BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Breaking News
Home / 7 college DU / ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষের ফরম পূরণ DU 7 college 2019

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষের ফরম পূরণ DU 7 college 2019

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষের ফরম পূরণ DU 7 college 2019 বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তি অনুসারে বলা হয়েছে ২০১৪-১৫ সেশনের নিয়মিত, ২০১৩-১৪, ২০১২-১৩ ও ২০১১-১২ শিক্ষাবর্ষের অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীদের অনলাইনে আবেদন ফরম পূরণ ও আনুষংগিক কার্যক্রম নীচে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হলঃ

অনলাইনে আবেদন ফরম পূরণ করার সময়সীমাঃ

  • অনলাইনে আবেদন ফরম পূরণ করার তারিখঃ ১০/১০/২০১৯ তারিখ থেকে ২৩/১০/২০১৯ পর্যন্ত
  • কলেজ কর্তৃক নিশ্চয়নের তারিখঃ ২৭/১০/২০১৯ পর্যন্ত
  • ব্যাংক ড্রাফটের শেষ তারিখঃ ২৭/১০/২০১৯ তারিখ
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্ব স্ব কলেজ বিবরনী জমা দেয়ার শেষ তারিখঃ ২৭/১০/২০১৯ পর্যন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ৭ টি কলেজ হলঃ

  • ঢাকা কলেজ, ধানমন্ডী, ঢাকা
  • ইডেন মহিলা কলেজ, আজীমপুর, ঢাকা
  • বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, বকশীবাজার, ঢাকা
  • কবি নজরুল সরকারি কলেজ, মিউনিসিপ্যাল স্ট্রীট, ঢাকা
  • সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, লক্ষ্মীবাজার, ঢাকা
  • সরকারি বাংলা কলেজ, মীরপুর, ঢাকা
  • সরকারি তিতুমীর কলেজ, মহাখালী, ঢাকা।

আবেদন ফরম পূরণ:

অনলাইনে আবেদন ফরমপূরণ (শিক্ষার্থীদের জন্য)

ক) আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) Form Fill-up বাটনে ক্লিক করে সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী (৭ কলেজের ওয়েবসাইটে প্রদত্ত ফরমপূরণের নির্দেশাবলী অনুযায়ী) নিজের ডাটা এন্ট্রি করতে হবে।

ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবে। পূরণকৃত ডাটা সঠিক থাকলে অনলাইন থেকে একটি পূরণকৃত আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবে। পূরণকৃত ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয় সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে। অনলাইনে ফরমপূরণে কোন শিক্ষার্থী তার প্রদত্ত তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ ০৩ (তিন) বার সংশোধন করতে পারবে।

খ) শিক্ষার্থীদের প্রিন্টকৃত ফরমে কলেজ অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষর করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবে এবং আরেক কপি শিক্ষার্থী স্বাক্ষর করে কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

গ) যদি বিজ্ঞপ্তিতে উল্লেখিত শিক্ষাবর্ষের কোন পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে তবে সে ক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ২৩/১০/২০১৯ তারিখের মধ্যে শিক্ষার্থীর পূর্বের তথ্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নং কক্ষে জানাতে পারবে।

০১. পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী ও নিয়মিত পরীক্ষার্থীদের জন্য

২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে নিবন্ধিত এবং ৩য় বর্ষ অনার্স পরীক্ষায় Promoted শিক্ষার্থীরা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৮ সনের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

মানােন্নয়ন পরীক্ষার্থীদের জন্য

* ২০১১-২০১২, ২০১২-২০১৩ ও ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে নিবন্ধিত যে সকল ছাত্র/ছাত্রী ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় এক বা একাধিক কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে অথবা অনুপস্থিত রয়েছে তারা গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে ২০১৮ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় ঐ সকল কোর্সে অংশগ্রহণ করতে পারবেন।

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য

* ২০১১-২০১২, ২০১২-২০১৩ ও ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের পরীক্ষার্থী যারা ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় Promoted হয়ে অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি অথবা ২০১৭ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করে Promoted হয়েছে সে সকল পরীক্ষার্থী ২০১৮ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবেন। এছাড়াও যে সকল শিক্ষার্থী ৩য় বর্ষ সম্মান- ২০১৬ এবং ২০১৭ পরীক্ষা দুটিতে সকল বিষয়ে উপস্থিত হয়ে কমপক্ষে ৪টি ডি গ্রেড পেয়েছে তারাও উক্ত পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবে।

০২. কলেজের জন্য করণীয়?

যে সকল পরীক্ষার্থী ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে কিন্তু অনলাইনে পরীক্ষার্থীদের তালিকায় নাম নাই এমন কোন শিক্ষার্থী থাকলে এ তালিকায় তাঁর ডাটা না পাওয়া যায় সে ক্ষেত্রে তার রেজাল্ট ও রেজিস্ট্রেশনের মেয়াদ যাচাইপূর্বক নির্ভুলভাবে নির্দিষ্ট এক্সেল ফরমেটে (ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রেরিত) পরীক্ষার্থীদের ডাটা নির্দিষ্ট সময়ের মধ্যে প্রেরণ করতে হবে।

এছাড়াও অনলাইনে আবেদন ফরমপূরণকৃত পরীক্ষার্থীদের বিষয়ভিত্তিক বিবরণীতে সংশ্লিষ্ট পরীক্ষার্থী, বিভাগীয় প্রধান ও অধ্যক্ষের স্বাক্ষরের পর মূল কপি ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত তারিখে জমা দিবে এবং এক কপি কলেজ সংরক্ষণ করবে উল্লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়া পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজি. নম্বর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়েছে তারা

অবশ্যই প্রাপ্ত রেজিস্ট্রেশন দুইটি উল্লেখ করতে হবে

০৩. অনলাইনে আবেদন ফরম পূরণ নিশ্চয়ণ ও আনুষঙ্গিক কার্যাদি (কলেজের জন্য):

ক) ফরম পূরণকৃত পরীক্ষার্থীদের ডাটা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটের (7 Collesedu.ac.bd) Formfilup লিংক এ গিয়ে কলেজ লগ ইন করে “আন ভেরিফাইড” লিস্ট এ পাওয়া যাবে। শিক্ষার্থীকর্তৃক পূরণকৃত ফরম দেখে ডাটা এন্ট্রি সঠিক হলে, শিক্ষার্থীর ফরমপূরণের ফিস জমা সম্পন্ন হয়ে থাকলে এবং শিক্ষার্থী ৪র্থ বর্ষে পরীক্ষায় অংশগ্রনের শর্ত পূরণ করলে কলেজ কর্তৃপক্ষ নিশ্চয়ন করতে হবে।

এভাবে সকল পরীক্ষার্থীর ডাটা এন্ট্রি নিশ্চয়ন হওয়ার পর পরীক্ষার্থীর বিবরণী প্রিন্ট করে অধ্যক্ষ স্বাক্ষর করবেন।

খ) মানােন্নয়ন পরীক্ষার্থীদের ক্ষেত্রে যে পত্র/পত্ৰসমূহ মানােন্নয়ন দিতে ইচ্ছুক সে বিষয় কোড এন্ট্রি করতে হবে।

গ) পূরণকৃত আবেদন পত্রে রেজিস্ট্রেশন বিবরণী অনুযায়ী শিক্ষার্থীর নাম, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড সঠিক আছে কি-না। তা যাচাই পূর্বক অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষর করবেন। ভুল তথ্য প্রদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না।

০৪. ফিস জমাদানের পদ্ধতিঃ

২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার সকল পরীক্ষার্থীদের ফিসের টাকা কলেজ কর্তৃপক্ষ “DU-Affiliated Colleges” শিরােনামে হিসাব নংঃ-88০৫৭০৩০০০০৬৬ (ঢাকা বিশ্ববিদ্যালয় কর্পোরেট শাখ) এই নামে সোনালী ব্যাংকের যে কোন শাখায় ব্যাংক লাফট/পে-অর্ডার করে জমা দিতে হবে। ব্যাংক ড্রাফট/পে-অর্ডার অবশ্যই হিসাবে দেয় (A/C Pave) হতে হবে। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মানুসারে প্রতিটি ফরমের মূল্য ১০০/- (একশত টাকা) যা নগদ টাকা বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে এবং কলেজ কর্তৃপক্ষের খরচ হিসেবে ৫০/- (পঞ্চাশ টাকা) করে প্রদান করবে।

০৫, ইনকোর্স পরীক্ষার নম্বর প্রেরণ 

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার্থীদের ফরমপূরণ সময় ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের নিয়মিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার রােলের বিপরীতে এক ২০১১-২০১২, ২০১২-২০১৩ ও ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের অনিয়মিত পরীক্ষার্থীদের সংশ্লিষ্ট কোর্সের পেপার কোড নম্বর ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে প্রাপ্ত নম্বর এক্সেলে প্রেরণ করতে হবে। এর এককপি নম্বরপত্র সংশ্লিষ্ট শাখার উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট প্রেরণ এবং এক কপি সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের অফিসে সংরক্ষণ করতে।

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষের ফরম পূরণ DU 7 college 2019

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষের ফরম পূরণ DU 7 college 2019 ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষের ফরম পূরণ DU 7 college 2019

অনলাইনে ফরম পূরণ করার জন্য এখানে ক্লিক করুন

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

About মোহাম্মদ মোহন

মোহাম্মদ মোহন, মোহন্স ওয়ার্ল্ড এনইউ এর প্রতিষ্ঠাতা, এখানে বিভিন্ন শিক্ষা বিষয়ক নোটিশ, ফলাফল, সময়সূচী, সাজেশন, আবেদন পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে পোস্ট করার চেষ্টা করি। মোহাম্মদ মোহন সম্প্রতি নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী থেকে বি.এস.এস (অনার্স), এম.এস.এস (অর্থনীতি) সম্পন্ন করেছেন।

Check Also

nu.ac.bd

NU ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের ফরম ফিলাপের সময়বৃদ্ধি 2020

NU ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের ফরম ফিলাপের সময়বৃদ্ধি 2020 প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *