এলএলবি ভর্তি LLB 2021

এলএলবি ভর্তি LLB 2021 বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি।

৪ বছর মেয়াদি এলএল.বি (অনার্স) প্রােগ্রাম।

ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষাবর্ষ ২০২০-২০২১

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল-এর অধীন ৪ বছর মেয়াদি এলএল.বি (অনার্স) প্রোগ্রামের অৰ্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্রে শিক্ষার্থীদের ক্লাস সােম, মঙ্গলার, বুধবার ও বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। তবে কর্মজীবী/চাকুরিজীবী শিক্ষার্থীদের ক্লাস প্রতি শুক্রবার ও শনিবার অনুষ্ঠিত হবে। প্রতি কোর্সে প্রথম ক্ষেত্রে ৭৫% ক্লাসে উপস্থিত থাকা এবং দ্বিতীয় ক্ষেত্রে ৫০% ক্লাসে উপস্থিত থাকা বাধ্যতামুলক। শিক্ষাগত যোগ্যতার শর্ত পূরণ করে যে কোন শিক্ষার্থী আবেদন করতে পারবে। আসনের ৫% কোটা মুক্তিযোদ্ধাদের সন্তান, পোষ্য এবং, নৃগোষ্ঠীর জন্য সংরক্ষিত থাকবে।

এলএলবি ভর্তি LLB 2021

বৈশিষ্ট্যসমূহঃ

চার বছরে মােট ৪০টি কোর্স বা ১২০ ক্রেটিড সম্পন্ন করতে হবে (প্রতি কোর্স=৩ ক্রেটিড)।

প্রতি শিক্ষাবর্ষ ছয় মাস মেয়াদি ২টি সিমেস্টারে বিভক্ত। প্রতি সিমেস্টারে কোর্স সংখ্যা- ৫টি। শিক্ষার্থী প্রয়ােজনে প্রতি সেমিস্টারে ন্যূনতম ৩টি কোর্সেও রেজিস্ট্রেশন করতে পারবে।

প্রতি সেমিস্টার শেষে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রেজিস্ট্রেশনের মেয়াদ ৮ (আট) বছর পর্যন্ত বহাল থাকবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ন্যূনতম যােগ্যতাঃ

৪ বছর মেয়াদি এলএলবি পড়তে আগ্রহী আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পৃথকত্সবে ৫০% নম্বর করে দ্বিতীয় বিভাগ বা জিপিএ ৩.৫০ করে থাকতে হবে। সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।

শুধুমাত্র Online- এ আবেদন করা যাবে।

আবেদনের সময়সীমাঃ ২২ মার্চ, ২০২১ থেকে ৩১ মে, ২০২১ পর্যন্ত।

লিখিত পরীক্ষার তারিখ, সময় ও অন্যাদি বিষয়াদি পরবর্তীকালে বাউবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বাউবি’র ওয়েব সাইট : www.bou.edu.bd

ভর্তি পরীক্ষা পদ্ধতিঃ

বহুনির্বাচনী (MCQ) প্রশ্নের ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার প্রশ্নের মান বন্টনঃ বাংলা- ২৫, ইংরেজি ২৫, সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলি-২৫ ও আন্তর্জাতিক বিষয়াবলি-২৫

পাস নম্বর ৪০

প্রতি অশে ৪০% নম্বর পেতে হবে। প্রতি ব্যাচের আসন সংখ্যা ৬০।

আবেদন প্রক্রিয়াঃ

Online (http://osaps.bou.edu.bd)– এ প্রদত্ত তথ্য পূরণ করা শেষে SMS এর মাধ্যমে temporary use ID ও password পাওয়া যাবে। এরপর Payment Option- এ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টা ও চার্জ/কমিশন বিকাশ/DBBL/শিওরক্যাশ-এর মাধ্যমে প্রদান ক্সতে হবে। ট্রানজেকশন আইডি ও মােবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পুরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও E-mail এ “Payment successful” Message পাওয়ার মাধ্যমে Online আবেদন সম্পন্ন হবে। প্রয়ােজনে আইসিটি হেড, আইসিটি এন্ড ই-লার্নিং সেন্টার, বাউবি, গাজীপুর-১৭৫ বরাবর আবেদন করতে হবে।

Online-এ ভর্তির আবেদন করার শেষ তারিখের ০৩ (তিন) কর্ম দিবসের পর কোনাে অভিযােগ গ্রহণযোগ্য হবে না। temporary User ID ও password ব্যবহার কৰে প্রদর্শিত আবেদনপত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যােগ্যতায় সত্যায়িত সনদপত্র ও নম্বরপত্রসমূহ ২২/০৩/২০২১ থেকে ৩১/০৫/২০২১ তারিখের মধ্যে ঢাকা আঞ্চলিক কেন্দ্রের (৪/ক, গভ, ল্যাবরেটরী স্কুল রােড, ধানমন্ডি, ঢাকা-১২০৫) ১০৩ নম্বর কক্ষ তথ্য কেন্দ্রে জমা দিতে হবে।

Online এ ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত যে কোনাে তথ্যের জন্য (http://osaps.bou.edu.bd)-এর Helpline- এ উল্লেখিত ফোন নম্বরসমূহে অথবা বাউবি’র ঢাকা আঞ্চলিক কেন্দ্রের ১০৩ নম্বর কক্ষ তথ্য কেন্দ্রে যােগাযোগ করার জন্য অনুরােধ করা হলাে।

আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা বাউবি’র ওয়েব সাইটে প্রকাশ করা হয়।

ভর্তি পদ্ধতি:

মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ পরবর্তী নির্দেশ ও নিয়ম অনুযায়ী ভর্তি হবে।

(ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত যে কোনো তথ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশােধন, সংযোজন, পরিমার্জন এবং পরিবর্তন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়

কর্তৃক গৃহীত সিদ্ধান্ধ এবং সংশ্লিষ্ট বিধি-বিধান সকল আবেদনকারী এবং শিক্ষার্থীর জন্য প্রযোজ্য হবে।)

Helpline Available Time: 9:00 am to 1:00 pm, 01635832845, 01907451614

Available Time: 2:00 pm to 6:0) pm; 01635832846, 0197451612

এলএলবি ভর্তি LLB 2021

এলএলবি ভর্তি LLB 2021

অনলাইনে আবেদন লিঙ্কঃ

Leave a Comment