NU ২০১৯ সালের ডিগ্রি ও সার্টিফিকেট ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময়বৃদ্ধি 2019

NU ২০১৯ সালের ডিগ্রি ও সার্টিফিকেট ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময়বৃদ্ধি 2019। ২০১৯ সালের ডিগ্রি ও সার্টিফিকেট ১ম বর্ষ (নিয়মিত,অনিয়মিত, মানোন্নয়ন) পরীক্ষার ফরম পূরণের সময় ১৬/০৯/২০১৯  থেকে শুরু হয়ে ১৪/১১/২০১৯ পর্যন্ত অনলাইনে কার্যক্রম চলবে।

উল্লেখ্য, এই ফরম ফিলাপে কলেজ কর্তৃক নির্ধারিত ফি ছাড়া ৫০০০/- (পাঁচ হাজার টাকা) দিতে হবে বাড়তি।

NU ২০১৯ সালের ডিগ্রি ও সার্টিফিকেট ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময়বৃদ্ধি 2019

পরীক্ষা সংক্রান্ত নিয়মাবলীঃ

  • এক বর্ষ থেকে পরবর্তী বর্ষে Promotion এর জন্য সকল পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।
  • ১ম বর্ষ থেকে ২য় বর্ষে Promotion এর জন্য কমপক্ষে ৩ টি তত্ত্বীয় কোর্সে D বা তার চেয়ে বেশি গ্রেড পেতে হবে।
  • কোন বর্ষে ১টি কোর্সে অনুপস্থিত থেকে বাকি সকল কোর্সে D বা তার চেয়ে বেশি গ্রেড পেলে শর্তসাপেক্ষে পরবর্তী বর্ষে Promotion পাবে। তবে অনুপস্থিত কোর্সে পরের বছর পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।
  • উপরের ৩টি শর্ত পূরণে ব্যর্থ হলে শিক্ষার্থী Not Promoted হবে এবং তার পরবর্তী বর্ষের ভর্তি বাতিল বলে গণ্য হবে। পরবর্তী বছর শিক্ষার্থী পূর্ববর্তী বছরের শুধুমাত্র F এবং অনুপস্থিত বিষয়ের গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করবে। একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত সর্বোচ্চ ২ টি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষার জন্য অংশগ্রহণ করতে পারবে।
  • ১ম বর্ষের সকল কোর্সে D বা তার বেশি না পাওয়া পর্যন্ত ৩য়  বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।
  • Promoted এবং Not Promoted সকল পরীক্ষার্থী C এবং D গ্রেড পাওয়া প্রতি বর্ষের সর্বোচ্চ ২টি কোর্সে শুধুমাত্র পরবর্তী বছর মান উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। F গ্রেড প্রাপ্ত কোর্সে একাধিক বার পরীক্ষা দেয়ার সুযোগ পাবে। একই সাথে গ্রেড উন্নয়ন এবং মান উন্নয়ন পরীক্ষা দেয়া যাবে। তবে F গ্রেড প্রাপ্ত কোর্সকে গ্রহণযোগ্য গ্রেডে উন্নীত হলে ঐ কোর্সে মান উন্নয়ন পরীক্ষার সুযোগ নেই। এছাড়া F গ্রেড পাওয়া কোর্সে পরবর্তীতে গ্রেড উন্নয়ন হলে প্রাপ্ত গ্রেড যাই হোক না কেন B+(plus) এর বেশি প্রাপ্য হবেনা।
  • চূড়ান্ত ফলাফল প্রকাশের পর CGPA ২.২৫ বা এর কম হলে শিক্ষার্থী রেজিষ্ট্রেশন মেয়াদ থাকা সাপেক্ষে পরবর্তী বছর পূর্বে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করে নাই ৩য় বর্ষের এমন সর্বোচ্চ ২টি বিষয়ে মান উন্নয়ন (C এবং D গ্রেড প্রাপ্ত) পরীক্ষা দিতে পারবে। সর্বস্তরে মান উন্নয়ন পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে Pick Up পদ্ধতি অনুসরণ করা হবে। অর্থাৎ ১ম এবং ২য় বার পরীক্ষার ফলাফলের মধ্যে যেটি উচ্চতর গ্রেড সেই গ্রেড CGPA গণনার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

NU ২০১৯ সালের ডিগ্রি ও সার্টিফিকেট ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ 2019

NU ২০১৯ সালের ডিগ্রি ও সার্টিফিকেট ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ 2019 NU ২০১৯ সালের ডিগ্রি ও সার্টিফিকেট ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ 2019

অনলাইনে ফরম পূরণের করতে এখানে ক্লিক করুন http://nubd.info/degree-pass/

১ম বর্ষ থেকে ২য় বর্ষে উত্তীর্ণ হবার নিয়ম দেখুন এখানে ক্লিক করুন




অনলাইনে ফরম পুরণের নিয়ম দেখুন এই ভিডিওতে

Our Facebook Page Click Here, Facebook Group click here, YouTube Channel Click here Jobs Circular Click here 

Leave a Comment