মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ Masters Form Fill Up 2021

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ Masters Form Fill Up 2021 ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণের সময়বৃদ্ধি Masters Form Fill Up 2020 বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে ফরম পূরণ প্রক্রিয়া চলবে ২৫-০১-২০২১ তারিখ থেকে ২৭-০১-২০২১ তারিখ পর্যন্ত অনলাইনে সম্পন্ন হবে।

Degree, Honours. Masters বিগত সালের প্রশ্ন ও সমাধান, সাজেশন, নোটিশ পেতে এখানে ক্লিক করে নিয়মিত চেক করুন

বিলম্ব ফি ৫০০০/- (পাঁচ হাজার) টাকা।

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজনীয় শর্তাবলী:

ক) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীরা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।

খ) ২০১৫-২০১৬ এবং ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৬ এবং ২০১৭ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে নাই তারা ২০১৮ সালের পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে সকল পত্রের/কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

গ) ২০১৫-২০১৬ এবং ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৬ এবং ২০১৭ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়ে অকৃতকার্য হয়েছে তারা ২০১৮ সালের পরীক্ষায় শুধুমাত্র F গ্রেড প্রাপ্ত কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

ঘ) ২০১৭ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশ নিয়ে যেসব শিক্ষার্থী এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়েছে সেসব শিক্ষার্থী F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষায় অংশ নিবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত কোর্সে গ্রেড উন্নয়নের লক্ষ্যে অংশগ্রহণ করতে পারবে। এসব শিক্ষার্থী ২০১৮ সালের পরীক্ষায় উত্তীর্ণ হলে মান উন্নয়ন/গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে না।

ঙ) ২০১৭ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে যেসব শিক্ষার্থী CGPA- 2.5 এর কম পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা ২০১৮ সালের পরীক্ষায় সেসব কোর্স/পত্রে C এবং D গ্রেড পেয়েছে শুধুমাত্র সেসব কোর্সপত্রে সর্বোচ্চ ০২ (দুই)টি পত্রে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

উল্লেখ্য, এসব শিক্ষার্থীর ইন-কোর্স/ব্যবহারিক, টার্মপেপার, মৌখিক পরীক্ষার পূর্ববর্তী বছরের নম্বর বহাল থাকবে।

ICTসহ এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব পরীক্ষায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক সর্বশেষ প্রণীত চলতি সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইনকোর্স ও টার্মপেপার পরীক্ষার প্রয়ােজনীয় শর্তাবলী:

ক) সকল পরীক্ষার্থীদের (নিয়মিত ও প্রাইভেট) ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর প্রাপ্তির পর কলেজের সংশ্লিষ্ট বিভাগ ২০% নম্বরের একটি ইন-কোর্স পরীক্ষা গ্রহণ করে প্রাপ্ত নম্বর রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।

খ) সকল পরীক্ষার্থীদের (নিয়মিত ও অনিয়মিত যদি থাকে) ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর প্রাপ্তির পর কলেজের সংশ্লিষ্ট বিভাগ পরীক্ষার্থীদের টার্মপেপার

নম্বর রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।

গ) ইনকোর্স ও টার্মপেপার পরীক্ষার মূল নম্বর পত্রের (ম্যানুয়েল কপি) ফটোকপি কলেজ সংরক্ষণ করবে এবং মূল কপি (ম্যানুয়েল কপি)

ফরম পূরণের বিবরণী ও ফি জমাদানের স্লিপের সাথে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।

আবেদন ফরম, বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ:

• জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে ফরম পূরণের আবেদন ফরম, সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List), On-line-এ ডাটা নিশ্চয়ন করার পর বিষয়ওয়ারী পরীক্ষার্থীদের বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ/প্রিন্ট করা যাবে।

অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী (পরীক্ষার্থীদের জন্য): 

ক) আবেদনকারীকে নিজ দায়িত্বে বিশ্ববিদ্যালয়ের উল্লিখিত ওয়েবসাইট-এ প্রবেশ করে নিজের রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী ফরম পূরণের আবেদন করতে হবে। আবেদন ফরম পূরণ প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয়কোড এবং ফি উল্লেখ থাকবে। ফিসহ প্রিন্টকৃত কপি আবেদনকারীকে কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে জমা দিতে হবে।

খ) আবেদনকারীকে সদ্য তােলা পাসপোর্ট সাইজের ২ কপি ছবি আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে।

অনলাইনে ফরম পূরণ করার লিঙ্কঃ http://nubd.info/mf

২০১৮ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণের সময়বৃদ্ধি Masters Form Fill Up 2020

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণ Masters Form Fill Up 2021

অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়ম দেখুন ভিডিওতে

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *