অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ H2 2nd Year Form Fillup 2023

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ নোটিশ প্রকাশ H2 2nd Year Form Fillup 2023 নিয়মাবলী এবং বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তি অনুসারে ফরম পূরণ প্রক্রিয়া শুরু হবে ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২ সালের অনার্স ২য় বর্ষ নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন পরীক্ষার্থীদের ফরম ফিলাপ অনলাইনে সম্পন্ন হবে।

NU ২০২২ সালের অনার্স ২য় বর্ষের ফরম পূরণের নিয়মাবলী এবং বিজ্ঞপ্তি H2 2nd Year Form Fillup 2023

ফরম পূরণ কার্যক্রমের সময়সূচীঃ

  • অনলাইনে আবেদন ফরম পূরণ করার সময়সীমাঃ ১৫/১০/২০২৩ তারিখ
  • কলেজ কর্তৃক ডাটা এন্ট্রির তারিখঃ ১৭/১০/২০২৩ তারিখ রাত ১২ টা

NU এর নিয়ম অনুসারে ২য় বর্ষ থেকে ৩য় বর্ষে প্রমোশনের নিয়মঃ

  • গ্রেডিং পদ্ধতির সম্মান পরীক্ষায় BA, BSS, BBA এবং B.Sc এর ক্ষেত্রে ২য় বর্ষ থেকে ৩য় বর্ষে প্রমোশনের জন্য সকল কোর্সে পরীক্ষা দিয়ে অন্তত ৩ টি তত্ত্বীয় কোর্সে ন্যূনতম D গ্রেড পেতে হবে।
  • ০১ টি কোর্সে অনুপস্থিত থেকে শিক্ষার্থী অন্যান্য সকল পরীক্ষা দিয়ে সে সব কোর্সে ন্যূনতম D গ্রেড পেলে পরবর্তী বর্ষে প্রমোশন পাবে। পরবর্তী বছরের পরীক্ষার্থীদের সঙ্গে তাকে অনুপস্থিত বিষয়ে অবশ্যই পরীক্ষা দিতে হবে।

অনার্স ২য় বর্ষের ফলাফল প্রকাশের নিয়মঃ

  • এ পরীক্ষার ফলাফল গ্রেডিং পদ্ধতিতে প্রকাশ করা হবে। প্রতিটি কোর্সে তত্ত্বীয় ও ইনকোর্স নম্বর যোগ করে ৪০% না পেলে ঐ কোর্সে F (Fail) হবে। ২য় বর্ষ থেকে ৩য় বর্ষে Promoted হবার জন্য সকল পরীক্ষায় অংশগ্রহণ করে কমপক্ষে ৩ টি কোর্সে D বা এর বেশী পেতে হবে। ১ টি তত্ত্বীয়/ব্যবহারিক কোর্সে অনুপস্থিত থেকে বাকি সকল কোর্সে D এর বেশি হলে C-Promoted (Conditional Promoted) হবে। তবে পরবর্তী বছর অনুপস্থিত কোর্সে পরীক্ষায় অংশগ্রহণ না করলে Promotion বাতিল হয়ে যাবে। একের অধিক কোর্সে অনুপস্থিত থাকলে অন্যান্য কোর্সের ফলাফল যাই হোক না কেন ৩য় বর্ষে Promotion পাবেনা। ১০০ নম্বরের ৪ ক্রেডিট কোর্সের ৮০ নম্বরের তত্ত্বীয় পরীক্ষা (৪ঃ০০ মি.) এবং ইনকোর্স ২০ নম্বর। দুটি পরীক্ষার নম্বর যোগ করে সর্বনিম্ন ৪০ হলে D গ্রেড প্রাপ্ত হবে। ৫০ নম্বরের ২ ক্রেডিট কোর্সের ৪০ নম্বরের তত্ত্বীয় পরীক্ষা (২ঃ৩০ মি.) এবং ইনকোর্স ১০ নম্বর। দুটি পরীক্ষার নম্বর যোগ করে সর্বনিম্ন ২০ হলে D গ্রেড প্রাপ্ত হবে।

 

২০২২ সালের অনার্স ২য় বর্ষের অনলাইনে ফরম পূরণের বিস্তারিত তথ্য

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ H2 2nd Year Form Fillup 2023 1 অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ H2 2nd Year Form Fillup 2023 2 অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ H2 2nd Year Form Fillup 2023 3

ফরম পূরণ করার ওয়েবসাইট:  nubd.info/honours

 

ফরম পূরণের বিজ্ঞপ্তি

 

অনলাইনে ফরম পুরণের নিয়ম দেখুন ভিডিওতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *