বিএসসি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি 2023 BSc Nursing Admission

বিএসসি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি 2023 BSc Nursing Admission

বিএসসি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি 2023 BSc Nursing Admission

সরকারি এবং বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু প্রার্থীদের জন্য ভর্তি সংক্রান্ত নির্দেশনাঃ

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল আইন অনুযায়ী প্রণীত “বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ছাত্র/ছাত্রী ভর্তি নীতিমালা-২০২১” অনুযায়ী নিম্নলিখিত শর্তে ভর্তিচ্ছুকদের অনলাইনে আবেদন করতে হবে।

নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি

১. আবেদনকারীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

২. এইচএসসি বা সমমানের পরীক্ষায় ২০২১ অথবা ২০২২ ইংরেজি সালে উত্তীর্ণ এবং এসএসসি বা সমমানের পরীক্ষায় ২০১৯ অথবা ২০২০ ইংরেজি সালে উত্তীর্ণ হতে হবে।

৩. ৪ বছর মেয়াদি ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) এর ক্ষেত্রে বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমানের ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় সর্বমােট ন্যূনতম জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ (GPA) ৩.০০ এর কম গ্রহণযােগ্য হবে না এবং উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

৪. ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন মিডওয়াইফারি এর ক্ষেত্রে যে কোন বিভাগ হতে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমােট ন্যূনতম জিপিএ (GPA) ৬.০০ থাকতে হবে। তবে কোন একটি পরীক্ষায় জিপিএ ২.৫০ এর কম গ্রহণযােগ্য হবে না।

৫. বাংলাদেশের নাগরিক যারা বিদেশি শিক্ষা/O-Level/A-Level কার্যক্রমে এসএসসি/এইচএসসি বা এর সমমান পরীক্ষায় উত্তীর্ণ তাদের মার্কশিটসমূহ বাংলাদেশে প্রচলিত জিপিএ তে রূপান্তর করে Equivalence Certificate সংগ্রহ করার পর অনলাইনে আবেদন করতে পারবেন।

৬. ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির জন্য পুরুষ প্রার্থীর ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে নির্দিষ্ট আসনের ১০ শতাংশ এবং বেসরকারি প্রতিষ্ঠানের নির্দিষ্ট আসনের ২০ শতাংশ ভর্তিযােগ্য হইবে। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধু নারী প্রার্থী আবেদন করতে পারবেন।

নার্সিং ও মিডওয়াইফারী ভর্তির ফরম পূরণ করার নিয়ম:

৭. অনলাইন ফরম পূরণের নিয়মাবলিঃ

৭.১ Website: http://bnmc.teletalk.com.bd

৭.২ ওয়েবসাইটে লগ ইন করার আগে নিম্নবর্ণিত তথ্য ও অন্যান্য উপকরণ সাথে রাখতে হবে, উপকরণগুলাে না থাকলে ফরম পূরণ শেষ না করেই website থেকে বের হয়ে আসতে হবে।

নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি আবেদন ফি:

৭.৩ অনলাইনে আবেদন ফরম পূরণ করার পর টেলিটক প্রি-পেইড মােবাইল থেকে বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য ৭০০/-(সাতশত) টাকা, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি/ ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা ভর্তি পরীক্ষার ফি জমা দিতে হবে। ফি জমা দেওয়ার পরেই আবেদনপত্র চূড়ান্তভাবে গৃহীত হবে।

(ক) প্রার্থীর 300×300 pixel মাপের সদ্য তােলা রঙ্গিন ছবি (jpg) ফাইলের সাইজ 100 KB এর বেশি হবে না (স্ক্যান করা অথবা  ডিজিটাল ক্যামেরায় তােলা)।

(খ) প্রার্থীর 300×80 pixel মাপের স্ক্যান করা স্বাক্ষর (jpg) (কাগজে গাঢ় করে স্বাক্ষর করে তারপর স্ক্যান করতে হবে)। ফাইলের সাইজ 60 KB এর বেশি হবে না। ছবি ও স্বাক্ষর প্রয়ােজনীয় মাপে তৈরি করা ও মিলিয়ে দেখার জন্য ৭.১ এ বর্ণিত Home page এ একটি Link দেওয়া আছে।

(গ) ৭.৩ (ক) ও (খ) এ বর্ণিত ছবি ও স্বাক্ষর কম্পিউটারে (যে কম্পিউটার থেকে Website এ লগ ইন করবেন) অথবা Pendrive এ পূর্ব থেকে সংরক্ষিত রাখতে হবে।

(ঘ) ইংরেজিতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা (জেলা, থানা/উপজেলা, পােস্ট কোড ইত্যাদিসহ) লিখিতভাবে নিজের কাছে রাখতে হবে।

(ঙ) ভর্তিচ্ছু নার্সিং কলেজনার্সিং ও মিডওয়াইফারি ইনস্টিটিউটসমূহের নামের পছন্দক্রম একবার দেওয়ার পর আর পরিবর্তন করা যাবে না। নার্সিং কলেজ কোড-১০১ থেকে ১১৩ (সারণি-২), নার্সিং ইনস্টিটিউট কোড-২০১ থেকে ২৪৬ (সারণি-৩) এবং মিডওয়াইফারি ইনস্টিটিউট কোড ৩০১ থেকে ৩৬২ (সারণি-৪)।

(চ) ভর্তি পরীক্ষার কেন্দ্র (Centre) নির্বাচনে সারণি-১ এর প্রয়ােজন হবে।

নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি অনলাইনে আবেদন পদ্ধতি:

(ছ) ওয়েব ব্রাউজার হতে http://bnmc.teletalk.com.bd এ প্রবেশ করতে হবে। প্রথমে ভর্তির নিয়মাবলির একটি সংযােগ/লিংক দেখা যাবে। সেটা ক্লিক করে ভালভাবে পড়ে নিতে হবে। পড়া শেষ হলে আগের পৃষ্ঠায় ফেরত আসতে হবে।

(জ) এখানে প্রার্থীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার তথ্য ইনপুট দেওয়ার অপশন আছে। প্রযােজ্য ক্ষেত্রে পরীক্ষার্থীর ডাটা ভেরিফিকেশন সাপেক্ষে এপ্লিকেশন ফরম প্রদর্শিত হবে।

ঝ) প্রার্থীর কোনাে কোটায় আবেদন করার সুযােগ থাকলে সংশ্লিষ্ট কোটার বাটনে ক্লিক করতে হবে। কোটার অপশন পরিবর্তনের কোন সুযােগ থাকবে না। কোটায় ভর্তির সুযােগ পেলে ভর্তির সময় প্রয়ােজনীয় কাগজ দেখাতে না পারলে ভর্তি বাতিল হয়ে যাবে।।

(ঞ) প্রার্থীর নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ এবং পৃষ্ঠার মাঝামাঝি পরীক্ষায় প্রাপ্ত লেটার গ্রেডসমূহ এবং গ্রেড পয়েন্ট স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে (উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, কারিগরি শিক্ষাবাের্ড, “ও” লেভেল/ “এ” লেভেল এর প্রার্থীরা তাদের অপশনে গিয়ে তথ্যসমূহ নিজেরা পূরণ করবেন)।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে এসএসসি/এইচএসসি পাশ করা প্রার্থীদের ক্ষেত্রে তাদের নম্বরপত্র (মার্কশিট) স্ব-স্ব শিক্ষা বাের্ড/বিশ্ববিদ্যালয় কর্তৃক সঠিকতা যাচাই (ভেরিফিকেশন) করে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক নির্ধারিত তারিখে জমা প্রদান নিশ্চিত করতে হবে। অন্যথায় প্রবেশপত্র ডাউনলােড করা যাবে না।।

(ট) Home District এর ঘর যথাযথভাবে সিলেক্ট করতে হবে। পূরণকৃত জেলার কোটায় ভর্তির সুযােগ পেলে ভর্তির সময় সে জেলার স্থায়ী বাসিন্দা হিসেবে জন্ম নিবন্ধন সনদ দেখাতে না পারলে বরাদ্দকৃত আসন বাতিল হয়ে যাবে। অন্যান্য কোটার ক্ষেত্রেও এই শর্ত প্রযােজ্য হবে।

(ঠ) মুক্তিযােদ্ধা কোটার (সন্তান, সন্তানদের সন্তান) দাবীদার হলে এখানে Eligible for Freedom Fighter Quota বাটনে ক্লিক করতে হবে। মুক্তিযােদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযােদ্ধা সনদের স্মারক নম্বর/সনদ নম্বর ও তারিখ অনলাইন আবেদনে এন্ট্রি করতে হবে, সনদ/স্মারক নম্বর ও তারিখ ছাড়া মুক্তিযােদ্ধা কোটায় অনলাইন এন্ট্রি হবে না। ভুল করে এ অপশন দিলে এবং কোটায় আসন পেলেও ভর্তি বাতিল হয়ে যাবে (মুক্তিযােদ্ধা কোটার দাবীদার সন্তানদের সন্তান এর ক্ষেত্রে সরকার কর্তৃক জারিকৃত বিধি-বিধান অনুসরণ করা হবে)।

(ড) Present Address ও Permanent Address এক হলে Permanent Address এর বাটনে ক্লিক করলেই চলবে।

(ঢ) ১১ (এগার) ডিজিটের একটি মােবাইল নম্বর সার্বক্ষণিক অবশ্যই চালু রাখতে হবে। টাকা জমা দেয়ার পর উক্ত মােবাইল নম্বরে User ID ও Password এসএমএস এর মাধ্যমে আসবে। দ্বিতীয় ঘরে আরেকটি মােবাইল নম্বর দেয়া উচিৎ (প্রয়ােজনে | যােগাযােগের জন্য)।

(ণ) ভর্তিচ্ছু প্রতিষ্ঠান নির্বাচনঃ ভর্তিচ্ছু প্রতিষ্ঠান নির্বাচনের জন্য অতঃপর Choice option পূরণ করতে হবে। বিএসসি ইন নার্সিং কোর্স এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য পৃথক পৃথক অপশন দেখাবে। |

i) বিএসসি ইন নার্সিং কোর্সের ক্ষেত্রে বাম পাশের লিস্টে সকল নার্সিং কলেজের নাম রয়েছে। বাম পাশের এই লিস্ট থেকে পছন্দের নার্সিং কলেজ হাইলাইট করে Add বাটন ক্লিক করলে সেটা ডান দিকের লিস্টে চলে যাবে। এভাবে এক এক করে নিজের পছন্দের ক্রমানুসারে কলেজগুলােকে ডান দিকের লিস্টে নিতে হবে। ডান পাশের এই লিস্ট-ই হবে প্রার্থীর পছন্দক্রম। বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য প্রতিষ্ঠানের তালিকা সারণি-২ এ উল্লেখ করা হয়েছে। উত্তীর্ণ প্রার্থীর মেধা ও পছন্দের ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারিত হবে।

ii) ডিপ্লোমার ক্ষেত্রে পুরুষ প্রার্থীগণ শুধু ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের প্রতিষ্ঠান নির্বাচন করতে পারবে এবং মহিলা প্রার্থীগণ ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স হতে প্রার্থী ইচ্ছা করলে যে কোন একটি অথবা উভয় কোর্সের প্রতিষ্ঠান নির্বাচন করতে পারবে। এ ক্ষেত্রে ভর্তিচ্ছু প্রতিষ্ঠান ও কোর্সের Choice Option একই সাথে পূরণ করতে হবে। বাম পাশের লিস্টে সকল প্রতিষ্ঠান ও উক্ত প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ত কোর্সের নাম একত্রিতভাবে ‘[কোর্স প্রতিষ্ঠান হিসাবে উল্লেখ রয়েছে।

বাম পাশের এই লিস্ট থেকে পছন্দের কোর্স ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান হাইলাইট করে Add বাটন ক্লিক করলে সেটা ডান দিকের লিস্টে চলে যাবে। এভাবে এক এক করে নিজের পছন্দের ক্রমানুসারে কোর্স ও প্রতিষ্ঠানগুলােকে ডান দিকের লিস্টে নিতে হবে। ডান পাশের এই লিস্ট-ই হবে প্রার্থীর পছন্দক্রম। ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য প্রতিষ্ঠানের তালিকা যথাক্রমে সারণি-৩ ও সারণি-৪ এ উল্লেখ করা হয়েছে । উত্তীর্ণ প্রার্থীর মেধা ও পছন্দের ভিত্তিতে কোর্স ও শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারিত হবে।

সরকারি বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২৩ শিক্ষাবর্ষের

বিএসসি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি 2023 BSc Nursing Admission বিএসসি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি 2023 BSc Nursing Admission

Apply Now

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করতে

এখানে ক্লিক করুন

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বি এস সি ইন নার্সিং কোর্সে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ

বি এস সি ইন নার্সিং কোর্সে ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন 

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ

মিডওয়াইফারি কোর্সে ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন 

বিএসসি নার্সিং মিডওয়াইফারি ভর্তির ফলাফল ২০২২-২৩ BSc Nursing Result 2023

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *