BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Breaking News
Home / Admission / MBBS এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন করার নিয়ম ২০১৯-২০ শিক্ষাবর্ষের 2019

MBBS এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন করার নিয়ম ২০১৯-২০ শিক্ষাবর্ষের 2019

MBBS এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন করার নিয়ম ২০১৯-২০ শিক্ষাবর্ষের 2019। ২০১৯-২০ শিক্ষাবর্ষে সকল সরকারী ও বেসরকারী মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি ছাত্র-ছাত্রীদের অনলাইন ভর্তির আবেদন গ্রহণ আগামী ২৭/০৮/২০১৯ খ্রিস্টাব্দ তারিখ দুপুর ১২:০০ ঘটিকা হতে  শুরু হবে। অনলাইন আবেদনের শেষ তারিখ ১৭/০৯/২০১৯ খ্রিস্টাব্দ তারিখ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত থাকবে।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে সকল সরকারী ও বেসরকারী মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা অনিবার্য কারনবশতঃ ০৪-১০-২০১৯ তারিখের পরিবর্তে আগামী ১১-১০-২০১৯ ইং রেজ শুক্রবার সকাল ১০:০০ ঘটিকায় অনুষ্ঠিত হবে।

এবারও আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে জমা নেওয়া হবে। এবার মেডিকেল কলেজসমূহের ভর্তি পরীক্ষা ১১ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

MBBS এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন করার নিয়ম ২০১৯-২০ শিক্ষাবর্ষের 2019

আবেদনের যোগ্যতা:

  • ২০১৬ বা ২০১৭ সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় ও ২০১৮ বা ২০১৯ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। ২০১৬ সালের পূর্বে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদন করতে পারবেনা।
  • সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি / সমমান ও এইচএসসি / সমমান দুটো পরীক্ষা মিলিয়ে কমপক্ষে জিপিএ ৯ থাকলে তাঁরা পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবে।
  • উপজাতি ও পার্বত্য জেলার অ-উপজাতি শিক্ষার্থী যাঁদের জিপিএ ৮ আছে তাঁরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে কোনোটিতে জিপিএ-৩ দশমিক ৫০ এর নিচে থাকলে সেই শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেনা।
  • সকলের জন্য অবশ্যই এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।

পরীক্ষার মানবন্টন:

  • ১০০ (একশত) নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ (এক) ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বরঃ- জীববিদ্যা-৩০; রসায়নবিদ্যা-২৫; পদার্থবিদ্যা-২০; ইংরেজি-১৫; সাধারণ জ্ঞানঃ বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি- ৬, আন্তর্জাতিক-৪।
  • ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট (Aggregated) নম্বর (এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ+এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ+ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর) থেকে ০৫ নম্বর কেটে এবং পূর্ববর্তী বছরের সরকারী মেডিকেল বা ডেন্টাল কলেজ/ইউনিট-এ ভর্তিকৃত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭.৫ (সাত দশমিক পাঁচ) নম্বর কেটে মেধা তালিকা তৈরি করা যাবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কেটে নেওয়া হবে।
  • লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবে। শুধুমাত্র কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।
  • এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে নিম্নলিখিতভাবে মূল্যায়ন করা হবেঃ

ক) এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ= ৭৫ নম্বর (সর্বোচ্চ)

খ) এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ= ১২৫ নম্বর (সর্বোচ্চ)

  • উল্লেখিত পদ্ধতিতে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যোগফলের ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখসমূহঃ

  •     অনলাইনে আবেদন শুরুর তারিখঃ ২৭ আগস্ট (দুপুর ১২:০০ মিঃ)
  •     অনলাইনে আবেদনের শেষ তারিখঃ ১৭ সেপ্টেম্বর (রাত ১১:৫৯ মিঃ)
  •     প্রবেশপত্র ডাউনলোড প্রক্রিয়াঃ ২৬ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত চলবে।
  •     ভর্তি পরীক্ষার তারিখঃ ০৪ অক্টোবর সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত।
  •     ক্লাশ শুরুর তারিখঃ এখনও ঘোষণা হয়নি।

পরীক্ষা ফিসঃ ১০০০/- (এক হাজার) টাকা আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে জমা নেওয়া হবে।

অনলাইনে আবেদন ফরম পূরণ করার আগে আবশ্যই ভালভাবে নির্দেশাবলী ভাল ভাবে পড়ে নিতে হবে এবং আবেদন ফরম পূরণ করার আগেই কলেজ চয়েজসহ প্রয়োজনীয় ডকুমেন্টস প্রস্তুত রাখতে হবে।

MBBS ভর্তি পরীক্ষার Online ফরম পূরণ করার নিয়মাবলীঃ

  1. প্রথমে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে dghs.teletalk.com.bd
  2. ওয়েবসাইটে প্রবেশ করার আগে নিম্নে বর্ণিত তথ্য ও অন্যান্য উপকরণ সমূহ সাথে থাকতে হবে। এগুলি না থাকলে ফরম পূরণ শেষ না করেই Website থেকে বের হয়ে আসতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ করার পর টেলিটক প্রিপেইড মোবাইলে থেকে ১০০০ (এক হাজার) টাকা ফি অবশ্যই জমা দিতে হবে। ফিস জমা দেয়ার পর আবেদন ফরমটি চূড়ান্তভাবে জমা গৃহীত হবে।
  3. 300 x 300 pixel মাপের নিজের একটি রঙ্গীন ছবি JPG ফরম্যাটে এবং ফাইলের সাইজ 100 kb এর বেশী হতে পারবেনা। এটি স্ক্যান করে বা ভাল ক্যামেরা দিয়ে তোলা স্পষ্ট ছবি হতে হবে।
  4. 300 x 80 pixel মাপের নিজের একটি স্বাক্ষর JPG ফরম্যাটে এবং ফাইলের সাইজ 60 kb এর বেশী হতে পারবেনা। এটি স্ক্যান করে গাঢ় করে স্পষ্ট লেখা হতে হবে। ছবি এবং স্বাক্ষরে মাপ ঠিক আছে কিনা তা ঔ ওয়েবসাটে link দেয়া থাকবে।
  5. এই ছবি এবং স্বাক্ষর আগেই কম্পিউটারে সেভ করে রাখতে হবে।
  6. ইংরেজীতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা (জেলা, উপজেলা, থানা ও পোস্ট কোড ইত্যাদিসহ) নির্ভুল লিখিতভাবে নিজের কাছে আবেদন করার সময়ে রাখতে হবে।
  7. ভর্তিচ্ছু মেডিকেল কলেজগুলির নাম নিজের পছন্দক্রম অনুসারে সাজিয়ে লিখে রাখা প্রয়োজন। এই কলেজ চয়েজ করার আগে অবশ্যই অভিভাবক বা স্বজন্দের সহায়তা নিতে পারেন। কারণ পছন্দক্রম একবার সাবমিট দেয়ার পর তা সংশোধন করা যাবেনা। কলেজ কোড গুলো এই পোস্টের নিচে পাবেন।
  8. ভর্তি পরীক্ষার কেন্দ্র নির্বাচনের তালিকা এই পোস্টের নিচে দেয়া হয়েছে। চেষ্টা করবেন আবেদন খুব দ্রুত করে ফেলতে কারণ নাহলে পছন্দের কেন্দ্রা পাবেন না।
  9. উপরের সকল তথ্য এবং উপকরণ ঠিক থাকলে এই ওয়েবসাইটে প্রবেশ করবেন dghs.teletalk.com.bd
  10. এখানে ২ টি অপশন পাবেন একটি যারা HSC/ALIM পাশ করেছে তাদের জন্য অন্যটি হল যারা O-Level/A-Level বা বিদেশ থেকে পাশ করেছে তাদের জন্য। যারা O-Level/A-Level বা বিদেশ থেকে পাশ করেছে তাদেরকে Director, Medical Education এর কাছ থেকে ফরম পূরণের পূর্বেই Equivalent Certificate ও ID সংগ্রহ করতে হবে। ID ছাড়া কোনভাবেই আবেদন ফরম পূরণ করা যাবেনা।
  11. প্রথম অপশনে ক্লিক্ক করলে NEXT লেখা আসবে তারপর এটাতে ক্লিক করলে ২য় পৃষ্টা প্রদর্শিত হবে।
  12. এখানে SSC, HSC ইত্যাদির Roll, Registration Number, Board, Year পূরণ করতে হবে। প্রার্থীর উপজাতীয় কোটা থাকলে Tribal/Hilltracts non Tribal Quota ক্লিক করতে হবে নাহলে পরের ধাপে উপজাতী কোটায় ৮ পয়েন্টে আবেদন করা যাবেনা।
  13. সব তথ্য ঠিক থাকলে NEXT অপশনে ক্লিক করে পরের পৃষ্টায় যাতে হবে।
  14. এ পৃষ্টায় প্রার্থীর নাম, পিতার-মাতার নাম, জন্ম তারিখ এবং পৃষ্টার মাঝামাঝি পরীক্ষার প্রাপ্ত লেটার গ্রেডসমূহ এবং গ্রেড পয়েন্ট স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। O-Level/A-Level বা বিদেশ থেকে পাশ করা প্রার্থীরা নিজেরা তাদের অপশনে গিয়ে পূরণ করতে হবে তাদেরটা স্বয়ংক্রিয়ভাবে আসবেনা এই তথ্যগূলো।
  15. পরীক্ষার সময় ইংরেজী প্রশ্নের হলে এখানে Question Language ইংরেজী নির্বাচন করতে হবে।
  16. Home District পূরণ করতে হবে। এটা ভুল দেয়া যাবেনা।
  17. কোটা থাকলে Eligible for Freedom Fighter Quota বাটনে ক্লিক করতে হবে।
  18. এরপর Present Address, Permanent Address পূরণ করতে হবে। স্টার (*) চিহ্নিত অংশ পূরণ করতেই হবে। না করলে পরের পৃষ্টায় যাওয়া যাবেনা। Present Address ও Permanent Address একই হলে সামনের বক্সে টিক চিহ্ন দিলেই হবে।
  19. ১১ ডিজিটের একটি মোবাইল নম্বর বাধ্যতামূলক দিতে হবে যা ভর্তি কার্যক্রম চলাকালীন অবশ্যই সচল রাখতে হবে। টাকা জমা দেয়ার পর এই মোবাইলে USER ID এবং Password ও Exam Center এর নাম SMS এর মাধ্যমে আসবে যা পরে প্রবেশপত্র নিতে লাগবে।
  20. ২য় ঘরে আরেকটি মোবাইল নম্বর দিতে হবে যোগাযোগের জন্য।
  21. এরপর চয়েজ অপশন পূরণ করতে হবে। বাম পাশের কলেজের লিষ্ট থেকে পছন্দের কলেজকে হাইলাইট করে Add বাটন ক্লিক করলে সেটা ডানদিকে চলে যাবে এভাবে একে একে নিজের পছন্দের কলেজগুলোকে ক্রমানুসারে ডানদিকে সাজাতে হবে। ডান পাশের লিষ্ট হবে পছন্দক্রম। কলেজ পছন্দের তালিকায় কমসংখ্যক কলেজের নাম দিলে মেধা তালিকায় থাকা স্বত্তেও অপেক্ষমান তালিকায় নাম চলে যাওয়া এবং আসন না পাওয়ার সম্ভাবনা থাকবে এখান কোনভাবেই ভুল করা যাবেন। কলেজ চয়েজ দিতে হবে বেশি করে।
  22. এবার পূর্বে থেকে তৈরি করে রাখা ছবি এবং স্বাক্ষর কম্পিউটার থেকে Browse করে সিলেক্ট করতে হবে।
  23. Validation Code হুবহু সেভাবে টাইপ করতে হবে।
  24. পৃষ্টার শেষে Declaration বাটনে ক্লিক করে Submit ক্লিক করতে হবে।
  25. কিছুক্ষণ সময় নিয়ে ছবি এবং স্বাক্ষর Upload হবে এবং পরের পৃষ্টা দেখা যাবে। ছবি এবং স্বাক্ষর সাইজ ঠিকমত নাহলে Upload হবেনা।
  26. Upload শেষে পরের পৃষ্টায় একটি USER ID দেখা যাবে এই নম্বর নোট করে রাখতে হবে এবং এই পৃষ্টাটি প্রিন্ট করে রাখতে হবে কারণ পরে এই USER ID দিয়ে ১০০০ টাকা ফি পরিশোধ করতে হবে।
  27. এই পৃষ্ঠায় যদি কোন প্রকার ভুল হয় তাহলে নতুন করে আবার সঠিক তথ্য বা ছবি/স্বাক্ষর যোগ করে নতুনভাবে ফরম পূরণ করতে হবে। মনে রাখবেন টাকা জমা দেয়ার পর কোনভাবেই পরিবর্তনের সুযোগ থাকবেনা।

২০১৯-২০ শিক্ষাবর্ষে মেডিকেল ও ডেন্টাল কলেজসমূহে ভর্তির আবেদন, প্রবেশ পত্র ডাউনলোড ও ফলাফল সংক্রান্ত ওয়েবসাইটের ঠিকানাঃ dghs.teletalk.com.bd

২০১৯-২০ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে প্রথম বর্ষে ভর্তিচ্ছু ছাত্র ছাত্রীদের জন্য বিস্তারিত নির্দেশনা

MBBS এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন করার নিয়ম ২০১৯-২০ শিক্ষাবর্ষের 2019

এমবিবিএস ভর্তিতে মেডিকেল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

উল্লেখ্য, ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা এখন পৃথকভাবে গ্রহণ করা হচ্ছে । ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য পরবর্তীতে এখানে  প্রকাশ করা হবে।

About মোহাম্মদ মোহন

মোহাম্মদ মোহন, মোহন্স ওয়ার্ল্ড এনইউ এর প্রতিষ্ঠাতা, এখানে বিভিন্ন শিক্ষা বিষয়ক নোটিশ, ফলাফল, সময়সূচী, সাজেশন, আবেদন পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে পোস্ট করার চেষ্টা করি। মোহাম্মদ মোহন সম্প্রতি নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী থেকে বি.এস.এস (অনার্স), এম.এস.এস (অর্থনীতি) সম্পন্ন করেছেন।

Check Also

NU ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট কোর্স ভর্তি ফরম ও বিজ্ঞপ্তি Degree Private 2019

যেসব কলেজে ডিগ্রি প্রাইভেট ভর্তি হওয়া যাবে তার তালিকা College List 2019

যেসব কলেজে ডিগ্রি প্রাইভেট ভর্তি হওয়া যাবে তার তালিকা College List 2019 জানতে পারবেন এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *