মাস্টার্স প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা Masters Private 2023

মাস্টার্স প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা Masters Private 2023 বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ০৯ জানুয়ারি ২০২৩ তারিখ রাত ১২ টা পর্যন্ত ২০২১ সালের মাস্টার্স শেষ বর্ষ প্রাইভেট ভর্তির আবেদন বৃদ্ধি করা হলো।

আবেদনের যোগ্যতা:

১) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রি প্রাপ্ত কোন শিক্ষার্থী ২০২১ সালের মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করতে পারবে না।

২) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত ১ম পর্ব মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট)/প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত এক তৎসংশ্লিষ্ট তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

৩) আবেদনের যােগ্যতা থাকা সাপেক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর সংশ্লিষ্ট দপ্তর হতে অনুমতি গ্রহণ ও উত্তম আচরণের প্রত্যয়নপত্র দাখিল সাপেক্ষে কারাবন্দীগণও আবেদন করতে পারবে।

৪) বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনীর সদস্য প্রয়োজনীয় যােগ্যতা থাকা সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে পারবে।

৫) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

মাস্টার্স প্রাইভেট ভর্তির অনলাইনে আবেদনের নিয়মাবলী ও ধার্যকৃত ফি

১) আবেদনকারীকে ০১/০১/২০২৩ তারিখ বিকাল ৪টা থেকে ০৯/০১/২০২৩ তারিখ রাত ১২টার মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Master’s Tab এ গিয়ে Apply Now (Masters Private) অপশন থেকে আবেদন ফরম পূরণ করতে হবে।

মাস্টার্স প্রাইভেট ভর্তি

২) ২০২০ সালের মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে সংশ্লিষ্ট কলেজসমূহে যে সকল বিষয়ে অধিভুক্তি আছে সে সকল বিষয়ে সর্বোচ্চ ১০০০ (এক হাজার) জন আবেদনকারী আবেদন করতে পারবে।

৩) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ অথবা অন্য যে কোন প্রােগ্রামে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০ সালের মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করতে পারবে না। এ লক্ষ্যে “জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

মাস্টার্স প্রাইভেট ভর্তির অঙ্গীকারনামা

৪) আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলা নির্ধারণ করে যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে আবেদনকারীর ভর্তি যােগ্য (Eligible) বিষয় দেখতে পাবে।

৫) আবেদন ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপাের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলোড় করতে হবে। ছবির মাপ 120×150 pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb হতে হবে। আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি অনলাইন আবেদন ফরমে আপলােড করা হলে তার রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

৬) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড় প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে A4 (8.5×11) অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে।

৭) পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশােধন আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে আবেদনকারী তার আবেদন ফরমটি যাচাই করবে। আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশােধন করতে হবে। আবেদন ফরম সংশােধনের জন্য প্রার্থীকে Master’s Tab এ গিয়ে Login (Masters Private) অপশনে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে।

এ পর্যায়ে আবেদনকারী Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ঔ ছবি আপলোড় করতে পারবে। এ লক্ষ্যে আবেদনকারীকে তার ব্যক্তিগত সঠিক মােবাইল নম্বর সর্তকতার সংগে আবেদন ফরমে সংযােজন করতে হবে। তবে কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না। প্রার্থী ছবি পরিবর্তনের সুযোগ মাত্র একবারই পাবে।

৮) আবেদনকারীকে প্রিন্ট করা আবেদন ফরমটির নির্ধারিত স্থানে তারিখসহ স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে আবেদনকারীর স্নাতক (সম্মান)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, দ্বৈত ভর্তি সংক্রান্ত অঙ্গীকারনামার কপি, প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮৫০/- (আটশত) টাকা সশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের তারিখসহ স্বাক্ষর ও সীল দিয়ে আবেদনকারীকে ফেরত দিবে।

আবেদনের সময়সূচি

ক) অনলাইনে আবেদন ফরম পূরণ ও এর প্রিন্ট কপি সংগ্রহের তারিখঃ ০১/০১/২০২৩ তারিখ থেকে ০৯/০১/২০২৩ তারিখ পর্যন্ত।

খ) আবেদনকারীর প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে তারিখসহ স্বাক্ষর করে আবেদন ফি, রেজিস্ট্রেশন ফি ও প্রয়ােজনীয় কাগজপত্র আবেদন ফরমে উল্লিখিত কলেজে জমা দেয়ার তারিখঃ ০১/০১/২০২৩ তারিখ থেক ১০/০১/২০২৩ তারিখ পর্যন্ত।

গ) কলেজ কর্তৃক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়নের তারিখঃ ০২/০১/২০২৩ তারিখ থেক ১১/০১/২০২৩ তারিখ পর্যন্ত।

NU মাস্টার্স শেষ বর্ষ প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা Masters Private 2023

মাস্টার্স প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা Masters Private 2022 মাস্টার্স প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা Masters Private 2022 মাস্টার্স প্রাইভেট ভর্তি ও অঙ্গীকারনামা Masters Private 2022

মাস্টার্স শেষ বর্ষের প্রাইভেট ভর্তির বিজ্ঞপ্তি

 

আবেদন করার ওয়েবসাইটঃ http://app1.nu.edu.bd/

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *