AFMC-AMC আর্মি মেডিকেল কলেজ এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি 2023

AFMC-AMC আর্মি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি 2023 প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সশস্ত্রবাহিনী পরিচালিত আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের (AFMC) দুই ক্যাটাগরি- এএমসি (আর্মি মেডিক্যাল কোর) ক্যাডেট ও এএফসি ক্যাডেট এবং বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ৫টি আর্মি মেডিক্যাল কলেজে অভিন্ন প্রক্রিয়ায় ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ বর্ষ এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি আবেদন অনলাইনে শূরুর তারিখঃ ১৩ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ সকাল ১০ টায়

ভর্তি আবেদন অনলাইনে শেষের তারিখঃ ২৩ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ দুপুর ২ টায়

আবেদন ফিঃ ১০০০/- (এক হাজার টাকা) অফেরৎযোগ্য

অনলাইনে প্রবেশপত্র ডাউনলোডঃ ৬ মার্চ ২০২৩ তারিখ সকাল ১০ টা থেকে ১০ মার্চ ২০২৩ তারিখ সকাল ৯ টা ৩০ মিনিটে

লিখিত ভর্তি পরীক্ষাঃ ১১ মার্চ ২০২৩ তারিখ

আবেদনের শিক্ষাগত যোগ্যতাঃ
(১) এএফএমসি -এর এএমসি ক্যাডেট ক্যাটাগরীঃ এসএসসি/সমমান পরীক্ষা ২০১৯/২০২০ এবং এইচএসসি/সমমান পরীক্ষা ২০২১/২০২২ সনে বিজ্ঞান বিভাগে পাশ করা ছাত্র/ছাত্রীদেরকে ন্যুনতম মোট জিপিএ- ১০.০০ প্রাপ্ত হতে হবে। 

(২) এএফএমসি -এর এএফএমসি ক্যাটাগরী ও অন্যান্য ৫টি আর্মি মেডিক্যাল কলেজের ক্যাডেটঃ  এসএসসি/সমমান পরীক্ষা ২০১৯/২০২০ এবং এইচএসসি/সমমান পরীক্ষা ২০২১/২০২২ সনে বিজ্ঞান বিভাগে পাশ করা ছাত্র/ছাত্রীদের ন্যূনতম মোট জিপিএ ৯.০০ থাকতে হবে। শুধুমাত্র উপজাতীয় কোটাভূক্ত আসনের প্রার্থীর ক্ষেত্রে প্রাপ্ত জিপিএ এর যোগফল ন্যূনতম ৮.০০ হতে হবে। তবে কোন অবস্থাতেই উপজাতীয় প্রার্থীর এসএসসি/সমমান অথবা এইচএসসি/সমমান পরীক্ষায় কোন একটিতে জিপিএ ৩.৫০ এর নিচে গ্র হণযোগ্য হবে না।
(৩) সকলের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপিএ ৩.৫০ হতে হবে।
(৪) ২০১৯ সনের পূর্বে এসএসসি/সমমান পরীক্ষায় পাশ করা প্রার্থীরা আবেদন করতে পারবে না।

অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়মঃ

(১) প্রথমে ভর্তি বিষয়ক ওয়েবসাইটে প্রবেশ করতে হবে-  afmc.teletalk.com.bd

(২) এখানে ২ টি অপশন পাবেন একটি যারা HSC/ALIM পাশ করেছে তাদের জন্য অন্যটি হল যারা O-Level/A-Level বা বিদেশ থেকে পাশ করেছে তাদের জন্য। যারা O-Level/A-Level বা বিদেশ থেকে পাশ করেছে তাদেরকে Director, Medical Education, DGHS এর কাছ থেকে ফরম পূরণের পূর্বেই Equivalent Certificate ও ID সংগ্রহ করতে হবে। ID ছাড়া কোনভাবেই আবেদন ফরম পূরণ করা যাবেনা। পরে নিজের মোবাইল নম্বর ও কোড নং টাইপ করে সাবমিট করলে আবেদনপত্র স্ক্রীনে আসবে।

(৩) এখানে SSC, HSC ইত্যাদির Roll, Registration Number, Board, Year পূরণ করতে হবে।

(৪) আবেদনপত্র পূরণের জন্য মেডিক্যাল কলেজ পছন্দের ক্ষেত্রে আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের দুইটি ক্যাটাগরী থেকে যে কোন ১টি অর্থাৎ এএমসি ও এএফএমসি হতে যে কোন একটি এবং অবশিষ্ট আর্মি মেডিক্যাল কলেজগুলোর সবগুলোই পছন্দ করা যাবে। অর্থাৎ একজন প্রার্থী সর্বোচ্চ ৬টি মেডিক্যাল কলেজ পছন্দ করতে পারবেন।

(৫) 300 x 300 pixel মাপের নিজের একটি রঙ্গীন ছবি JPG ফরম্যাটে এবং ফাইলের সাইজ 100 kb এর বেশী হতে পারবেনা। এটি স্ক্যান করে বা ভাল ক্যামেরা দিয়ে তোলা স্পষ্ট ছবি হতে হবে।

(৬) 300 x 80 pixel মাপের নিজের একটি স্বাক্ষর JPG ফরম্যাটে এবং ফাইলের সাইজ 60 kb এর বেশী হতে পারবেনা। এটি স্ক্যান করে গাঢ় করে স্পষ্ট লেখা হতে হবে। ছবি এবং স্বাক্ষরে মাপ ঠিক আছে কিনা তা ঔ ওয়েবসাটে link দেয়া থাকবে।

AFMC-AMC আর্মি মেডিক্যাল কলেজে এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি 2023

AFMC-AMC আর্মি মেডিকেল কলেজ এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি 2023 1

 

ভর্তির বিজ্ঞপ্তি এবং প্রস্পেক্টাস ডাউনলোড করুন এখানে ক্লিক করে

ভর্তি আবেদন করতে এই ওয়েবসাইটে ক্লিক করুনঃ afmc.teletalk.com.bd

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *