সিলেট শিক্ষাবোর্ডের একাদশ শ্রেণিতে কলেজ ট্রান্সফার Sylhet TC 2021

সিলেট শিক্ষাবোর্ডের একাদশ শ্রেণিতে কলেজ ট্রান্সফার Sylhet TC 2021 সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিলেট শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

সিলেট শিক্ষা বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থী যাদের সিলেট শিক্ষা বাের্ডের আওতায় কলেজ পরিবর্তন প্রয়ােজন তারা আগামী ০১/০৩/২০২১ খ্রিঃ তারিখ থেকে ২৫/০৩/২০২১ খ্রিঃ তারিখ পর্যন্ত নিম্নবর্ণিত উপায়ে অনলাইনে আবেদন করতে পারবে।

সিলেট শিক্ষাবোর্ডের একাদশ শ্রেণিতে কলেজ ট্রান্সফার Sylhet TC 2021

অনলাইনে আবেদনের পদ্ধতি নিম্নরূপঃ

১. প্রথমে সিলেট শিক্ষা বোর্ডের ওয়েব-সাইট www.sylhetboard.gov.bd এ গিয়ে Online Application এর e-TC (ছাড়পত্রের আবেদন) মেন্যুতে ক্লিক করে নির্দেশনা অনুসারে তথ্য প্রদান করলে আবেদনকারীর বিবরণ পাওয়া যাবে। যে কলেজে যেতে ইচ্ছুক সে কলেজ নির্বাচন করতে হবে।

উল্লেখ্য, অনুরূপ গ্রুপ, অনুরূপ বিষয়, অনুরূপ ভার্সন, ন্যূনতম জিপিএ ও খালি আসন থাকা সাপেক্ষেই কলেজ নির্বাচন করা যাবে। শিক্ষার্থীকে একটি নির্দিষ্ট মােবাইল নম্বর দিতে হবে। আবেদন Submit হওয়ার পর শিক্ষার্থী প্রদত্ত মােবাইল নম্বরে একটি গােপনীয় Security Code সহ SMS পাবে এবং এই Security Code দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে ও আপডেট জানতে পারবে ।

২. আবেদন Submit করার পর Print মেন্যু থেকে আবেদন কপি প্রিন্ট করা যাবে।

৩. শিক্ষার্থী আবেদন করার পর অধ্যয়নরত কলেজ অর্থাৎ প্রথম (নিজ) কলেজ একাটি SMS পাবে। তখন কলেজ বাের্ডের ওয়েবসাইটে গিয়ে Institutional Panel মেন্যুতে ক্লিক করে প্রতিষ্ঠানের EIIN এবং Password দিয়ে login করে ‘TC Application মেন্যুতে ক্লিক করলে টিসির আবেদন দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান শিক্ষার্থীর অধ্যয়নরত শ্রেণি (একাদশ), গ্রুপ, বিষয়, ভার্সন ইত্যাদি যাচাইপূর্বক আবেদনটি Forward অথবা Reject করবে।

উল্লেখ্য আবেদন Institutional Panel এ আসার সাত দিনের মধ্যে Forward/Reject না করলে তা Auto Forward হয়ে যাবে।

৪. প্রথম কলেজ আবেদনটি Forward করার পর টিসির জন্য আবেদনকৃত কলেজ অর্থাৎ ২য় কলেজ ১ টি SMS পাবে। তখন কলেজ Institutional Panel মেন্যুতে ক্লিক করে প্রতিষ্ঠানের EIIN এবং Password দিয়ে login করে TC Application মেনুতে ক্লিক করলে টিসির আবেদন দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান আবেদনকারী শিক্ষার্থীর অধ্যয়নরত শ্রেণি (একাদশ),গ্রুপ, বিষয়, ভার্সন, আসন সংখ্যা, জিপিএ, ইত্যাদি যাচাইপূর্বক আবেদনটি Forward/Reject করবে।

উল্লেখ্য, ০২ (দুই) দিনের ভিতর ২য় কলেজ Forward/Reject না করলে তা Auto Forward হয়ে যাবে, আবেদন Forward/Auto Forward হওয়ার পর শিক্ষার্থী একটি SMS পাবে। ২য় কলেজ কর্তৃক আবেদন Forward/Auto Forward হওয়ার ২(দুই) দিনের মধ্যে সংশ্লিষ্ট আবেদনকারীকে ফি জমা দিতে হবে। অত্র শিক্ষা বাের্ডের ওয়েবসাইটে Online Application এর e-TC (ছাড়পত্রের আবেদন) মেন্যু এর ‘আবেদনের সর্বশেষ অবস্থা থেকে Sonali Slip প্রিন্ট করে নির্ধারিত সময়ের মধ্যে সােনালী ব্যাংকের যে কোন অনলাইন শাখায় ফি জমা দিতে হবে। যথাসময়ে ফি জমা না দিলে আবেদনটি বাতিল হয়ে যাবে।

৫. টিসি এর জন্য আবেদনকৃত কলেজ কর্তৃক আবেদন Forward এবং শিক্ষার্থী কর্তৃক ফি নির্ধারিত সময়ের মধ্যে জমা হওয়ার পর বাের্ড কর্তৃক টিসির আবেদন অনুমােদন বিবেচনা করা হবে। টিসি আবেদন অনুমােদন হলে আবেদনকারী একটি SMS পাবে। তখন বাের্ডের ওয়েবসাইটে গিয়ে Online Application এর e-TC মেন্যু থেকে আবেদনের সর্বশেষ অবস্থা” বাটনে ক্লিক করে আবেদনের আইডি এবং পিন নম্বর দিয়ে login করে TC Order বাটন থেকে TC Order প্রিন্ট করে নির্দেশনা অনুসারে কলেজে ভর্তি হতে হবে।

৬. আবেদনকারী তার আবেদন কোথায় কোন অবস্থায় আছে তা জানার জন্য বাের্ডের ওয়েবসাইটে Online Application এর e-TC (ছাড়পত্রের আবেদন) মেন্যুতে গিয়ে আবেদনের সর্বশেষ অবস্থা’ বাটনে ক্লিক করে আবেদনের আইডি এবং পিন নম্বর দিয়ে তার আবেদনের অবস্থা জানতে পারবে।

৭. প্রতিদিন অন্ততঃ একবার বাের্ডের ওয়েবসাইটে প্রবেশ করে TC সংক্রান্ত বিষয়ে নজর রাখতে প্রতিষ্ঠানের অধ্যক্ষ মহােদয়গণেকে অনুরােধ করা গেল।

৮. অত্র শিক্ষা বাের্ড থেকে অন্য শিক্ষা বাের্ডের অধীনে ভর্তির নিমিত্তে টিসি’র আবেদন অনলাইনে করা যাবে না, এর জন্য নির্ধারিত ফরমে অত্র শিক্ষা বাের্ডে আবেদন করতে হবে।

নিয়মাবলী!

ছাত্র-ছাত্রী আবেদন ফরম সঠিক ভাবে পূরণ করে নিচ থেকে “Submit Application” বাটনে ক্লিক করলে ছাত্র-ছাত্রীর বর্তমান প্রতিষ্ঠানের প্যানেলে আবেদনটি যাবে। বর্তমান প্রতিষ্ঠান “Forward” করলে আবেদনটি ভর্তি ইচ্ছুক প্রতিষ্ঠানের প্যানেলে যাবে। ভর্তি ইচ্ছুক প্রতিষ্ঠান “Forward” করলে আবেদনকারীর মোবাইলে সোনালী সেবার মাধ্যমে আবেদনের ফি জমা দেওয়ার জন্য একটি এসএমএস পাঠানো হবে। আবেদনকারী আবেদনের সর্বশেষ অবস্থা থেকে সোনালী স্লিপ প্রিন্ট করে সোনালী ব্যাংকে আবেদনের ফি জমা (এসএমএস পাওয়ার ৪৮ ঘন্টার মধ্যে) দিলে আবেদনটি বোর্ডের প্যানেলে যাবে অন্যথায় আবেদনটি স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে

এরপর বোর্ডের চূড়ান্ত অনুমোদনের পর ছাত্র-ছাত্রীর দেওয়া মোবাইল নাম্বারে একটি SMS পাবে। তারপর আবেদনের সর্বশেষ অবস্থা থেকে টিসির আদেশ প্রিন্ট নিয়ে নতুন প্রতিষ্ঠানে ভর্তি হবে।

অনলাইনে আবেদন করতে এই লিঙ্কে ক্লিক করুন

 

সিলেট বোর্ডের একাদশের টিসি বিজ্ঞপ্তি

সিলেট শিক্ষাবোর্ডের একাদশ শ্রেণিতে কলেজ ট্রান্সফার Sylhet TC 2021

অন্যান্য সকল বোর্ডের কলেজে ট্রান্সফার বা টিসির নিউজ জানতে এখানে ক্লিক করুন

1 thought on “সিলেট শিক্ষাবোর্ডের একাদশ শ্রেণিতে কলেজ ট্রান্সফার Sylhet TC 2021”

Leave a Comment