অনার্স ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি Honours Admission 2024

অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন পদ্ধতি Honours Admission 2024 জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে NU অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে অনলাইনে প্রাথমিক আবেদন ১৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হবে এবং শেষ হবে ২৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ রাত ১২ টা পর্যন্ত চলবে। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং আবেদন এর প্রিন্ট কপি নিয়ে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩৫০/- (তিনশত পঞ্চাশ) টাকাসহ প্রার্থীর আবেদন ফরমে উল্লেখিত কলেজে ২৯ ফেব্রুয়ারি ২০২৪ তারিখের মধ্যে জমা দিতে হবে।

অনার্স ভর্তি কবে শুরু হবে?

১৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হবে এবং শেষ হবে ২৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ রাত ১২ টা পর্যন্ত

অনার্স ১ম বর্ষের ক্লাস কখন শুরু হবে?

এই শিক্ষাবর্ষের ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস — ফেব্রুয়ারি ২০২৪ তারিখ থেকে স্ব স্ব কলেজে শুরু হবে। এ ভর্তি কার্যক্রমে প্রার্থীদের SSC ও HSC পরীক্ষার ফলাফল বা জিপিএর ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পাশাপাশি মোহন্স ওয়ার্ল্ড এখান থেকেও জানা যাবে।

নতুন ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হলে এখানে দেয়া হবে। মাঝেমধ্যে আমার এই ওয়েবসাইটে চেক করার অনুরোধ রইল।

অনার্স ১ম বর্ষ ভর্তি কার্যক্রমের গুরুত্বপূর্ণ তারিখসমূহঃ

  • অনলাইনে প্রাথমিক আবেদন ফরম করার তারিখঃ ১৮/০২/২০২৪ তারিখ থেকে ২৮/০২/২০২৪ তারিখ রাত ১২ টা পর্যন্ত।
  • প্রার্থীর প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করে আবেদন ফি বাবদ ২৫০ টাকাসহ প্রয়োজনীয় কাগজপত্র আবেদন ফরমে উল্লেখিত কলেজে জমা দেয়ার তারিখঃ ১৯/০২/২০২৪ তারিখ থেকে ২৯/০২/২০২৪ তারিখ অফিস চলাকালীন সময়ে সরাসরি কলেজে জমা দিতে হবে।
  • কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখঃ ১৯/০২/২০২৪ তারিখ থেকে ০৩/০৩/২০২৪ তারিখ রাত ১২ টা পর্যন্ত।
  • ক্লাস শুরুর তারিখঃ –/–/২০২৪ তারিখ স্ব স্ব কলেজে।

অনার্স ভর্তির আবেদন করার যোগ্যতাঃ

  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা ও ব্যবসায় শিক্ষা থেকে ২০২০/২০২১ সালের SSC ও সমমান এবং ২০২২/২০২৩ সালের HSC ও সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ পৃথকভাবে ন্যূনতম ২.৫০ জিপিএসহ উভয় পরীক্ষা মিলে মোট জিপিএ ৬.০০ থাকতে হবে ।
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখা থেকে ২০২০/২০২১ সালের SSC ও সমমান এবং ২০২২/২০২৩ সালের HSC ও সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ পৃথকভাবে ন্যূনতম ৩.০০ জিপিএসহ উভয় পরীক্ষা মিলে মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে ।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে শুধুমাত্র (১) এইচএসসি (ভোকেশনাল) (২) এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট বা বিএম) (৩) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২০/২০২১ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং ২০২২/২০২৩ সালের HSC ও সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ৩.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০০ থাকতে হবে।
  • ২০২০/২০২১ সালের O-level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২২/২০২৩ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে।
  • বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ=এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল, স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তিকৃত কোন শিক্ষার্থী ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে না। তবে সে সকল শিক্ষার্থীরা ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে।
  • একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল, স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল তৈরির পদ্ধতিঃ

  • প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরি করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেয়া হবে।
  • একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর (১) ৪ত্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০%। (২) প্রয়োজন হলে SSC ও HSC পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% (৩) এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে।
  • এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূণ্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, বিশেষ কোটা এবং রিলিজ স্লিপের (প্রয়োজনে একাধিকবার) মাধ্যমে সম্পন্ন করা হবে।
  • ভর্তির ফলাফল SMS এর মাধ্যমে জানার নিয়মঃ মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবে NU<space>ATHN<space>Admission Roll লিখে পাঠাতে হবে 16222 এই নম্বরে যে কোন মোবাইল থেকে।

অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন পদ্ধতি

  • আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) Honours Tab এ গিয়ে Apply Now (Honours) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল, রেজিষ্ট্রেশন নম্বর, শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয় ও পাসের সাল সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।
  • ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Clik to Change অপশনে গিয়ে সঠিক Gender এন্ট্রি দিতে হবে।
  • এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তি যোগ্য (Eligible) বিষয়ের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম select করলে ঐ কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি যোগ্য বিষয়সমূহের নাম ও আসন সংখ্য দেখতে পাবে। এই তালিকা থেকে প্রার্থীকে সতর্কতার সংগে তার প্রার্থীত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে।
  • মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসী/প্রতিবন্ধী/পোষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযোজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যোগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।
  • ফরম পূরণের সময় আবেদনকারীর সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের রঙ্গিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির মাপ হবে 120×150 pixels, Image Type: jpg এবং maximum file size: 50 KB. প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।
  • সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারকে ফরমটি ডাউনলোড করে A4 (8.5”x11”) অফসেট সাদা কাগজে প্রিন্ট (print) করে নিতে হবে।

NU অনার্স ১ম বর্ষ ভর্তি

পূরণকৃত আবেদন ফরমে ভুল সংশোধনঃ

আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি যাচাই করবে। আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশোধন করতে হবে। আবেদন ফরম সংশোধনের জন্য প্রার্থীকে Applicant Login অপশনে Honours Login লিঙ্কে গিয়ে আবেদন ফরমের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে।

এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security Key অপশন্টি ক্লিক করলে প্রার্থী তার আবেদন ফরমে উল্লেখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলোড করতে পারবে।

কলেজে কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশোধন করা যাবে না। সংশ্লিষ্ট কলেজকে প্রাথমিক আবেদন ফরমের ছবি ও তথ্য মিলিয়ে আবেদন ফরমটি নিশ্চিয়ন করতে হবে অন্যথায় পরবর্তীতে ত্রুটিপূর্ণ ছবিসহ ভর্তিকৃত প্রার্থীর ভর্তি ভাতিল বলে গন্য হবে।

রিলিজ স্লিপ এ ভর্তি আবেদন ফরম পূরণ সম্পর্কিত করনীয়ঃ

যে সকল প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি বাতিল করবে অথব্য মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবে না, সে সকল প্রার্থী শুণ্য আসন থাকা সাপেক্ষে ৫ টি কলেজে আলাদাভাবে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে। কলেজ কর্তৃক যে সকল প্রার্থীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না, সে সকল প্রার্থী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

আরও পড়ুনঃ

 

NU অনার্স ১ম বর্ষ ভর্তি 2024

অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন পদ্ধতি বিস্তারিত তথ্য Honours Admission 2024

অনার্স ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি Honours Admission 2024 1

 

 

২০২২-২৩ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষের ভর্তির সার্কুলার দেখতে এখানে ক্লিক করুন

 

২০২২-২৩ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষের ভর্তির পূর্ণাঙ্গ গাইডলাইন দেখতে এখানে ক্লিক করুন

 

ভর্তি বিষয়ক ওয়েবসাইটঃ http://app1.nu.edu.bd/

 

 

Apply Online

5 thoughts on “অনার্স ১ম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি Honours Admission 2024

  1. ভাই আমি অর্নাস ২০১৯-২০ সেশনে ভর্তি আছি।এখন আমি এই ভর্তি বাতিল না করে, ২০২১ সেশনে আবেদন করতে পারবো।

  2. HSC ইয়ার গ্যাপ ছিল আমি কি ২০২৪ এ অনাস এ ভতি হতে পারবো? প্লিজ জানাবেন যদি কারো জানা থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *