১৮তম শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি 18th NTRCA 2023

১৮তম শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি 18h NTRCA 2020। ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩ দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীদের নিবন্ধন ও প্রজ্ঞ্যয়নের লক্ষ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (NTRCA) কর্তৃক আয়ােজিত ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩-তে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের নিকট হতে আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

এ পরীক্ষায় প্রার্থীদের প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট গ্রহণ করা হবে। প্রিলিমিনারি টেস্টে উৰ্ত্তীর্ণ প্রার্থীদের ২য় ধাপে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। পরবর্তী ধাপে লিখিত পরীক্ষায় উক্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। 

১৮তম শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি 18th NTRCA 2023

নিবন্ধন পরীক্ষার আবেদনপত্র

১) পরীক্ষায় অংশগ্ৰণে ইচ্ছুক প্রার্থীগণকে http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে প্রদত্ত ফরমে আবেদন করতে হবে।

২) নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণকে এ বিজ্ঞপ্তির ৪ন অনুচ্ছেদে উল্লিখিত পদ্ধতিতে আবেদনপত্র অনলাইনে পুরণ করতে হবে।

৩) বিজ্ঞপ্তিটি www.ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

অনলাইনে আবেদনপত্র পূরণ এবং পরীক্ষার ফি জমাদানের তারিখ এবং সময়সীমা নিম্নরূপ:

১) Online-এ আবেদনপত্র পূরণ ও ফি জমা প্রদান শুরুর তারিখ ও সময়ঃ ৯ নভেম্বর ২০২৩ তারিখ সকাল ০৯:০০ টা।

২) Online-এ আবেদনপত্র জমা প্রদানের শেষ তারিখ ও সময়: ৩০ নভেম্বর,২০২৩ তারিখ বিকাল ০৪:০০ টা পর্যন্ত।

৩) লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে ১২ (ক) অনুচ্ছেদে বর্ণিত সনলসমূহের মূলকপি মৌখিক পরীক্ষার সময় আবশ্যিকভাবে প্রদর্শন করতে হবে। ৪) ৩০ নভেম্বর, ২০২৩ তারিখ বিকাল ০৪:০০ টার মধ্যে শুধুমাত্র User ID প্রাপ্ত প্রার্থীগণ উক্ত সময়ের পরবতী ৭২ ঘণ্টার মধ্যে অর্থাৎ, ৩ ডিসেম্বর, ২০২৩ তারিখ বিকাল ০৪.০০ টা পর্যন্ত) SMS-এর মাধ্যমে বিজ্ঞপ্তির ৫নং অনুচ্ছেদের নির্দেশনা অনুসরণ করে ফি জমা দিতে পারবেন।

৫) শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষায় না থেকে যুক্তিসঙ্গত সময় হাতে রেখে আবেদনে প্রদত্ত তথ্যাদি সম্পর্কে শতভাগ নিশ্চিত হয়ে সতর্কতার সাথে প্রার্থীকে নিজে Online-এ আবেনপত্র পূরণ ও প্রেরণ সম্পন্ন করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

অনলাইন আবেদনপত্র পূরণ করার নিয়মাবলিঃ

১) শিক্ষাগত যােগ্যতা অনুযায়ী প্রার্থী যে পদে আবেদন করতে যােগ্য ও ইছুক ওয়েবসাইটে প্রবেশ করে সেই পদের রেডিও বাটন সিলেক্ট করে আবেদনপত্রের ফরম Open করবেন।

২) Online আবেদনপত্রে প্রার্থী নিজ স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ x প্রস্থ ৮০) pixel ও রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০ x প্রস্থ ৩০০) pixel স্ক্যান করে নির্ধারিত স্থানে সন্নিবেশ (Upload) করবেন।

৩) Online আবেদনপত্রেরণকৃত তথ্যই যেহেতু প্রিলিমিনারি, লিখিত, মৌখিক পরীক্ষা অন্যান্য সকল কার্যক্রমসহ উত্তীর্ণ প্রার্থীদের সার্টিফিকেট প্রদানের ক্ষেত্র ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্য সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। আবেদনপত্র প্রেরণ (Submit) করার পর কোন তথ্য সংশােধনযােগ্য নয়।

৪) বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের জন্য কোন প্রার্থীর শিক্ষাগত যােগ্যতা না থাকলে উক্ত প্রার্থী আবেদন করতে পারবেন না। কোন প্রার্থী বিদেশ হতে তার অর্জিত ডিগ্রিকে উল্লিখিত পদসমূহের পার্শ্বে বর্ণিত কোন শিক্ষাগত যােগ্যতার সমমানের বলে দাবি করলে তাকে সে মর্মে সংশ্লিষ্ট ইকুইভ্যালেপকমিটি বা শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় সাক্ষাৎকার বোর্ডে উপস্থাপন করতে হবে। অন্যথায় মােখিক পরীক্ষা গ্রহণ করা হবেনা।

৫) প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের প্রিন্টকপি সংরক্ষণ করবেন। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ১২(ক) অনুচ্ছেদে চাহিত সনদসমূহের মূলকপি মৌখিক পরীক্ষার সময় প্রদর্শন করবেন। তাছাড়া পরীক্ষা চলাকালীন অনলাইন আবেদনপত্রের একটি প্রিন্টকপি প্রার্থী ব্যক্তিগতভাবে সংরক্ষণ করবেন যাতে সঠিক নিরূপণের প্রয়োজন হলে প্রার্থী তা প্রদর্শন করতে পারেন।

৬) প্রার্থী যে পদে পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে যােগ্য ও ইছুক সে পদের বিপরীতে বিজ্ঞপ্তিতে উল্লিখিত বিষয় বিষয়সমূহ হতে নিবন্ধন পরীক্ষার ঐচ্ছিক বিষয় নির্ধারণ করবেন এবং তা Online আবেদনপত্রে উল্লেখ করবেন।

৭) প্রার্থীর নিজ নাম, পিতার নাম ও মাতার নাম এস,এস,সি অথবা সমমানের পরীক্ষা পাশের সনদে যেভাবে উল্লেখ রয়েছে অনলাইন আবেদনপত্রে

একইভাবে পূরণ করবেন।

৮) Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোন নম্বরে পরীক্ষা সংক্রান্ত সকল বিষয়ে যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পঠন এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিক ভাবে অনুসরণ করার প্রতি মনােযােগী হবার পরামর্শ প্রদান করা হচ্ছে।

পরীক্ষার ফি প্রদানঃ

SMS প্রেণের নিয়মাবলি পরীক্ষার ফি প্রদান

Online-এ আবেদনপত্ৰ Application Form যথাযথভাবে পূরণ করে নির্দেশনা অনুসারে প্রার্থীর ছবি এবং Signature upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে।

নির্ভুল্ভাবে আবেদনপত্র submit করা সম্পন্ন হলে প্রার্থী একটি User ID এবং ছবি ও স্বাক্ষরযুক্ত একটি Applicant’s Copy পাবেন। উক্ত Applicant’s Copy প্রার্থী প্রিন্ট অথবা download করে সংরক্ষণ করবেন। Applicant’s কপিতে প্রদত্ত User ID ব্যবহার করে প্রার্থী নিমােক্ত পদ্ধতিতে যে কোন Teletalk prepaid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই) টি SMS করে পরীক্ষার ফি বাবদ নির্ধারিত ৩৫০/- (তিনশত পঞ্চাশ) টাকা আবেদন Submit করার অনধিক ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে জমা প্রদান করবেন।

প্রথম SMS: NTRCA<space>User ID লিখে Send করতে হবে 16222 নম্বরে।

দ্বিতীয় SMS: NTRCA<space>Yes<Space>PIN লিখে Send করতে হবে 16222 নম্বরে।

বিশেষভাবে উল্লেখ্য, Online-এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও পরীক্ষা ফি জমা না দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোন অবস্থাতেই গৃহীত হবে না।

শুধু টেলিটক প্রি-পেইড মােবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID, Serial এবং PIN পুনরুদ্ধার করতে পারবেন।

১. User ID জানা থাকলে: NTRCA<Space>Help<Space>User Space>User ID & send to 16222.

Example: NTRCA Help User ABCDEF & send to 16222

২. PIN Number জানা থাকলে: NTRCA<Space>Help<Space>PIN<Space>PIN Number & send to 16222

Example: NTRCA Help PIN 12345678 & send to 16222.

অবতীর্ণ (Appeared) প্রার্থীঃ 

ক) শিক্ষাগত যােগ্যতার ক্ষেত্র পরীক্ষায় অবতীর্থ (Appeared) কোন প্রার্থীর আবেদনপত্র গ্রহণযােগ্য হবে না। 

খ) শিক্ষাগত যােগ্যতার ক্ষেত্রে সদ্য উত্তীর্ণ প্রার্থীগণ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্র, টেবুলেশন শিট নম্বরপত্র ও প্রবেশপত্র মৌখিক পরীক্ষাকালে প্রদর্শনের জন্য সংরক্ষণ করবেন।

প্রবেশপত্র (Admit Card):

ক) প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি প্রার্থীর প্রদত্ত মােবাইল নম্বরে যথাসময়ে SMS-এর মাধ্যমে জানানাে হবে। SMS প্রাপ্তির পর প্রার্থী তার প্রবেশপত্র | http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইট হতে Download করে নিতে পারলেন।

প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্রঃ ৫ নং অনুচ্ছেদের নির্দেশনা অনুসারে পরীক্ষার নির্ধারিত ফি জমা হলে টেলিটক বাংলাদেশ লিঃ হতে SMS এর মাধ্যমে প্রার্থীর মােবাইল নম্বরে User ID এবং Password প্রেরণ করা হবে। প্রতি User ID এবং Password ব্যবহার করে প্রার্থী তার প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্র যথাসময়ে Download করে নিতে পারবেন।

লিখিত পরীক্ষার প্রবেশপত্র: প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশিত হওয়ার পর উত্তীর্ণ প্রার্থীদের অনুকূলে প্রবেশপত্র http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইট প্রদান (Upload) করা হবে। প্রার্থীগণ SMS প্রাপ্তির পরই প্রদত্ত User ID এবং Password ব্যবহার করে লিখিত পরীক্ষার প্রবেশপত্ৰ যথাসময়ে Download করে নিতে পারবেন।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় ও স্থান SMS-এর মাধ্যমে যথাসময়ে অবহিত করা হবে।

লিখিত পরীক্ষায় উর্ত্তীর্ণ প্রার্থীগণ প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্র ও লিখিত পরীক্ষার প্রবেশপত্র সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষা ও নিবন্ধনসনদ গ্রহণের সময়ে সেগুলাে আবশ্যিকভাবে প্রদর্শন করবেন।

প্রিলিমিনারি টেস্টের সময়সূচি

১৮ তম নিবন্ধনের বিজ্ঞপ্তি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

অনলাইনে ফরম পূরণ করার নিয়ম দেখুন

আবেদন করতে এখানে ক্লিক করুন

সকল প্রকার নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *