ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ Degree Form Fill Up 2021

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ Degree Form Fill Up 2021 করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনলাইনে ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পুরণ কার্যক্রম চলবে আগামী ৩০ জানুয়ারি ২০২১ থেকে ০৫ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত। ২০১৯ সালের ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পুরণের সময়বৃদ্ধি Degree Form Fill Up 2020

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজনীয় শর্তাবলীঃ

ক) ডিগ্রি পাস কোর্স ২য় বর্ষ পরীক্ষা নিয়মিত (৭০০ নম্বর

i) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থী এবং ২০১৮ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত যে সকল শিক্ষার্থী ২০১৮ সালের ডিগ্রি পাস ও সাটিফিকেট কোর্স ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে Promoted (উত্তীর্ণ) হয়েছে সে সকল শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করবে।

ii) উপরােক্ত শিক্ষাবর্ষের শিক্ষার্থীদেরকে ২য় বর্ষে “বাংলা জাতীয় ভাষা” আবশ্যিক পএসহ নৈর্বাচনিক বিষয়গুলাের ৩য় ও ৪র্থ পত্রের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

iii) ২য় বর্ষের সকল পরীক্ষায় অংশগ্রহণ করা বাঞ্চনীয়।

খ) ডিগ্রী পাস কোর্স ২য় বর্ষ পরীক্ষা অনিয়মিত (৭০০ নম্বর):

i) ২০১৬-২০১৭, ২০১৫-২০১৬, ২০১৪-২০১৫ ও ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৭, ২০১৬, ২০১৫ ও ২০১৪ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত যে সকল শিক্ষার্থী ২০১৮, ২০১৭, ২০১৬, ২০১৫ ও ২০১৪ সালের ডিগ্রী পাস ও সাটিফিকেট কোর্স ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে উত্তীর্ণ (Promoted) হয়েছে কিন্তু ২০১৮, ২০১৭, ২০১৫ ও ২০১৫ সালের ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে অকৃতকার্য (Not Promoted) হয়েছে সে সকল শিক্ষার্থীরা এ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।

ii) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ২০১৭ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত যে সকল শিক্ষার্থী ২০১৮ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে শর্তসাপেক্ষে ৩য় বর্ষে উত্তীর্ণ (Promoted-c) হয়েছে সে সকল শিক্ষার্থীরা অনুপস্থিত বিষয়ে অবশ্যই এ পরীক্ষায় অংশগ্রহণ করবে।

iii) উপরােক্ত শিক্ষাবর্ষের শিক্ষার্থীদেরকে ২য় বর্ষে ”বাংলা জাতীয় ভাষা” আবশ্যিক পত্রসহ নৈর্বাচনিক বিষয়গুলাের ৩য় ও ৪র্থ পত্রের পরীক্ষায় অংশ্রহণ করতে হবে।

iv) ২য় বর্ষের সকল পরীক্ষায় অংশগ্রহণ করা বাঞ্চনীয়।

গ) অকৃতকার্য ও মানােন্নয়নঃ

i) ২০১৬-২০১৭, ২০১৫-২০১৬, ২০১৪-২০১৫ ও ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী এবং ২০১৭, ২০১৬, ২০১৫ ও ২০১৪ সালের প্রাইভেট রেজিস্ট্রেশনকৃত যে সকল শিক্ষার্থী যারা ২০১৮, ২০১৭, ২০১৬ ও ২০১৫ সালের ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে Not Promoted হয়েছে বা কোন পত্রে/কোর্সে F গ্রেড পেয়েছে তারা এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

ii) যারা C ও D গ্রেড পেয়েছে তারা সর্বোচ্চ দুটি কোর্সে/পত্রে মানােন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ

অনলাইনে আবেদন ফরম পুরণ (শিক্ষার্থীদের জন্য)

ক) আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nubd.info/degree-pass) এ গিয়ে Apply to online form Fillup (For Student)-এ লিংকে ক্লিক করে নিজের রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি পূরণকৃত আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে।

খ) পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয় কোড এবং ফি উল্লেখ থাকবে। প্রত্যেক শিক্ষার্থীদের সম্প্রতি তোলা ০২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি (অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত) আবেদন ফরমের নির্ধারিত স্থানে আইকা গাম দ্বারা আটকিয়ে দিতে হবে।

গ) ফিসহ প্রিন্টকৃত আবেদন ফরমে দুইটি অংশ থাকবে। উভয় অংশে অধ্যক্ষ স্বাক্ষর করার পর উপরের অংশ পরীক্ষার্থী সংরক্ষণ করবে এবং নিচের অংশটি আবেদনকারীকে নিজ দায়িত্বে স্বাক্ষর করে কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে অবশ্যই জামা দিতে হবে।২০১৯ সালের ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পুরণের সময়বৃদ্ধি Degree Form Fill Up 2020

রেগুলেশন

২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ রেগুলেশন অনুযায়ী অনুষ্ঠিত হবে। পূর্ণাঙ্গ রেগুলেশন বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.nu.ac.bd তে দেয়া আছে।

সিলেবাস (নিমে বর্ণিত সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র প্রণয়ন করা হবে)

২০১৯ সালের ডিগ্রী পাস কোর্স ২য় বর্ষ পরীক্ষার সকল শিক্ষার্থীকে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের প্রণীত সিলেবাস অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

পরীক্ষার সমসুচি ও কেন্দ্র তালিকাঃ

পরীক্ষার বিস্তারিত সময়সূচি ও কেন্দ্র তালিকা যথাসময়ে ঘােষণা করা হবে।

ইন-কোর্স পরীক্ষা গ্রহণ ও নম্বর ফর্দ প্রেরণ

নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীরা নিজ নিজ কলেজে উপস্থিত হয়ে ইন-কোর্স পরীক্ষায় ফরম পূরণের পূর্বে অংশগ্রহণ করবে। কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের প্রতিটি পত্রের ইনকোর্স/টিউটোরিয়াল নম্বর আবেদন ফরম পূরণের নির্ধারিত সফটওয়ারের অনলাইনে পরীক্ষার্থীদের রেজিঃ নম্বরের বিপরীতে প্রাপ্ত নম্বর এন্ট্রি করে প্রেরণ করবেন।

প্রেরিত নম্বরের প্রিন্ট কপি যাচাই করে বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ কর্তৃক স্বাক্ষরিত হওয়ার পর মূল কপিগুলো বিষয়ওয়ারী আলাদা খামে সীলগালা করে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, ডিগ্রী পাস শাখা, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর এ তত্ত্বীয় পরীক্ষা আরম্ভ হওয়ার পূর্বেই হাতে হাতে জমা দিতে হবে এবং ফটোকপি কলেজে সংরক্ষণ করতে হবে।

ফলাফলঃ

এ পরীক্ষার ফলাফল গ্রেডিং পদ্ধতিতে প্রকাশ করা হবে।

গ্রেডিং সিস্টেম (Grading System);

উত্তরপত্র নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। একজন পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বরকে লেটার গ্রেড (Letter Grade) ও গ্রেড পয়েন্টে (Grade Point) রূপান্তর করা হবে। পরীক্ষার্থীর ফলাফল মূল্যায়নের জন্য নিম্নলিখিত লেটার গ্রেড corresponding গ্রেড পয়েন্ট থাকবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রদত্ত অভিন্ন গ্রেডিং পদ্ধতি অনুযায়ী গাণিতিক (numerical) নম্বর, লেটার গ্ৰেড় ও গ্রেড পয়েন্ট হবে নিম্নরূপঃ Numerical Grade

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ Degree Form Fill Up 2021

২০১৯ সালের ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পুরণের সময়বৃদ্ধি Degree Form Fill Up 2021

ফরম পূরণ করতে এখানে ক্লিক করুন

ফরম পূরণের বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

ফরম পূরণের নিয়ম জানতে ভিডিওটি দেখুন

Leave a Comment