জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাবি কর্তৃপক্ষ। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বিভিন্ন ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগসমূহে ভর্তির জন্য নিম্নবর্ণিত যােগ্যতা সম্পন্ন শিক্ষার্থীর কাছ থেকে দরখাস্ত আহবান করা হচ্ছে। আবেদনকারীকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট juniv-admission.org এ প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনে আবেদন করতে হবে।\

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021

২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 1 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 2 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 3

PDF download

আবেদনের সময়সীমা: ২০-০৬-২০২১ তারিখ দুপুর ১২:০০ টা থেকে ৩১-০৭-২০২১ তারিখ রাত ১১:৫৯ টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষার তারিখঃ করােনা পরিস্থিতি বিবেচনা করে ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি এবং ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও পরীক্ষার পূর্বে বিস্তারিত তথ্য ও সিটপ্ল্যান juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।।

বিভিন্ন ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগসমূহে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ন্যুনতম যােগ্যতাঃ

(ক) ২০১৭ সাল ও তার পরবর্তী বছর সমূহের মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০১৯ ও ২০২০ সালের উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

(খ) মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ৪র্থ বিষয়সহ মােট জিপিএ গণনা করা হবে।

(গ) জি.সি.ই: ২০১৫ সাল থেকে তৎপরবর্তী সাল পর্যন্ত O লেভেল পরীক্ষায় অন্তত ৫ (পাঁচ)টি বিষয়ে এবং ২০১৯ অথবা ২০২০ সালের A লেভেল পরীক্ষায় অন্তত ২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তাদের O লেভেল এবং A লেভেলের মােট ৭ (সাত)টি বিষয়ের মধ্যে ৪ (চার)টি বিষয়ে কমপক্ষে B গ্রেড ও ৩ (তিন)টি বিষয়ে কমপক্ষে C গ্রেড থাকতে হবে।

(ঘ) প্রয়ােজনীয় যােগ্যতা সম্পন্ন শিক্ষার্থী যে কোন ইউনিটে আবেদন করতে পারবে।

(ঙ) উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে উত্তীর্ণ শিক্ষার্থীর বিভিন্ন বিষয়ে নিম্নবর্ণিত যােগ্যতা থাকতে হবেঃ

আরও পড়ুনঃ অন্যান্য সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তির সকল তথ্য দেখুন ক্লিক করে

ভর্তির জন্য আবেদন করার নিয়মাবলীঃ 

I. আবেদনকারী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (juniv-admission.org) প্রয়ােজনীয় তথ্য প্রদান করে ন্যূনতম যােগ্যতা যাচাইপূর্বক নিজ মােবাইল নম্বর নিশ্চিত করবেন এবং প্রেরিত পাসওয়ার্ড পরবর্তীতে আবেদন/ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন।

II. আবেদনযােগ্য ইউনিটগুলাের তালিকা থেকে আবেদনকারী আবেদন ফি প্রদান পূর্বক এক বা একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। নগদ, বিকাশ অথবা রকেট-এর মাধ্যমে নির্ধারিত আবেদন ফি প্রদান করে ওয়েবসাইটে লগইন করার পর প্রার্থীর নিজ নিজ প্রােফাইল-এ স্বাক্ষর ও ছবি আপলােড করে আবেদন সম্পন্ন করতে হবে এবং প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

সর্বমােট ৫ টি ধাপে (ক, খ, গ, ঘ, ঙ) এই আবেদন সম্পন্ন করতে হবে।

ক. আবেদনকারীর ন্যূনতম শিক্ষাগত যােগ্যতা যাচাই ও প্রয়ােজনীয় তথ্য প্রদানঃ

juniv-admission.org ওয়েবসাইটের হােমপেজে “নতুন আবেদন” -এ ক্লিক করে, আবেদনকারীকে উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমান -এর শিক্ষাবাের্ড, পাশের সাল, রােল নং প্রদান করতে হবে। সকল তথ্য পূরণের পর “সাবমিট করুন” – এ ক্লিক করলে পরবর্তী স্ক্রীনে আবেদনকারী তার উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমানের তথ্য, ব্যক্তিগত তথ্য এবং সংশ্লিষ্ট শিক্ষাগত যােগ্যতা অনুযায়ী আবেদনযােগ্য ইউনিটসমূহের তালিকা দেখতে পাবেন।

আবেদনকারীকে সকল তথ্য মিলিয়ে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে একইভাবে শিক্ষাবাের্ড হতে “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়” অপশনটি সিলেক্ট করতে হবে।

O লেভেল এবং A লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীকে শিক্ষাবাের্ড থেকে “O-Level/A-Level” অপশনটি সিলেক্ট করতে হবে।

i. তৎক্ষণাৎ ভর্তির নতুন আবেদনের স্ক্রীনটিতে উচ্চমাধ্যমিকের বাের্ড সিলেক্ট করে “A-level/o-level apply”-এ ক্লিক করতে হবে।

ii. অতঃপর স্ক্রীনে আবেদনকারীর সকল প্রয়ােজনীয় তথ্য (যেমনঃ A-level info, O-level info, subject, grade) ইত্যাদি প্রদান করতে হবে। সবশেষে “Select Transcript”-এ ক্লিক করে আবেদনকারীর O-level এবং A-level এর স্ক্যান করা Transcript এর কপিসমুহ (Size: সর্বোচ্চ 2MB; Format: jpg/pdf) আপলােড করে “Submit” বাটন চাপতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021

খ. মােবাইল নম্বর যাচাই ও নিশ্চিতকরণঃ

এই ধাপে আবেদনকারীকে ১১ ডিজিটের মােবাইল নম্বরটি (আবেদনকারীর নিজের অথবা অভিভাবকের) প্রদান করে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে। আবেদনকারীর প্রদত্ত মােবাইল নম্বরে SMS-এর মাধ্যমে একটি পাসওয়ার্ড পাঠানাে হবে ও প্রেরিত পাসওয়ার্ডটি নির্ধারিত ঘরে পূরণ করে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে এবং এই পাসওয়ার্ডটি পরবর্তীতে আবেদনের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে।

সতর্কতাঃ

* একই মােবাইল নম্বর ব্যবহার করে একজন আবেদনকারী একাধিক ইউনিটে আবেদন করতে পারবে। তবে উক্ত মােবাইল নম্বর ব্যবহার করে একই ইউনিটে একাধিক আবেদন করা যাবে না।

* এক্ষেত্রে মােবাইল নম্বরটি সতর্কতার সাথে প্রদান করা জরুরী, কেননা এই মােবাইল নম্বরটিই ভবিষ্যতে সকল প্রকার যােগাযােগ সংশ্লিষ্ট কার্যক্রমে ব্যবহৃত হবে।

* মােবাইল নম্বর কিংবা পাসওয়ার্ড ভুলে গেলে ওয়েবসাইটে “অনুসন্ধান” ট্যাব এ ক্লিক করে “মােবাইল নম্বর পুনরুদ্ধার”/“পাসওয়ার্ড পুনরুদ্ধার” সিলেক্ট করে প্রয়ােজনীয় তথ্য প্রদান করা সাপেক্ষে “মােবাইল নম্বর পুনরুদ্ধার করুন”/“সাবমিট করুন” -এ ক্লিক করলে মােবাইল নম্বর/ পাসওয়ার্ড পুনরুদ্ধার করা যাবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021

আবেদন প্রক্রিয়া ও ফি প্রদানঃ

বিভিন্ন ইউনিটে আবেদনের জন্য আবেদন ফি (সার্ভিস চার্জসহ) নিম্নরূপ:

A, B, C, D এবং E ইউনিটের প্রতিটির জন্য ৬০০ টাকা

c1, F, G, H এবং I ইউনিটের প্রতিটির জন্য ৪০০ টাকা

• ন্যূনতম শিক্ষাগত যােগ্যতা ও মােবাইল নম্বর যাচাই সম্পন্ন হলে আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (juniv-admission.org) তার ভেরিফাইড মােবাইল নম্বর এবং পূর্বের প্রেরিত পাসওয়ার্ড দিয়ে লগইন” বাটনে ক্লিক করতে হবে। পরবর্তী স্ক্রীনে আবেদনকারীর প্রােফাইল-এ আবেদনের বর্তমান অবস্থা, ফি প্রদান হয়েছে কিনা, সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে কত টাকা লাগবে, বিস্তারিত তথ্যসহ, ইউনিট ভিত্তিক ফি প্রদান করার অপশনসমূহ দেখতে পাবেন।

উপরােক্ত দুইটি ধাপ (ক) ও (খ) সম্পন্ন করলেই একজন আবেদনকারী তার একটিমাত্র “প্রােফাইল” থেকেই “লগইন” করে একাধিক ইউনিটে আলাদাভাবে ফি প্রদান সাপেক্ষে আবেদন করতে পারবেন।।

i. ফি প্রদান করতে চাইলে সংশ্লিষ্ট ইউনিটের পাশে “ফি প্রদান করুন” বাটন এ ক্লিক করলে, সংশ্লিষ্ট ইউনিটের ফি এবং নিশ্চিতকরণ অপশন দেখতে পাবেন। তারপর সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষার প্রশ্নপত্রের ভাষা (বাংলা/ইংরেজি) সতর্কতার সাথে নির্বাচন করতে হবে। কোন তথ্য ভুল থাকলে যে কোন সময় “বন্ধ করুন” বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশােধন করা যাবে।

“নিশ্চিত করুন” বাটনে ক্লিক করা মাত্র পরবর্তী স্ক্রীনে নগদ/বিকাশ/রকেট এর মাধ্যমে পেমেন্ট করার অপশন দেখতে পাবেন। আবেদনকারী যে মাধ্যমে ফি প্রদান করতে ইচ্ছুক, সেই আইকন সিলেক্ট করে “পেমেন্ট সম্পন্ন করুন” বাটনে ক্লিক করবে। কোন তথ্য ভুল থাকলে “বন্ধ করুন” বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশােধন করা যাবে।।

* উল্লেখ্য যে, প্রতিটি ইউনিটের জন্য আলাদাভাবে আবেদন ফি জমা দিতে হবে এবং একই নগদ/বিকাশ/রকেট একাউন্ট (পার্সোনাল একাউন্ট থেকে বিরতি ন্যূনতম ৩ মিনিট) সাপেক্ষে একাধিক আবেদন ফি পরিশােধ করা যাবে।

ছবি ও স্বাক্ষর আপলােডঃ

i. আবেদনকারীকে নিজ প্রােফাইল এ গিয়ে “ছবি আপলােড করুন” ও “স্বাক্ষর আপলােড করুন” অপশনগুলােতে যথাক্রমে ক্লিক করে সদ্য তােলা পাসপাের্ট সাইজের রঙিন ছবি (৩০০x৩০০ পিক্সেল এবং ফাইল সাইজ ১০০ কিলােবাইট এর বেশি নয়) ও আবেদনকারীর স্বাক্ষর (৩০০x৮০ পিক্সেল এবং ফাইল সাইজ ৬০ কিলােবাইট এর বেশি নয়) স্ক্যান করে .jpg অথবা .jpeg ফরম্যাটে আপলােড করতে হবে।

ii.. ইউনিট ভিত্তিক প্রবেশপত্র ডাউনলােডের সময়েও juniv-admission.org ওয়েবসাইটে আবেদনকারী “লগইন” করে প্রদর্শিত স্ক্রীনের বামদিকের অংশে ছবি ও স্বাক্ষর আপলােড করার অপশন খুঁজে পাবেন। এছাড়াও ইউনিট ভিত্তিক “প্রবেশপত্র ডাউনলোড” বাটনে ক্লিক করে আবেদনকারীর ছবি ও স্বাক্ষর আপলােড করতে পারবেন।

প্রবেশপত্র ডাউনলােডঃ

আবেদনকারী তার প্রােফাইলে প্রত্যেক ইউনিটের জন্য পৃথকভাবে প্রবেশপত্র ডাউনলােড” এর অপশন দেখতে পাবেন। এই অপশনটি বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রবেশপত্র ডাউনলােডের সময়সূচী জানিয়ে দেয়ার পূর্বপর্যন্ত নিষ্ক্রিয় অবস্থায় থাকবে। পরবর্তীতে নির্দিষ্ট সময়ে ইউনিট ভিত্তিক প্রবেশপত্র ডাউনলােড” বাটনে ক্লিক করে আবেদনকারীর ছবি ও স্বাক্ষর আপলােড করে প্রবেশপত্র ডাউনলােড করতে হবে এবং প্রিন্ট করে নিজের সংগ্রহে রাখতে হবে।

* একাধিক ইউনিটে আবেদন করে থাকলে উপরােক্ত নিয়মে অন্যান্য ইউনিটের জন্য প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

* প্রতিটি ইউনিটের জন্য আলাদাভাবে প্রবেশপত্র ডাউনলােড করতে হবে।

বিশেষ দ্রষ্টব্যঃ উল্লেখ্য যে, বিশ্ববিদ্যালয়ে আবেদনকারীর সাথে যােগাযােগের জন্য তার ভেরিফাইড মােবাইলে কেবলমাত্র “JUniv Admsn” হতেই সকল প্রকার ভর্তি পরীক্ষা সংক্রান্ত SMS প্রদান করা হবে; সেইসাথে “[email protected]” ইমেইল এড্রেস থেকে ভর্তি সংশ্লিষ্ট ই-মেইল নােটিফিকেশন পাঠানাে হবে। এছাড়া, সহায়তা কেন্দ্রের সাথে যােগাযােগ করতে চাইলে, একজন আবেদনকারী জরুরী নম্বর ছাড়াও “[email protected]” -এই ইমেইলে বার্তা প্রেরণ করতে পারবেন।

সিটপ্ল্যান ও ফলাফলঃ

পরীক্ষার তারিখ, সময়, ভবনের নাম, কক্ষ নম্বর ইত্যাদি তথ্যসহ সিটপ্ল্যান এবং ভর্তি পরীক্ষার ফলাফল আবেদনকারীর মােবাইল নম্বরে SMS-এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এছাড়া এসব তথ্য juniv-admission.org থেকেও জানা যাবে।

ভর্তি পরীক্ষা নিম্নবর্ণিত নিয়মানুযায়ী অনুষ্ঠিত হবেঃ

১. MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। Optical Mark Reader (OMR) পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ (শূন্য দশমিক দুই শূন্য) নম্বর কাটা যাবে।

২. ভর্তি পরীক্ষার নম্বর ও সময়ঃ

ক) সকল ইউনিটে ৮০ নম্বরের MCQ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ৫৫ মিনিট। তবে OMR পূরণের জন্য আলাদাভাবে ৫ মিনিট সময় দেয়া হবে।

খ) C1 ইউনিটে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের জন্য ২০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা পরবর্তী সময়ে নেয়া হবে।

৩. ভর্তি পরীক্ষা শেষ হওয়ার সর্বোচ্চ ৩ দিনের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিস ফলাফল প্রকাশ করবে। ভর্তি পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে (juniv-admission.org) এবং ইউনিট অফিসের নােটিশ বাের্ডে প্রকাশ করা হবে। সংবাদপত্রে ফলাফল প্রকাশ করা হবে না।

ভর্তির সময় শিক্ষার্থীর মূল সনদপত্র, Academic Transcript, ভর্তি পরীক্ষার উত্তরপত্র, শিক্ষার্থীর আপলােড করাছবি, স্বাক্ষর, হাতের লেখা ইত্যাদি যাচাই করা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 4 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 5 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 6 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 7 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 8 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি Jahangirnagar Uni 2021 9

ভর্তি বিজ্ঞপ্তি PDF ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *