NU মূল সার্টিফিকেট উত্তোলন অনলাইনে আবেদন পদ্ধতি 2024

NU মূল সার্টিফিকেট উত্তোলন অনলাইনে আবেদন পদ্ধতি 2024 জানতে পারবেন এই পোস্ট থেকে।

NU মূল সার্টিফিকেট উত্তোলন অনলাইনে আবেদন পদ্ধতি 2023

NU মূল সার্টিফিকেট উত্তোলন অনলাইনে আবেদন পদ্ধতি 2024

মূল সনদ আবেদনের নির্দেশিকা

১। মূল সনদ প্রাপ্তির জন্য যথাযথভাবে আবেদন ফরমটি পূরণ করুন।
২। ২০০১ সালের পূর্বে উত্তীর্ন শিক্ষার্থীদের রেজিঃ কার্ড, প্রবেশপত্র ও সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। তবে ২০০১ সাল বা তাঁর পরের উত্তীর্ন শিক্ষার্থীদের শুধু সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) সংযুক্ত করলেই চলবে। আবেদনকারীকে তাঁর ছবি স্ক্যান করে সংযুক্ত করতে হবে।
৩। আবেদনকারীর নিজস্ব মোবাইল নং ও ই-মেইল অ্যাড্রেস সংযুক্ত করতে হবে।
৪। প্রত্যেকটি মূল সনদের জন্য পৃথক পৃথক আবেদন করতে হবে।
৫। আবেদনের ফি প্রে-স্লিপ ডাঊনলোড করে নিকটস্থ সোনালী ব্যাংকের যেকনো শাখায় জমা দেওয়া যাবে। সোনালী ব্যাংকের প্রেমেন্ট গেটওয়ের অন্তভূক্ত বিভিন্ন কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা সোনালী ব্যাংকের অনলাইন প্রেমেন্ট অপশন ব্যবহার করে ফি জমা করা যায়। তবে যেভাবেই প্রেমেন্ট করুন না কেন আবেদনের সময় সফটওয়্যারে উল্লেখিত ট্রানজেকশন আইডি সংরক্ষণ করুন কারন মূল সনদ সংগ্রহের সময় উহা প্রর্দশন করতে হবে।
৬। আবেদন করার ১৫ দিনের মধ্যে ফি জমা দিতে হবে অনাথায় আবেদনটি বাতিল হয়ে যাবে।
৭। ফি জমা দেওয়ার সঙ্গে সঙ্গে আবেদনটি সক্রিয় হয়ে যাবে। মূল সনদ প্রস্তুত হওয়ার পর SMS এর মাধ্যমে জানানো হবে। আবেদনকারী চাইলে সফটওয়্যার থেকেও আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।
৮। মূল সনদ সংগ্রহের সময় সাময়িক সনদের মূল কপি ও টাকা জমা দেওয়ার রশিদ জমা দিতে হবে। মূল সাময়িক সনদ ফেরৎ না দিলে মুল সনদ দেওয়া হবে না।
৯। মূল সনদ সংগ্রহের স্থান জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার। নিজের মূল সনদ নিজে সংগ্রহ করুন। একান্ত অপারগ হলে সম্মতিপত্র (Authorization Letter) সহ প্রতিনিধি পাঠিয়ে সংগ্রহ করা যায়।
১০। আপনার আবেদনটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন। আপনার সেবাটি যথাযথভাবে প্রদান করতে আমরা আন্তরিকভাবে বদ্ধপরিকর। অহেতুক তদবির না করে সঠিকভাবে নিজের আবেদন নিজে করুন, মিডিয়া বা এজেন্ট পরিহার করুন, আপনার প্রত্যাশার চেয়েও কম সময়ে সেবা পেয়ে যাবেন।

অনলাইনে আবেদন: http://103.113.200.36/PAMS/ServiceLogin.aspx

 

অনলাইনে আবেদন করার নিয়ম দেখুন ভিডিওতে

83 thoughts on “NU মূল সার্টিফিকেট উত্তোলন অনলাইনে আবেদন পদ্ধতি 2024

  1. স্যার ২০১৯ সালে মাস্টর্সের যাদের মেয়াদ শেষ হয়ে গেছে তাদের জন্য বিশেষ পরীক্ষার কোন নোটিশ থাকলে দয়া করে জানাবেন। আর তা কি আদৌ হবে কি না?

  2. এটা কি শুধু সন উত্তোলনের জন্য আবেদন নাকি মার্কশীটও সাথে থাকবে, আর সময় কেমন লাগতে পারে প্লিজ জানাবেন।

      1. মূল মার্কশিট সহ একসাথে তুলতে হলে কি করতে হবে জানাবেন প্লিজ

  3. এটা কি শুধু সনদ উত্তোলনের জন্য আবেদন নাকি মার্কশীটও আসবে একসাথে আর সময় কেমন লাগবে জানাবেন প্লিজ।

      1. Dear sir
        I have applied online for master’s original certificate on 14-06-2023. But till now I haven’t received any update. How many days after applying will it be available?

      1. স্যার আমি আবেদন করেছি 20 দিন কিন্তু sms আসছে না কি করবো?
        জানাবেন প্লিজ

  4. স্যার , আমি ২০০১ সালের পূর্বের শিক্ষার্থী। আমার রেজিস্ট্রেশন কার্ড হারিয়ে গেছে। প্রবেশপত্র , মার্কসিট , সাময়িক সনদপত্র আছে. এমতাবস্থায় রেজিস্ট্রেশন কার্ড ছাড়া মূল সনদপত্রের জন্য আবেদন করা যাবে? বা এখন আমার করণীয় কি।

  5. Amar registration card nei(admit card, mark sheet, provisional crtificate ache). Ami ki apply korte parbo?

  6. Ami abedon kore online payment korechi.. Kintu transecation id ni nai vhule… Ekhon status check korar upay ki???

    1. আমি ও একই ভুল করেছি..এখন কি করা যায়..??

        1. আমি দুবাই থাকি। আমার ভাই সার্টিফিকেট নিতে যাবে। সার্টিফিকেট উত্তোলনের সময় কি কি ডকোমেন্ট লাগবে? আবেদনের ফরমটা লাগবে নাকি?

  7. স্যার আমি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাস্টার্স পরিক্ষা দিয়েছি, আমার মূল সার্টিফিকেট কিভাবে পেতে পারি

      1. আমি অনলাইনে আবেদন করেছি কিন্ত ট্রানজেকশন আইডি নেয় নি।এখন স্ট্যাটাস কিভাবে চেক করব??

  8. আমি প্রফেশনাল সার্টিফিকেট এর জন্য আবেদন করেছি।আবেদনের কতো দিন পর সার্টিফিকেট পাওয়া যাবে?

  9. স্যার আমি অনার্সের মূল সনদের জন্য আবেদন করেছি কিন্ত ভুলক্রমে আমি ফরম ফিলাপ করি নি। এখন আমি কি সার্টিফিকেট পাবো?

  10. আমার প্রভিশনাল সার্টিফিকেটে (special) লিখা কারণ টা কি ? আমি তো ৪ বছর কোর্স শেষ করেছি আর এইটা কি সরকারি চাকরির ক্ষেত্রে সমস্যায় ফেলবে কি ? আর আমি মূল সনদ এর জন্য আবেদন করেছি সেখানে কি special লিখা থাকবে ?আর মূল সনদ এর আবেদন এর সময় শেষ সাল ২০১৬ দেখায় আর আমার প্রভিশনাল সার্টিফিকেট ২০১৭ লিখা।দয়া করে বিস্তারিত জানাবেন আর আমি ছবি দিতে পারি আমার প্রভিশনাল সার্টিফিকেট যাতে বুঝা যায়।

  11. স্যার আমার বড় বোনের ডিগ্রি, মাস্টার্স, বিএডের সব কিছুই উইপোকা খেয়ে নষ্ট করে ফেলেছে। এখন উনার সনদ এবং মার্কসিট গুলো প্রয়োজন এখন আমাকে এগুলো তোলার জন্য প্রসেসরগুলো বলে দিন দয়া করে।

      1. অথরাইজেশন কিভাবে করা হয়, কোনো ফরম আছে? আমার সনদ যদি অন্য কাউকে দিয়ে উঠাতে চাই, আমি দেশের বাহিরে বা যেকোনো কারণে রিসিভ করা পসিবল না হলে!

  12. Original certificate এর সংেগ কি অরিজিনাল মার্কসিট ও দিবে?

  13. আমি পেমেন্ট করেছি কিন্ত ট্রানজেকশন আইডি টা সেভ করিনি..এখন করণীয় কি আমার?

  14. জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার কয়টা পর্যন্ত খোলা থাকে।

  15. আমি ডিগ্রী মূল সনদ উত্তোলন করার জন্য আবেদন করে বিকাশ একাউন্টে পেমেন্ট করেছি কিন্তু পেমেন্ট রিসিট উত্তোলন করতে পারছি না। শুধুমাত্র ম্যাসেজ আছে। এখন কি এই ম্যাসেজ দিয়েই চলবে নাকি বিকাশ পেমেন্ট রিসিট লাগবে। আজ একমাস হয়েছে, কতদিন পরে পেতে পারি। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ম্যাসেজ কি আমার প্রদেয় নাম্বারে ম্যাসেজ আসবে নাকি মেইলে ম্যাসেজ আসবে।

  16. amar exam year 2015.Ami kono samoyik certificate college nei ni.ar ami bortomane dhaka thaki.ar amar college jessore.samoyik certificate chara ami kivabe appy korbo???

  17. আমি১৯৯৮ সালে বিপিএড পাস করেছি, গত জানুয়ারি মাসে বিপিএড মূল সনদ তোলার জন্য আবেদন করেছিলাম এখন এপ্লিকেশন স্ট্যাটাসে দেখাচ্ছে certificate is waiting for printing.এমত অবস্থায় আমি বিপিএড এর মূল সনদ পাব কিনা?

  18. আমার ভাই ডিগ্রীর মুল সনদের জন্য আবেদন করেছেন।অনলাইনে দেখাচ্ছে সার্টিফিকেট রেডি।বাট কোন মেসেজ আসেনি।কিন্তু আমার ভাই এখন দেশের বাইরে।তবে ইমেডিয়েট সার্টিফিকেট টা লাগতেছে।তো আমি কি সেটা কালেক্ট করতে পারব? কালেক্ট করার প্রসিডিউর টা কাইন্ডলি জানাবেন প্লিজ

  19. স্যার আমি ডিগ্রির মূল সনদ উত্তোলনের আবেদন করেছি কত দিন পর সনদ পেতে পারি

  20. স্যার, আবেদন করার জন্য আবেদন ফর্মটি কোথায় পাবো?

  21. অনার্স ও মাস্টার্সের রেজিস্ট্রেশন কার্ডের মায়ের নাম ভূল হয়েছে। সংশোধন করতে হবে কিভাবে।

    1. BEd মূল সনদ উঠানোর জন্য আমি আমার BEd সাময়িক সনদের PDF upload দিতে গিয়ে অন্য একটা আপলোড দিয়ে দেই।এখন আমার কি করনীয়

  22. আমি ২০১৭ সালে অনার্স পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিন্তু এখন আমার সার্টিফিকেট আসেনি এক্ষেত্রে আমার করনীয় কি কলেজে যোগাযোগ করে কোন সমাধান পাইনি

  23. আমি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মূল সার্টিফিকেট আনতে অপারগ।এজন্য আমি প্রতিনিধি পাঠাতে যাচ্ছি। এখন আমি Authorizaton Letter কীভাবে লিখব বা কোথায় পাব?
    দয়া আমাকে জানাবেন।

  24. Dear sir
    I have applied online for master’s original certificate on 14-06-2023. But till now I haven’t received any update. How many days after applying will it be available?

  25. আমি অনার্সের মূল সনদের জন্য আবেদন করেছি। এখন সেটার স্টার্টাস অনলাইনে কিভাবে চেক করবো? যে আমার আবেদনটি কোন প্রর্যায়ে আছে ও কতদিন লাগবে সেটা? উপায় বলুন।

  26. জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল সনদ আবেদনের স্টাট্যার্স অনলাইনে কিভাবে চেক করবো? যে আবেদনটি কি অবস্থায় আছে ও কতদিন পর পবো?

  27. স্যার আমার মুল মার্কশীট কলেজে আসছে কিন্তু সাময়িক সনদপত্র আসে নাই। কলেজ থেকে বলতেছে কলেজে আসেনাই উনারা বলতেছে জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসে গিয়ে যোগাযোগ করতে।
    এমতাবস্থায় আমি আমার সাময়িক সনদপত্র কীভাবে পাবো?

      1. সকল কাগজ পত্র নিয়ে গেলে কতদিনের মধ্যে পেতে পারি? আমার বাড়ি অন্য বিভাগে ঐ জন্য। আর কি কি কাগজ লাগবে?

  28. আমার ডিগ্রী ১৯৯৫ সাল মূল সার্টিফিকেট এর ইংরেজি ভার্সন তুলতে চাই।
    কিভাবে তুলবো

      1. আমার তো সার্টিফিকেট নেওয়া,আছে।
        কলেজ থেকে নিয়েছি, কিন্তু ওটা বাংলা
        এই বাংলার ইংরেজি ভার্সন তুলতে কি সেইম ভাবে এপ্লাই করতে হবে

  29. আমি ককসবাজার কলেজ থেকে ১৯৯৫ সালে জাতীয় ইউনিভার্সিটি র আন্ডারে ডিগ্রি পাশ করেছি।
    আমার মূল সার্টিফিকেটটি বাংলায়, ওটা ইংরেজিতে করতে চাই ।
    কিভাবে করবো দয়া করে জানাবেন
    গাজীপুর এসে করতে পারলে ভালো হয়, আমি বর্তমানে ঢাকায় আছি।

  30. sir,
    i have applied for Original certificate for Bcom (hon’s) & MBS at online application platform. My session 2003-04 hons & 2007 MBS. i paid the charge by online gateway successfully, but stile now no update at application status. Actually at the moment what should i do? please any body response to me.

  31. মাস্টার্সের নম্বপত্র কীভাবে তুলতে হয়? ফি কত এবং কী কী কাগজপত্র লাগবে?

  32. আমি হিসাববিজ্ঞান এর উপর মাস্টার্স করেছি, তাই আমার সার্টিফিকেট MBA এসেছে। মূল সনদ উত্তোলনের জন্য আবেদন করে ফর্ম ফিল দিয়ে সার্চ দিলো অটোমেটিক আসে না।
    আমি ফর্ম পূরন করতে গিয়ে দেখি সাব্জেক্টের ভেতর MA, MSS, MSC আছে কিন্তু MBA নেই। এখন আমি কোন ঘর পূরন করবো?

  33. আমি আবেদন করেছি ১০ দিন হয়ে গেছে। আর কত সময় লাগতে পারে?

  34. জাতীয় বিশ্ববিদ্যালয়ের এন ইউ ই সার্ভিস লগইন ওয়েবসাইটে ২০০২ সালের বি এড কোর্সের অরজিনাল সার্টিফিকেট এর আবেদন করছিলাম।এখন প্রায় দুই মাস থেকে সার্টিফিকেট ইজ রেডি টু প্রিন্টিং এন্ড ওয়েটিং ফর সিগনেচার দেখাচ্ছে। এখন করণীয় কি?

  35. মোবাইল নাম্বার দিলে কোন কোড আসেনা। দয়া করে সাহায্য করুন

  36. আমি 2017 ‍সালে মাষ্টাস পাশ করি , আমার শিক্ষাবর্ষ 2014-2015( অনিযমিত) সাময়িক সনদ পাই নি … এখন আমি কিভাবে মূল সনদ নিতে পারবো

  37. মোবাইল নাম্বার অথবা ইমেইলে কোনো কোড আসে না । দয়া করে একটু সাহায্য করেন।

  38. আসসালামু আলাইকুম,
    স্যার আমি অনার্স ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী আমি ২য় বর্ষে ইংরেজিতে পাশ করতে পারিনাই। আমি কি ডিগ্রি পাশ সার্টিফিকেট পাবো? যদি সার্টিফিকেট পাই তাহলে আমাকে কি করতে হবে?
    যদি একটু জানাতেন খুব উপক্রিত হবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *