NU অনার্স মাইগ্রেশন বা বিষয় পরিবর্তন করার নিয়ম Migration Subject Change Apply 2024

NU অনার্স মাইগ্রেশন বা বিষয় পরিবর্তন করার নিয়ম Migration Subject Change Apply 2024 জানতে পারবেন এই পোস্ট থেকে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ ভর্তি প্রক্রিয়ার ১ম/২য় মেধাতালিকায় সুযোগ প্রাপ্ত ভর্তি ইচ্ছুকরা তাদের সুযোগপ্রাপ্ত বিষয়টি পছন্দ না হলে চাইলে বিষয় পরিবর্তনের জন্য আবেদন করতে পারেন। এই প্রক্রিয়াকে বিষয় পরিবর্তন বা মাইগ্রেশন বলা হয়ে থাকে।

ধরুন আপনার চয়েজ গুলো এমনঃ 1) Accounting, 2) Management, 3) Economics, 4) Finance, 5) Marketing.

এই ৫টা বিষয়ের মধ্যে আপনার ৩ নম্বরটা আসছে মেধা তালিকায়, তাহলে আপনি বিষয় চেঞ্জ বা মাইগ্রেশনের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করলে আপনার জন্য ১ ও ২ নম্বর যেকোন ১টা পাবার সম্ভাবনা থাকবে। কিন্তু আপনি যদি মেধা তালিকায় ১ম চয়েজ পেয়ে যান তাহলে মাইগ্রেশন আবেদন করলেও সেটা গ্রহণ করা হবেনা।

মাইগ্রেশন বা বিষয় চেঞ্জ আবেদনের কিছু গুরুত্বপুর্ণ বিষয়ঃ

  • ১ম চয়েজ পেয়ে গেলে আর মাইগ্রেশন বা বিষয় চেঞ্জ করা যায় না।
  • মাইগ্রেশন হয় সবসময়ে উপরের চয়েজের বিষয়গুলোতে।
  • নিচের চয়েজে কখনও মাইগ্রেশন হয়না।
  • মাইগ্রেশন আবেদন ১বারই করা যায় এবং বিষয় পরিবর্তন হলে ১বারই হয়।
  • মাইগ্রেশন হয়ে বিষয় পরিবর্তন হলে আগের বিষয়ে ফিরে আসা যাবে না।
  • মাইগ্রেশনে বিষয় পরিবর্তন হলে নতুন করে ভর্তি হওয়া লাগবেনা শুধু অনলাইন থেকে মাইগ্রেশন ফরম ডাউনলোড করে কলেজে জমা দিলেই হয়।
  • মেধা তালিকায় যে বিষয় পাবেন সেই বিষয়ে ভর্তি হতে হবে নাহলে মাইগ্রেশন গ্রহণযোগ্য হবেনা।
  • এই আবেদনে আপনি বিষয় নির্দিষ্ট করে আবেদন করতে পারবেন না। উপরের চয়েজে যেকোন বিষয় পেতে পারেন।

উল্লেখ্য যে, যারা ১ম ও ২য় মেধা তালিকায় চাঞ্চ পাবে শুধুমাত্র তারাই মাইগ্রেশন বা বিষয় চেঞ্জের আবেদন করার সুযোগ পাবে।

NU অনার্স মাইগ্রেশন বা বিষয় পরিবর্তন করার নিয়ম Migration Subject Change Apply 2024

NU অনার্স মাইগ্রেশন বা বিষয় পরিবর্তন করার নিয়ম Migration Subject Change Apply 2021

উপরে প্রদর্শিত ছবিতে আপনি যদি মাইগ্রেশন বা বিষয় চেঞ্জ করতে চান তাহলে YES বাটনে ক্লিক করবেন আর যদি করতে না চান তাহলে অটোমেটিক NO দেয়া থাকবে ফরমে।

আরও পড়ুনঃ

 

মাইগ্রেশন আবেদন করতে এখানে লগিন করুন

 

উপরের লিঙ্কে না হলে এখানে ক্লিক করুন

58 thoughts on “NU অনার্স মাইগ্রেশন বা বিষয় পরিবর্তন করার নিয়ম Migration Subject Change Apply 2024

  1. মাইগ্রেশন করলে কি সাবজেক্ট পরিবর্তনের সাথে সাথে কলেজ ও পরিবর্তন হয়ে যায়?

      1. ভর্তি হওয়ার পড়ে মাইগ্রেশান করতে হয় নাকি.??
        আর মাইগ্রেশানে যদি কোনো subject না আসে, সেক্ষেত্রে কি আমি রিলিজ স্লিপ তুলতে পারব.?

        1. ভর্তি ফরম পূরণ করার সময় মাইগ্রেশন করতে হয়। যদি মাইগ্রেশন করার পরে কোন বিষয় না আসে তাহলে আগের বিষয়ে ভর্তি বহাল থাকবে। ভর্তি হলে রিলিজ স্লিপ করা যায়না।

          1. ভর্তি হলে রিলিজ স্লিপ করা যায়না কথাটি বুঝিনি

          2. Amr 1st choice chelo political science 2nd chelo accounting 3rd chelo management.. ekhon ame migration dele amr political science asbe ki. Ektu janaben plz

      2. ভাইয়া আমি আবেদন করছি, সাব্জেক্ট চয়েজ একটা দিছি,, কিন্তু এখনো ফর্ম কলেজ এ জমা দেই নাই, এখন কি আমি ওই সাব্জেক্ট টা পরিবর্তন করতে পারব???

    1. Amr 1st choice chelo political science 2nd chelo accounting 3rd chelo management.. ekhon ame migration dele amr political science asbe ki. Ektu janaben plz

  2. আমি অনলাইনে মাইগ্রেশন করেছি কিন্তু সকল টাকা পরিষোধ করে গতকাল কলেজে গিয়ে ভর্তি হয়েছি।এখন ভর্তি কি হয়েছে নাকি মাইগ্রেশন বহাল রয়েছে?

  3. ভাইয়া, আমি মাইগ্রেশনে অপশনে ভুলে NO দিয়েছি এবং এপ্লিক্যাশনও সাবমিট করে ফেলেছি। এখন আমি NO এটা YES করার জনয চাইলে এপ্লিক্যাশন ক্যান্সেল করতে পারছিনা। এর কোনো বিকল্প পদ্ধপ্তি আছে/ কলেজে যোগাযোগ করলে কি কোনো ব্যবস্থা নেও্যা যাবে কি?

  4. আমার প্রথম মেরিট লিস্টে মাইগ্রেশন হয়ে বিষয় পরিবর্তন হয়েছে। আমার কি পরবর্তিতে আবারো বিষয় পরিবর্তনের সুযোগ আছে? আবারো কি মাইগ্রেশন হয়ে যাবে? মাইগ্রেশন করতে আর না চাইলে মাইগ্রেশন অফ করার কোনো অপশন আছে কি?

      1. মাইগ্রেশন এ যদি বিষয় পরিবর্তন না হয়
        তাহলে কি ভর্তি বাতিল করে রিলিজ স্লিপ এ আবেদন করতে পারবো?

  5. মাইগ্রেশনের পর নতুন সাবজেক্ট পেয়েছি এখন কলেজে গিয়ে নতুন সাবজেক্ট এর ফর্ম কবের মধ্যে জমা দিতে হবে? পরে দিলেও কি হবে?

  6. মাইগ্রেশনের পর যে নতুন বিষয় আসেচে সেই বিষয়টি আমি নিতে চাই না । আর আমি আগে বিষয়টি নিতে চাই। সেই টা জন্য আমি কি করব?

  7. মাইগ্রেশনের পর নতুন বিষয় আসছে। কিন্তু আমি আগের বিষয় টি নিতে চাই। এর জন্য কি করতে হবে?

      1. আগের বিষয় এ না হলো
        অন্য কোনো বিষয়ে ও যাওয়া যাবে যাওয়া গেলে যাবার উপায় কি যদি বলতেন

  8. প্রথম রিলিজ স্লিপ এর ফলাফল এ সাবজেক্ট চেইন্জ করার উপায় কি ?

  9. 2nd year এ উঠে অন্য কোনো বিষয়ে নতুন করে ভর্তি হওয়া যাবে কিভাবে?

  10. আমি সাবজেক্ট চেঞ্জ এর ওইখানে ইয়েস না দিয়ে ভুলে না দিয়ে ফেলছিল সাবমিট করেও দিয়েছি এখন এটাকে কিভাবে সংশোধন করা যায় একটু জানাবেন প্লিজ

  11. এ বছর প্রথম মেরিট লিস্টে আমার অর্থনীতি আসলে আমি মাইগ্রেশন অন করে ভর্তি হয়ে যায়৷ মাইগ্রেশনে আমার বিষয় পরিবর্তন হয়নি। কলেজে এখন কি বিষয় পরিবর্তন করতে পারবো?

  12. এ বছর প্রথম মেরিট লিস্টে আমার অর্থনীতি আসলে আমি মাইগ্রেশন অন করে ভর্তি হয়ে যায়৷ মাইগ্রেশনে আমার বিষয় পরিবর্তন হয়নি। কলেজে এখন কি বিষয় পরিবর্তন করতে পারবো?

  13. Ami 2018-19 year a economics a achi…bt amr chose a upore aro 2 ta subject chilo so ami jdi akhn onno subject a jete cai tahle ki seta possible??please janaben keo

      1. ভাইয়া আমি আবেদন করছি, সাব্জেক্ট চয়েজ একটা দিছি,, কিন্তু এখনো ফর্ম কলেজ এ জমা দেই নাই, এখন কি আমি ওই সাব্জেক্ট টা পরিবর্তন করতে পারব???

  14. আমার ১ম মেধা তালিকার রেজাল্টের পর সিলেক্টেড বিষয়ের উপর ফরম পূরণ ও মাইগ্রেশন করে কলেজে টাকা জমা দিয়ে দিয়েছি, এখন নতুন বিষয় আসলে সেই বিষয়ের ওপর কি আমাকে আবার নতুন করে কলেজে টাকা জমা দেওয়া লাগবে?

    দয়া করে জানাবেন…..

  15. Ami Hon’s 20-21 session er student. Samne amar first year final exam. Ami ki subject change korte parbo? Korte parle kivabe korte hobe ektu process ta jodi kew bolten pls

      1. Amar botany tak migration hoie math asce..akn math asce oijnn extra kono taka dewa lagbe ki?pion amk 250 taka dite boltece

  16. যদি কেউ ফার্স্ট ইয়ারে নোট প্রমোটেড হয় অর্থাৎ ফেল করে তাহলে সে কি বিষয় পরিবর্তন করতে পারবে ?

      1. আসসালামু আলাইকুম
        ডিগ্রি সেকেন্ড ইয়ারের পরিক্ষা তারিখ কি দিছে
        ভাইয়া
        বলবেন প্লিজ

  17. আমি ২০২৩ সালে এপ্লাই করে গনিত সাবজেক্ট পেয়েছিলাম । এখন আমি চাচ্ছি এই বছর আবার আবেদন করে ইংরেজি সাবজেক্ট টা নিতে | তাহলে কি আগের বছরের ভর্তি বাতিল করে আবেদন করতে হবে ?

  18. ভাইয়া আমি আবেদন করছি, সাব্জেক্ট চয়েজ একটা দিছি,, কিন্তু এখনো ফর্ম কলেজ এ জমা দেই নাই, এখন কি আমি ওই সাব্জেক্ট টা পরিবর্তন করতে পারব???

  19. যদি প্রথম মেরিট লিস্টে মাইগ্রেশন হয়ে বিষয় পরিবর্তন হয়। আর আমি যদি আগের সাবজেক্ট চাই এবং ফ্রম জমা না দিয় তাহলেই কি আমার আগের সাবজেক্ট থাকবে কি ?

  20. Amr vai 1st merit a Finance a chance peye vorti complete korce. But migration on korte vule gecilo. Akn ki 2nd list er migration kora jabe kono vabe? ?
    R na hole other kono way ache subject change korar ki?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *