বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি ও আবেদন পদ্ধতি Guccha Vorti 2021

বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি ও আবেদন পদ্ধতি Guccha Vorti 2021 প্রকাশ করেছে কর্তৃপক্ষ। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে GST গুচ্ছভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে একটিমাত্র সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির সুযােগ পাবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে GST গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়সমূহে প্রার্থী পছন্দ মােতাবেক আবেদন করতে পারবে। নির্ধারিত বিশ্ববিদ্যালয়ের যােগ্যতা অনুসারে প্রার্থী আবেদন করবে। প্রত্যেক শিক্ষার্থী তার এইচএসসি/সমমান পরীক্ষার শাখা (বিজ্ঞান, মানবিক, বাণিজ্য) মােতাবেক (একটি মাত্র) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি ও আবেদন পদ্ধতি Guccha Vorti 2021

দুটি পর্যায়ে আবেদন করতে হবে

(১) প্রাথমিক আবেদন;

(২) চুড়ান্ত আবেদন (প্রাথমিক আবেদনের ভিত্তিতে চুড়ান্ত আবেদনের যােগ্য হিসাবে বিবেচিত হলে)।

২০২০-২১ শিক্ষাবর্ষে GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা

প্রাথমিক আবেদন
তারিখঃ ০১-০৪-২০২১ থেকে সরকার ঘোষিত লকডাউন শেষ হওয়ার পরবর্তী ১০ দিন পর্যন্ত চলবে।

প্রাথমিক আবেদনের যোগ্যতা

ইউনিটযে সকল শাখার ছাত্রছাত্রী আবেদন করতে পারবেন্যূনতম যোগ্যতা
ইউনিট-A (বিজ্ঞান শাখা)বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি)২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০১৯, ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৮.০০ থাকতে হবে।
ইউনিট-B (মানবিক শাখা)মানবিক, মাদ্রাসা (সাধারণ, মুজাব্বিদ), সংগীত, গার্হস্থ্য অর্থনীতি, ইসলামিক স্টাডিস২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০১৯, ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
ইউনিট-C (বাণিজ্য শাখা)বাণিজ্য, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্স২০১৭, ২০১৮ সালেএসএসসি/সমমান ও ২০১৯, ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

guccha vorti 2021

প্রাথমিক আবেদনঃ

Degree, Honours. Masters বিগত সালের প্রশ্ন ও সমাধান, সাজেশন, নোটিশ পেতে এখানে ক্লিক করে নিয়মিত চেক করুন

২০১৭ ও ২০১৮ সালের এসএসসি/সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা ৰাের্ডের অধীনে এইচএসসি (ভােকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমােদনক্রমে] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন করতে পারবে। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত যােগ্যতা সাপেক্ষে যথাক্রমে ইউনিট-A, ইউনিট-B ও ইউনিট-C-এ আবেদন করতে পারবে। বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি ও আবেদন পদ্ধতি Guccha Vorti 2021

ইউনিট ভিত্তিক প্রাথমিক আবেদনের যােগ্যতা নিম্নরূপ :

ইউনিট-A: বিজ্ঞান শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যুনতম জিপিএ ৩.৫ সহ সর্বমােট জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বাের্ড (বিজ্ঞান) এবং ভােকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত হবে।

ইউনিট-B: মানবিক শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিএ ৭.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বাের্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মদ্রাসা বাের্ড (সাধারণ, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।

ইউনিট-C: বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমােট জিপিএ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বাের্ডের বাণিজ্য শাখাসহ ভিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।

জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (ও লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ ৫টি বিষয়ে পসি এবং আইএএল (এ লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে। এক্ষেত্রে সরাসরি আবেদনের মাধ্যমে সমমান ও যােগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমােদনক্রমে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। সমমান নির্ধারণের লক্ষ্যে সরাসরি রেজিস্ট্রার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা-এ যােগাযােগ করতে হবে।

প্রাথমিক আবেদন করার পদ্ধতি GST শুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd)-এ পাওয়া যাবে।

গুচ্ছ ভর্তি ২০২১

চূড়ান্ত আবেদন : প্রাথমিক ভাবে আবেদনকৃত শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে ইউনিট ভিত্তিক চুঞ্চান্ত আবেদনের জন্য শিক্ষার্থী নির্বাচিত হবে।

উল্লেখিত সর্বোচ্চ ৬ বাছাইয়ের মানদন্ড ক্রমানুসারে (১ হতে ৬) ব্যবহার করে প্রাথমিক আবেদনকারীদের তালিকা প্রস্তুত করা হবে। প্রতিটি ইউনিটে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশহণ করতে পারবে। নির্ধারিত সময়ে চূড়ান্ত আবেদন সম্পন্ন করতে হবে। অন্যথায় পরবর্তী তালিকা হতে প্রয়ােজনীয় সংখ্যক শিক্ষার্থীকে চূড়ান্ত আবেদনের সুযােগ দেওয়া হবে। প্রতিটি ইউনিটে আবেদন ফি ৫০০.০০ (পাঁচশত) টাকা মাত্র মােবাইল ব্যাংকিং (বিকাশ, রকেট, নগদ, টেলিটক)-এর মাধ্যমে প্রদান করতে হবে। চুড়ান্ত আবেদন পদ্ধতির বিস্তারিত যথাসময়ে GST গুচ্ছ ভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd)-এ প্রকাশ করা হবে।

চুড়ান্ত আবেদনের সময় শিক্ষার্থীদের ২৮টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে ন্যূনতম ৫টি কেন্দ্রে পছন্দের তালিকায় রাখতে হবে। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান কোর্সের শিক্ষা প্রতিষ্ঠানের অবস্থান, এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর, পাসের বছরসহ সংশ্লিষ্ট বিষয়াদি বিবেচনা পূর্বক নিম্নে উল্লেখিত পদ্ধতিতে প্রতিটি শিক্ষার্থীর জন্য একটি কেন্দ্র-নির্ধারণী স্কোর (সর্বোচ্চ ১০০) প্রস্তুত করা হবে । বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি ও আবেদন পদ্ধতি Guccha Vorti 2021

১। স্কুলের অবস্থান (কেন্দ্র হতে দূরত্ব) : ২০ (সর্বোচ্চ)

২। কলেজের অবস্থান (কেন্দ্র হতে দূরত্ব) : ৩০ (সর্বোচ্চ)

৩। প্রাপ্ত নম্বর SSC: ১০ (সর্বোচ্চ)

৪। প্রাপ্ত নম্বর HSC: ২০ (সর্বোচ্চ)

৫। HSC পাসের বছর (২০১৯-০৫, ২০২০-১০): ১০ (সর্বোচ্চ)

৬। ছেলেমেয়ে (ছেলে- ০৫, মেয়ে- ১০): ১০ (সর্বোচ্চ)।

প্রাপ্ত স্কোর ও কেন্দ্রের পছন্দক্রমের ভিত্তিতে প্রত্যেক শিক্ষার্থীর পরীক্ষা কেন্দ্র নির্ধারণ করা হবে। নির্ধারিত পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের কোন সুযোগ নাই।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্যাবলি : প্রত্যেক শিক্ষার্থীকে নির্ধারিত কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রতিটি ইউনিটে ১ ঘণ্টায় ১০০ নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে। যে কোন ইউনিট (A/B/C)-এর পরীক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রদত্ত শর্ত সাপেক্ষে অন্যান্য ইউনিটের সংশ্লিষ্ট বিষয়সমূহে ভর্তির আবেদনের জন্য বিবেচিত হবে।

৪। পরীক্ষার সময়সূচি :

১৯/০৬/২০২১-দুপুর ১২.০০ হতে দুপুর ০১.০০-ইউনিট-A (বিজ্ঞান)

২৬/০৬/২০২১-দুপুর ১২.০০ হতে দুপুর ০১.০০-ইউনিট-B (মানবিক)

০৩/০৭/২০২১-দুপুর ১২.০০ হতে দুপুর ০১.০০-ইউনিট-C(বাণিজ্য)

গুরুত্বপূর্ণ তারিখসমূহ :

প্রাথমিক আবেদনঃ ০১-০৪-২০২১ তারিখ দুপুর ১২.০০ টা হতে ১৫-০৪-২০২১ তারিখ রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত।

প্রাথমিক আবেদনের ফলাফলঃ এ সংক্রান্ত তথ্য ওয়েবসাইটে পরবর্তী সময়ে জানিয়ে দেওয়া হবে।

চূড়ান্ত আবেদনঃ এ সংক্রান্ত তথ্য ওয়েবসাইটে পরবর্তী সময়ে জানিয়ে দেওয়া হবে।

পরীক্ষার ফল : প্রতিটি ইউনিটের ফলাফল GST গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd)-এ প্রকাশ করা হবে। GST গুচ্ছভুক্ত প্রতিটি বিশ্ববিদ্যালয় আলাদা ভাবে ভর্তি বিজ্ঞপ্তির মাধ্যমে নিজেদের শর্ত উল্লেখসহ দরখাস্ত আহবান করাবে। শুধুমাত্র GST শুভূক্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরাই যােগ্যতা থাকা সাপেক্ষে নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবে। ইষ্টনিট ভিত্তিক মেধাক্রম অনুসারে বিশ্ববিদ্যালয়গুলাে নিজ নিজ ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন বিষয়ে “GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটি (২০২০-২০২১)”-র সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি ও আবেদন পদ্ধতি Guccha Vorti 2021

GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের নাম :

১. জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা ২, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ৩, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট ৪. খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা ৫, হাল্পী মােহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজ্জপুর ৬, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল ৭, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী ৮, নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নােয়াখালী ৯, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ১০.জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ ১১.যশাের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশাের ১২. বেগম রােকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ১৩, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা ১৪, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ ১৫, বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল ১৬, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি ১৭, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, সিরাজগঞ্জ ১৮, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ, গাজীপুর ১৯, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা ২০, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর।

পরীক্ষার কেন্দ্রসমূহ :

১. জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা ২, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ ৩, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ৪, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট ৫, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা ৬, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর ৭, হাজী মােহাম্মদ দানেশ বিতান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর ৮, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল ৯, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী ১০, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা ১১, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ১২, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী ১৩, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা ১৪, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুর ১৫, নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নােয়াখালী ১৬, কুমিঙ্কা বিশ্বদ্যিালয়, কুমিল্লা ১৭, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ ১৮, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ১৯, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট ২০, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা ২১, বেগম রােকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ২২, যশাের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশাের ২৩, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গােপালগঞ্জ ২৪, বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল ২৫. রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি ২৬, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা ২৭, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা ২৮, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর।

বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি ও আবেদন পদ্ধতি Guccha Vorti 2021

বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি ও আবেদন পদ্ধতি Guccha Vorti 2021

ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের সার্বিক ভর্তি প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করার জন্য ভর্তি নির্দেশিকাটি (Prospectus) অত্যন্ত মনোযোগ সহকারে পড়া অত্যাবশ্যক ।

গুচ্ছ ভর্তির অনলাইনে আবেদন লিঙ্কঃ https://gstadmission.ac.bd/

 

অন্যান্য সকল ভর্তির তথ্য জানতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *