অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ সময়বৃদ্ধি Honours Form Fill Up 2023

অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ Honours Form Fill Up 2022 ২০২২ সালের অনার্স ১ম বর্ষের অনলাইনে ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে ফরম পূরণ প্রক্রিয়া শুরু হবে ৩০/০৭/২০২৩ তারিখে এবং শেষ হবে ১৮/০৯/২০২৩ তারিখে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২ সালের অনার্স ১ম বর্ষ নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন পরীক্ষার্থীদের অনলাইনে সম্পন্ন হবে।

অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ সময়বৃদ্ধি Honours Form Fill Up 2023 1

২০২২ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরমপূরণের বিজ্ঞপ্তি

 

সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে যে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০২০-২০২১, ২০১৯-২০২০ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন এবং ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ও ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শুধুমাত্র Promoted শিক্ষার্থীগণ F গ্রেড প্রাপ্ত কোর্সে ২০২২ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

অনার্স ১ম বর্ষ শিক্ষার্থীগনের পরীক্ষা ফরম পূরণ সংক্রান্ত আবেদন ও সংশ্লিষ্ট কোর্সের ইনকোর্স নম্বর প্রদানসহ (নিয়মিত এবং অনিয়মিত পরীক্ষার্থীদের যাদের ইনকোর্স নম্বর পূর্বে প্রেরণ করা হয়নি) যাবতীয় কার্যক্রম On-Line এ ২১/০৬/২০২৩ তারিখ থেকে শুরু হবে।

নিমােক্ত সময়সূচি অনুযায়ী আবেদন ও বিবরণী ফরমপূরণ সাপেক্ষে সংশিষ্ট কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের আবেদন ফরম নিশ্চয়ন করবেন। পরীক্ষার বিস্তারিত সময়সূচি পরবর্তীতে সংশ্লিষ্ট সকলকে জানানাে হবে।

বি দ্রঃ ফরমপূরণের নির্ধারিত সময়ের পর বিলম্ব ফি দিয়ে ফরমপূরণের কোন প্রকার সুযােগ নাই।

আবেদন ফরম সংগ্রহ:

অনার্স ১ম বর্ষ পরীক্ষার আবেদন ফরম পরীক্ষার্থী নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) থেকে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিক ভাবে পূরণ করে Download-এর মাধ্যমে প্রিন্ট কপি নির্ধারিত ফিসহ স্ব স্ব বিভাগে জমা দিবে।

পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীঃ

নিয়মিত পরীক্ষার্থীদের জন্যঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০২১-২০২২ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের সকল ছাত্র-ছাত্রী (যারা রেগুলেশন অনুযায়ী কোর্স সম্পন্ন করছে) ২০২২ সালের অনার্স ১ম বর্ষের নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্যঃ

২০২০-২০২১, ২০১৯-২০২০ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করে Not Promoted হয়েছে অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি ঐ সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২২ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে। Not Promoted শিক্ষার্থীকে পূর্ববর্তী বছরের পাসকৃত কোর্সের পরীক্ষা দিতে হবে না। তবে যারা ২০২১ সালের অনার্স ১ম বর্ষে প্রথম বারের মত পরীক্ষায় অংশ্রহণ করে ”C” বা “D”‘ গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই ২০২২ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযােগ পাবে এ “F’ গ্রেড প্রাপ্ত সকল কোর্সে পরীক্ষা দিতে হবে।

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য:

২০২১ সালের অনার্স ১ম বর্ষে যে সকল শিক্ষার্থী নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে প্রথম বারের মত পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে প্রমােশন পেয়েছে, ঐ সকল শিক্ষার্থীরা শুধুমাত্র C এবং D গ্রেড প্রাপ্ত কোর্স কোর্সসমূহে গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। যে সকল শিক্ষার্থী ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ও ২০১৭-২০১৮, শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে প্রমােশন পেয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে F গ্রেড রয়েছে তারা ২০২২ সালের পরীক্ষায় F গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবে।

সকল F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে রেজিস্ট্রেশনের মেয়াদে অবশ্যই ন্যূনতম “D” গ্রেড এ উন্নীত করতে হবে। F গ্রেডকে উচচতর গ্রেডে উন্নীত করলে পরবর্তীতে গ্রেড উন্নয়নের কোন সুযােগ থাকবে না এবং ফলাফল যাই হােক না কেন B+ গ্রেড এর বেশি প্রাপ্য হবে না।

২০২১ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে C Promoted প্রাপ্ত পরীক্ষার্থীদের অনুপস্থিত পত্রে ২০২২ সালের পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষায় গ্রেড উন্নয়নের কোন সুযােগ নাই।

ব্যবহারিক পরীক্ষা

ব্যবহারিক পরীক্ষার তারিখ ও সময় তত্ত্বীয় পরীক্ষা শেষে যথাসময়ে পত্র মারফত জানানাে হবে।

ফলাফলঃ

এ পরীক্ষার ফলাফল গ্রেডিং পদ্ধতিতে প্রকাশ করা হবে।

প্রমােশন

ক) গ্রেডিং পদ্ধতির সম্মান পরীক্ষায় BA, BSS, BBA এবং BSc এর ক্ষেত্রে ১ম বর্ষ থেকে ২য় বর্ষে প্রমােশনের জন্য সকল কোর্সে পরীক্ষ দিয়ে অন্তত ০৩টি তত্ত্বীয় কোর্সে ন্যূনতম D গ্রেড পেতে হবে।

খ) ০১টি কোর্সে অনুপস্থিত থেকে শিক্ষার্থী অন্যান্য সকল কোর্সে পরীক্ষা দিয়ে সে সব কোর্সে ন্যূনপক্ষে D গ্রেড পেলে পরবর্তী বর্ষে প্রমােশন পাবে। পরবর্তী বছরের পরীক্ষার্থীদের সঙ্গে তাকে অনুপস্থিত বিষয়ে অবশ্যই পরীক্ষা দিতে হবে।

ফরম পূরণ কার্যক্রমের সময়সূচীঃ

  • অনলাইনে আবেদন ফরম পূরণ করার সময়সীমাঃ ৩০/০৭/২০২৩ তারিখ থেকে ১৮/০৯/২০২৩ তারিখ পর্যন্ত।
  • কলেজ কর্তৃক ডাটা এন্ট্রির তারিখঃ ১৯/০৯/২০২৩ তারিখ রাত ১২ টা

অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ Honours Form Fill Up 2023

২০২২ সালের অনার্স ১ম বর্ষের অনলাইনে ফরম পূরণের বিস্তারিত তথ্য

অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ সময়বৃদ্ধি Honours Form Fill Up 2023 2 অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ সময়বৃদ্ধি Honours Form Fill Up 2023 3 অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ সময়বৃদ্ধি Honours Form Fill Up 2023 4

 

অনলাইনে ফরম করতে এখানে ক্লিক করুন nubd.info/honours

 

ফরম পূরণের বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

 অনলাইনে ফরম পুরণের নিয়ম দেখুন ভিডিওতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *