একাদশ শ্রেণিতে সরকারি বেসরকারি কলেজে ভর্তি ফি xi Class Admission Fee 2020

একাদশ শ্রেণিতে সরকারি বেসরকারি কলেজে ভর্তি ফি xi Class Admission Fee 2020। একাদশ শ্রেণিতে ভর্তিতে কলেজগুলোর জন্য নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এ নির্দেশনায় এসব তথ্য জানা গেছে।

একাদশে শিক্ষার্থী ভর্তিতে ফি নির্ধারণ করেছে সরকার। রাজধানীর ইংরেজি মাধ্যমে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ, উন্নয়ন ফিসহ ইংরেজি ভার্সনে ১০ হাজার টাকা এবং বাংলা মাধ্যমে ৯ হাজার টাকা সর্বোচ্চ ফি নির্ধারণ করে দেয়া হয়েছে ননএমপিও ও আংশিক এমপিওভুক্ত কলেজগুলোর জন্য।

এছাড়া ঢাকা মেট্রোপলিটন এলাকার এমপিওভুক্ত কলেজগুলো শিক্ষার্থী ভর্তিতে ৫ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। উন্নয়ন ফি হিসেবে শিক্ষার্থীদের থেকে ৩ হাজার টাকার বেশি আদায়ে কলেজগুলোর জন্য নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

নির্দেশনায় বলা হয়, একাদশে ভর্তি ফি বাবদ সর্বসাকুল্যে উপজেলা এলাকার কলেজগুলো ১ হাজার টাকার বেশি, জেলা সদরে অবস্থিত কলেজগুলো ২ হাজার টাকা এবং ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় অবস্থিত কলেজগুলো ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। এছাড়া শিক্ষার্থীদের জন্য ১৫০টাকা বিলম্ব ভর্তি ফি এবং ১০০ টাকা পাঠ বিরতি ফি নির্ধারণ করা হয়েছে।

একাদশে শিক্ষার্থী ভর্তিতে জারি করা এ বিজ্ঞপ্তিতে কলেজগুলোর জন্য বিস্তারিত নির্দেশনা দিয়েছে ঢাকা বোর্ড।

এএকাদশ শ্রেণিতে সরকারি বেসরকারি কলেজে ভর্তি ফি xi Class Admission Fee 2020

 

আরও পড়ুনঃ

 

এখানে যেসব প্রশ্নের উত্তর পাবেনঃ

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কত লাগবে? এইচএসসি কলেজে ভর্তি ফি কত? একাদশ সরকারি কলেজে ভর্তি ফি কত? একাদশ বেসরকারি কলেজে ভর্তি ফি কত লাগবে? কলেজে সর্বনিম্ন ভর্তি ফি কত? সকল বোর্ডের সকল কলেজের ভর্তি ফি এর পরিমাণ  কত?

Leave a Comment