দিনাজপুর বোর্ডে একাদশ শ্রেণির কলেজ ট্রান্সফার Dinajpur Board TC 2021

দিনাজপুর বোর্ডে একাদশ শ্রেণির কলেজ ট্রান্সফার Dinajpur Board TC 2021 বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। দিনাজপুর বোর্ডে একাদশ শ্রেণির কলেজ ট্রান্সফার আবেদন চলবে ০১-০২-২০২১ তারিখ থেকে ৩১-০৩-২০২১ তারিখ পর্যন্ত।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ছাড়পত্র প্রদানের বিজ্ঞপ্তি:

২০২০-২০২১ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক একাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিম্নোক্ত শর্তসাপেক্ষে আগামী ০১/০২/২০২১ খ্রি. তারিখ হতে ৩১/০৩/২০২১ খ্রি. তারিখ পর্যন্ত ছাড়পত্রের মাধ্যমে কলেজ পরিবর্তন করা যাবে।

ছাড়পত্রের মাধ্যমে ভর্তির ক্ষেত্রে নিম্নলিখিত শর্ত পালন করতে হবে:

ক) ছাড়পত্রের মাধ্যমে ভর্তির ক্ষেত্রে প্রতিষ্ঠান নির্ধারিত নূন্যতম যােগ্যতা (জিপিএ) অনুসরণ করতে হবে।

খ) প্রতিষ্ঠান নির্ধারিত শাখা ভিত্তিক আসন সংখ্যার মধ্যে কেবল মাত্র আসন ফাঁকা থাকা সাপেক্ষে ছাড়পত্রের মাধ্যমে ভর্তি করা যাবে।

গ) বাের্ড কর্তৃক সরবরাহকৃত কলেজ পরিবর্তনের আবেদনপত্রে অধ্যয়নরত কলেজে সংশ্লিষ্ট শিক্ষার্থীর পঠিত বিষয় সমূহের সাথে বদলীকৃত কলেজের পাঠদানের বিষয় সমূহের মিল থাকলে শুধুমাত্র সেক্ষেত্রে অধ্যক্ষ ছাড়পত্রের আবেদনপত্রে সুপারিশ ও স্বাক্ষর করবেন। অন্যথায় এর সকল দায় দায়িত্ব সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানকেই বহন করতে হবে।

ঘ) ছাড়পত্র গ্রহণের স্বপক্ষে প্রামাণ্য কাগজপত্র আবেদনপত্রের সাথে অবশ্যই দাখিল করতে হবে।

ঙ) আবেদনপত্রের সাথে এসএসসি/সমমানের পরীক্ষার নম্বরপত্র/একাডেমিক ট্রান্সক্রিপ্ট এর সত্যায়িত ফটোকপি অবশ্যই জমা দিতে হবে।

চ) ছাড়পত্রের আবেদন ফরম অত্র শিক্ষা বাের্ডের ওয়েবসাইট www.dinajpureducationboard.gov.bd হতে সংগ্রহ করতে হবে।

ছ) বদলী ইচ্ছুক কলেজে আসন শুন্য না থাকলে এবং ভর্তির ক্ষেত্রে নূন্যতম যােগ্যতা (জিপিএ) পূরণ হলে অধ্যক্ষ ছাড়পত্রের আবেদনপত্রে কোনক্রমেই “আসন শুন্য নেই” মর্মে স্বাক্ষর করবেন না।

ছাড়পত্র বিষয়ক গুরুত্বপূর্ণ নির্দেশনা:

১। শিক্ষার্থীর মূল কলেজেই রেজিষ্ট্রেশনের কাজ সম্পন্ন করতে হবে। কোন ভাবেই ছাড়পত্রের মাধ্যমে নতুনভাবে ভর্তিকৃত কলেজ হতে এ কাজ সম্পন্ন করা যাবে না।

২। অনিয়মিত শিক্ষার্থীদের ছাড়পত্রের মাধ্যমে কলেজ পরিবর্তনের অনুমতি দেয়া হয় না।

৩। শিক্ষাবর্ষের শুরুতে বাের্ড কর্তৃক নির্ধারিত আসন খালি থাকা/হওয়া সাপেক্ষে ছাড়পত্রের মাধ্যমে ভর্তি করানাে যাবে। ছাড়পত্রের মাধ্যমে কোন ভাবেই আসন সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

৪। ভর্তিচ্ছু কলেজের অধ্যক্ষ আবেদনপত্রে তখনই সম্মতি প্রদান করবেন যখন শিক্ষার্থীর পঠিত বিষয়সমূহ তাঁর কলেজে অভিন্ন আছে।

৫। প্রতিটি কলেজ কতজন শিক্ষার্থীকে ছাড়পত্রের মাধ্যমে ভর্তির অনুমতির জন্য সুপারিশ করছে তার রেজিস্ট্রার তৈরী করবে এবং ভর্তিচ্ছু কলেজের অধ্যক্ষ তাঁর প্রত্যয়নে রেজিস্ট্রারে শিক্ষার্থীর ক্রমিক নং উল্লেখ করবেন।

৬। ছাড়পত্র গ্রহণের স্বপক্ষে প্রামাণ্য কাগজপত্র আবেদনপত্রের সাথে অবশ্যই দাখিল করতে হবে।

৭। আবেদনপত্রের সাথে এসএসসি/সমমানের পরীক্ষার নম্বরপত্র/একাডেমিক ট্রান্সক্রিপ্ট এর সত্যায়িত ফটোকপি অবশ্যই জমা দিতে হবে।

৮। বদলী ইচ্ছুক কলেজে আসন শুন্য না থাকলে এবং ভর্তির ক্ষেত্রে নুন্যতম যােগ্যতা (জিপিএ) পূরণ না হলে অধ্যক্ষ ছাড়পত্রের আবেদনপত্রে কোনক্রমেই “আসন শুন্য নেই” মর্মে স্বাক্ষর করবেন না।

৯। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে উভয় কলেজের অধ্যক্ষের সুপারিশসহ বাের্ডের কলেজ পরিদর্শক এর দপ্তরে পৌছাতে হবে।

উল্লেখ্য, উভয় কলেজের অধ্যক্ষের সুপারিশ প্রাপ্তির অনধিক ০৫ (পাচ) কর্মদিবসের মধ্যে আবেদন পত্র বাের্ডে জমা দিতে হবে।

১০। ছাড়পত্রের অনুমতি ফি বাবদ ১০০০.০০ (এক হাজার) টাকা সােনালী ব্যাংকের সােনালী সেবার মাধ্যমে বাের্ডের নির্ধারিত একাউন্ট নম্বরে অত্র বাের্ডের সচিব এর অনুকূলে জমা দিতে হবে।

১১। বাের্ড কর্তৃক ছাড়পত্রের আদেশ জারির ১৫ (পনের) দিনের মধ্যে ভর্তির কার্যক্রম সম্পন্ন করে বাের্ডকে অবহিত করতে হবে।

উল্লেখ্য, ভিন্ন বাের্ড থেকে ছাড়পত্রের মাধ্যমে আগত শিক্ষার্থীদের ভর্তির পূর্বেই দিনাজপুর শিক্ষা বাের্ড থেকে বিধি মােতাবেক ছাড়পত্রের অনুমতির ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং রেজিষ্ট্রেশন ফি বাবদ (২০০/-) জমাকৃত সসানালী সেবার রশিদ পুরণকৃত এসআইএফ এবং সংশ্লিষ্ট বাের্ডের রেজিস্ট্রেশন কার্ডসহ যথারীতি বাের্ডে জমা দিতে হবে।

১২। সরকারি/আধা-সরকারি/স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরিজীবী পিতা বা মাতার বদলি জনিত কারণে কোন শিক্ষার্থীর ছাড়পত্র ইস্যু করতে বা ভর্তি করতে বাের্ডের অনুমতি গ্রহণ করতে হবে। এরূপ ক্ষেত্রে বদলিকৃত কর্মকর্তা/কর্মচারীর বদলির আদেশপত্র প্রদর্শন করে বাের্ড হতে ছাড়পত্র গ্রহণ সাপেক্ষে নতুন কর্মস্থল এলাকায় উপযুক্ত কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে। এক্ষেত্রে, প্রতিষ্ঠানকে এ ধরনের ভর্তিকৃত শিক্ষার্থী ভর্তির ১৫ (পনের)দিনের মধ্যে রেজিষ্ট্রেশন ফিসহ একাডেমিক ট্রান্সক্রিপ্ট, রেজিস্ট্রেশন এবং প্রবেশপত্রের ফটোকপিসহ প্রয়ােজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট শিক্ষা বাের্ডে জমা দিতে হবে।

১৩। অধ্যক্ষের স্বাক্ষর গ্রহণপূর্বক প্রয়ােজনীয় কাগজপত্র ও সােনালী সেবার মাধ্যমে ফি জমাদানের রশিদ সহ আবেদনপত্রটি কলেজ শাখায় কলেজ পরিদর্শক/সহকারী কলেজ পরিদর্শক এর নিকট হতে যাচাই করতে হবে। তারপর আবেদনপত্রটি কলেজ শাখায় জমা দিতে হবে।

১৪। শিক্ষার্থী তার ছাড়পত্রের অনুমতি আদেশ বাের্ডের ওয়েবসাইট হতে সংগ্রহ করবে। এর জন্য তাকে www.dinajpureducationboard.gov.bd এর College Corner (কলেজ সংক্রান্ত আদেশ) এ ক্লিক করতে হবে। অতঃপর প্রদত্ত শিক্ষার্থী তার নিজের আদেশটি Print করে নিবে। এই আদেশের প্রেক্ষিতে ভর্তিকৃত কলেজ থেকে TC নিয়ে প্রার্থীত কলেজে ভর্তি হবে।

কলেজ পরিদর্শক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড

দিনাজপুর বোর্ডে একাদশ শ্রেণির কলেজ ট্রান্সফার Dinajpur Board TC 2021

দিনাজপুর বোর্ডে একাদশ শ্রেণির কলেজ ট্রান্সফার Dinajpur Board TC 2021

টিসি ফরম PDF ডাউনলোড করুন

অন্যান্য সকল বোর্ডের টিসি আবেদনের নিউজ পাবেন এখানে ক্লিক করে

Leave a Comment