অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ Honours 3rd Form Fillup 2024

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ 2024 নোটিশ প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তি অনুসারে ফরম পূরণ প্রক্রিয়া শুরু হবে ২ জানুয়ারি ২০২৪ তারিখে এবং শেষ হবে ১৮ মার্চ ২০২৪ (সময়বৃদ্ধি) তারিখে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২ সালের অনার্স ৩য় বর্ষ নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন পরীক্ষার্থীদের ফরম ফিলাপ অনলাইনে সম্পন্ন হবে।

বিলম্ব ফি ৩০০০ হাজার টাকা জরিমানাসহ করার বিশেষ সুযোগ এটা।

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ

সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার (নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) আবেদন ফরম পূরণ (২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী) সংক্রান্ত যাবতীয় কার্যক্রম (Online এর মাধ্যমে সম্পন্ন করা হবে। পরীক্ষার আবেদন ফরম পূরণ ও জমা দেয়ার তারিখ, আনুষঙ্গিক নিয়ম এবং শর্তাবলী নিম্নরূপঃ অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ Honours 3rd Form Fillup 2024

NU অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ 2024

ফরম পূরণ কার্যক্রমের সময়সূচীঃ

  • অনলাইনে আবেদন ফরম পূরণ করার সময়সীমাঃ ০২/০১/২০২৪ তারিখ থেকে ১৮/০৩/২০২৪ তারিখ পর্যন্ত। 
  • কলেজ কর্তৃক ডাটা এন্ট্রির তারিখঃ ১৯/০৩/২০২৪ তারিখ রাত ১২ টা

আবেদন ফরম, বিবরণী ফরম, ফি জমার ফরম সংগ্রহ ও অন্যান্য নিয়মাবলী :

আবেদন ফরম সংগ্রহ :

ক) আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd অথবা www.nubd.info/honours  পরীক্ষার্থী নিজে আবেদন ফরম পূরণ করার পর নির্ধারিত ফি সহ স্ব-স্ব বিভাগে জমা দিবে। আবেদন ফরমে বিষয়কোড ও ফি অবশ্যই উল্লেখ থাকবে।

খ) আবেদন ফরমের সাথে সদ্য তােলা পাসপাের্ট সাইজের ০১ (এক) কপি ছবি নির্ধারিত স্থানে আইকা আঠা দিয়ে লাগাতে হবে এবং ০১ (এক) কপি ছবি ফরমের সাথে সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজনীয় শর্তাবলী :

ক) নিয়মিতঃ ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী শুধুমাত্র ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থীরা যারা ২০২১ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে এবং তৃতীয় বর্ষের শিক্ষাক্রম সম্পন্ন করেছে তাদের ডাটা ওয়েবসাইট-এ দেয়া আছে কেবল মাত্র সে সকল শিক্ষার্থীরা ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে।

খ) অনিয়মিতঃ ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী (সেশন ২০১৫-১৬, ২০১৬-১৭,২০১৭-১৮,২০২৮-২০১৯) ইতােপূর্বে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে অনার্স তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে কিন্তু ২০১৮, ২০১৯,২০২০ ও ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে প্রমােটেভ বা উত্তীর্ণ হয়নি, সে সকল শিক্ষার্থী ২০২২ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে তাদের অনুত্তীর্ণ কোর্সসমূহে অংশগ্রহণ করবে।

গ) গ্রেড উন্নয়নঃ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী ইতােপূর্বে অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৪র্থ বর্ষে উত্তীর্ণ প্রমােটেড হয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে বা কোন একটি পত্রে অনুপস্থিত রয়েছে তাদের সে সকল কোর্সের পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

এ ছাড়াও ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় একজন শিক্ষার্থী এক বা দুটি কোর্সে C বা D গ্রেড পেয়েছে তারা ঐ সকল কোর্সে ২০২২ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবে। এক্ষেত্রে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুইটি কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। তবে এক জন পরীক্ষার্থী একটি বা দুটি কোর্সে শুধুমাত্র ২০২২ সালের পরীক্ষায় গ্রেড উন্নীতকরণের সুযােগ পাবে। কোন শিক্ষার্থী যদি গ্রেড উন্নীত করতে ব্যর্থ হয় বা পরীক্ষায় অংশগ্রহণ না করে তাহলে ঐ কোর্সে তার পূর্বের গ্রেড বহাল থাকবে।

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ

অনার্স পাঠ্যসূচী (Syllabus) :

ক) জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী ২০২২ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

খ) তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমােশনের নূন্যতম যােগ্যতা :

* তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমােশনের জন্য শিক্ষার্থীকে সকল পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক। সকল বিষয়ে অংশগ্রহণ করে কমপক্ষে চারটি তত্ত্বীয় কোর্সে D বা এর বেশি গ্রেড অর্জন করতে হবে প্রসঙ্গে ব্যবহারিক কোর্সে উত্তীর্ণ হতে হবে।

* ০১ টি কোর্সে অনুপস্থিত থেকে অন্যান্য সকল কোর্সে D গ্রেড বা এর বেশি গ্রেড পেলে তার ফলাফল Conditional promoted হবে। এরূপ শিক্ষার্থীরা ২০২২ সালের অনার্স তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় উক্ত অনুপস্থিত কোর্সে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

* একের অধিক কোর্সে অনুপস্থিত হলে অথবা একটি কোর্সে অনুপস্থিত থেকে অন্য একটি কোর্সে F গ্রেড পেলে Promotion হবে না, তার ফলাফল Not promoted হবে।

* Promoted/Not promoted প্রাপ্ত শিক্ষার্থীরা পরবর্তী বছর অনুপস্থিত পত্র ও F গ্রেড পাওয়া কোর্সে কোর্সসমূহে পরীক্ষা দেবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত (সর্বোচ্চ দু’টি) কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

* সংশােধিত পরীক্ষা রেগুলেশন অনুযায়ী একজন পরীক্ষার্থী F গ্রেড পাওয়া কোর্স কোর্সসমুহ উচ্চতর গ্রেডে উন্নয়নের জন্য রেজিস্ট্রেশন মেয়াদে ( শুরু থেকে সাত শিক্ষাবর্ষের মধ্যে) অবশ্যই D বা উচ্চতর গ্রেডে উন্নীত করতে হবে। গ্রেডকে উচ্চতর গ্রেডে উন্নীত করলে সে ক্ষেত্রে গ্রেড উন্নয়নের সুযােগ থাকবে না । F গ্রেড প্রাপ্ত কোর্স কোর্সসমূহে পরবর্তীতে পরীক্ষার মাধ্যমে উন্নীত করার ক্ষেত্রে ফলাফল যাই হােক না কেন একজন পরীক্ষার্থী সর্বোচ্চ B+ গ্রেড এর বেশি প্রাপ্ত হবে না। NU অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ 2024

* ইন-কোর্স ও ব্যবহারিক পরীক্ষায় গ্রেড উন্নীত করণের কোন সুযােগ নাই।

 

NU অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ 2024

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ Honours 3rd Form Fillup 2024 অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ Honours 3rd Form Fillup 2024 অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ Honours 3rd Form Fillup 2024

 

শেষ তারিখ: ৩১ জানুয়ারি ২০২৪

ফরম ফিলাপ PDF নোটিশ 

ফরম পূরণ 

http://nubd.info/honours/

16 thoughts on “অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ Honours 3rd Form Fillup 2024

  1. ভাইয়া, আমি ফরম ফিলাপ করতে পানিনি। কোন প্রকার ব্যবস্থা হবে কি , বা বিলম্ব জরিমানা দিয়ে ফরম ফিলাপ
    করা যাবে কি ।

    1. আমিও ফরম ফিলাপ করতে পারিনি কোন সুযোগ থাকলে জানান

  2. পাবনা ইসলায়িয়া কলেজে অনার্স ৩য় বষ ৪৩৭০/ টাকা কি ভাবে

    1. ডোমার সরকারি কলেজে ৫৭০০ টাকা ফরম পূরনের খরচ,এতো ডাকাতি কিভাবে বন্ধ করবে সরকার😭😭

  3. পারিবারিক সমস্যার কারনে আমি ফরম ফিলাপ করতে পারি নি৷এখন কোন রকম ব্যবস্থা হবে কী?

  4. ডিগ্রি ৩য় বর্ষ ২০১৮/২০১৯ এর ফরম ফিলাপ কবে নাগাত হতে পারে???

  5. Sir , 2021 অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ এর মেয়াদ কত তারিখ পর্যন্ত , কালকে করা যাবে কি ?

  6. পেমেন্ট করার পরে কোন কারণে কলেজে জমা দিতে না পারলে করণীয় কি?

  7. অসুস্হ কারনে ফরম ফিলাপ করতে পারি নাই,এখন কি করার সুযোগ আছে।

  8. ভাইয়া আমি অনার্স ৩য় বর্ষে যে কোন কারন বসত ফরম পূরন করতে পারি নাই। কোন ভাবে সুযোগ থাকলে জানাবেন প্লিজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *