মাস্টার্স ফরম ফিলাপ Masters Form Fill Up 2024

মাস্টার্স ফরম ফিলাপ নোটিশ প্রকাশ Masters Form Fill Up 2023 ২০২১ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণের Masters Form Fill Up 2023 বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে ফরম পূরণ প্রক্রিয়া চলবে ১৬-০১-২০২৪ তারিখ থেকে ২৫-০১-২০২৪ তারিখ পর্যন্ত (সময়বৃদ্ধি) অনলাইনে সম্পন্ন হবে।

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজনীয় শর্তাবলী:

ক) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীরা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।

খ) ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ এবং ২০২০ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে নাই তারা ২০২১ সালের পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে সকল পত্রের/কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

গ) ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ এবং ২০২০ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়ে অকৃতকার্য হয়েছে তারা ২০২১ সালের পরীক্ষায় শুধুমাত্র F গ্রেড প্রাপ্ত কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

ঘ) ২০২০ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশ নিয়ে যেসব শিক্ষার্থী এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়েছে সেসব শিক্ষার্থী F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষায় অংশ নিবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত কোর্সে গ্রেড উন্নয়নের লক্ষ্যে অংশগ্রহণ করতে পারবে। এসব শিক্ষার্থী ২০২১ সালের পরীক্ষায় উত্তীর্ণ হলে মান উন্নয়ন/গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে না।

ঙ) ২০২০ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে যেসব শিক্ষার্থী CGPA- 2.5 এর কম পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা ২০২০ সালের পরীক্ষায় সেসব কোর্স/পত্রে C এবং D গ্রেড পেয়েছে শুধুমাত্র সেসব কোর্সপত্রে সর্বোচ্চ ০২ (দুই)টি পত্রে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

উল্লেখ্য, এসব শিক্ষার্থীর ইন-কোর্স/ব্যবহারিক, টার্মপেপার, মৌখিক পরীক্ষার পূর্ববর্তী বছরের নম্বর বহাল থাকবে।

ICTসহ এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব পরীক্ষায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক সর্বশেষ প্রণীত চলতি সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ Masters Form Fill Up 2024

ইনকোর্স ও টার্মপেপার পরীক্ষার প্রয়ােজনীয় শর্তাবলী:

ক) সকল পরীক্ষার্থীদের (নিয়মিত ও প্রাইভেট) ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর প্রাপ্তির পর কলেজের সংশ্লিষ্ট বিভাগ ২০% নম্বরের একটি ইন-কোর্স পরীক্ষা গ্রহণ করে প্রাপ্ত নম্বর রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।

খ) সকল পরীক্ষার্থীদের (নিয়মিত ও অনিয়মিত যদি থাকে) ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর প্রাপ্তির পর কলেজের সংশ্লিষ্ট বিভাগ পরীক্ষার্থীদের টার্মপেপার

নম্বর রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।

গ) ইনকোর্স ও টার্মপেপার পরীক্ষার মূল নম্বর পত্রের (ম্যানুয়েল কপি) ফটোকপি কলেজ সংরক্ষণ করবে এবং মূল কপি (ম্যানুয়েল কপি)

ফরম পূরণের বিবরণী ও ফি জমাদানের স্লিপের সাথে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।

আবেদন ফরম, বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ:

• জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে ফরম পূরণের আবেদন ফরম, সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List), On-line-এ ডাটা নিশ্চয়ন করার পর বিষয়ওয়ারী পরীক্ষার্থীদের বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ/প্রিন্ট করা যাবে।

অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী (পরীক্ষার্থীদের জন্য): 

ক) আবেদনকারীকে নিজ দায়িত্বে বিশ্ববিদ্যালয়ের উল্লিখিত ওয়েবসাইট-এ প্রবেশ করে নিজের রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী ফরম পূরণের আবেদন করতে হবে। আবেদন ফরম পূরণ প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয়কোড এবং ফি উল্লেখ থাকবে। ফিসহ প্রিন্টকৃত কপি আবেদনকারীকে কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে জমা দিতে হবে।

খ) আবেদনকারীকে সদ্য তােলা পাসপোর্ট সাইজের ২ কপি ছবি আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে।

 

মাস্টার্স ফরম ফিলাপ নোটিশ প্রকাশ Masters Form Fill Up 2024

মাস্টার্স ফরম ফিলাপ Masters Form Fill Up 2023 মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ Masters Form Fill Up 2023 মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ Masters Form Fill Up 2023

 

 

ফরম ফিলাপের নোটিশ

 

ফরম পূরণ: http://nubd.info/formfillup/

 

 

অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়ম দেখুন ভিডিওতে

 

33 thoughts on “মাস্টার্স ফরম ফিলাপ Masters Form Fill Up 2024

  1. ২০১৪-২০১৫ সেশন এর মাস্টর্স শেষ পর্বের অকৃতকার্য বিষয় এর ফরমপিলাপ কখন হবে?

  2. ২০১৫-২০১৬ সেশন মাস্টার্স শেষপর্ব শেষ বারেরমত রেজিঃ নবায়নের সাপেক্ষে ২০১৯ মাস্টার্স শেষপর্ব যেকোন উপায়ে পরীক্ষা দিতে পারব?

      1. আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষা বর্ষের মাস্টার্স এর শিক্ষার্থী। অসুস্থ থাকার কারণে প্রথম ২ বার পরীক্ষা দিতে পারিনি।
        ৩য় বার পরীক্ষা দিয়ে ১ বিষয়ে অকৃতকার্য হয়েছি।রেজিষ্ট্রেশন এর মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে ফর্ম ফিলাপ করতে পারিনি।এখন কিভাবে আমি এক বিষয়ে পরীক্ষা দিতে পারবো প্লিজ জানান। এখন কি রেজিষ্ট্রেশনের মেয়াদ বাড়িয়ে পরীক্ষা দিতে হবে? আমাকে কি বোর্ড এ যোগাযোগ করতে হবে?

  3. আমি ২০১৫-১৬ সেশনের রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে অনলাইনে আমার ফরম পূরণ করা যাচ্ছে না।আমি কি কোন ভাবে ফরম পূরণ করতে পারবো।প্লিজ একটু জানাবেন।

  4. ২০১৭-২০১৮ সেশনের প্রিলি যারা দিছেন তাদের রেজিষ্ট্রেশন কবে হবে?

  5. ২০১৬-১৭ মাস্টার্সের শিক্ষার্থী। ১ বিষয় ফেল আছে। রেজিষ্ট্রেশন মেয়াদ ও শেষ। রেজিষ্ট্রেশন নবায়ন কি করা যাবে?

  6. আপনি কি বিশেষ পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছিলেন?

  7. মাস্টার্সের ১৬/১৭ শিক্ষাবর্ষের রেজিষ্ট্রেশনের মেয়াদ কি বাড়াবে?

    1. আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষা বর্ষের মাস্টার্স এর শিক্ষার্থী। অসুস্থ থাকার কারণে প্রথম ২ বার পরীক্ষা দিতে পারিনি।
      ৩য় বার পরীক্ষা দিয়ে ১ বিষয়ে অকৃতকার্য হয়েছি।রেজিষ্ট্রেশন এর মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে ফর্ম ফিলাপ করতে পারিনি।এখন কিভাবে আমি এক বিষয়ে পরীক্ষা দিতে পারবো প্লিজ জানান। এখন কি রেজিষ্ট্রেশনের মেয়াদ বাড়িয়ে পরীক্ষা দিতে হবে? আমাকে কি বোর্ড এ যোগাযোগ করতে হবে?

  8. জাতীয় বিশ্ববিদ্যালয়ের পেইজে ১৬-১৭ বর্ষ উল্লেখ করে একটা বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিলো। যখানে বলা হয়েছিলো ১৬-১৭ বর্ষ ফরম ফিলাপ করে পরীক্ষা দিতে পারবে বাট কলেজে খোঁজ নিলে ওনারা বলেন এইরকম নিউজ আসে নি।
    এদিকে ৫ তারিখ ফরম ফিলাপের লাস্ট তারিখ। আমরা যারা ১৬-১৭ বর্ষের এক সাবজেক্টের জন্য আটকে গেছি তাদের কি হবে?

  9. জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরিক্ষা নিয়ন্ত্রণ স্যার বলতেছেন আর কোন সুযোগ দেওয়া হবে না।

    1. রেজি নবায়নের আবেদন করেছি।। নবায়ন কি হবে না?

  10. মার্টাস ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষের পরিক্ষা ২০১৯ অনুষ্ঠিত ২০২২ এর ফলাফল প্রকাশিত হয় ২৩/০২/২০২৩ খ্রিঃ এখন ফাইনাল ইয়ার পরিক্ষার ভর্তি বিজ্ঞপ্তি কবে প্রকাশিত হবে বা বিজ্ঞপ্তি প্রকাশ হলে জানাবেন প্লিজ।

  11. আমি ২০১৮-১৯ মাস্টার্স পরীক্ষার্থী। আমি এক বিষয়ে ফেল করেছি। ফেব্রুয়ারিতে যখন পরীক্ষার ফরম ফিলাপ শুরু হয় তখন আমি অসুস্থ ছিলাম। তাই ফরম ফিলাপ করতে পারিনি। আমি পরীক্ষাটা দিতে চাই। তাই আবার কবে ফরম ফিলাপ শুরু হবে যদি জানাতেন তবে খুব উপকৃত হব।

  12. ভাই ১৪-১৫ সেশন এর মাস্টার্স শেষ বর্ষের অকৃতকার্য দের পরিক্ষা কি নিবে??

  13. ভাই আমি ২০১৭-১৮ পরীক্ষার্থী কিন্তু ১ বিষয়ে তিন বার ফেল করেছি। আমি আর পরীক্ষা দিতে পারবো।
    এবং ফরম পূরণ করতে পারবো একটু জানাবেন প্লিজ।

  14. ভাই আমি ২০১৭-১৮ পরীক্ষার্থী কিন্তু ১ বিষয়ে তিন বার ফেল করেছি। আমি আর পরীক্ষা দিতে পারবো।
    এবং ফরম পূরণ করতে পারবো একটু জানাবেন প্লিজ।

  15. মাস্টার্স ফাইনাল ১৯-২০ সেশনের ফরম ফিলাপ করতে পারিনি যা এ মাসে মেয়াদ শেষ হয়েছে। বিশ্ব বিদ্যালয় ফরম পূরনের মেয়াদ কি বাড়াতে পারে।জানালে উপকৃত হবো। বিষয়টি নিয়ে অনেক চিন্তায় আছি।

  16. বুঝলামনা ২০১৭-১৮ বর্ষকে ৩বার পরীক্ষা দেওয়া পর ও ফরম পূরণের সুযোগ দেওয়া হল, তাহলে ২০১৬-১৭ কি দোষ করলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *