একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020 ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম এই পোস্ট থেকে জানতে পারবেন নিয়মাবলি। আগামী ২৫ আগষ্ট ২০২০ তারিখে এইচএসসি ভর্তির ১ম মেধা তালিকা প্রকাশ করা হবে। অনেকেই প্রশ্ন করছেন যে, ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণি ভর্তির ফলাফল কবে দিবে কিভাবে জানবো। এই পোস্ট তাদের জন্য।

Degree, Honours. Masters বিগত সালের প্রশ্ন ও সমাধান, সাজেশন, নোটিশ পেতে এখানে ক্লিক করে নিয়মিত চেক করুন

২৫ আগষ্ট ২০২০ তারিখে বোর্ডের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের পাশাপাশি এই মোহন্স ওয়ার্ল্ড থেকেও জানা যাবে।

যারা মেধা তালিকায় স্থান পাবে তাদের সকলের মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। অবশ্যই অনলাইনে চেক করে ফলাফল নিশ্চিত হবেন।

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

অনলাইনে ফলাফল জানার নিয়মঃ ফলাফল জানার জন্য অফিসিয়াল ওয়েবসাইটঃ xiclassadmission.gov.bd এখানে ক্লিক করুন তারপর Result নামে একটা অপশন পাবে সেখানে ক্লিক করলে নীচে প্রদর্শিত পেইজ ওপেন হবে। সেটাতে আপনার রোল, বোর্ডের নাম, পাশের সাল এবং রেজিষ্ট্রেশন নম্বর এন্ট্রি দিতে হবে। একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

আরও পড়ুনঃ একাদশ শ্রেণি ভর্তি নিশ্চয়ন বা কনফার্মেশন করার নিয়ম

নিচে প্রদর্শিত পৃষ্ঠায় স্টুডেন্টদের এসএসসি পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পরীক্ষার পাশের সাল, এসএসসি পরীক্ষার রেজিষ্ট্রেশন নম্বর সঠিকভাবে লিখতে হবে। সবার শেষে Verification নম্বর বক্সের পাশে দেয়া সংখ্যাগুলো বক্সে হুবহু লিখে দিতে হবে।

তারপর View Result লেখায় ক্লিক করলে কাংখিত ফলাফল শো করবে।

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

View Result এ ক্লিক করার পরে নিচে প্রদর্শিত পৃষ্ঠা আসবে, যেখানে প্রার্থীর নাম লেখা থাকবে এবং সে কোন কলেজে কোন গ্রুপের জন্য সিলেক্ট হয়েছে তা লেখা থাকবে।

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

এইচএসসি ভর্তির রেজাল্ট জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন

[button color=”blue” size=”big” link=”http://xiclassadmission.gov.bd” icon=”” target=”true”]ভর্তির ফলাফল[/button]

Verification বক্সে প্রদর্শিত সংখ্যাগুলো হুবহু লিখে সাবমিট করবেন। তারপর আপনার ফলাফল দেখতে পাবেন। যাদের মেধাতালিকায় নাম আসবে তারা 200/- টাকা দিয়ে নিশ্চয়ন করতে হবে। যারা তাদের পছন্দের কলেজ পাবেন তারা নিশ্চয়ন করার পর আর কোন কাজ নেই অপেক্ষা করতে হবে চূড়ান্ত ভর্তির জন্য।

আর যারা ১ম চয়েজ পাবেন না তাদের নিশ্চয়নের পর অটো মাইগ্রেশন হবে উপরের চয়েজের ক্রমানুসারে।

অনলাইনে একাদশ ভর্তির রেজাল্ট চেক করার ভিডিও

সিকিউরিটি কোড ভুলে গিয়ে থাকলে এখানে ক্লিক করুন

মোবাইল নম্বর পরিবর্তন করতে এখানে ক্লিক করুন।

ভর্তির নিশ্চয়ন যাচাই করতে এখানে ক্লিক করুন।

একাদশ শ্রেণীতে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:

১ম মেধা তালিকার ফলাফল প্রকাশঃ ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ১ম মেধাক্রম ২৫ আগষ্ট এসএমএস এবং স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ড বা ওয়েবসাইটের পাশাপাশি এখানেও প্রকাশ করা হবে। একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ১ম পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ২৬ থেকে ৩০ আগষ্ট পর্যন্ত

২য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ৩১ আগষ্ট থেকে ০২ সেপ্টেম্বর পর্যন্ত

পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশঃ ০৪/০৯/২০২০

৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ ০৪/০৯/২০২০

২য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ২য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ০৫ থেকে ০৯ সেপ্টেম্বর পর্যন্ত।

৩য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ০৭-০৮ সেপ্টেম্বর

পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল প্রকাশঃ ১০/০৯/২০২০

৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ ১০/০৯/২০২০

৩য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ৩য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ১১ -১২ সেপ্টেম্বর

কলেজ ভিত্তিক চূড়ান্ত ফলাফলঃ  ১৩/০৯/২০২০

ভর্তির সময়সীমাঃ ১৩/০৯/২০২০ থেকে ১৫/০৯/২০২০ তারিখ

ক্লাশ শুরুর তারিখঃ —– ২০২০

ভর্তির ফলাফল প্রক্রিয়াকরণ, প্রকাশ এবং মাইগ্রেশনঃ

  • মােট ৩ (তিন) টি পর্যায়ে ফলাফল প্রকাশ করা হবে। প্রাথমিক নিশ্চায়ন সাপেক্ষে সর্বোচ্চ ২(দুই) বার স্বয়ংক্রিয়ভাবে অটো মাইগ্রেশন প্রক্রিয়া চালনা করা হবে অর্থাৎ প্রাথমিক নিশ্চায়নের পরও সর্বোচ্চ ২(দুই) বার একজন শিক্ষার্থীর কলেজ নির্বাচন পরিবর্তন হতে পারে।
  • প্রতি পর্যায়ে পছন্দক্রমানুযায়ী অটোমাইগ্রেশন হবে এবং মাইগ্রেশন সর্বদাই পছন্দক্রমানুসারে উপরের দিকে যাবে।নিচের দিকে কখনও মাইগ্রেশন হবেনা।
  • একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে।
  • নির্বাচিত শিক্ষার্থী নিজেই অনলাইনে বাের্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ২০০/- টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করবেন। উল্লেখ্য যে, প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই ২০০/- টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর মনােনয়ন ও আবেদন বাতিল হবে।
  • এমন শিক্ষার্থী ইচ্ছা করলে পরবর্তী পর্যায়ের জন্য আবেদন ফি জমা দিয়ে নতুন আবেদন করতে পারবে। যে সকল শিক্ষার্থী আবেদনকৃত কোন কলেজেই সিলেকশন পাবে না, তারা পুনরায় আবেদন ফি ব্যতীত এবং যারা ইতিপূর্বে কোন কলেজেই আবেদন করে নাই তারা আবেদন ফি জমা সাপেক্ষে নতুন করে আবার আবেদন করতে পারবে।

কলেজে ভর্তিঃ

১৩/০৯/২০২০ থেকে ১৫/০৯/২০২০ তারিখে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd  এ দেয়া হবে এবং সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ ডাউনলােড করে তা নােটিশ বাের্ডে প্রদর্শন করবেন। অতঃপর ভর্তির জন্য নির্ধারিত তারিখে শিক্ষার্থী কলেজে উপস্থিত হয়ে প্রয়ােজনীয় কাগজপত্র ও অনুমােদিত ফি জমা দিয়ে ভর্তি হবে এবং কলেজ শিক্ষার্থীর Security Code ব্যবহার করে ভর্তির চূড়ান্ত নিশ্চায়ন করবে।

এবার করোনা ভাইরাসের কারণে নির্দিষ্ট সময়ে একাদশ শ্রেণির ক্লাস শুরু করা যাচ্ছেনা। ক্লাস শুরু করার বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত জানানো হবে।

সকল চাকরীর আপডেট খবর জানতে এখানে ক্লিক করুন

8 thoughts on “একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

  1. আমি চয়েজলিষ্টের ৩ নং কলেজে প্রাথমিক ভাবে চান্স পেয়েছি । এখন মাইগ্রেশনে কি ১নং কলেজের প্রায়োরিটি বেশি থাকবে নাকি ২নং এর?

  2. আমি মাইগ্রেশন বন্ধ করতে চাই । কিভাবে মাইগ্রেশন বন্ধ করব

    1. এটা আগে থেকে কেউ বলা সম্ভব নয়। কারণ এখানে নির্ভর করে কতজন আবেদন করেছে কতটি আসন আছে, তাদের পয়েন্ট কার বেশি এসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *