একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus

একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণির ৪টি বইয়ের নতুন সিলেবাস ও বইয়ের নতুন মোড়ক প্রকাশ করা হয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড কর্তৃক প্রণীত একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা সাহিত্যপাঠ (গদ্য ও কবিতা), বাংলা সহপাঠ (উপন্যাস ও নাটক), English for Today, তথ্য ও যােগাযােগ প্রযুক্তি (ICT) ৪টি বিষয়ের ৪০,০০,০০০ (চল্লিশ লক্ষ) পাঠ্যপুস্তক বেসরকারি প্রকাশকদের মাধ্যমে মুদ্রণ ও বাজারজাতকরণের উদ্বোধনী অনুষ্ঠান ভার্চুয়ালভাবে অনুষ্ঠিত হয়।

একাদশ-দ্বাদশ শ্রেণির ৪টি বিষয়ের পাঠ্যপুস্তক বাজারজাতকরণের শুভ উদ্বোধন ঘােষণা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা. দীপু মনি, এম. পি.। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী, এম.পি ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সম্মানিত সচিব জনাব মােঃ মাহবুব হােসেন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সম্মানিত সচিব জনাব মােঃ আমিনুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের তথ্য ও যােগাযােগ প্রযুক্তি (ICT) পাঠ্যপুস্তকটি এনসিটিবি কর্তৃক নতুনভাবে প্রণীত হয়েছে। অনুষ্ঠানে এনসিটিবি কর্তৃক কার্যাদেশ প্রাপ্ত প্রকাশনা প্রতিষ্ঠানের নিকট হতে মুজিব শতবর্ষ লােগাে সম্বলিত কভার দেখে ০১/১০/২০২০ খ্রি. তারিখ হতে বাংলা সাহিত্যপাঠ ( গদ্য ও কবিতা), বাংলা সহপাঠ ( উপন্যাস ও নাটক), English for Today, ০৩ (তিন) টি পরিমার্জিত এবং তথ্য ও যােগাযােগ প্রযুক্তি (ICT) ০১ (এক) টি নতুন সংস্করণকৃত পাঠ্যপুস্তক ক্রয় করার জন্য শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা।

একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus

একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus

একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus 1 একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus 2 একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus 3

সূত্রঃ http://nctb.gov.bd/

6 thoughts on “একাদশ শ্রেনির নতুন সিলেবাস ও বই 2020 New Book Syllabus

  1. আমাকে একাদশ শ্রনির নতুন সিলিবাস টা দিতে পারবেন??

  2. দয়া করে একাদশ শ্রেণির সিলেবাসটা দিবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *