটিপূর্ণ/বাতিল হিসেবে গণ্য করা হবে।

পরীক্ষার মাধ্যম: বাংলা/ইংরেজি যেকোনাে একটি মাধ্যমে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে।

লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ: আগামী জানুয়ারি শেষ সপ্তাহের মধ্যে লিখিত পরীক্ষার ফলাফল এবং উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক এবং স্বাস্থ্যগত পরীক্ষার সময়সূচি শুধুমাত্র www.cadetcollege.army.mil.bd ওয়েবসাইটে এবং ক্যাডেট কলেজসমূহে যথাসময়ে প্রকাশ করা হবে। 

সশস্ত্র বাহিনীতে যােগদান: ক্যাডেট কলেজে শিক্ষা শেষে ক্যাডেটদের সশস্ত্র বাহিনীর কমিশন্ড অফিসার পদে নির্বাচনী পরীক্ষায় অগ্রাধিকার দেয়া হয়। এক্ষেত্রে ক্যাডেটদের ISSB পরীক্ষায় অংশগ্রহণ এবং চূড়ান্তভাবে নির্বাচিত হলে সশস্ত্রবাহিনীতে যােগদান করা বাধ্যতামূলক

ক্যাডেট কলেজে ভর্তির বিজ্ঞপ্তি ২০২১

ক্যাডেট কলেজে ভর্তির বিজ্ঞপ্তি ২০২১

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন

Leave a Comment