NU বিএফএ প্রি-ডিগ্রী কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের Admission 2020

NU বিএফএ প্রি-ডিগ্রী কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের Admission 2020 প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত (চলতি শিক্ষাবর্ষের অধিভুক্তি নবায়ন থাকা সাপেক্ষে) কলেজ/ইন্সিটিউটসমূহে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে বিএফএ প্রি-ডিগ্রি কোর্সে ভর্তি সংক্রান্ত তথ্য ও নিয়মাবলী।

আবেদনের সাধারণ যোগ্যতা :

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীগণ ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ভর্তি সংক্রান্ত নিয়মাবলী :

আবেদনকারী প্রার্থী ভর্তি সংক্রান্ত তথ্যাদি সংযুক্ত আবেদন ফরম (নমুনা ফরম-১) অনুযায়ী পূরন করে সংশ্লিষ্ট কলেজে জমা দিবে। কলেজ কর্তৃক অত্যন্ত সতর্কতার সাথে নমুনা ছক অনুযায়ী এক্সেল ফরমেটে (নমুনা ফরম-২) টাইপ করে এবং পাসপাের্টচ আকারের ছবি স্ক্যান করে হার্ড কপি ও সফট কপি নির্ধারিত তারিখের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করতে হবে।

বি, দ্র : নির্ধারিত সময়ের পর কোন অবস্থাতেই ভর্তি সংক্রান্ত কোন কাগজপত্র সংশ্লিষ্ট শাখায় গ্রহণ করা হবে না। বিলম্বে ভর্তির বিশেষ অনুমতির জন্য কোন প্রকার আবেদন বিশ্ববিদ্যালয়ে গৃহীত হবে না।

শিক্ষার্থী প্রতি নির্ধারিত প্রাথমিক আবেদন ফি ২০০/- (দুই শত) টাকা ভর্তি ফান্ডে ও রেজিসট্রেশন ফি ১২৩৫/- টাকা সােনালী সেবার পে স্লিপ কলেজ প্রতিনিধি ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল এর দপ্তর থেকে নির্ধারিত তারিখের মধ্যে সংগ্রহ করে সােনালী সেবার মাধ্যমে সেনালী ব্যাংক জাতীয় বিশ্ববিদ্যালয় শাখায় জমা দিবে। নির্ধারিত সময়ের মধ্যে সমূদয় ফি পরিশােধ না করলে উক্ত ভর্তিকৃত শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করা হবে না।

ভর্তি সংক্রান্ত সময়সূচী :

  • শিক্ষার্থী ভর্তির আবেদন করার সময়সীমা: ০৫/০২/২০২০ থেকে ১০/০২/২০২০
  • কলেজ কর্তৃক নমুনা ছক অনুযায়ী ডাটা এন্ট্রি করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে জমা দেয়ার শেষ তারিখ: ১৩/০২/২০২০ 
  • ভর্তিকৃত শিক্ষার্থীদের ভর্তি ফাণ্ড ও রেজিস্ট্রেশন ফি সােনালী সেবার মাধ্যমে সােনালী  ব্যাংক জাতীয় বিশ্ববিদ্যালয়ের শাখায় জমা দেয়ার তারিখঃ ১৭/০২/২০২০ থেকে ২০/০২/২০২০

রেজিস্ট্রেশনের মেয়াদ :

২ বছরের বিএফএ (প্রি-ডিগ্রি ) কোর্সের রেজিস্ট্রেশনের মেয়াদ হবে বিরতিহীনভাবে ০৪ (চার) শিক্ষাবর্ষ। একজন শিক্ষার্থী বিএফএ প্রি ডিগ্রী পরীক্ষায় রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে সর্বাধিক ০৩ (তিন) বার পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে। অথ্যাৎ ভর্তির বছর থেকে অনধিক পরবর্তী ০৪ (চার) বছর। রেজিস্ট্রেশনের মেয়াদ বৃদ্ধি বা নবায়ন করা হবে না।

পাঠক্রম ও পাঠ্যসূচী :

বিএফএ প্রি-ডিগ্রি কোর্সের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত সিলেবাস অনুসরণ করতে হবে। পাঠক্রম ও পাঠ্যসূচীর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কর্তৃক গৃহীত সিদ্ধান্তই সকল ছাত্র/ছাত্রীর ক্ষেত্রে প্রযােজ্য হবে।

আসন সংখ্যা :

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত আসন সংখ্যার অতিরিক্ত ছাত্র-ছাত্রী কোন অবস্থাতেই ভর্তি করা যাবে না। অতিরিক্ত ছাত্রছাত্রী ভর্তি করা হলে রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হবে না। উদ্ভূত পরিস্থিতির জন্য সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ দায়ী থাকবেন।

ভর্তি সংক্রান্ত কাগজপত্র ও ফি জমার প্রমাণপত্র জমাদানকালে সর্বশেষ আসন সংখ্যার প্রমাণপত্র এবং ভর্তিকৃত শিক্ষাবর্ষের অধিভুক্তি নবায়নপত্র (কলেজ পরিদর্শন শাখা হতে ইস্যুকৃত) সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।

রেজিস্ট্রেশন ও পরীক্ষা সংক্রান্ত সকল বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিণ্ডিকেট কর্তৃক গৃহীত যে কোন সিদ্ধান্ত শিক্ষার্থীগণ মেনে নিতে বাধ্য থাকবেন।

নিম্নবর্ণিত কলেজ সমূহে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে বিএফএ প্রি-ডিগ্রী কোর্সের ভর্তির রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা যাবে।

  1. BOGRA ART COLLEGE, BOGRA
  2. NARAYANGANJ FINE ART INSTITUTE, NARAYNGAN
  3. RAJSHWH ART COLLEGE, RAJSHAHI
  4. SHILPACHARYA ZAINUL ABEDIN FINE ART INSTITUTE MYMENSING
  5. SULTAN FINE ART COLLEGE, JOSSORE
  6. DHAKA ART COLLEGE, DHAKA
  7. SM SULTAN BENGAL CHARLKALA MOHABIDYALAY NURAIL

NU বিএফএ প্রি-ডিগ্রী কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের Admission 2020

NU বিএফএ প্রি-ডিগ্রী কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের Admission 2020 NU বিএফএ প্রি-ডিগ্রী কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের Admission 2020

ভর্তি আবেদন করতে এখানে ক্লিক করুন http://app1.nu.edu.bd/

Leave a Comment