উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স শেষ বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি BOU 2019

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স শেষ বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি BOU 2019 প্রকাশ করেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।এমএ এবং এমএসএস প্রােগ্রাম (শেষ পর্ব ১ বছর মেয়াদি)

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল পরিচালিত এমএ (বাংলা ভাষা ও সাহিত্য, ইতিহাস, দর্শন, ইসলামিক স্টাডিজ) এ, এমএসএস (সমাজ, রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ২০১৯ ব্যাচে এম এ, এমএসএস প্রােগ্রাম (শেষ পর্ব ১ বছর মেয়াদি) ভর্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

শিক্ষার্থীদের ক্লাস বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্র (৪/ক, গভ, ল্যাবরেটরী স্কুল রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৫) এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনুষ্ঠিত হবে। আসনের ৫% কোটা মুক্তিযােদ্ধাদের সম্ভান, পােষ্য এবং নৃগােষ্ঠীর জন্য সংরক্ষিত থাকবে।

বৈশিষ্ট্যসমূহঃ

* ০১ (এক) বছরে মােট ১০টি কোর্স (৪০ ক্রেডিট) সম্পন্ন ব্লতে হবে। এ রেজিস্ট্রেশনের মেয়াদ ০৫ (পাঁচ) বছর পর্যন্ত বহাল থাকবে।

* প্রতি শিক্ষাবর্ষ ০২টি সিমেস্টারে বিভক্ত এবং প্রতি সিমেস্টার ০৬ মাস মেয়াদি। প্রথম সিমেস্টারে ০৫(পাঁচ)টি এবং দ্বিতীয় সিমেস্টাৱে ০৫(পাঁচ)টি করে কোর্স থাকবে। তবে একজন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রতি সিমেস্টারে সব কটি কোর্সে রেজিস্ট্রেশন করতে হবে।

* ডিগ্রি অর্জনের জন্য একজন শিক্ষার্থীকে দুই সেমিস্টারে ১০টি কোর্স (প্রতি কোর্স ০৪ ক্রেডিট) সম্পন্ন করতে হবে।

আবেদনের যােগ্যতাঃ

* স্নাতক (সম্মান) অথবা সমমানের ডিগ্রিতে সিজিপিএ-২,৫০ অথবা ২য় বিভাগ অর্জনকারী এবং এমএ অথবা এমএসএস (১ম পর্ব) উত্তীর্ণ শিক্ষার্থীগণ এর জন্য আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া:

Online (http://osaps.bou.edu.bd)-এ প্রদত্ত তথ্য পূরণ করা শেষে SMS এর মাধ্যমে temporary user ID ও password পাওয়া যাবে। এরপর Payment Option- এ ৫০০/- (পাঁচশত) টাকা ও চার্জ কমিশন বিকাশ/DBBL/শিওরক্যাশ-এর মাধ্যমে প্রদান করতে হবে। ট্রানজেকশন আই্ডি ও মােবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও g-mail এ “payment successful” Message পাওয়ার মাধ্যমে Online আবেদন সম্পন্ন হবে। Successful SMS পাওয়ার ক্ষেত্রে কোনো রকম সমস্যা হলে ৩ কর্ম দিবসের মধ্যে OSAPS (Online service & payment system) এর Helpline নম্বরে অবহিত করতে হবে।

প্রয়ােজনে পরিচালক, কম্পিউটার বিভাগ, বাউবি, গাজীপুর-১৭০৫ বরাবর আবেদন করতে হবে। Online-এ ভর্তির আবেদন করার শেষ তারিখের ০৩ (তিন) কর্ম দিবসের পর কোনাে অভিযোগ গ্রহণযােগ্য হবে না। temporary User ID ও Password ব্যবহার করে প্রদর্শিত আবেদনপত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত সনদপত্র ও নম্বরপত্রসমূহ ০১ অক্টোবর, ২০১৯ থেকে ৩১ অক্টোবর, ২০১৯ তারিখের মধ্যে ঢাকা আঞ্চলিক কেন্দ্রের (৪/ক, গভ. ল্যাবরেটরী স্কুল রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৫) ১০৩ নম্বর কক্ষ তথ্য কেন্দ্রে এবং রাজশাহীর ক্ষেত্রে রাজশাহী আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে।

Online এ ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত যে কোনাে তথ্যের জন্য (http://osaps.bou.edu.bd)-এর Helpline- এ উল্লেখিত ফোন নম্বরসমূহে অথবা স্ব স্ব আঞ্চলিক কেন্দ্রে যােগাযােগ করার জন্য অনুরোধ করা হলাে। আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা বাউবির ওয়েব সাইটে দেয়া হবে।

শুধুমাত্র Online-এ আবেদন করা যাবে।

প্রতি বিষয়ের আসন সংখ্যা ৬০।

আবেদনের সময়: ০১ অক্টোবর, ২০১৯ থেকে ৩১ অক্টোবর, ২০১৯ পর্যন্ত।

* সাক্ষাৎকারের জন্য মনােনীতদের তালিকা প্রবেশপত্র ও প্রবেশপত্র ইস্যুর তারিখঃ ০৭/১১/২০১৯

* সাক্ষাৎকারের তারিখ, সময় ও স্থানঃ = ১১ নভেম্বর, ২০১৯ (সােমবার) সকাল ১০.৫৫ টা থেকে দুপুর ০১.৫০ টা পর্যন্ত।।ডিন অফিস, এসএসএইচএল, বাউবি’র মূল ক্যাম্পাস, গাজীপুর-১৭০৫ এবং, ১৩ নভেম্বর, ২০১৯ (বুধবার); সকাল ১০.০০ টা থেকে দুপুর ০১-০০ টা পর্যন্ত। রাজশাহী আঞ্চলিক কেন্দ্র, নওহাটা, পবা, রাজশাহী।

* বিষয় ভিত্তিক মেধা তালিকা প্রকাশঃ ১৯ নভেম্বর ২০১৯।

ভর্তিঃ ২১ নভেম্বর, ২০১৯ থেকে ০৫ ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত।

বিলম্ব ফিসহ ভর্তিঃ ০৪ ডিসেম্বর, ২০১৯ থেকে ১৯ ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত।

ফি সংক্রান্ত তথ্য

* কোর্স ফি: প্রতি কোর্স ২১০০/- (দুই হাজার একশত) টাকা মাত্র।

রেজিস্ট্রেশন ফি: প্রতি সিমেস্টার ১০০০/- (এক হাজার) টাকা।

* পরীক্ষার ফি : প্রতি কোর্সে ৪০০/- (চারশত) টাকা।

* পুনঃপরীক্ষার ফি: প্রতি কোর্সে ৫০০/- (পাঁচশত) টাকা।

* একাডেমিক ক্যালেন্ডার ফি : প্রতি সিমেস্টার ৫০/- (পঞ্চাশ) টাকা।

ক্লাস শুরুঃ পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

(ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত যে কোনাে তথ্য একাডেমিক কাউন্সিল সংশােধন, সংযোজন, পরিমার্জন এবং পরিবর্তন করতে পারবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত সিদ্ধান্ত এবং সংশ্লিষ্ট বিধি-বিধান সকল আবেদনকারী শিক্ষার্থীর অন্য প্রযোজ্য হবে।)

[button color=”blue” size=”medium” link=”http://osaps.bou.edu.bd/” icon=”” target=”true”]আবেদন করার জন্য এখানে ক্লিক করুন[/button]

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স শেষ বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি BOU 2019

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স শেষ বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি BOU 2019 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *