ঢাকা বোর্ডে একাদশ শ্রেণি টিসি আবেদন TC 2021

ঢাকা বোর্ডে একাদশ শ্রেণি টিসি আবেদন TC 2021 ঢাকা বোর্ডে একাদশ শ্রেণিতে কলেজ টিসি আবেদন TC XI class 2021 ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের একাদশ শ্রেণির অনলাইন টিসি ও বিটিসি এর কার্যক্রম আগামী ১০/০১/২০২১ তারিখ থেকে শুরু হবে এবং ২০/০৫/২০২১ তারিখ (সময়বৃদ্ধি) পর্যন্ত চলবে।

উক্ত সময়ের পূর্বে উপরোক্ত কার্যক্রম সম্পন্ন করার কোন প্রকার সুযোগ নেই।

ঢাকা বোর্ডে কলেজ টিসি আবেদন TC 2021

নিয়মাবলীঃ

শিক্ষার্থী কর্তৃক টিসি (TC) ফরম সঠিক ভাবে পূরণ করে “Submit your application” বাটনে ক্লিক করবে এবং সোনালী সেবার স্লিপ প্রিন্ট নিবে। টিসির আবেদনটি সাবমিট করার পর প্রথমে নিজ প্রতিষ্ঠান দেখতে পাবে এবং অনুমোদন করবে। এরপর ভর্তিচ্ছু প্রতিষ্ঠান আবেদনটি দেখতে পাবে এবং অনুমোদন করলে শিক্ষার্থী বোর্ডের ফি জমা দেবার জন্য একটি SMS পাবে।

অতঃপর বোর্ড কর্তৃক আবেদন চূড়ান্ত অনুমোদনের পর শিক্ষার্থী আর একটি SMS পাবে। তখন সে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে e-TC থেকে টিসির আদেশ প্রিন্ট নিয়ে নতুন প্রতিষ্ঠানে ভর্তি হবে।
আবেদনটি কোথায় কি অবস্থায় আছে ও সোনালী সেবার স্লিপ প্রিন্ট করতে Transfer certificate status বাটন ক্লিক করে রোল, রেজিস্ট্রেশন এবং সিকিউরিটি কোড দিয়ে লগইন করলে দেখা যাবে।

অনলাইনে e-TC আবেদনের পদ্ধতি নিম্নরূপঃ

১। প্রথমে ঢাকা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ গিয়ে e-TC বাটনে ক্লিক করে e-TC আবেদন ফরম পূরণ করে submit Your Application বাটনে ক্লিক করবে। এক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থী অধ্যয়নরত এবং e-TC-র মাধ্যমে কাঙ্খিত উভয় প্রতিষ্ঠানে পঠিত বিষয়সমূহ একই হতে হবে। আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থী প্রদত্ত মােবাইল নম্বরে একটি গােপনীয় Security Code সহ SMS পাবে এবং এই security Cole দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে ও আপডেট জানতে পারবে।

২। শিক্ষার্থী অনলাইনে আবেদন সাবমিট করার পর যে সােনালী সেবা স্লিপ পাবে সেটি প্রিন্ট নিলে এবং সােনালী ব্যাংকের সে কোন অনলাইন শাখা হতে সােনালী সেবার স্লিপের মাধ্যমে e-‘TC ফি ৭০০/-(সাতশত) টাকা জমা নিবে । ঢাকা বোর্ডে একাদশ শ্রেণি টিসি আবেদন TC 2021

৩। শিক্ষার্থী সঠিকভাবে আবেদন সাবমিট করলে অধ্যয়নরত প্রতিষ্ঠানে অর্থাৎ প্রথম প্রতিষ্ঠান একটি এসএমএস পাবে। তখন প্রতিষ্ঠান বাের্ডের ওয়েবসাইটে গিয়ে OEMS এর মাধ্যমে Login করে ‘Transfer Certificate অপশনে ক্লিক করলে TC আবেদন দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে।

৪। প্রথম প্রতিষ্ঠান আবেদনটি Forward করার পর টিসির জন্য আবেদনকৃত প্রতিষ্ঠান অর্থাৎ, ২য় প্রতিষ্ঠান একইভাবে OEMS এর মাধ্যমে login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে আবেদনটি দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে।

৫। e-TC-এর জন্য আবেদনকৃত প্রতিষ্ঠান অর্থাৎ ২য় প্রতিষ্ঠান e-TC আবেদন Forward করলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে । তখন সে সােনালী সেবার মাধ্যমে e-TC ফি জমা দিবে। সােনালী সেবার স্লিপ বাের্ডে জমা দেয়ার প্রয়োজন নেই এটি শিক্ষার্থী সংক্ষণ করবে।

৬। শিক্ষার্থী তার আবেদন কোথায় কোন অবস্থায় আছে তা জানার জন্য বাের্ডের ওয়েবসাইটে গিয়ে e-TC বাটনে ক্লিক করে Transfer Certificate Status এ গিয়ে Security Code দিয়ে তার আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবে।

৭। e-TC এর জন্য আবেদনকৃত প্রতিষ্ঠান কর্তৃক আবেদন Forward এবং শিক্ষার্থী কর্তৃক ফি জমা দেয়ার পর বোর্ড কর্তৃক e-TC আবেদন অনুমােদন বিবেচনা করা হবে। e-TC আবেদন অনুমােদন হলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে। তখন সে বাের্ডর ওয়েবসাইটে গিয়ে এটি প্রিন্ট নিয়ে প্রতিষ্ঠানে ভর্তি হবে।

ম্যানুয়ালী বোর্ড ট্রান্সফার বা BTC আবেদনের পদ্ধতি নিম্নরূপঃ

১। BTC অনলাইনে সম্পন্ন করা হবে না। ম্যানুয়াল পদ্ধতিতে এটির কার্যক্রম সম্পন্ন হবে।

২। ঢাকা শিক্ষা বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যে কোন বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানে যেতে হলে www.dhakaeducationboard.gov.bd ওয়েবসাইট থেকে BTC ফরম ডাউনলােড করে সঠিকভাবে পূরণ করে উভয় প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে। অন্য যে কোন শিক্ষা বাের্ড থেকে আগত শিক্ষার্থী একইভাবে ফরম পূরণ করে BTC-এর মাধ্যমে ভর্তি প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বোর্ডের BTC এর আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে।ঢাকা বোর্ডে একাদশ শ্রেণি টিসি আবেদন TC 2021

৩। বাের্ড কর্তৃক BTC আবেদন অনুমােদনের পর অনুমােদনের কপি বাের্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) প্রকাশ করা হবে। শিক্ষার্থী বাের্ডের ওয়েবসাইটে গিয়ে College Order সেকশন হতে College Order TC বাটনে ক্লিক করলে অফিস আদেশ দেখতে পারবে এবং TN (Tracking Number) অনুযায়ী প্রিন্ট দিয়ে কলেজে ভর্তি হবে। ঢাকা বোর্ডে একাদশ শ্রেণি টিসি আবেদন TC 2021

ঢাকা বোর্ডে একাদশ শ্রেণিতে কলেজ টিসি আবেদন TC Xi class 2021

ঢাকা বোর্ডে একাদশ শ্রেণিতে বোর্ড ট্রান্সফার নিয়মাবলি ও ফরম ২০২১

B.T.C ছাড়পত্র বিষয়ক গুরুত্বপূর্ণ নির্দেশনা ও আবেদনের নিয়মাবলীঃ

১। অনিয়মিত শিক্ষার্থীদের ছাড়পত্রের মাধ্যমে প্রতিষ্ঠান পরিবর্তনের অনুমতি দেয়া হয় না।

২। ছাড়পত্রের মাধ্যমে কোনভাবেই আসন সংখ্যার অতিরিক্ত ভর্তি করা যাবেনা ।

৩। প্রতিটি প্রতিষ্ঠান কতজন শিক্ষার্থীকে ছাড়পত্রের মাধ্যমে ভর্তির অনুমতির জন্য সুপারিশ করেছে তার রেজিস্ট্রার তৈরী করবে এবং ভর্তিচ্ছু প্রতিষ্ঠানের অধ্যক্ষ তার প্রত্যয়নে রেজিস্ট্রারে শিক্ষার্থীর ক্রমিক নং উল্লেখ করবে।

৪। আবেদন যথাযথভাবে পূরণ করে উক্ত প্রতিষ্ঠানে্র অধ্যক্ষ সুপারিশসহ বাের্ডের কলেজ পরিদর্শক এর দপ্তরে পৌঁছাতে হবে। উল্লেখ্য, উভয় প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশ প্রাপ্তির অনধিক ০৫ (পাঁচ) কর্মদিবসের মধ্যে আবেদন পত্র জমা দিতে হবে।

৫। বাের্ড কর্তৃক ছাড়পত্রের আদেশ জারির ১০ (দশ) কর্মদিবসের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

৪। অধ্যক্ষের স্বাক্ষর গ্রহণপূর্বক প্রয়ােজণীয় কাগজপত্র (এসএসসি/সমমানের একাডেমিক ট্রান্সক্রিপ্ট, একাদশ শ্রেণির চুড়ান্ত পরীক্ষার নম্বরপত্র/একাডেমিক ট্রান্সক্রিপ্ট/প্রােগ্রেস রিপাের্ট) ও সোনালী ব্যাংকের ৭০০/- (সাতশত) টাকার সােনালী সেবার রশিদসহ আবেদনটি কলেজ শাখার ৩০৬নং কক্ষে জমা দিয়ে TN (Tracking Number) নিবে তা অবশ্যই সংরক্ষণ করতে হবে। ঢাকা বোর্ডে একাদশ শ্রেণি টিসি আবেদন TC 2021

৭। সরকারি, আধা সরকারি/স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরিজীবী পিতা বা মাতার বদলি জনিত কারণে কোন শিক্ষার্থীর ছাড়পত্র ইস্যু করতে বা ভর্তি করতে বাের্ডের অনুমতি গ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে বদলিকৃত কর্মকর্তা/কর্মচারীর বদলি আদেশপত্র প্রদর্শন করে বোর্ড হতে ছাড়পত্র গ্রহণ সাপেক্ষে নতুন কর্মস্থলে উপযুক্ত কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে। এক্ষেত্রে, প্রতিষ্ঠানকে এ ধরনের ভর্তিকৃত ছাত্র/ছাত্রী ভর্তির ১৫ (পনের) দিনের মধ্যে রেজিস্ট্রেশন ফিসহ একাডেমিক ট্রান্সক্রিন্ট, রেজিস্ট্রেশন এবং প্রবেশপত্রের ফটোকপিসহ প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট শিক্ষা বাের্ডে জমা দিতে হবে।

৮। শিক্ষার্থী তার ছাড়পত্রের অনুমতির আদেশ বাের্ডের ওয়েবসাইট হতে সংগ্রহ করবে। এর জন্য তাকে ঢাকা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ College Order মেনু হতে College Order TC তে ক্লিক করতে হবে। অতঃপর প্রদত্ত TN (Tracking Number) দেখে শিক্ষার্থী তার নিজের আদেশটি Print করে নিবে। এই আদেশের প্রেক্ষিতে ভর্তিকৃত প্রতিষ্ঠান থেকে TC নিয়ে প্রার্থীত প্রতিষ্ঠানে ভর্তি হবে।

৯। অন্য বাের্ড থেকে আগত শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বাের্ডের টিসি অৰ্ডা্র কপি আবেদনের সাথে জমা করতে হবে।

বি:দ্র: ভুল তথ্য প্রদান করলে শিক্ষার্থী ও স্ব স্ব প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন।

 ঢাকা বোর্ডে একাদশ শ্রেণিতে কলেজ ট্রান্সফার বিজ্ঞপ্তি

ঢাকা বোর্ডে একাদশ শ্রেণি টিসি আবেদন TC 2021

ঢাকা বোর্ডের BTC ফরম PDF ডাউনলোড 

ঢাকা বোর্ডে একাদশ শ্রেণিতে কলেজ ট্রান্সফার অনলাইনে করার ভিডিও

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন

সকল বোর্ডের টিসি আবেদনের বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন 

Leave a Comment