কলেজ ভর্তির মাইগ্রেশন Migration xi class admission 2023

কলেজ ভর্তির মাইগ্রেশন Migration xi class admission 2023 বিস্তারিত দেখে নিন এখান থেকে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমের ১ম মেধা তালিকা প্রকাশ করা হলে। অনেকেই নিজেদের পছন্দের কলেজ পাননা। যারা ১ম চয়েজ পায়নি তারা নিশ্চায়ন করার পর অটো মাইগ্রেশন হবে উপরের চয়েজ গুলোতে।

কেউ যদি ১ম চয়েজ পেয়ে যায় কিন্তু মাইগ্রেশনের আশা করে তাহলে কোন লাভ হবেনা কারণ ১ম চয়েজ পেয়ে গেলে আর মাইগ্রেশন আবেদন প্রযোজ্য হয়না। স্বয়ংক্রিয়ভাবে দুই বার মাইগ্রেশন প্রক্রিয়া পরিচালনা করা হবে। একজন শিক্ষার্থীর সর্বোচ্চ ২ বারও মাইগ্রেশন হতে পারে। কিন্তু মাইগ্রেশন হলে পূর্বের কলেজে নিশ্চায়ন বাতিল হয়ে যাবে।

কলেজ ভর্তির মাইগ্রেশন Migration xi class admission 2023

মাইগ্রেশনের জন্য আলাদা কোন আবেদন করার ব্যবস্থা নেই। নিশ্চায়ন করলে অটোমেটিক মাইগ্রেশন আবেদন হয়ে যায়।

যারা নিশ্চায়ন করবে তারা ২য় এবং ৩য় পর্যায়ে নতুন করে আবেদন করতে পারবে না।

১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ০৭/০৯/২০২৩ তারিখ হতে ১০/০৯/২০২৩ তারিখ রাত ১২ টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ৩৩৫/= টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটর-এর মাধ্যমে) জমা দিলে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ২৬/০৯/২০২৩ হতে ০৫/১০/২০২৩ পর্যন্ত।

মাইগ্রেশন কি মাইগ্রেশন কিভাবে করবো Migration xi class admission 2023

প্রতি পর্যায়ে পছন্দক্রমানুযায়ী অটোমাইগ্রেশন হবে এবং মাইগ্রেশন সর্বদাই পছন্দক্রমানুসারে উপরের দিকে যাবে। মাইগ্রেশন সংক্রান্ত বোর্ড কর্তৃক প্রকাশিত নির্দেশনা নিচে তুলে দেওয়া হলোঃ

মাইগ্রেশনের ফলাফল

 

আরও পড়ুনঃ

45 thoughts on “কলেজ ভর্তির মাইগ্রেশন Migration xi class admission 2023

  1. আমার তাইলে কিছু করতে হবে না । নিজে নিজেই migration হবে?????????????

      1. Acha ami prothome jei clg ta nischaon korsi oi clg tate ki ar vhorti hote parbo na mane auto migration er clg e vhorti hobo na arki akhon jeta peyechi seta tei thakte chai tahole oikhane ar jete parbo na?

    1. Assa vai migration korte amar 190 tk payment korte hobe eyto.r migration a ki uporer talikay thaka college gulo ase…r jodi na ase se khetre ki koroniyo

  2. vaia ami computer choice dici all jaigai
    jmn first pabna,magura,bogura,naogaon,kustia
    sob gulo te computer dici,,,ar amr esece food subject
    but ami food choice di nai tobuo eshece..food a korte cai na .
    computer a korte cai ..
    ekhon ki korle amr subject computer hobe plz janaben
    je jaigai hok prblm nai but sub computer hote hobe
    01863-822795

  3. ভতি নিশ্চয় করছি বাট
    মাইগ্রেশন জি ভাবে করবো

  4. মাইগ্র‍েশন কত দিনের মধ্যে নিশ্চিত করতে হবে?

  5. আমি ৩য় পর্যায়ে এপ্লাই করে চয়েস লিস্টের ২য় কলেজ হয়েছে। কিন্তু আমি ১ম কলেজে ভর্তি হতে ইচ্ছু।। তাই আমি মাইগ্রেশন করতে চাই। মাইগ্রেশন করার আগে কি ২য় কলেজ অর্থাৎ সিলেকশন কলেজে কনফার্ম করতে হবে? আর মাইগ্রেশন কি দোকানেই করে?

  6. 3য় পর্যায়ের কোন মাইগ্রেশন আছে ? জানালে খুশি হব ।

      1. আচ্ছা আমি প্রথম দফার আবেদন কারী এবং নিশ্চায়ন ও করে ফেলেছি মাইগ্রেশনর রেজাল্ট বের হয়েছে কয়েক নম্বরের জন্য আমি মাইগ্রেশনর আওতায় পড়ি নাই দিতীয় দফা মাইগ্রেশনে কি আমার কলেজ পরিবর্তন এর সুযোগ আছে

  7. আমি ‍ প্রথম চেয়েছে চাঞ্চ পায় নাই দ্বিতীয় টাই হয়েছে। কিন্তু আমি প্রথম টায় ভর্তি হতে চাই তাহলে আমাকে কি করতে হবে?

  8. ভাইয়া আমার প্রথম চয়েজ আসে নাই দ্বিতীয় টা আসছে এখন কথা হলো দ্বিতীয় টা অনেক দূরে আমি ভতি হবো না। আমি চাচ্ছি আমার কাছের অন্য একটি কলেজ এ ভর্তি হবো এখন কি ঐ কলেজকে প্রথম চয়েজ এ রেখে আবার আবেদন করব।

  9. ভাইয়া আমি কি ভাবে মাইগ্রেশন করব পারছি না তো হেল্প প্লিজ

  10. নিশ্চায়ন করলে পরে অটোমাইগ্রেশনে যদি আমার পছন্দের কলেজ না আসে তাহলে কি আমার জন্য আগে যে কলেজ বরাদ্দ দেয়া হয়ছিল সেটাও বাতিল হয়ে যাবে?নাকি সেটা আমার জন্যই থাকবে?
    এবং আগের টাতেই আমাকে ভর্তি নেবে?

  11. মাইগ্রেশনের পর ফলাফল জানার পদ্ধতি কি?
    আমার সিলেকশন থেকে ২ নাম্বার কলেজে চান্স হয়েছে। কিন্তু আমি ১ নাম্বার কলেজে ভর্তি হতে ইচ্ছুক। এখন আমি কি নিশ্চয়ন করবো নাকি আবার এপ্লাই করবো?
    প্লিজ উত্তর জানিয়ে উপকৃত করবেন। চিরকৃতজ্ঞ থাকবো।

  12. নিশ্চয়নের টাকা 328/= কোন নাম্বারে পাঠাবো

  13. ভাই আমার মেয়ে first choice, প্রথমে নীলফামারী সরকারী কলেজ, ২য় তে নীলফামারী সরকারী মহিলা কলেজে দিয়েছি, এডমিশন হয়েছে ২য় তে,, কিন্তু ওর ২য় টা অপছন্দ। এখন মাইগ্রেশনে সে ৩য় বা ৪থ পছন্দের কলেজে যেতে চায়, এখন কি সেখানে যাওয়া সম্ভব। একটু সু পরামর্শ চাই,
    আর যে কলেজে এডমিশন হয়েছে সেটা এখনো কনফার্ম করি নাই।

  14. মাইগ্রেশনে কি কলেজ চয়েস লিস্ট এর সর্বোচ্চ উপরের কলেজে দেয়া হয় নাকি শুধু এক কলেজ উপরে উঠে?
    যেমন কেউ যদি তার চয়েস লিস্ট এর ৫ নম্বর কলেজে পায় কিন্তু তার নম্বর যদি ১ম মাইগ্রেশনে ২ নম্বর কলেজের কাটমার্কস এর সাথে মিলে যায় তাহলে কি ৪,৩ নম্বর কলেজ (যদি তাদের কাটমার্কসের সাথেও মিলে যায়) অতিক্রম করে ২ নম্বর কলেজে মাইগ্রেশনের মাধ্যমে যেতে পারবে?

  15. ৩য় কলেজ পেয়েছি। মাইগ্রেশন এ ২য় কলেজে সিট না থাকলে যদি ১ম কলেজে সিট থাকে তাহলে সেখানে ২য় টা বাদ দিয়ে ১ম টায় আসবে?

  16. ১ম মাইগ্ৰেশনে কলেজ বদলায়নি ২য় মাইগ্ৰেশনে কি বদলাতে পারে

  17. ২০২৩ ভর্তি আবেদন,ভাইয়া ৩য় ধাপের পর, আবার ৪র্থ ধাপ দেওয়ার কোন সম্ভাবনা আছে কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *