মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission

মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রিলিমিনারি টু মাস্টার্স প্রাইভেট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইনে ভর্তির আবেদন করা যাবে ২২-০৬-২০২৩ বিকাল ৪ টা থেকে ১৩-০৭-২০২৩ তারিখ রাত ১২ টা ।

মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission

আবেদন করার সময়সূচীঃ

  • অনলাইনে ফরম পুরণ করার সময়ঃ ২২-০৬-২০২৩ বিকাল ৪ টা থেকে ১৩-০৭-২০২৩ তারিখ রাত ১২ টা পর্যন্ত।
  • কলেজে ভর্তি ফরম জমা দিয়ে ভর্তি সম্পন্ন করার তারিখঃ ২৫-০৬-২০২৩ বিকাল ৪ টা থেকে ১৬-০৭-২০২৩ তারিখ অফিস চলাকালীন পর্যন্ত।

মাস্টার্স প্রাইভেটে যারা ভর্তি আবেদন করতে পারবেন দেখে নিনঃ

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে যারা ডিগ্রি পাস নিয়মিত বা প্রাইভেটে পরীক্ষায় পাশ করে ৪৫% নম্বর বা সিজিপিএ ২.২৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে তারাই শুধুমাত্র ২০২০-২১ সেশনে মাস্টার্স প্রাইভেটে ভর্তির সুযোগ পাবেন।
  • প্রিলি টু মাস্টার্স প্রাইভেটে রেজিষ্ট্রেশনের মেয়াদ হবে ৩ বছর।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশনের অনলাইন আবেদন ২২-০৬-২০২৩ বিকাল ৪ টা থেকে ১৩-০৭-২০২৩ তারিখ রাত ১২ টা  পর্যন্ত চলবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আগ্রহী প্রার্থীদের আবেদন ফরম পুরন করতে হবে। আবেদনকারীকে প্রিন্ট করা আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীকে স্নাতক (পাস) পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, দ্বৈত ভর্তি সম্পর্কিত অঙ্গীকারনামার সত্যায়িত কপিসহ আবেদন ফি বাবদ ৩০০/(তিনশত) টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০/- (আটশত) টাকা ১৬-০৭-২০২৩ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কলেজে অবশ্যই জমা দিতে হবে। আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ প্রার্থীকে ফেরত দিবে। মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission

মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি আবেদনের যােগ্যতা ও নির্দেশাবলী

ক) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর এবং গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত প্রার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রােগ্রামে আবেদন করতে পারবে। এছাড়া প্রার্থীর প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রােগ্রামে ভর্তিচ্ছু বিষয়টি স্নাতক (পাস) পর্যায়ে ন্যূনতম ৪০০ নম্বরের পঠিত বিষয় হিসাবে থাকতে হবে এবং তাতে নূন্যতম ৪০% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে জিপিএ ২.০ পেতে হবে।

খ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রি প্রাপ্ত প্রার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করতে পারবে না। তবে এ সকল প্রার্থী সাটিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে জিপিএ ২.২৫ পেলে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রােগ্রামে আবেদনের সুযোগ পাবে।

গ) জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত সাটিফিকেট কোর্স পরীক্ষায় (৪০০ নম্বর সম্বলিত) ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম জিপিএ ২.২৫ প্রাপ্ত প্রার্থীরে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করতে পারবে।

ঘ) উল্লেখ্য যে, ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স প্রোগ্রামের জন্য প্রণীত নতুন সিলেবাস অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইন্টে) প্রোগ্রামে রেজিস্ট্রেশন প্রাপ্ত শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা হবে।

ঙ) প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রােগ্রামে রেজিস্ট্রেশনের মেয়াদ হবে বিরতিহীনভাবে ৩ (তিন) শিক্ষাবর্ষ।

চ) আবেদনের যােগ্যতা থাকা সাপেক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর সংশ্লিষ্ট দপ্তর হতে অনুমতি গ্রহণ ও উত্তম আচরণের প্রত্যয়নপত্র দাখিল সাপেক্ষে কারাবন্দীগণও আবেদন করতে পারবে।

ছ) বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনীর সদস্য প্রয়োজনীয় যোগ্যতা থাকা সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে পারবে।

মাস্টার্স প্রাইভেট ভর্তি অনলাইন আবেদনের নিয়মাবলী

ক) প্রতিটি কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে অধিভুক্ত একটি বিষয়ে সর্বোচ্চ ১০০০ (এক হাজার) প্রার্থী আবেদন করতে পারবে।

খ) আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) Masters Tab-এ গিয়ে Apply Now (Masters Preli. Private) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে স্নাতক (পাস)/সার্টিফিকেট কোর্স পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও পাসের সন সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission

গ) আবেদন ফরমে প্রার্থীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার আবেদন ফরম/রেজিস্ট্রেশন বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ঘ) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ অথবা অন্য যে কোন প্রােগ্রামে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রােগ্রামে আবেদন করতে পারবে না। এ লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ঙ) আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলা নির্ধারণ করে যে কোন কলেজের নাম Select করলে (অনুচ্ছেদ-০৬ এ বর্ণিত) সংশ্লিষ্টণ কলেজে প্রার্থীর ভর্তি যােগ্য (Eligible) বিষয়ের তালিকা দেখতে পাবে এবং উক্ত তালিকা থেকে সতর্কতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দ নির্ধারণ করবে। মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission

চ) আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর পাসপোর্ট আকারে সম্প্রতি তোলা রঙ্গিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির মাপ 120×150 pixels, Image Type: jpg এবং maximum file size: 50KB হতে হবে। প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি আবেদন ফরমে আপলােড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।

ছ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পুরু করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে [A4 (8.5″x11) অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে। আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীকে স্নাতক (পাস) পরীক্ষার নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, দ্বৈত ভর্তি সম্পর্কিত প্রার্থীর NU Letter of commitment অঙ্গীকারনামার সত্যায়িত কপিসহ আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০/- (আটশত) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্নিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ প্রার্থীকে ফেরত দিবে।

জ) পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশোধন আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে প্রার্থী তার আবেদন ফরমটি যাচাই করবে।

আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশােধন করতে হবে। আবেদন ফরম সংশােধনের জন্য প্রার্থীকে Applicant Login (Masters Preli. Private) অপশনে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পুরণ ও ছবি আপলাে্ড করতে পারবে। এ লক্ষ্যে আবেদনকারীকে তার ব্যক্তিগত সঠিক মােবাইল নম্বর সর্তকতার সংগে আবেদন ফরমে সংযোজন করতে হবে। তবে কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না। প্রার্থী ছবি পরিবর্তনের সুযোগ মাত্র একবারই পাবে।

মাস্টার্স প্রাইভেট ভর্তির বিষয় নির্বাচন

ক) অনুমােদিত বিষয়সমূহঃ বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, আরবী, ইসলামিক স্টাডিজ, সংস্কৃত, পালি, অর্থনীতি, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং ও ফিন্যান্স এন্ড ব্যাংকিং। সংশ্লিষ্ট কলেজে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামে উল্লিখিত বিষয়সমূহে অধিভুক্তি থাকলে কেবলমাত্র ঐ সকল বিষয়ে প্রাইভেট রেজিস্ট্রেশন করা যাবে।

খ) প্রার্থীকে অবশ্যই স্নাতক (পাস)/সার্টিফিকেট কোর্স পরীক্ষায় পঠিত বিষয় থেকে শর্তপূরণ সাপেক্ষে বিষয় নির্বাচন করতে হবে।

গ) স্নাতক (পাস) কোর্সে পঠিত ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের সমগােত্রীয় বিষয় হিসেবে ইতিহাস এবং ইতিহাস বিষয়ের সমগােত্রীয় বিষয় হিসাবে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়টি গণ্য করা যাবে।

ঘ) প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রােগ্রামে বাংলা অথবা ইংরেজি বিষয়ে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর পঠিত বিষয় হিসাবে ন্যূনতম ৪০০ নম্বরের বাংলা অথবা ইংরেজি বিষয় থাকতে হবে।

কলেজ কর্তৃপক্ষের করণীয়

ক) সংশ্লিষ্ট কলেজ ভর্তি কার্যক্রম পরিচালনার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) College (Postgraduate) Login অপশনে গিয়ে তাদের জন্য বরাদ্দকৃত প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমে প্রদত্ত User ID ও Password এন্ট্রি দিবে। প্রাথমিক আবেদন ফরম/রেজিস্ট্রেশন নিশ্চয়নের সময় Click to Generate the Security key অপশনে গিয়ে ক্লিক করলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক প্রদত্ত মােবাইল নম্বরে SMS ও কলেজ ই-মেইল এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP ব্যবহার করে সংশ্লিষ্ট কলেজ প্রার্থীদের প্রাথমিক আবেদন ফরম চুড়ান্ত রেজিস্ট্রেশন নিশ্চয়ন করতে পারবে।

খ) কলেজ কর্তৃপক্ষকে আবেদন ফরম নিশ্চয়নের পূর্বে আবেদন ফরমে প্রদর্শিত প্রার্থীর সকল তথ্য ও ছবি যাচাই করে নিতে হবে। এ লক্ষ্যে অনুচ্ছেদ-১ এ বর্ণিত আবেদনের যােগ্যতা এর সকল শর্তপণ হয়েছে কিনা তা যাচাই করে নিতে হবে। সংশ্লিষ্ট কলেজ দ্বৈত ভর্তি সম্পর্কিত প্রার্থীর অঙ্গীকারনামার সত্যায়িত কপি অবশ্যই জমা রাখবে। আবেদন ফরমে প্রার্থীর তথ্য বা ছবির অসংগতি পাওয়া গেলে কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চয়ন না করে প্রার্থীকে অনলাইনে ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন করার পরামর্শ দিতে হবে।

গ) কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চয়ন করার পর পুরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশােধন করা যাবে না। ত্রুটিপূর্ণ ছবি ও ভুল তথ্য দিয়ে কোন প্রার্থী আবেদন করলে তার ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।

ঘ) বিষয়ওয়ারী পত্ৰ কোড এন্ট্রিঃ কলেজ কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশন প্রাপ্ত প্রার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে (নােটিশের মাধ্যমে পত্র কোড এন্ট্রির সময় জানিয়ে দেয়া হবে) বিষয়ওয়ারী পত্ৰ কোল্ড এন্ট্রি দিতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজকে Login এর মাধ্যমে Paper Code Entry (Master’s Preli. Private) অপশনে ক্লিক করে শিক্ষার্থীদের পত্র কোড এন্ট্রি দিতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে পত্র কোড এন্ট্রি না দেয়া হলে অথবা ভুল পত্র কোড এন্টি দেয়া হলে সংশ্লিষ্ট প্রার্থীর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করা হবে না।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামের জন্য প্রযােজ্য সিলেবাস থেকে পত্র কোড এন্ট্রি দিতে হবে। রেজিস্ট্রেশন কার্ড ইস্যুর পর পত্র কোড পরিবর্তনের আবেদন গ্রহণযোগ্য হবে না।

মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission

২০২০-২১ শিক্ষাবর্ষের প্রিলিমিনারি টু মাস্টার্সের প্রাইভেট ভর্তি বিজ্ঞপ্তি

মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission

 

মাস্টার্স প্রাইভেটে কোন কোন কলেজে আবেদন করা যাবে তার তালিকা দেখুন এখানে

 

 

মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission

ভর্তির ওয়েবসাইটঃ app1.nu.edu.bd

 

ভর্তির বিজ্ঞপ্তি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

মাস্টার্স প্রাইভেটে ভর্তির অঙ্গীকারনামা

 

MS Word ডাউনলোড 

——————————-

PDF ডাউনলোড

 

অনলাইনে ফরম পূরণ করার নিয়ম দেখুন আই ভিডিওতে

27 thoughts on “মাস্টার্স প্রিলি প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা 2023 Masters Private Admission

  1. মাস্টার্স প্রাইভেটে ভর্তির অঙ্গীকারনামা কিভাবে & কোথায় পাবো?

  2. মাস্টার্স প্রিলির (প্রাইভেট) ভর্তি কখন কেউ কি বলতে পারেন?২০১৩ সালে ডিগ্রি পাস করেছে,সে কি আবেদন করতে পারবে?

  3. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন কলেজে কি সাবজেক্ট আছে সেটা জানার কোন সিস্টেম আছে?

  4. Education Management system (EMS) এটা কি? কিভাবে এটা করবো, পাঠাবো এই বিষয়ে বিস্তারিত জানতে চাই।

      1. আমি অনলানে আবেদন করছি।
        এখন ভর্তি হতে কলেজে কি কি কাগজ লাগবে?

  5. মাস্টার্স প্রিলি টু (প্রাইভেট) শেষ পর্ব (জানুয়ারি-২০২০) ভর্তি হয়েছি এখনও ফরম ফিলাপ হয়নি কবে ফরম ফিলাপ হবে জানাবেন কি?

  6. ২০১৬ সালের ডিগ্রী পাশ প্রিলি প্রাইভেটে ভত্তি হতে পারবে কি?

  7. মাস্টার্স প্রিলি প্রাইভেট ভত্তির সময় আছে থাকলে জানাবেন ২০১৬ পাশ

  8. ডিগ্রী প্রাইভেট মাস্টার্সে আবেদন করতে গেলে রোল নম্বর ইনভেল্ট আসে আমার সিজিপিএ রেজাল্ট পাইছি তবুও এরকম হচ্ছে কেনো বুঝতেছি ন

  9. উন্মুক্ত থেকে ডিগ্রি পাশ করে প্রাইভেটে ভর্তি হওয়ার কি কোনো সুযোগ নাই?

  10. আমি ২০১৯/২০ সেশনের ভর্তি হই। এখন কবে এক্সাম হবে না কি তার পরবর্তী ধাপগুলো কী কী? সিনিয়রদের মতামত চাই।

  11. বড় ভাই নমস্কার , ভাই অনেক চেস্টা করেছি কারো কাছেই কোন সটিক তথ্য পায় নি, ভাই জানার খুব দরকার, ডিগ্রি থেকে প্রাইভেটে মাসটার্স করতে, ভর্তি কত লাগবে, আর মাসিক বেতন কত, বা সম্পুর্ণ কোর্স কত লাগবে , দয়া করে যদি বলতে উপকৃত হতাম , প্রইভেটে কিভাবে ভর্তি হবো? কিকি লাগবে?

    1. ভর্তি চলতেছে, অনলাইনে আবেদন করে ভর্তি হয়ে যান। খরচ সরকারি কলেজ ২ হাজারের মধ্যে ভর্তি ফি, আর ফরম ফিলাপ ৫ হাজারের মধ্যে। প্রিলিমিনারী শেষ। এরপর পাশ করলে ফাইনালে ভর্তি সেটাতেও এমনই খরচ। তবে বেসরকারি কলেজ হলে অনেক খরচ সেটা আপনি খোঁজ নিতে হবে। কারণ সব কলেজে সমান না।

      1. Thank you dada, বলছিলাম, ভর্তি কি অনলাইনে হওয়া যাবে নাকি সরাসরি,

  12. দুঃখের সঙ্গে জানাচ্চি যে পর্বেও দুটি কমেন্ট করেছিলাম , আমার কমেন্ট গুলো পরেননি
    বা রিপলাই দেওয়া হয়নি , মহন দ্যা, আপনার কাছে কমেন্ট কি পৌছাই না , কিছু বোজ তে পারছি না, প্লিজ দয়া করে বলবেন, অনেকবার জানার চেস্টা করছি, ডিগ্রি থেকে মাস্টার্স করার জন্যে, প্রাইভেটে ভর্তি হলে , ভর্তি কি অনলাইনে হওয়া যাবে, সকল কার্যক্রম অনলাইনে করা যাবে? ভর্তি কত লাগবে,? কোর্স কমপ্লিট করতে কত লাগতে পারে, প্লিজ দয়া করে বলেন!

  13. ভাই, ডিগ্রি থেকে সরকারি কলেজে প্রাইভেটে মাসটার্স ভর্তি হতে , অনলাইনে আবেদন করে সরাসরি কি ভর্তি হওয়া যায়? নাকি, আবেদন করার পর পরবর্তি নোটিশ এ জানানো হবে ? এবং তার পরে ভর্তি হতে হবে কি? প্লিজ বলবেন

  14. মহন দ্যা কলেজে ভর্তির কার্যক্রম শেষ করে কলেজে টাকা জমা দিয়েছি কিনতু কলেজ থেকে কোন মেসেজ আসে নি, তাহলে কি ভর্তি কমপ্লিট হয় নি? প্লিজ কিছু বলেন

  15. প্রাইভেট মাস্টার্স ভর্তি হয়ছি 02/02/21 এই সেশনের কি পরীক্ষা হয়ছে, না হলে কি অবস্থা জানাবেন প্লিজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *