এইচএসসি বৃত্তি রেজাল্ট HSC Scholarship 2023

এইচএসসি বৃত্তি রেজাল্ট HSC Scholarship 2022 এইচএসসি বৃত্তি 2023 কোন বোর্ডে কতজনকে দেয়া হবে দেখে নিন HSC Scholarship এখান থেকে। ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ড ভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৬০০ টাকা ও বছরে এককলীন ৯০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালীন ৪৫০টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

অধিদপ্তর সূত্র জানায়, জিপিএ-৫ পেয়ে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের মেধাবৃত্তি দেয়া হবে। বোর্ডের আওতাধীন প্রতি উপজেলার দুইজন ছাত্র ও দুইজন ছাত্রীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আর মেট্রোপলিটন এলাকার প্রতিটি থানাতে একজন ছাত্র ও একজন ছাত্রীকে এলাকা কোটা অনুসারে সাধারণ বৃত্তি দেয়া হবে। আগামী ২২ এপ্রিলের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে।এইচএসসি বৃত্তি 2023 রেজাল্ট HSC Scholarship

দেশের ৯টি শিক্ষা বোর্ড হতে প্রাপ্ত ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে রাজস্ব খাতভুক্ত বৃত্তি/মেধাবৃত্তির কোটা বণ্টনের অফিস আদেশ

এইচএসসি বৃত্তি 2023 কোন বোর্ডে কতজনকে দেয়া হবে দেখে নিন HSC Scholarship

 

এইচএসসি বৃত্তি 2023 রেজাল্ট HSC Scholarship

২০২২ সালের এইচএসসি পরীক্ষার বৃত্তির ফলাফল HSC Scholarship 2022 প্রকাশ। যারা ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় ভাল ফলাফল করেছে তাদের জিপিএ এর ভিত্তিতে এই বৃত্তির ফলাফল তৈরী করা হয়েছে।

মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসে ৮২৫ টাকা করে দেয়া হবে। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ১ হাজার ৮০০ টাকা করে দেয়া হবে। সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসিক ৩৭৫ টাকা হারে বৃত্তি দেয়া হবে। সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ৭৫০ টাকা দেয়া হবে। আগামী দুই বছর বৃত্তির সুবিধা পাবে।

  • মোট বৃত্তি পাবেঃ ১০ হাজার ৫০১ জন
  • মেধাবৃত্তি পাবেঃ ১ হাজার ১২৫
  • সাধারণ বৃত্তি পাবেঃ ৯ হাজার ৩৭৬

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডর আওতায় মেধা বৃত্তি ১৪ হাজার ৭০০টি এবং সাধারণ বৃত্তি ৩১ হাজার ৫০০টি নিয়ে মোট ৪৬ হাজার ২০০ জনকে বৃত্তি প্রদান করা হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার বৃত্তির ফলাফল HSC Scholarship 2023

আপডেট করা হচ্ছে, কিছুক্ষণ পরপর চেক করুন এখানে আপনার বোর্ডের রেজাল্ট পেয়ে যাবেন। ধন্যবাদ

২০২২ খ্রিষ্টব্দের এইচএসসির ফলের ভিত্তিতে ঢাকা শিক্ষা বোর্ডের ৩ হাজার ১২৭ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। বোর্ড থেকে উত্তীর্ণ এসব শিক্ষার্থীর মধ্যে ৪২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৭০০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। (২৭ মার্চ) বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের গেজেট প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এইচএসসি বৃত্তি রেজাল্ট HSC Scholarship 2023 1জানা গেছে, ২০২২ খ্রিষ্টব্দের এইচএসসির ফলের ভিত্তিতে ১০ হাজার ৫০১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

ঢাকা বোর্ড এর এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

 অফিসিয়াল ওয়েবসাইট

 

রাজশাহী বোর্ড এর এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

 অফিসিয়াল ওয়েবসাইট

 

কুমিল্লা বোর্ড এর এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

 অফিসিয়াল ওয়েবসাইট

২০২২ খ্রিষ্টব্দের এইচএসসির ফলের ভিত্তিতে সিলেট শিক্ষা বোর্ডের ৬২৩ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। বোর্ড থেকে উত্তীর্ণ এসব শিক্ষার্থীর মধ্যে ৩১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৯২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। বৃহস্পতিবার (২২ এপ্রিল) বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের গেজেট প্রকাশ করেছে সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

আরো পড়ুনঃ অন্যান্য সকল বৃত্তির রেজাল্ট ও নোটিশ দেখুন এখানে ক্লিক করে

জানা গেছে, ২০২২ খ্রিষ্টব্দের এইচএসসির ফলের ভিত্তিতে ১০ হাজার ৫০১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

সিলেট বোর্ড এর এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

অফিসিয়াল ওয়েবসাইট

 

যশোর বোর্ড এর এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

 অফিসিয়াল ওয়েবসাইট

 

চট্টগ্রাম বোর্ড এর এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

 অফিসিয়াল ওয়েবসাইট

 

বরিশাল বোর্ড এর এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

 অফিসিয়াল ওয়েবসাইট

 

দিনাজপুর বোর্ড এর এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

 অফিসিয়াল ওয়েবসাইট

 

ময়মনসিংহ বোর্ড এর এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

 

মাদ্রাসা বোর্ড এর আলিম বৃত্তির ফলাফল ২০২২ ডাউনলোড

 অফিসিয়াল ওয়েবসাইট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *