NU মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি Masters Admission 2023

NU মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি Masters Admission 2023 NU মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ শিক্ষাবর্ষের Masters Admission 2023 প্রকাশিত। বিজ্ঞপ্তি অনুসারে আগামী ২৩/১১/২০২৩ তারিখ থেকে অনলাইনে শুরু হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমুহে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামে অনলাইন ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন ২৩ নভেম্বর ২০২৩ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ৪ ডিসেম্বর ২০২৩ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের উক্ত আবেদন ফরম পুরণ করে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজে ৫ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি 2023

এ ভর্তি কার্যক্রমের ক্লাস ০১ জানুয়ারি ২০২৪ তারিখ থেকে শুরু হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Important Notice অথবা Prospectus (Masters) অপশন থেকে জানা যাবে।

আবেদনের সাধারণ যোগ্যতাঃ

ক) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭ থেকে তৎপরবর্তী সাল পর্যন্ত চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে নূ্যনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে চার বছর মেয়সী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত কোন শিক্ষার্থী এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না।

খ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭ থেকে তৎপরবর্তী সাল পর্যন্ত ১ম পর্ব মাস্টার্স (নিয়মিত)/প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত এবং তৎসংশ্লিষ্ট তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

তবে এক বছর মেয়াদী ১ম পর্ব মাস্টার্স (প্রাইভেট)/প্রিলিমিনারী মাস্টার্স (প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ কোন শিক্ষার্থী এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না।

মাস্টার্স ভর্তি ২০২৩

গ) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ অথবা অন্য যে কোন প্রেগ্রামে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রােগ্রামে আবেদন করতে পারবে না।

এ লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়/অন্য কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন শিক্ষা কার্যক্রম বর্তমানে আমি ভর্তিঅধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে, এই মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে।

উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ঘ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব নতুন সিলেবাস ও বইয়ের তালিকা NU Masters Final Syllabus Book List

ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফলঃ

ক) প্রাথমিকভাবে আবেদনকারী প্রার্থীদের স্নাতক (সম্মান)/স্নাতক (পাস) ও ১ম পর্ব মাস্টার্স (নিয়মিত) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য বিষয়ভিত্তিক মেধা তালিকা তৈরী করে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে প্রার্থীদের বিষয় বরাদ্দ দেয়া হবে।

খ) আবেদনকারী প্রার্থীরা যে কলেজ থেকে স্নাতক (সম্মান)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা ঐ কলেজে আবেদন করে থাকলে সে সকল আবেদনকারীকে অগ্রাধিকার ভিত্তিতে প্রথমে মেধা তালিকায় স্থান দেয়া হবে। পরবর্তীতে সংশ্লিষ্ট কলেজে বিষয়ভিত্তিক আসন শুন্য থাকলে অন্যান্য আবেদনকারীকে মেধার ভিত্তিতে অসিন বরাদ্দ দেয়া হবে।

গ) একই কলেজে একই বিষয়ে দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম সমান হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর মধ্যে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম নির্ধারুণ করা হবে।

ঘ) ভর্তির ফলাফল পর্যায়ক্রমে ১ম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে ২য় মেধা তালিকা, কোটা এবং রিলিজ স্লিপের মাধ্যমে প্রকাশ করা হবে।

ঙ) প্রতিটি কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে। প্রার্থীরা ভর্তি বিষয়ক

ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং SMS (nu<space>atmf<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে। এর মাধ্যমে অথবা সংশ্লিষ্ট কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

NU মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি Masters Admission 2023

আবেদনকারীর প্রাথমিক আবেদন ফরম পুরণ সম্পর্কিত করণীয়ঃ

ক) আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Masters Tab এ গিয়ে Apply Now (Masters এ ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে প্রার্থীর স্নাতক পর্যায়ের পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও পাসের সন সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

খ) ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female বা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সঠিক তথ্যটি দিতে হবে।

গ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তি যােগ্য (Eligible) বিষয় দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে

কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তি যােগ্য বিষয়ের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে প্রার্থীকে সর্তকতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দ নির্ধারণ করতে হবে।

ঘ) মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পোষ্য (Ward) কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযোজ্য

কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যোগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

ঙ) অনলাইনে ফরম পূরণের সময় আবেদনকারীর সমপ্রতি তােলা পাসপাের্ট আকারের রঙ্গিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির

মাপ হবে 120×150 pixels, Image Type: Jpg এবং maximum file size:50Kb, প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলােড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল হয়ে যাবে। সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে।

এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে A4 অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে।

পুরণকৃত আবেদন ফরমে ত্রুটি সংশােধনঃ

আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি যাচাই করবে। ফরমে কোন তথ্য অমিল বা ভুল ছবি থাকলে তা সংশােধন করতে হবে। আবেদন ফরম সংশোধনের জন্য প্রার্থীকে Masters Applicant’s Login অপশনে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে।

এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change অপশনে গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলােড করতে পারবে।

কলেজ কর্তক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর পূরণকৃত আবেদন ফরমের ক্রটি শোধন করা যাবে না। সংশ্লিষ্ট কলেজকে প্রাথমিক আবেদন ফরমে প্রার্থীর সঠিক ছবি ও তথ্য মিলিয়ে আবেদন ফরম নিশ্চয়ন করতে হবে অন্যথায় ত্রুটিপূর্ণ ছবি ও ভুল তথ্যের কারণেপ্রার্থীর ভর্তি বাতিল হয়ে যাবে। 

আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীর স্নাতক পর্যায়ে উত্তীর্ণ পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত্ত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ প্রার্থীকে ফেরত দেয়া হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রার্থীর প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে সে সকল প্রার্থী তাদের মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানতে পারবে। 

দ্বৈত ভর্তি বাতিল সম্পর্কিত জ্ঞাতব্যঃ

২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমের মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন প্রার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষ অথবা তৎপূর্বে মাস্টার্স (নিয়মিত/প্রাইভেষ্ট) প্রোগ্রামে/মাস্টার্স প্রফেশনাল কোর্সে বর্তমানে অধ্যয়নরত অবস্থায় থাকলে (রেজিষ্ট্রেশন কার্ড প্রাপ্ত) তাকে অবশ্যই পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে এ শিক্ষাবর্ষে ভর্তি হতে হবে।

রিলিজ স্লিপে ভর্তির আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়ঃ

যে সকল প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও সংশ্লিষ্ট বিষয়ে ভর্তি হবে না, সে সকল প্রার্থী আলাদাভাবে তিনটি কলেজে ভর্তি যােগ্য বিষয় নির্ধারণ করে রিলিজ স্লিপ এর মাধ্যমে আবেদন করতে পারবে।

কোন প্রাথমিক আবেদন ফরমে প্রার্থীর তথ্য বা ছবির অসংগতি পাওয়া গেলে কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চয়ন না করে প্রার্থীকে অনলাইনে আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন করার পরামর্শ দিতে হবে। 

সংশ্লিষ্ট কলেজ আবেদনকারীর কাছ থেকে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা জমা রেখে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করা না হলে ঐ প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না।

এই ভর্তি কার্যক্রমের যে কোন নিয়মাবলী/ধারা/উপধারা সংশােধন, সংযােজন, পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

NU মাস্টার্স শেষ পর্ব ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ শিক্ষাবর্ষের Masters Admission 2023

NU মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি Masters Admission 2023 1 NU মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি Masters Admission 2023 2 NU মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি Masters Admission 2023 3

 

মাস্টার্স শেষ বর্ষ নিয়মিত ভর্তির অঙ্গীকারনামা ডাউনলোড করুন এখান থেকে

 

 

মাস্টার্স শেষ বর্ষের ভর্তির বিজ্ঞপ্তি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

Masters Admission Apply Now

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২ সালের মাস্টার্স শেষ বর্ষ প্রাইভেট ভর্তির

বিস্তারিত পাবেন এখানে ক্লিক করুন

10 thoughts on “NU মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি Masters Admission 2023

  1. বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে অনার্স শেষ করে কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার ভর্তি হতে পারর?

  2. আমি ডিগ্রী পাস করেছি আমি কি মাস্টার্স এ আবেদন করতে পাড়বো ।।।

  3. আমি ডিগ্রী পাস করেছি আমি কি মাস্টার্স এ আবেদন করতে পাড়বো ।।।

  4. আমি ডিগ্রী পাস করছি আমার ফেশন ২০১৪-১৫ রেজাল্ট ২.১৪ আমার ভর্তি হওয়ার জন্য কোন সমাধান প্লিজ জানান

  5. আমিতো ভর্তির সার্কুলার জানতে পারিনি। আবেদনও করতে পারিনি। আমি কিভাবে ভর্তি হতে পারবো??

  6. Ami 2017 -18session e NU theke preliminary porikkai pass koresi kintu er pore r borti hoi ni .Ekhon ki ami Aber final porbo poriikai ongshogrohon korte parbo????

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *