LLB ভর্তি 2023

LLB ভর্তি 2023 NU মাস্টার্স প্রফেশনাল LLB 2023 NU মাস্টার্স প্রফেশনাল ভর্তি 2023 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে এলএলবি ভর্তি কার্যক্রমের অনলাইন প্রাথমিক আবেদন ৫ অক্টোবর ২০২৩ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ২৯ অক্টোবর ২০২৩ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

LLB ভর্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং এর প্রিন্ট কপি নিয়ে আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকাসহ আবেদন ফরমে উল্লিখিত কলেজে ৩০ অক্টোবর ২০২৩ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

NU মাস্টার্স প্রফেশনাল ভর্তি 2023

২০২৩-২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ২৩ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ থেকে শুরু হবে।

এ ভর্তি কার্যক্রমের বিস্তারিত তথ্য, সময়সূচি ও ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) Important Notice/Prospectus (Masters Professional) অপশন থেকে জানা যাবে। এছাড়া SMS (nu<space>atpm<space>roll no টাইপ করে 16222 নাম্বারে send করতে হবে) এর মাধ্যমে শুধুমাত্র মেধা তালিকার ফলাফল জানা যাবে।

মাস্টার্স ভর্তি আবেদনের যোগ্যতা ও শর্তাবলীঃ

 

খ) এলএলবি কোর্সে ভর্তি যোগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যেকোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক/স্নাতক সম্মান পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪০% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ/জিপিএ ২.০০ পেতে হবে।

চ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ছ) জাতীয় বিশ্ববিদ্যালয়/অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যে কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২৩ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামের কোন কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্বের ভর্তি বাতিলপূর্বক ২০২৩ শিক্ষাবর্ষের মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে ভর্তি হতে পারবে।

NU মাস্টার্স প্রফেশনাল ভর্তি 2023

২০২৩-২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদনের সময়সূচি

ক) অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণের তারিখঃ ০৫/১০/২০২৩ থেকে ২৯/১০/২০২৩ 

খ) আবেদনকারীর প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে তারিখসহ স্বাক্ষর করে আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকাসহ প্রয়ােজনীয় কাগজপত্র আবেদন ফরমে উল্লিখিত কলেজে জমা দেয়ার তারিখঃ ০৮/১০/২০২৩ থেকে ৩০/১০/২০২৩

গ) কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখঃ ০৮/১০/২০২৩ থেকে ৩১/১০/২০২৩

মাস্টার্স ভর্তির মেধা তালিকা প্রণয়নঃ

গ) এ ভর্তি কার্যক্রমের ফলাফল পর্যায়ক্রমে মেধা তালিকা, কোটা ও রিলিজ প্রিপের মেধা তালিকার মাধ্যমে প্রকাশ করা হবে।

ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে ভর্তির কোর্সওয়ারী ফলাফল দেখতে পারবে। আবেদনকারী ভর্তি বিষয়ক ওয়েবসাইটে Login করে অথবা SMS (nu<space>atpm<space>roll no টাইপ করে 16222 নাম্বারে send করতে হবে) এর মাধ্যমে অথবা সংশ্লিষ্ট কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

মাস্টার্সে প্রাথমিক আবেদন ফরম পূরণঃ

ক) আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) Master’s Tab এ গিয়ে Apply Now [Master Prof.)  অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে আবেদনকারীর স্নাতক (সম্মান) স্নাতক (পাস) পরীক্ষার রোল নম্বর, বিশ্ববিদ্যালয়ের নাম, পাসের সন, ব্যক্তিগত মােবাইল নম্বর ও ই-মেইল নম্বর সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

খ) Blank Data Entry Form (Master Prof.) এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম পূরণের ক্ষেত্রে আবেদনকারীকে সতর্কতার সংগে নিজের নাম, পিতা/মাতার নাম, শিক্ষাগত যোগ্যতার সকল তথ্য (রোল, রেজিঃ,পাসের সন, রেজাল্ট ইত্যাদি) নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে। প্রার্থীর স্নাতক পর্যায়ে

অর্জিত সনদ ও মার্কশীটের সত্যায়িত কপি স্ক্যান করে আপলোড করতে হবে।

গ) জাতীয় বিশ্ববিদ্যালয়/অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যে কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২৩ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামের কোন কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্বের ভর্তি বাতিলপূর্বক ২০২৩ শিক্ষাবর্ষের মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে ভর্তি হতে পারবে। এ লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্তু আমি মেনে নিতে বাধ্য থাকবাে”- এই মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে। এ শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ঘ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তিযােগ্য (Eligible) কোর্সের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাভিত্তিক যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে মাস্টার্স প্রফেশনাল কোর্সের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে আবেদনকারীকে সতর্কতার সংগে তার প্রার্থিত কোর্সের পছন্দ নির্ধারণ করতে হবে। NU মাস্টার্স প্রফেশনাল ভর্তি 2023

ঙ) মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পোষ্য (Ward) কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছকে নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযোজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। এক আবেদনকারী এক বা একাধিক কোটায় যোগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

চ) ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপাের্ট আকারের সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির মাপ হবে ১২০x১৫০

pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb.

ছ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড

প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড় করে A4 (4.5”×11) অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে। আবেদনকারীর

ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলােড করা হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

জ) প্রাথমিক আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল করে ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুর হলে তাকে Applicant Login (Masters Prof.) অপশনে গিয়ে আবেদন ফরমে উল্লিখিত রোল নম্বর ও পিন কোড এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel Photo Change Option এ গিয়ে Click to Generate the OTP লিংক ক্লিক করতে হবে। এ সময়ে আবেদনকারী তার আবেদন ফরমে উল্লেখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি নিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও সঠিক ছবি আপলােড করতে পারবে।

ঝ) প্রাথমিক আবেদন ফরমের সংগে আবেদনকারীর স্নাতক পর্যায়ের শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, দ্বৈত ভর্তি সম্পর্কিত অঙ্গীকারনামার কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা নির্ধারিত সময়ের মধ্যে সংশ্নিষ্ট কলেজে জমা দিতে হবে।

মাস্টার্স রিলিজ স্লিপে আবেদনঃ NU মাস্টার্স প্রফেশনাল ভর্তি 2023

যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত কোর্সে ভর্তি হবে না, সে সকল আবেদনকারী শূন্য আসন সাপেক্ষে তিনটি কলেজে আলাদাভাবে কোর্স নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে। কলেজ কর্তৃক যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না তারা রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

NU মাস্টার্স প্রফেশনাল এলএলবি ভর্তি 2023

NU মাস্টার্স প্রফেশনাল ভর্তি 2023

LLB ভর্তি LLB ভর্তি LLB ভর্তি

 

 

PDF ডাউনলোড

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *