এম পি ও ভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের তালিকা MPO 2019

এম পি ও ভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের তালিকা MPO 2019 পাবেন এখানে।

২৭৩০ টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (২৩ অক্টোবর) গণভবনে এ তালিকা ঘোষণা করেন তিনি। অনুষ্ঠানে ‍উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সব যোগ্য প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘যাদেরকে এমপিওভুক্ত করা হলো তাদের এই যোগ্যতা ধরে রাখতে হবে।’  সবাইকে অভিনন্দন জানান তিনি। এমপিও নামে পরিচিত মান্থলি পে অর্ডার তালিকাভুক্ত হওয়া মানে প্রতিমাসে সরকারি কোষাগার থেকে বেতন-ভাতা পাওয়া। তবে, এর জন্য এমপিও নীতিমালা অনুযায়ী নিয়োগ পেতে হবে।

  এম পি ও ভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের তালিকা MPO 2019

শর্তসমূহঃ

(১) শিক্ষক কর্মচারীদের বেতন ভাতাদি ও শৃঙ্খলা সংক্রান্ত বিষয়াদি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামাে ও এম,পি,ও, নীতিমালা-২০১৮ অনুযায়ী কার্যকর হবে, তবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের যােগ্যতা-অভিজ্ঞতা নিয়োগকালীন বিধি-বিধান ও সংশ্লিষ্ট পরিপত্র অনুযায়ী প্রযােজ্য হবে ;

(২) নিবন্ধন প্রথা চালু হওয়ার পূর্বে বিধিসম্মতভাবে নিয়ােগপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীবৃন্দ এম,পি,ও ভুক্তির সুযােগ পাবেন পরবর্তীতে নিয়ােগপ্রাপ্ত শিক্ষকদের এম,পি,ও ভুক্তির জন্য অবশ্যই নিবন্ধন সনদ প্রযােজ্য হবে ;

(৩) যে সব শিক্ষা প্রতিষ্ঠান এম,পি,ও, ভুক্তির জন্য বিবেচিত হয়েছে, তার মধ্যে কোনাে প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যােগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে, সে প্রতিষ্ঠানের এম.পি.ও. স্থগিত করা হবে এবং পরবর্তীতে কাম্য যােগ্যতা অর্জন সাপেক্ষে স্থগিত এম,পি,ও, পুনরায় প্রদান করার বিষয়টি বিবেচনা করা হবে ।

(৪) যে সব তথ্যাদির ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠান এম,পি,ও ভুক্ত করা হয়েছে, সে সব তথ্য ভুল বা অসত্য প্রমাণ হলে। তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রদানকৃত তথ্যের সঠিকতা যাচাই সাপেক্ষে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের অনুকুলে এম,পি,ও ভুক্তির আদেশ কার্যকর হবে।

(৫) শিক্ষা প্রতিষ্ঠান এম,পি,ও ভুক্তির এ আদেশ ০১ জুলাই, ২০১৯ থেকে কার্যকর হবে।

২০১৯-২০২০ অর্থবছরে নির্বাচিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (স্নাতক (পাস)) এম.পি.ও. ভুক্তি।

ডিগ্রি কলেজের তালিকা দেখুন এখানে 

২০১৯-২০২০ অর্থবছরে নির্বাচিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (উচ্চ মাধ্যমিক স্তর) এম.পি.ও. ভুক্তি।

তালিকা দেখুন এখানে 

২০১৯-২০২০ অর্থবছরে নির্বাচিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (উচ্চ মাধ্যমিক স্তর) এম.পি.ও. ভুক্তি।

তালিকা দেখুন এখানে 

২০১৯-২০২০ অর্থবছরে নির্বাচিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (মাধ্যমিক স্তর) এম.পি.ও. ভুক্তি।

 তালিকা দেখুন এখানে 

২০১৯-২০২০ অর্থবছরে নির্বাচিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (নিম্ন মাধ্যমিক স্তর) এম.পি.ও. ভুক্তি।

তালিকা দেখুন এখানে 

সূত্রঃ http://www.shed.gov.bd/

Leave a Comment