জাতীয় বিশ্ববিদ্যালয় ৬ হাজার লেকচার আপলোড NU Notice 2020

জাতীয় বিশ্ববিদ্যালয় ৬ হাজার লেকচার আপলোড NU Notice 2020 করেছে অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।

জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য অনলাইনে ৬ হাজার লেকচার আপলােড

করোনা পরিস্থিতিতে দেশব্যাপী অনলাইন শিক্ষাকার্যক্রম চালু করতে শুরু থেকেই বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে জাতীয় বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীরা যাতে ঘরে বসে পড়াশােনায় মনােযােগী হতে পারে সে জন্য ইতোমধ্যে ৩১ টি ডিসিপ্লিনে ৬ হাজার লেকচার অনলাইনে আপলােড করা হয়েছে। শিক্ষার্থীরা www.youtube.com/nuedutube এই ওয়েবসাইট লগইন করলে এই লেকচারগুলো পাবেন। পর্যায়ক্রমে আরও সাড়ে ১১ হাজার লেকচার আপলোড করা হবে।

গত ২৭ আগস্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। করােনা মহামারী পরিস্থিতির শুরু থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইন শিক্ষাকার্যক্রম চালুর জন্য কলেজগুলােকে বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছে। তবে প্রাতিষ্ঠানিক ও সুসংগঠিতভাবে অনলাইন শিক্ষাকার্যক্রম চালুর জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

এই কার্যক্রমের আওতায় অনলাইনে ১৪৫৮ জন শিক্ষকের ১৪৫৮ টি কোর্সে মােট ১৭ হাজার ৫০০ টি ভিডিও ক্লাস অপলােড় করা হবে। একজন শিক্ষার্থী প্রত্যন্ত অঞ্চল থেকে খুব সহজে ক্লাশ লেকচারের এই ভিডিও দেখতে পাবেন।

(মােঃ ফয়জুল করিম)

পরিচালক (ভারপ্রাপ্ত)

জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর

জাতীয় বিশ্ববিদ্যালয়

মােবাইল-০১৭১১৫৬২১২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় ৬ হাজার লেকচার আপলোড NU Notice 2020

জাতীয় বিশ্ববিদ্যালয় ৬ হাজার লেকচার আপলোড NU Notice 2020

করোনার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস গ্রহন বিজ্ঞপ্তি NU Notice 2020 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

নভেল করােনাভাইরাসের কারনে দেশের সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন সব কলেজকে অনলাইনের মাধ্যমে ক্লাস নিতে আহবান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। উক্ত সভার সিদ্ধান্তের আলােকে লকডাউন চলাকালীন শতভাগ স্বাস্থ্যবিধি মে্নে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে অধিভুক্ত প্রায় ২২৬০ টি কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান এর শিক্ষক-শিক্ষার্থী ও এর সাথে সংশ্লিষ্ট সকলকে বেশ কিছু নির্দেশনা প্রদান করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

নির্দেশনাসমূহ নিম্নরূপঃ

১.যে সব কলেজের অললাইনে ক্লাস নেওয়ার সক্ষমতা রয়েছে তারা জরুরি ভিত্তিতে অন-লাই্ন ক্লাস চালু করবে। যেসব কলেজ শিক্ষা প্রতিষ্ঠানের অন-লাইন ক্লাস সুবিধা নেই, তাদেরকেও দ্রুত এই সুবিধার আওতায় আসতে নির্দেশ দেয়া হচ্ছে। এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৈরী করা মােবাইল এ্যাপস কিংবা জুম সফটওয়্যার ব্যবহার করে শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে অন-লাইন ক্লাসে যুক্ত হওয়ার জন্য বলা হচ্ছে। ইতােমধ্যে রাজশাহী কলেজ সহ বেশ কয়েকটি কলেজ/প্রফেশনাল প্রতিষ্ঠান অন-লাইন ক্লাস আরম্ভ করে দিয়েছে।

২। কভিড-১৯ ছড়িয়ে পড়ার পূর্ব পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহে কোনাে সেশনজট ছিল না। সেই ধারাবাহিকতা বহাল রাখতে লকডাউন শেষে পরীক্ষা অনুষ্ঠানের নিমিত্তে প্রতিটি শিক্ষার্থীদের নিজ নিজ ঘরে বসে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি নিতে বলা হচ্ছে। এই দুর্যোগ কাটিয়ে উঠার পর আমরা যেন একের পর এক পরীক্ষা নিতে পারি তার সকল প্রস্তুতি কলেজ ও শিক্ষার্থীদের থাকতে হবে। এক্ষেত্রে সেশনজট নিরসনের আগে যেমন আমরা ক্রাশ প্রোগ্রাম করে সফল হয়েছি। সেই রকম মেথড এখানেও এপ্লাই করতে হবে।।

৩। শিক্ষার্থীদের মনে রাখা উচিত কলেজ/বিশ্ববিদ্যালয়ে পড়াশােনার সিংহভাগ কারিকুলাম শিক্ষার্থীকে তার নিজ উদ্যোগে সম্পন্ন করতে হয়। এই মহামারী চলাকালীন শিক্ষার্থীদের ধৈয্য ও দ্বায়িত্বশীল আচরন করতে হবে এবং নিজ নিজ বাড়িতে বসে তার কারিকুলাম অনুযায়ী পাঠগ্রহণ করে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে।।

৪। শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও অনলাইন কার্যক্রম চালু রাখতে হবে। ছুটি দীর্ঘায়িত হলে নতুন করে সেশনজটে না পড়তে পরীক্ষা ও উত্তরপত্র মূল্যায়নের প্রস্তুতি নেয়ার জন্যে শিক্ষকদের কাজ করে যেতে হবে।

৫। সামাজিক দূরত্ব বজায় রেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘােষিত স্বাস্থ্য বিধি মেনে চলে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারীদের উপরোক্ত নির্দেশনা বাস্তবায়নে বিশেষ সহযােগিতা কামনা করছি।

উল্লেখ্য, গত ৩০ শে এপ্রিল ২০২০ তারিখ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনলাইনে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাে. মাববুব হােসেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। বিকেল ৪টা থেকে সন্ধ্যা সােয়া ৬ টা পর্যন্ত এই সভা চলে।

করোনার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস গ্রহন বিজ্ঞপ্তি NU Notice 2020

করোনার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস গ্রহন বিজ্ঞপ্তি NU Notice 2020 করোনার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস গ্রহন বিজ্ঞপ্তি NU Notice 2020

সূত্রঃ http://nu.ac.bd

Leave a Comment