এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020 এইচএসসি রেজাল্ট ২০২০ HSC Result 2020. এইচএসসি রেজাল্ট 2020- আলিম ফলাফল 2020- টেকনিক্যাল রেজাল্ট 2020 ২০২০ সালের এইচএসসি ও সমমানের ফলাফল সহজে জানবেন যেভাবে তা নীচের পোস্টে দেখুন। আগামী ৩০-০১- ২০২০ তারিখে ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ২০২০, আলিম পরীক্ষা ২০২০ এবং টেকনিক্যাল পরীক্ষা ২০২০ এর ফলাফল প্রকাশ হবে। ২০২০ সালের  এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল —- এবং শেষ হয়েছিল —– ২০২০ তারিখে।

Degree, Honours. Masters বিগত সালের প্রশ্ন ও সমাধান, সাজেশন, নোটিশ পেতে এখানে ক্লিক করে নিয়মিত চেক করুন

এইচএসসি ও সমমানের পরীক্ষা 2020 অনুষ্ঠিত হচ্ছে না

আপনি এই পোস্টে যা যা জানতে পারবেন

বিশ্বব্যাপী চলমান করোনা মহামারির কারণে এবছর এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করা হচ্ছে না। জেএসসি, জেডিসি, এসএসসি ও দাখিল পরীক্ষার ফলাফলের গড়ের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের মূল্যায়ণ করা হবে। মূল্যায়নের পর ডিসেম্বরে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আজ এক ভার্চ্যুয়াল প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020
এ সময় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ আমিনুল ইসলাম খান, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানবৃন্দসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।
দীপু মনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতি কখন স্বাভাবিক হবে এর কোনো নিশ্চয়তা নেই। আমাদের কাছে অবশ্যই পরীক্ষার্থীদের জীবনের নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিভিন্ন অংশীজনের সঙ্গে আলাপ আলোচনার ভিত্তিতে ২০২০ সালের HSC ও সমমান পরীক্ষা সরাসরি গ্রহণ না করে একটু ভিন্ন পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পরীক্ষা না নিয়ে পরীক্ষার্থীদের মূল্যায়ন শিক্ষা বোর্ডগুলোর জন্য একেবারেই নতুন।
ফলে কীভাবে মূল্যায়ন করা হলে ফলাফল দেশে ও বিদেশে গ্রহণযোগ্যতা পাবে এবং শিক্ষার্থীদের পরবর্তী জীবনে এর বিরুপ প্রভাব পড়বে কি না সে বিষয়গুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। এইচএসসি ও আলিম পরীক্ষার্থীরা ইতোমধ্যে দুটি পাবলিক পরীক্ষা অতিক্রম করে এসেছে। সেই দুটি পরীক্ষায় তাদের যে ফলাফল সেটাকে ভিত্তি ধরে HSC ও সমমানের ফলাফল নির্ধারণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।কারিগরি রেজাল্ট 2020
শিক্ষামন্ত্রী বলেন, মুল্যায়ন সঠিকভাবে যাচাইয়ের জন্য মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়। কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, কারিগরি বোর্ডের চেয়ারম্যান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা অধিদপ্তরের একজন করে প্রতিনিধি থাকবেন। এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020
এসময় শিক্ষা উপমন্ত্রী মূল্যায়ন পদ্ধতি আন্তর্জাতিক মানের হবে বলে উল্লেখ করেন।

২০২০ সালেরর HSC ও সমমানের পরীক্ষায় গড় পাস করেছে  — দশমিক — শতাংশ শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৭৩.৯৩%। চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার বেড়েছে। এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

এবার মোট পরীক্ষার্থী ছিল —লাখ– হাজার — জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে — লাখ — হাজার — জন। গতবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে পাস করেছে — লাখ — হাজার — জন। HSC রেজাল্ট 2020

৯টি সাধারণ বোর্ডে এইচএসসিতে পাসের হার — দশমিক — শতাংশ। গতবছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের পাসের হার ছিল — দশমিক — শতাংশ। গত বছর শুধু এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছিল  — হাজার — জন পরীক্ষার্থী।

মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় পাসের হার — দশমিক — শতাংশ। গত বছর আলিমে পাসের হার ছিল — দশমিক — শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল — হাজার — জন পরীক্ষার্থী।

এইচএসসি ও টেকনিক্যালে পাসের হার — দশমিক — শতাংশ। গত বছর ছিল — দশমিক — শতাংশ।  জিপিএ ফাইভ পেয়েছে — হাজার — জন।

আরও পড়ুনঃ

চলতি বছর — লাখ — হাজার — জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। গতবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল–লাখ — হাজার — জন।  দুই হাজার ৫৭৯টি  কলেজ থেকে — লাখ — হাজার –জন পরীক্ষার্থী চলতি বছরের এইচএসসিতে, — হাজার –টি মাদরাসা থেকে — লাখ — হাজার — জন পরীক্ষার্থী আলিমে এবং — হাজার –টি কারিগরি প্রতিষ্ঠান থেকে – লাখ — হাজার –জন শিক্ষার্থী এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেয়।

অন্য বছরের মতো এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যে কোনো মোবাইল থেকে এসএমএস করে ফল জানা যাবে।

আপনার এই পোস্টের লেখা যদি সব পড়েন তাহলে আশা করি রেজাল্ট সংক্রান্ত সকল তথ্য এখানেই পাবেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনারা খুব সহজে ম্যাসেজে এবং ওয়েবসাইটে এইচএসসি ফলাফল চেক করতে পারবেন। সম্পূর্ণ লেখাটা পড়ার অনুরোধ রইল।

সকল ওয়েবসাইট নিজস্ব ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করবে এবং মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও সকল বোর্ডের রেজাল্ট চেক করতে পারবেন খুব সহজে। ফলাফল রোল নম্বর এবং রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে চেক করতে পারবেন। যাদের রেজিষ্ট্রেশন নম্বর মনে থাকবেনা তারাও শুধুমাত্র পরীক্ষার রোল দিয়েও সহজে রেজাল্ট চেক করতে পারবেন মার্কশীটসহএইচএসসি পরীক্ষার রেজাল্ট 2020

প্রতি বছরই এপ্রিলের ১ম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হয়। কিন্তু এবছর করোনা ভাইরাস কোভিড -১৯ এর কারণে পরীক্ষা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়। গত বছর —-পরীক্ষা শ্ররু হয়েছিল কিন্তু এবার অনিবার্যকারণবশত পরীক্ষা শুরু করা যাচ্ছেনা। পরীক্ষা শুরু হবার ৩ বা ৪ মাস আগেই রুটিন দিয়ে দেয়া হয় শিক্ষা মন্ত্রণালয় থেকে।

HSC রেজাল্ট 2020 কবে দিবে

গত বছর ১৭ জুলাই ২০২০২০১৯ সালের এইচএসসি রেজাল্ট প্রকাশ হয়েছিল। এবারও —প্রকাশ হবার কথা। কিন্তু করোনা ভাইরাস (Covid-19) প্রাদুর্ভাবের কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ পিছিয়ে যেতে পারে।

দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হয়। এবার রেকর্ডসংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল।সর্বমোট — টি পরীক্ষা কেন্দ্রে —- জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। আর গত বছর পরীক্ষার্থী ছিল প্রায় ১৪ লাখের মত।

এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

২০২০ সালের এইচএসসি রেজাল্টের বিস্তারিত:

  • আটটি সাধারণ শিক্ষা বোর্ডের পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ ও জি পি এ ফাইভ ৪১ হাজার ৮০৭ জন।
  • বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার দশমিক ০৯ শতাংশ ও GPA-5  – ১২০১ জন 
  • রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ  ও GPA-5  – ৬,৭২৯ জন 
  • যশোর বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ ও GPA-5  – ৫৩১২ জন 
  • ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৭১ দশমিক ০৯ শতাংশ  ও  GPA-5  – ১৮,১৮৭ জন 
  • কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ ও GPA-5  – ২৩৭৫ জন 
  •  চট্টগ্রাম শিক্ষা বোর্ডে  পাসের হার ৬২ দশমিক ১৯ শতাংশ ও GPA-5  – ২৮৬০ জন 
  • সিলেট শিক্ষা বোর্ডে  পাসের হার  ৬৭ দশমিক ০৫ শতাংশ ও GPA-5  – ১০৯৪ জন  
  • দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৭৮ শতাংশ ও GPA-5  – ৪০৪৯ জন     
  • মাদ্রাসা বোর্ডের অধীনে আলীম পরীক্ষার পাসের হার ৮৬ দশমিক ৫৬ শতাংশ ও   জি পি এ ফাইভ  ২ হাজার ২৪৩ জন 
  • কারিগরী শিক্ষা বোর্ডে/ভোকেশনালে/বিএম পাসের হার  ৮২ দশমিক ৬২ শতাংশ  ও  জি পি এ ফাইভ ৩ হাজার ২৩৬ জন। 
  • ডিআইবিএস (ঢাকা) এ পাসের হার  ৬০ দশমিক ০০ শতাংশ

এইচএসসি রেজাল্ট ২০২০ HSC Result 2020

এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

এইচএসসি রেজাল্ট সহজে কিভাবে জানব?

এবার আমরা মূল বিষয়ে চলে যাব ধাপে ধাপে সকল নিয়ম দেখাবো কিভাবে আপনারা সহজে রেজাল্ট জানতে পারবেন। রেজাল্ট প্রকাশ হবার সাথে সাথে ইন্টেরনেট ও মোবাইলে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানা যাবে। আমরা এখন নিয়ম গুলো দেখবো।

এইচএসসি রেজাল্ট অনলাইনে দেখার নিয়মঃ

ফলাফল প্রকাশের পর আপনার ইন্টেরনেটের মাধ্যমে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সহজে জানতে পারবেন। বাংলাদেশ শিক্ষাবোর্ডের অফিসিয়াল ২টা ওয়েবসাইট আছে www.educationboardresults.gov.bd বা eboardresults.com । এখন ২টা ওয়েবসাইট থেকে কিভাবে রেজাল্ট নিবেন তার নিয়মটা দেখাবো।

HSC Result 2020 From eboardresults.com

Step 1:

এই ওয়েবসাইটে ফলাফল দেখার সবচেয়ে বড় সুবিধা হল এখানে আপনি শুধু রোল দিয়েই রেজাল্ট নিতে পারবেন। যদি রেজিষ্ট্রেশন নম্বর না জানা থাকে তবুও এখান থেকে রেজিষ্ট্রেশন নম্বর ছাড়াই ফলাফল দেখতে পারবেন। প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার/ল্যাপটপের যেকোন ব্রাউজারে যেতে হবে।আমি গুগল ক্রোম ব্রাউজারে দেখাচ্ছি।আপনি আপনার সুবিধামত যেকোন ব্রাউজারে চেক করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

Step 2:

তারপরে এই এ্যাড্রেসবারে এই eboardresults.com ওয়েবসাইট নির্ভুলভাবে লিখতে হবে। যদি Not Found আসে তাহলে গুগলে সার্চ দিবেন তাহলে লিখতে ভুল হলেও সঠিক ওয়েবসাইট চলে আসবে। ওয়েবসাইটটি যদি সঠিক হয় তাহলে নিচের ছবির মত দেখাবে।

এইচএসসি রেজাল্ট 2020- আলিম ফলাফল 2020- টেকনিক্যাল রেজাল্ট 2020

HSC রেজাল্ট 2020

এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

আরও পড়ুনঃ শুধু রোল দিয়ে এইচএসসির রেজাল্ট দেখার নিয়ম HSC Result 2020

Step 3:

এরপরে এই পেইজে দেখানো প্রত্যেকটা বক্সে সঠিক তথ্য দিয়ে বক্সগুলো পূরণ করতে হবে।প্রথমে পরীক্ষার নাম সিলেক্ট করবেন HSC/Alim/Equivalent তারপর পাশের সাল 2020 সিলেক্ট করবেন। এরপর আপনার বোর্ডের নাম, Result Type সিলেক্ট করবেন Individual Result তারপর আপনার পরীক্ষার রোল লিখবেন।

এসএসসি রেজাল্ট ২০২০ SSC Result 2020

Step 4:

৪র্থ ধাপে নিচে এলেমেলো কয়েকটা ইংরেজি অক্ষর দেয়া থাকবে যাকে বলা হয় সিকিউরিটি কোড। সেটা ডানপাশের বক্সে নির্ভুলভাবে লিখতে হবে। যেমন নিচের ছবিতে acarid এটা ছিল তাই আমি পাশের বক্সে এই লেখাটা হুবহু লিখেছি। যদি আপনি অক্ষরগুলো না বুঝেন তাহলে Reload বাটনে ক্লিক করলে নতুন অক্ষর আসবে। এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

এইচএসসি রেজাল্ট 2020- আলিম ফলাফল 2020- টেকনিক্যাল রেজাল্ট 2020

Step 5:

সবশেষে নিচের Get Result বাটনে ক্লিক করবেন। তবে ক্লিক করার আগে সকল তথ্য আবার যাচাই করে নিবেন কোন ভুল থাকলে তা সংশোধন করে নিতে হবে। যদি কোন তথ্য ভুল হয় তাহলে কিন্তু রেজাল্ট আসবেনা।

Step 6:

সব তথ্য যদি ১০০% ঠিক থাকে তাহলে এই পেইজে আপনার কাঙ্খিত রেজাল্ট দেখাবে।আপনি ইচ্ছে করলে এই রেজাল্ট প্রিন্ট করে নিতে পারবেন।

 

এইচএসসি রেজাল্ট HSC 2020

এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2020- আলিম পরীক্ষার ফলাফল 2020- টেকনিক্যাল রেজাল্ট 2020

HSC Result 2020 From www.educationboardresults.gov.bd

ধাপ-১:

এই ওয়েবসাইটে ফলাফল দেখার জন্য রোল ও রেজিষ্ট্রেশন ২টা দিয়েই রেজাল্ট নিতে হবে। যদি রেজিষ্ট্রেশন নম্বর না জানা থাকে তাহলে এখান থেকে রেজিষ্ট্রেশন নম্বর ছাড়া ফলাফল দেখতে পারবেন না। প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার/ল্যাপটপের যেকোন ব্রাউজারে যেতে হবে।আমি গুগল ক্রোম ব্রাউজারে দেখাচ্ছি।আপনি আপনার সুবিধামত যেকোন ব্রাউজারে চেক করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

ধাপ-২ঃ

এখানে ৬টা বক্স পূরণ করে তারপর সাবমিট দিতে হবে।

১। Examination এখানে আপনি HSC/Alim অপশন নির্বাচন করবেন।

২। Year এখানে আপনি পরীক্ষার সাল 2020 নির্বাচন করবেন।

৩। Board এই বক্সে আপনি যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের নাম নির্বাচন করবেন। যেমনঃ Dhaka

৪। Roll এই অপশনে আপনার প্রবেশপত্র থেকে ৬ সংখ্যার পরীক্ষার রোল নম্বর লিখবেন। যেমনঃ 401520

৫। Reg: No এই বক্সে আপনার প্রবেশপত্র থেকে ১১ সংখ্যার পরীক্ষার রেজিষ্ট্রেশন নম্বর লিখবেন। যেমনঃ 18101514581

৬। এখানে আপনাকে ২টা সংখ্যার যোগফল লিখতে হবে। যেমনঃ 7+3 এই ২টার যোগফল 10 বক্সে লিখবেন।

৭। সবশেষে Submit এই লেখাতে ক্লিক করবেন সাথে সাথে আপনার মার্কশীটসহ কাংখিত ফলাফল পেয়ে যাবেন।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2020- আলিম পরীক্ষার ফলাফল 2020- টেকনিক্যাল রেজাল্ট 2020

২০২০ সালের এইচএসসি ও সমমানের ফলাফল সহজে জানবেন যেভাবে

এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

এসএমএস এর মাধ্যমে ফলাফল নেয়ার নিয়ম দেখুন এখানে

HSC<space>1st 3 letters of your Board Name<space>Your Roll Number<space>2019

এবং পাঠিয়ে দিবেন 16222 এই নম্বরে যেকোন মোবাইল থেকে।

উদাহরণঃ HSC COM 165421 2019

উদাহরণঃ Alim Mad 258614 2019

সকল শিক্ষাবোর্ডের সংক্ষিপ্ত রূপঃ

Dhaka Board= DHA

Cumilla Board= CUM

Barisal Board= BAR

Sylhet Board= SYL

Chittagong Board= CHI

Jessore Board= JES

Rajshahi Board= RAJ

Dinajpur Board= DIN

Madrasha Board=MAD

Technical Board= BTEB

এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2020 আলিম পরীক্ষার ফলাফল 2020  টেকনিক্যাল রেজাল্ট 2020

ঢাকা শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

https://dhakaeducationboard.gov.bd/

কুমিল্লা শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

https://comillaboard.portal.gov.bd/

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

https://bise-ctg.portal.gov.bd/

রাজশাহী শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

rajshahieducationboard.gov.bd

দিনাজপুর শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

http://www.dinajpureducationboard.gov.bd/

সিলেট শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

https://sylhetboard.gov.bd/

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

বরিশাল শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

http://www.barisalboard.gov.bd/

যশোর শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

https://www.jessoreboard.gov.bd/

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২০ সালের আলিম পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

http://www.bmeb.gov.bd/

কারিগরি শিক্ষা বোর্ডের ২০২০ সালের এইচএসসি ভোকেশনাল পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পেতে এখানে ক্লিক করুন

http://www.bteb.gov.bd/

রেজাল্ট জানার লিঙ্ক-১ এখানে ক্লিক করুন

রেজাল্ট জানার লিঙ্ক-২ এখানে ক্লিক করুন

২০১৯ সালের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাশের হার ছিল ৮২.২০% দশমিক শতাংশ। আর জিপিএ ৫ পায়েছিল ১ লক্ষ ৫ হাজার ৫৯৪ হাজার জন। ২০২৯ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ২৭ হাজার ৮১২ শিক্ষার্থী অংশ নিয়ে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ পরীক্ষার্থী এ পরীক্ষায় পাস করে। এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2020- আলিম পরীক্ষার ফলাফল 2020- টেকনিক্যাল রেজাল্ট 2020

২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমানের পরীক্ষায় আট শিক্ষাবাের্ডে মােট পাশের হার ছিল ৮২.৮০%, জিপিএ ৫ পেয়েছিল ৯৪ হাজার ৫৫৬ জন, কারিগরি শিক্ষাবাের্ডে পাশের হার ছিল -৭২.২৪%, জিপিএ ৫ পেয়েছিল ৪৭৫১ জন, মাদ্রাসা শিক্ষাবাের্ডে পাশের হার ছিল- ৮৩.০৩% জিপিএ ৫ পেয়েছিল ৬২৮৭ জন।

এইচএসসি রেজাল্ট 2020 আলিম ফলাফল 2020 টেকনিক্যাল রেজাল্ট 2020

২০১৯ সালের এসএসসি পরীক্ষায় আট শিক্ষাবাের্ডে পাশের হার ও জিপিএ ৫

• ঢাকা- ৭৯.৬২ % জিপিএ৫- ২৯৬৮৭ জন
• চট্টগ্রাম- ৭৮.১১ % জিপিএ৫- ৭৩৯৩ জন
• রাজশাহী-৯১.৬৪ % জিপিএ৫- ২২৭৯৫ জন
• বরিশাল- ৭৭.৪১ % জিপিএ৫- ৪১৮৯ জন
• সিলেট- ৭০.৮৩% % জিপিএ৫- ২৭৫৭ জন
• যশাের-৯০.৮৮ % জিপিএ৫- ৯৯৪৮ জন
• দিনাজপুর- ৮৪.১০% জিপিএ৫- ৯০২৩ জন
• কুমিল্লা- ৮৭.১৬% জিপিএ৫- ৮৭৬৪ জন

এইচএসসিতে আশানুরুপ ফলাফল না পেয়ে হতাশ? ফলাফল পুনঃমূল্যায়ন এর প্রক্রিয়া জেনে নিন এই লিঙ্ক থেকে

বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে এসএমএস করার নিয়মঃ

মোবাইল এর ম্যাসেজ অপশন এ গিয়ে লিখবেন-

RSC<স্পেস>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<স্পেস>রোল নম্বর<স্পেস>বিষয় কোড

উদাহরণঃ যশোর বোর্ড এর কোন শিক্ষার্থীর রোল নম্বর যদি হয় 259663 তার বাংলার জন্যে আবেদন করতে লিখতে হবে এভাবেঃ RSC<স্পেস>DHA<স্পেস>259663<স্পেস>101

এর পর ম্যাসেজটি 16222 এই নম্বরে পাঠাতে হবে।

উল্লেখ্য আপনি একটি এসএমএস এ একসাথে একাধিক বিষয়ের জন্যে আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে কমা (,) দিয়ে বিষয়গুলোর কোড আলাদাভাবে লিখতে হবে। যেমন বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের আবেদন করতে হবে এভাবেঃ

RSC<স্পেস>DHA<স্পেস>259663<স্পেস>101,107

এক্ষেত্রে প্রতিটি বিষয়ের এবং প্রতিটি পত্রের জন্যে ১২৫ টাকা করে চার্জ করা হবে।

ফিরতি এসএমএস এ কত টাকা কেটে নেওয়া হবে জানিয়ে আপনাকে একটি পিন নম্বর দেওয়া হবে। আপনি রাজি থাকলে এর পর মাসেজ অপশন এ গিয়ে লিখবেনঃ

RSC<স্পেস>YES<স্পেস>পিন নম্বর<স্পেস>আপনার সাথে যোগাযোগের একটি নম্বর (যে কোন অপারেটর এর)

উদাহরণঃ ধরুন ফিরতি এসএমএস এ প্রদত্ত আপনার পিন নম্বর হল 12345 এবং আপনার মোবাইল নম্বর 01913XXXXXX সেক্ষেত্রে আবেদন করবেন এভাবেঃ

RSC<স্পেস>YES<স্পেস>12345<স্পেস>01913XXXXXX

ব্যাস উপরের প্রক্রিয়াগুলো যদি আপনি সঠিক ভাবে অনুসরণ করে থাকেন তাহলে সফলভাবে আপনার ফলাফল পুনঃনিরীক্ষণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

ফলাফল নেয়ার নিয়ম ভিডিওতে দেখুন

এইচএসসি তে আশানুরুপ ফলাফল না পেয়ে হতাশ? ফলাফল পুনঃমূল্যায়ন এর প্রক্রিয়া জেনে নিন এই লিঙ্ক থেকে

ঢাবিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন শুরু ৫ আগষ্ট ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর DU Honours Admission এখানে ক্লিক করুন

২০১৯-২০ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তির আবেদনে ন্যূনতম জিপিএ ঘোষণা Honours Admission 2019-20 এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *