পাবলিক পরীক্ষার ফলাফলে এত বিশাল ভুল শিক্ষার্থীদের স্বপ্ন নষ্ট হচ্ছেনা তো? HSC Board Challenge Result 2019

পাবলিক পরীক্ষার ফলাফলে এত বিশাল ভুল শিক্ষার্থীদের স্বপ্ন নষ্ট হচ্ছেনা তো? প্রায়ই সব পরীক্ষায়ই ফলাফলে অসন্তুষ্ট থাকে পরীক্ষার্থী এবং অভিভাবকরা। পরে ফলাফল পুণঃনিরীক্ষণ আবেদন করে অধিকাংশ শিক্ষার্থীরা ভাল ফলাফল পায়। এখন এই সাধারণ ভুল মহামারি আকারে দেখা দিয়েছে প্রায় সকল পাবলিক পরীক্ষাসহ দেশের সকল পরীক্ষায়। এতে অনেকেরই স্বপ্ন ভঙ্গ হচ্ছে এই সাধারণ ভুলে। কিন্তু কেন এই সাধারণ ভুল? এটার দ্বায়ভার কে নিবে? শিক্ষার্থী? পরীক্ষক নাকি বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা?

Degree, Honours. Masters বিগত সালের প্রশ্ন ও সমাধান, সাজেশন, নোটিশ পেতে এখানে ক্লিক করে নিয়মিত চেক করুন

পাবলিক পরীক্ষার ফলাফলে এত বিশাল ভুল শিক্ষার্থীদের স্বপ্ন নষ্ট হচ্ছেনা তো?

২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পুণঃনিরীক্ষণে প্রায় ৪ হাজারেরও বেশি শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। যা কোনভাবেই কাম্য নয়। এর মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে প্রায় এক হাজার। ফেল করার পর খাতা চ্যালেঞ্জ করে প্রতিটি বোর্ডেই পাস করেছে বহু শিক্ষার্থী। বাকিদের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে। যথারীতি এবারও সবচেয়ে বেশি ফল পরিবর্তন হয়েছে ঢাকা বোর্ডে।

এটাতো শুধুমাত্র যারা আবেদন করেছে তাদের পরিসংখ্যান। কিন্তু যদি সকল পরীক্ষার্থী আবেদন করতো? তাহলে হয়তো ভুলের পরিমাণ পাহাড় সমান হত।

কিন্তু কেন ফলাফলে বিশাল এই সংখ্যা পরিবর্তন? এই প্রশ্নের উত্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা সকলেই বলছেন, দ্রুত ফল প্রকাশের কারণে তাড়াহুড়াই এই অবস্থার কারণ। এসএসসির মতো এখানেও তিন ধরনের ভুল ধরা পড়েছে। এক, কিছু খাতায় নম্বরের যোগ ফল ঠিক ছিল না। দুই, কিছু উত্তরের নম্বর যোগ করা হয়নি। আর তিন, ওএমআর ফরমে বৃত্ত ভরাটেও বেশ কিছু ভুল পাওয়া গেছে।

২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পুণঃনিরীক্ষণের পরিসংখ্যানটা নিচে দেয়া হল বোর্ড অনুসারে

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ঢাকা শিক্ষা বোর্ডের ২৮৯ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ১৪৫ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

ঢাকা শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ৪৭ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ২৪ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে সিলেট শিক্ষা বোর্ডের ১৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ৬ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

সিলেট শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে রাজশাহী শিক্ষা বোর্ডের ৬৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৪ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

 রাজশাহী শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনর্নিরীক্ষণে কুমিল্লা শিক্ষা বোর্ডের ৬২ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ১৬ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

কুমিল্লা শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনর্নিরীক্ষণে যশোর শিক্ষা বোর্ডের ২৩ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ১২ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

যশোর শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে বরিশাল শিক্ষা বোর্ডের ৮ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ৪ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

বরিশাল শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে দিনাজপুর শিক্ষা বোর্ডের ২৯ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ৬ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

দিনাজপুর শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আলিম পরীক্ষার উত্তরপত্র পুনর্নিরীক্ষণে মাদরাসা শিক্ষা বোর্ডের ১৫ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ৯ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে মাদরাসা শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

মাদ্রাসা শিক্ষাবোর্ডের ২০১৯ সালের আলিম পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

কারিগরি শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষণের ফলাফল ডাউনলোড করতে BM এখানে ক্লিক করুন এবং Vocational দেখতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x