অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম- Honours 1st Year Result 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৪ আজ ৩ এপ্রিল ২০২৪ প্রকাশ হয়েছে। চলতি বছরে অনুষ্ঠিত হওয়া (২০২১-২০২২) সেশনের অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম জেনে নিন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফেলিয়েট বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ডবাজারে ১১.৩৯ একর (৪৬,১০০ মি) জমির ওপর এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত। বিদ্যার্থী তালিকাভুক্তি অনুসারে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ২,২৮৩ টি অধিভুক্ত কলেজে অধ্যয়ন করে ২৮ লাখেরও বেশি শিক্ষার্থী।

অনার্স ১ম বর্ষের ফলাফল চলতি মাসে প্রকাশ করার কোন সুযোগ নেই কারণ, সম্প্রতি গাজীপুরের এক কলেজ থেকে ১০ বস্তা উত্তর পত্র চুরি হয়ে গেছে। এই ঘটনায় উত্তরপত্র সংগ্রহের কাজ চলমান রয়েছে।

অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ 

২০২২ সালের অনার্স ১ম বর্ষের রেজাল্ট, আজ প্রকাশ হয়েছে। প্রকাশিত ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/results থেকে সংগ্রহ করা যাবে।

প্রকাশিত রেজাল্ট নিয়ে কোন শিক্ষার্থীর আপত্তি/অভিযোগ থাকলে, রেজাল্ট প্রকাশের ৩০ দিনের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রকের বরাবরে লিখিতভাবে জানাতে হয়। সময় অতিক্রান্ত হওয়ার পর আর কোন আপত্তি গ্রহণ করা হবে না । প্রকাশিত রেজাল্টের কোন ভুলত্রুটি পরিলক্ষিত হলে তা সংশোধন করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আমরা অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখতে পারব আবার এসএমএস এর মাধ্যমেও রেজাল্ট দেখতে পারব। চলুন তাহলে দুইটি পদ্ধতির বিস্তারিত জেনে নেই।

অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম- Honours 1st Year Result 2024 1

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত যে কোন কোর্স (অনার্স, ডিগ্রি, মাস্টার্স) ও বর্ষের (১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ, ৪র্থ বর্ষ ) দেখতে www.nu.ac.bd/results ঠিকানায় যেতে হবে।

নিচের ছবির মত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট সার্চ ফরম দেখতে পাবেন। এখন নিচের ধাপগুলো অনুসরন করুনঃ

অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৪

  • উপরোক্ত ছবির মত রেজাল্ট সার্চ পাতাটি ওপেন হলে প্রথমে Honours লেখার বাম পাশের + বোতামে ক্লিক করুন। এখানে First Year লেখা লিংকটি দেখতে পাবেন।  এবার এখানে ক্লিক করুন।
  • এরপর উপরের ছবির মত  (Honours) First Year লেখা সার্চ ফরম দেখা যাবে।
  • এখানে Exam. Roll, Registration ও Exam Year লেখা টেক্স বক্সে আপনার পরীক্ষার সঠিক তথ্য লিখুন।
  • ছোট, বড় ইংরেজি বর্ণ ও অক্ষরগুলো ভালোভাবে দেখে নিচের খালি বক্সে লিখতে হবে। এখানে যেন ভুল না হয় সেদিকে লক্ষ্য রাখুন।

সব তথ্য লিখা হলে ভালোভাবে মিলিয়ে নিন। সবশেষে Search Result বাটনে ক্লিক করুন। কিছু সময়ের মধ্যে নতুন পাতায় আপনি আপনার ব্যক্তিগত রেজাল্ট দেখতে পাবেন।

এসএমএস এর মাধ্যমে অনার্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট দেখুন

মোবাইল এসএমএস করে খুব সহজেই অনার্স ১ম বর্ষের পরীক্ষার রেজাল্ট  দেখা যায়। যে কোন মোবাইল থেকে এসএমএস করে সাথে সাথে রেজাল্ট দেখতে পারবেন। এসএমএস দিয়ে রেজাল্ট দেখতে চাইলে নিচের ধাপগুলো অনুসরন করতে হবে-

১। প্রথমে আপনার মোবাইলে থাকা এসএমএস অপশনে চলে যান।

২। সেখান থেকে এসএমএস করার অপশনে গিয়ে nuh1<space> Registration No লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিন। ফিরতি মেসেজে রেজাল্ট দেখতে পাবেন।

৩। উদাহরনঃ nuh1 20512222653 এবং পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

নোটঃ অনার্স অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম দিয়ে আপনি যেকোনো বর্ষের রেজাল্ট দেখতে পাবেন সেজন্য আপনাকে শুধু (First Year) এর পরিবর্তে আপনি যে বর্ষের রেজাল্ট দেখতে চান সেটি নির্বাচন করুন এবং এসএমএস এর মাধ্যমে যদি রেজাল্ট দেখতে চান তাহলে nuh1 এর পরিবর্তে আপনি যে বর্ষে যেমনঃ nuh2, nuh3, nuh4 ইত্যাদি যেকোনো একটি নির্বাচন করুন। এভাবেই যেকোনো বর্ষের রেজাল্ট দেখতে পারবেন।

অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৪ নিয়ে প্রশ্ন ও উত্তর 

১। অনার্স ১ম বর্ষের রেজাল্ট কবে দিতে পারে? 

উত্তরঃ সম্প্রতি গাজীপুরের এক কলেজ থেকে ১০ বস্তা উত্তর পত্র চুরি হয়ে গেছে। এই ঘটনায় উত্তরপত্র সংগ্রহের কাজ চলমান রয়েছে তাই এই মাসে ফলাফল প্রকাশ হবে না। তবে ঈদের পরে অর্থাৎ এপ্রিলের মাঝামাঝি বা শেষে প্রকাশ করা হতে পারে।

২। অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার লিংক কোনটি? 

উত্তরঃ অনার্স অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার লিংক ( www.nu.ac.bd/results) এবং http://nubd.info/results/

৩। এসএমএস দিয়ে কিভাবে অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখা যাবে? 

উত্তরঃ এসএমএস অপশনে গিয়ে (nuh1<space> Registration No) লিখে পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

2 thoughts on “অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম- Honours 1st Year Result 2024

  1. স্যার জাতীয় বিশ্ববিদ্যালয়ের কন্টাক্ট নাম্বার আছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *