একাদশ কলেজ ভর্তির রেজাল্ট জানার নিয়ম HSC admission Result 2023

একাদশ কলেজ ভর্তির রেজাল্ট জানার নিয়ম HSC admission Result 2023 ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম এই পোস্ট থেকে জানতে পারবেন নিয়মাবলি। ১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে এইচএসসি ভর্তির ২য় মেধাতালিকা ও ১ম মাইগ্রেশন রেজাল্ট প্রকাশ করা হবে। অনেকেই প্রশ্ন করছেন যে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণি ভর্তির ফলাফল কবে দিবে কিভাবে জানবো। এই পোস্ট তাদের জন্য।

১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে বোর্ডের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের পাশাপাশি এই মোহন্স ওয়ার্ল্ড থেকেও জানা যাবে।

একাদশ কলেজ ভর্তির রেজাল্ট কিভাবে দেখবো?

যারা মেধা তালিকায় স্থান পাবে তাদের সকলের মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। অবশ্যই অনলাইনে চেক করে ফলাফল নিশ্চিত হবেন।

একাদশ কলেজ ভর্তির রেজাল্ট জানার নিয়ম HSC admission Result 2023

অনলাইনে ফলাফল জানার নিয়মঃ ফলাফল জানার জন্য অফিসিয়াল ওয়েবসাইটঃ xiclassadmission.gov.bd  তারপর Result নামে একটা অপশন পাবে সেখানে ক্লিক করলে নীচে প্রদর্শিত পেইজ ওপেন হবে। সেটাতে আপনার রোল, বোর্ডের নাম, পাশের সাল এবং রেজিষ্ট্রেশন নম্বর এন্ট্রি দিতে হবে। একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2023

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

আরও পড়ুনঃ একাদশ শ্রেণি ভর্তি নিশ্চয়ন বা কনফার্মেশন করার নিয়ম

নিচে প্রদর্শিত পৃষ্ঠায় স্টুডেন্টদের এসএসসি পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পরীক্ষার পাশের সাল, এসএসসি পরীক্ষার রেজিষ্ট্রেশন নম্বর সঠিকভাবে লিখতে হবে। সবার শেষে Verification নম্বর বক্সের পাশে দেয়া সংখ্যাগুলো বক্সে হুবহু লিখে দিতে হবে।

একাদশ কলেজ ভর্তির রেজাল্ট

তারপর View Result লেখায় ক্লিক করলে কাংখিত ফলাফল শো করবে।

একাদশ কলেজ ভর্তির রেজাল্ট

View Result এ ক্লিক করার পরে নিচে প্রদর্শিত পৃষ্ঠা আসবে, যেখানে প্রার্থীর নাম লেখা থাকবে এবং সে কোন কলেজে কোন গ্রুপের জন্য সিলেক্ট হয়েছে তা লেখা থাকবে।

একাদশ কলেজ ভর্তির রেজাল্ট

এইচএসসি ভর্তির রেজাল্ট জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন

ভর্তির ফলাফল http://xiclassadmission.gov.bd

Verification বক্সে প্রদর্শিত সংখ্যাগুলো হুবহু লিখে সাবমিট করবেন। তারপর আপনার ফলাফল দেখতে পাবেন। যাদের মেধাতালিকায় নাম আসবে তারা 335/- টাকা দিয়ে নিশ্চয়ন করতে হবে। যারা তাদের পছন্দের কলেজ পাবেন তারা নিশ্চয়ন করার পর আর কোন কাজ নেই অপেক্ষা করতে হবে চূড়ান্ত ভর্তির জন্য।

আর যারা ১ম চয়েজ পাবেন না তাদের নিশ্চয়নের পর অটো মাইগ্রেশন হবে উপরের চয়েজের ক্রমানুসারে।

অনলাইনে একাদশ ভর্তির রেজাল্ট চেক করার ভিডিও

 

সিকিউরিটি কোড ভুলে গিয়ে থাকলে

 

মোবাইল নম্বর পরিবর্তন করতে

ভর্তির নিশ্চয়ন যাচাই করুন

: http://xiclassadmission.gov.bd

 

একাদশ শ্রেণীতে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:

১ম মেধা তালিকার ফলাফল প্রকাশঃ ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ১ম মেধাক্রম ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে এসএমএস এবং স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ড বা ওয়েবসাইটের পাশাপাশি এখানেও প্রকাশ করা হবে। একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2023

শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ১ম পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে):

২য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ 

পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশঃ ১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখ রাত ৮টায়

২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ ১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখ রাত ৮টায়

২য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ২য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে):

৩য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ 

পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল প্রকাশঃ 

৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ

৩য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ৩য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে):

কলেজ ভিত্তিক চূড়ান্ত ফলাফলঃ 

ভর্তির সময়সীমাঃ ২৬/০৯/২০২৩ থেকে ০৫/১০/২০২৩ তারিখ পর্যন্ত।

ক্লাশ শুরুর তারিখঃ

ভর্তির ফলাফল প্রক্রিয়াকরণ, প্রকাশ এবং মাইগ্রেশনঃ

  • মােট ৩ (তিন) টি পর্যায়ে ফলাফল প্রকাশ করা হবে। প্রাথমিক নিশ্চায়ন সাপেক্ষে সর্বোচ্চ ২(দুই) বার স্বয়ংক্রিয়ভাবে অটো মাইগ্রেশন প্রক্রিয়া চালনা করা হবে অর্থাৎ প্রাথমিক নিশ্চায়নের পরও সর্বোচ্চ ২(দুই) বার একজন শিক্ষার্থীর কলেজ নির্বাচন পরিবর্তন হতে পারে।
  • প্রতি পর্যায়ে পছন্দক্রমানুযায়ী অটোমাইগ্রেশন হবে এবং মাইগ্রেশন সর্বদাই পছন্দক্রমানুসারে উপরের দিকে যাবে।নিচের দিকে কখনও মাইগ্রেশন হবেনা।
  • একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে।
  • নির্বাচিত শিক্ষার্থী নিজেই অনলাইনে বাের্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ৩৩৫/- টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করবেন। উল্লেখ্য যে, প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই ৩৩৫/- টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর মনােনয়ন ও আবেদন বাতিল হবে।
  • এমন শিক্ষার্থী ইচ্ছা করলে পরবর্তী পর্যায়ের জন্য আবেদন ফি জমা দিয়ে নতুন আবেদন করতে পারবে। যে সকল শিক্ষার্থী আবেদনকৃত কোন কলেজেই সিলেকশন পাবে না, তারা পুনরায় আবেদন ফি ব্যতীত এবং যারা ইতিপূর্বে কোন কলেজেই আবেদন করে নাই তারা আবেদন ফি জমা সাপেক্ষে নতুন করে আবার আবেদন করতে পারবে।

কলেজে চূড়ান্ত ভর্তির তারিখ:

২৬/০৯/২০২৩ থেকে ০৫/১০/২০২৩ তারিখে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd  এ দেয়া হবে এবং সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ ডাউনলােড করে তা নােটিশ বাের্ডে প্রদর্শন করবেন। অতঃপর ভর্তির জন্য নির্ধারিত তারিখে শিক্ষার্থী কলেজে উপস্থিত হয়ে প্রয়ােজনীয় কাগজপত্র ও অনুমােদিত ফি জমা দিয়ে ভর্তি হবে এবং কলেজ শিক্ষার্থীর Security Code ব্যবহার করে ভর্তির চূড়ান্ত নিশ্চায়ন করবে।

এবার করোনা ভাইরাসের কারণে নির্দিষ্ট সময়ে একাদশ শ্রেণির ক্লাস শুরু করা যাচ্ছেনা। ক্লাস শুরু করার বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত জানানো হবে।

সচরাচর প্রশ্ন:

একাদশ ভর্তির রেজাল্ট দেখার ওয়েবসাইট কি?

কলেজ ভর্তির মেরিট লিস্ট কিভাবে দেখবো?

এইচএসসি ভর্তির রেজাল্ট চেক করার পদ্ধতি কি?

সকল চাকরীর আপডেট খবর জানতে: http://jobshospital.mohonsworldnu.com/

19 thoughts on “একাদশ কলেজ ভর্তির রেজাল্ট জানার নিয়ম HSC admission Result 2023

  1. আমি চয়েজলিষ্টের ৩ নং কলেজে প্রাথমিক ভাবে চান্স পেয়েছি । এখন মাইগ্রেশনে কি ১নং কলেজের প্রায়োরিটি বেশি থাকবে নাকি ২নং এর?

  2. আমি মাইগ্রেশন বন্ধ করতে চাই । কিভাবে মাইগ্রেশন বন্ধ করব

    1. এটা আগে থেকে কেউ বলা সম্ভব নয়। কারণ এখানে নির্ভর করে কতজন আবেদন করেছে কতটি আসন আছে, তাদের পয়েন্ট কার বেশি এসব।

  3. ভাইয়া আমি নিশ্চায়ন করেছি,,,কিন্তু পরবর্তীতে রেজাল্ট চেক করলে তথ্য আসে না,,,,পেমেন্ট চেক আসে,,,,কিন্তু আমি সোনালী ব্যাংক সেবার মাধ্যমে টাকা দিয়েছি,,,,একটি কপি দিয়েছে সেটা ডাউনলোড করেছি,,,,,এখন কি করবো

  4. Amar ekta Bondo ekta college chance faice oytate o borti niscoyan Kore felce ekon or basa taika boltece je oy college na forte ekon se ki abar migration abar korte farbe

  5. ভাইয়া,,ধরেন আমার একটা কলেজে চান্স হয়েছে,,, এটা বাদে আমি কি ২য় মেধা তালিকায় আবেদন করতে পারবো? ২য় মেধা তালিকাতে আবার চান্স না পেলে কি ১ম মেধা তালিকায় চান্স হওয়া কলেজে ভর্তি হতে পারবো?

  6. সালামুআলাইকুম আমি ভর্তি নিশ্চায়ন কনফার্ম করেছি 332 টাকা দিয়ে এখন আমার পিডিএফ ভার্সন ডাউনলোড করতে মনে নেই এখন আমি কিভাবে ডাউনলোড?

  7. ভাইয়া, আমি যদি কোনো কলেজে চান্স পাই কিন্তু কৃপণতা করে ভর্তি কনফার্ম না করি, তাহলে কী কোনো ক্ষতি হবে? না মানে, একটু চেপাচেপির অভ্যাস আছে‌।

  8. 2023 -2024 season এ ২য় পর্যায়েও মোট কতজন ছাত্র কলেজে চান্স পায়নি
    দয়া করে জানালে খুবই উপকৃত হব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *